গরমে ইফতারে কি খাওয়া উচিত ও কি খাওয়া উচিত নয়।

গরমে ইফতারে কি খাওয়া উচিত ও কি খাওয়া উচিত নয়

মাহে রমজান-২০২৪ আর কিছুদিন পরেই শুরু হতে যাচ্ছে। পবিত্র এই মাসে সারা বিশ্বের সকল মুসলমান সম্প্রদায় সুবেহ সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার,পাপাচার, কামাচার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকে বিরত থেকে আল্লাহ্‌ আদেশ পালন করে। সারাদিন রোজা থাকার পর সন্ধ্যায় রোজা ভাঙার পদ্ধতিকেই ইফতারি বলা হয়।

অনেক মুসলমান আছেন যারা গরমে ইফতারে কি খাওয়া উচিত, কি খাওয়া উচিত নয় সেই সম্পর্কে যাবতীয় খুঁটিনাটি বিষয় জানতে চান, তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলে আমি গরমের দিনে ইফতারে কি খাওয়া উচিত, কি খাওয়া উচিত নয় সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি।

ইফতার কি

ইফতার কি

ইফতার একটি আরবি শব্দ যা আরবির ফাতর শব্দ থেকে উদ্ভূত হয়েছে। ইফতার শব্দের অর্থ হলো; ছিড়ে ফেলা, রোযা ত্যাগ করা, ভঙ্গ করা করা ইত্যাদি। মুলত ইফতার শব্দের অর্থ রোযা ত্যাগ করার বা ছাড়ার জন্য খাদ্য গ্রহণ করা। ইফতার হলো পবিত্র রমজান মাসে মুসলিমদের দ্বারা পালিত একটি ঐতিহ্যবাহী ধর্মীয় আচার। এটি সূর্যাস্তের পরে রোজা ভাঙার জন্য একটি বিশেষ খাবার।

ইসলামী পরিভাষায় যে খাবার খেয়ে এই উপবাস তথা রোজা ভঙ্গ করা হয় সেটাকেই বলে ইফতার (wiki)। ইফতার সাধারণত একটি হালকা খাবার দিয়ে শুরু হয়, যেমন খেজুর বা পানি। এর পরে, আরও ভারী খাবার পরিবেশন করা হয়, যেমন ফল, শাকসবজি, সালাদ, ডাল, ভাত, রুটি, এবং মিষ্টি ইত্যাদি। জাতিসংঘের অঙ্গসংগঠন ইউনেস্কো সর্বশেষ ২০২৩ সালে মুসলিমদের ঐতিহ্যবাহী ধর্মীয় এই রীতি ইফতারকে অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের আওতাভুক্ত করে।

ইফতারে কি খাওয়া উচিত

ইফতারে কি খাওয়া উচিত

ইফতার একটি ঐতিহ্যবাহী খাবার যা বিশ্বের সকল মুসলমান রমজান মাসে প্রতি সন্ধ্যায় সূর্যাস্তের সময় তাদের রমজানের রোজা ভাঙার জন্য খেয়ে থাকেন। প্রত্যেক মুসলমান ব্যক্তিই চান তার ইফতারে, নিজস্ব ঐতিহ্য, রুটিন এবং প্রিয় খাবার যোগ করতে। অনেকে আবার ইফতারে বিভিন্ন ধরণের মিষ্টি, তেল জাতীয় খাবার থেকে শুরু করে জাঙ্কফুড এড করে থাকেন, যা রমজানের সময় আপনার স্বাস্থ্যের পক্ষে কখনোই উপকারি নয়। আসুন জেনে নেই ইফতারে কি খাওয়া উচিত সে সম্পর্কে বিস্তারিত-

ইফতারে কোমল পানীয়

পুরো রমজান জুড়ে থাকবে গরম। রোজায় অতিরিক্ত গরমের কারনে শরীরে পানি শুন্যতা হয়ে পড়ে। আপনার খাদ্য তালিকায় পানি শুন্যতার অভাব পুরুনের জন্য আপনাকে নিরাপদ পানি, ডাবের পানি, লেবুর শরবত, তোকমার শরবত, ইসুবগুলের ভুসির শরবত ও তাজা ফলের রসের মতো বেশ কয়েকধরনের পানীয় অবশ্যই রাখবেন। ইফতারের সময় কোন ভাবেই বেশি পানি পান করবেন না। ইফতার পরবর্তী সময় থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগ পর্যন্ত কিছুক্ষণ পরপর পানি খাওয়াই উত্তম।

পটাসিয়াম সমৃদ্ধ ফলমূল

পটাসিয়াম সমৃদ্ধ ফলমূল

পটাসিয়াম সমৃদ্ধ ফলমূল আপনার শরীরের সঠিক কার্যকারিতা বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। মৌসুমি ফলমূল শরীরের ক্র্যাম্প কম করা, তরল এবং ইলেক্ট্রোলাইট ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। পটাসিয়াম সমৃদ্ধ ফলমূল এর মধ্যে মটরশুটি, গাঢ় শাক, আলু, স্কোয়াশ, দই, অ্যাভোকাডো, মাশরুম এবং কলা উল্লেখযোগ্য। খেজুর হল পুষ্টির পাওয়ার হাউস যা পটাসিয়ামের একটি ভাল উৎস এবং আপনার উপবাস ভাঙ্গার জন্য একটি চমৎকার খাবার। খেজুর আপনাকে দীর্ঘক্ষণ উপবাসের পরে পুনরুজ্জীবিত বোধ করার জন্য তাত্ক্ষণিক শক্তিও প্রদান করে থাকে।

ইফতারের সময় কাঁচা বাদাম

চর্বির ভালো একটি উৎস হচ্ছে কাচা বাদাম, যা আপনার শরীরের জন্য খুবই উপকারি একটি উপাদান। রমজান মাসে সারা দিন রোজা রাখার পর ইফতারের সময় কাচা বাদাম আপনাকে নিয়ন্ত্রণ ও শক্তি যোগাতে সাহায্য করবে।

বিভিন্ন পদের শাক-সবজি

রমজান মাসে সবজি খুব কমই খাওয়ার সুযোগ হয়, তাই ইফতারে বেগুনীর পাশাপাশি রাখতে পারেন কোনো একটা সবজির পদ। বিশেষ করে মিষ্টি আলু রাখতে পারেন আপনার ইফতারে। এটি আপনার শরীরের ফাইবারের চাহিদা পূর্ণ করবে।

ইফতারে কি খাওয়া উচিত নয়

ইফতারে কি খাওয়া উচিত নয়

পাঠক বন্ধুরা আমরা এতক্ষণ জানলাম পবিত্র রমজান মাসে ইফতারে কি খাওয়া উচিত। এখন আমরা জানবো ইফতারে কি খাওয়া উচিত নয়। সারা দিন রোজা থাকার কারনে আমাদের শরীর ক্লান্ত হয়ে পড়ে, যার কারণে শরীরের শর্করা গ্রহণের প্রয়োজন হতে পারে, তবে এটি আপনার শরীর এবং ত্বকের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। অনেক সময় আমরা চর্বি যুক্ত, লোভণীয় খাবার খেয়ে থাকি যা ইফতারের সময় খাওয়া উচিৎ নয়। চলুন জেনে নেই ইফতারে কি খাওয়া উচিত নয় সে সম্পর্কে বিস্তারিত-

চর্বিযুক্ত বা তেলে ভাজা খাবার

সাধারণত পুষ্টিবিদরা রমজান মাসে, চর্বিযুক্ত এবং ভাজা খাবার যেমন মিষ্টি খাবার, ভাজা ডাম্পলিং এবং ভাজা কুনাফা খাওয়া এড়িয়ে চলার পরামর্শ দেন। কেননা এসব খাবার প্রচুর পরিমাণে চর্বি দ্বারা পরিপূর্ন। এছাড়াও, দীর্ঘক্ষণ উপবাসের পরে চর্বিযুক্ত খাবার খেলে পেটের সমস্যা যেমন অম্বল এবং বদহজম হতে পারে।

রমজান মাসে অনেক মুসলমান ব্যক্তি আছেন যারা ইফতারের সময় অতিরিক্ত তেলে ভাজা খাবার খেয়ে ফেলে। সারা দিন রোজা রাখার পর ইফতারের সময়ে অতিরিক্ত তেলে ভাজাপোড়া খাবার আপনার শরীরের জন্য অনেক বেশি ক্ষতিকর।

অতিরিক্ত প্রোটিন খাবার কে না বলুন

অনেকেই রোজার সময় সারাদিন না খাওয়ার কারণে অনেকেই সেহরি কিংবা ইফতারে শরীরের সব আমিষের চাহিদা পূরণ করতে চায়। বিশেষ করে বিরিয়ানি বা মাংস জাতীয় ভারী খাবার অনেকের পছন্দের শীর্ষে। যেহেতু রোজা রাখায় দীর্ঘ একটা সময় কোনো কিছু খাওয়া হয় না, এজন্য হুট করে প্রোটিন বা অতিরিক্ত মশলাযুক্ত খাবার খেলে আলসার কিংবা গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দিতে অচিরেই।

প্রক্রিয়াজাত জুস এবং কোমল পানীয়

প্রক্রিয়াজাত জুস এবং কোমল পানীয়

ইফতার এর সময় কোমল পানীয় এবং প্রক্রিয়াজাত জুস খাওয়া একটি বদ অভ্যাস। এই পানীয়গুলিতে সাধারণত উচ্চ পরিমাণ চিনির উপাদান থাকে যা ওজন বৃদ্ধি করতে সহায়তা করে। ক্ষতিকারক এই পানীয়টি আপনার শরীরে ফুসকুড়ি এবং গ্যাস ছাড়াও ত্বকের বিভিন্ন সমস্যা যেমন ব্রণ হতে পারে যা বদহজমের দিকে পরিচালিত করে। বিশেষজ্ঞরা আদর্শ পানীয়গুলির মধ্যে জল বা নারকেল জল পান করার পরামর্শ দিয়ে থাকেন।

পরিশোধিত কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারগুলির মধ্যে রয়েছে শর্করা, পেস্ট্রি, কেক, ডোনাটস, ক্রোসান্টস এবং সাদা ময়দা ইত্যাদি। এই খাবার গুলি সবই ৪ ঘন্টার বেশি তৃপ্তি বাড়ায় এবং তারপরে উপবাসের সময় আপনাকে ক্ষুধার্ত করে তোলে। তাই রমজান মাসে ইফতারের সময় কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার না খাওয়াই উত্তম।

লবণাক্ত খাবার এড়িয়ে চলুন

কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারের মতোই আপনার শরীরে সোডিয়ামের মাত্রা বেশি হলে আপনাকে ভারসাম্যহীনতা করে তোলে। এছাড়াও লবণাক্ত খাবার আপনাকে উপবাসের সময় খুব তৃষ্ণার্ত করে তোলে। তাই ইফতারের সময় লবণাক্ত বাদাম, আচার, ফ্রেঞ্চ ফ্রাই এবং সয়াসস যুক্ত সব ধরনের খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনারা ইফতারে কি খাওয়া উচিত, কি খাওয়া উচিত নয় সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তথ্যবহুল এই আর্টিকেল যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে সবার মাঝে শেয়ার করতে পারেন। ইফতারে কি খাওয়া উচিত সম্পর্কিত আর্টিকেল সম্পর্কে আপনার কোন মতামত থাকলে আমাদের জানাতে পারেন। আজ আর নয়, এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 

আরও পড়ুনঃ-

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রোজা নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন

রোজার নিয়ত এবং সেহরি ও ইফতারের দোয়া

রমজান ২০২৪। সেহরি ও ইফতারের সময়সূচি ও ক্যালেন্ডার