ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় | জেনে নিন মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ঘরোয়া চিকিৎসা ও খাবার

ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় | জেনে নিন মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ঘরোয়া চিকিৎসা ও খাবার

বিভিন্ন ধরণের মাথা ব্যথার মধ্যে অন্যতম হচ্ছে মাইগ্রেন। বিশেষ এক ধরণের মাথা ব্যথা হলো মাইগ্রেন যা মাথার যেকোন একপাশ থেকে শুরু হয়ে পুরো মাথা ব্যথা করে। মাথা দপদপ করার কারণে মনে হয় মাথার ভিতর থেকে ব্যথা করছে। প্রচন্ড রকমের ব্যথা সহ্য করা খুবই কঠিন। অসহ্য রকম ব্যথা বা মাইগ্রেন থেকে মুক্তির উপায় সম্পর্কে জানার জন্য অনেকেই অনলাইনে সার্চ করে থাকেন। সেই সকল পাঠক বন্ধুদের জন্য আমি আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি।

আজকের এই আর্টিকেল থেকে আপনারা ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় ও মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ঘরোয়া চিকিৎসা এবং খাবার সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আসুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা যাক। ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় সম্পর্কে জানার আগে সংক্ষিপ্ত আকারে জেনে নিবো মাইগ্রেন কি-

মাইগ্রেন কি

মাইগ্রেন কি

মাথা ব্যথার ইংরেজি শব্দ হচ্ছে মাইগ্রেন। প্রথমত মাইগ্রেন মাথার এক দিকে থেকে শুরু হলেও আসতে আসতে পুরো মাথায় ব্যথা করা শুরু করে দেয়। ধারণা করা হয়, মাইগ্রেন বা মাথা ব্যথা একধরনের নিউরোভাস্কুলার ডিজঅর্ডার। কারণ এই সমস্যা মস্তিষ্কে সৃষ্টি হয় এবং তারপর ধীরে ধীরে মাথার সকল রক্তশিরায় ছড়িয়ে যায়। কিছু গবেষক ধারণা করেন, নিউরোনাল বিষয়গুলো অধিকতর প্রভাব ফেলে। অন্যদিকে কয়েকজন মনে করেন রক্তশিরাই মূল প্রভাব ফেলে। আবার কিছু বিজ্ঞানী মনে করেন এই দুই-ই বেশ গুরুত্বপূর্ণ।

সাধারণত যাদের মাইগ্রেন আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি রয়েছে তাদের তাদের শব্দ, আলো, গন্ধ, বাতাসের চাপের তারতম্য ও কিছু খাবার যেমন চকলেট, আঙুরের রস, পনির ইত্যদির প্রভাবে পুনরায় নতুন করে ভয়ঙ্কর মাথাব্যথা বা মাইগ্রেন শুরু হতে পারে।

ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায়

ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায়

মাইগ্রেন বিভিন্ন কারণে হতে পারে। সাধারণত মানসিক সমস্যা, চাকুরির চাপ, পরিক্ষার চাপ, টেনশন, ট্রেন বা  বাস করে অনেক্ষন যাত্রা করা, মহিলাদের অতিরিক্ত গরমে রান্না ঘরে থাকা, মাসিকের সময় ইত্যাদি নানাবিধ কারণে মাইগ্রেন শুরু হতে পারে। মাইগ্রেন এর ফলে প্রচন্ড মাথা ব্যথার সাথে বমি বমি ভাব, শব্দ ও আলো সহ্য করতে না পারা, চোখে ব্যথা, এমন কি মুখের কিছু অংশ যেমন চোয়ালে ব্যথা হতে পারে। মাইগ্রেনের ব্যথা কয়েক ঘন্টা থেকে কয়েক দিন পর্যন্ত হতে পারে। মাইগ্রেনের এই অসহ্য যন্ত্রনা থেকে পুরোপুরি মুক্তি পাওয়া সম্ভব না হলেও ওষুধ ছাড়া কিছু উপায়ে এই ব্যথা কমানো যায়-

মাইগ্রেনের সময় পর্যাপ্ত বিশ্রাম

মাথা ব্যথা বা মাইগ্রেনের ব্যথা শুরু হলে আপনাকে পর্যাপ্ত পরিমাণে ঘুম অথবা বিশ্রাম নিতে হবে। আপনি যদি পর্যাপ্ত বিশ্রাম বা ঘুমের সময় না পান তাহলে আপনার মাইগ্রেনের সমস্যা আরও বহুগুণে বৃদ্ধি পাবে। মাইগ্রেন থেকে মুক্তি লাভের জন্য আপনাকে পর্যাপ্ত পরিমাণে ঘুম অথবা বিশ্রাম নেওয়া প্রয়োজন। মাইগ্রেন থেকে মুক্তি পেতে আপনাকে একটি নির্দিষ্ট সময়ে ঘুমাতে যেতে হবে এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে উঠতে হবে।

পর্যাপ্ত স্বাস্থ্যকর খাবার খান

পাঠক বন্ধুরা আপনারা যদি অনেকক্ষণ যাবত কোন কিছু না খেয়ে থাকেন তবে আপনার রক্তে শর্করার পরিমান কম থাকার কারণে আপনার মাইগ্রেন বা মাথা ব্যথা শুরু হতে পারে। তাই আপনাকে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর খাবার খেতে হবে। পর্যাপ্ত পরিমাণে খাবার খেলে মাথা ব্যথা হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। মাথা ব্যথা কমাতে বিশেষভাবে সাহায্য করে খনিজ, ম্যাগনেসিয়াম সমৃগ্ধ খাবার গ্রহন করলে।

মাথায় বরফ প্যাক

মাথা ব্যথা বেশি হলে একটি প্লাস্টিকে কিছু বরফের টুকরো নিয়ে মাথায় ব্যথা জায়গায় দিয়ে রাখতে পারেন৷ বরফ আপনার শিরার স্ফীতি কম করে৷ এতে মাথা ব্যথা কম হবে৷

ভিটামিন বি২ ট্যাবলেট

ভিটামিন বি২ এর পরিমাণ শরীরে বাড়লে মাইগ্রেনের ব্যথা কম হয়। ৪০০ এম জি ভিটামিন বি২-র ট্যাবলেট মাইগ্রেন কম করতে সাহায্য করে। এছাড়া মাছ, মাংস, ডিম, দুগ্ধজাত খাদ্য, চিজ, বাদাম, এসবে ভিটামিন বি২ এর পরিমাণ বেশি থাকে।

অ্যাপেল সিডার ভিনেগার

মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচতে অ্যাপেল সিডার ভিনেগার খুবই কার্যকর। ১ গ্লাস পানিতে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার দিয়ে এতে ১ চা চামচ মধু এবং ১ চা চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। এই পানীয় মাইগ্রেনের ব্যথা শুরু হলে দিনে ২-৩ বার পান করুন। মাইগ্রেনের ব্যথা দূর হবে খুব দ্রুত।

 ব্যথা নাশক মেন্থল তেল

মেন্থল তেল এমন এক প্রকার তেল যা ব্যথা নাশক হিসেবে খুবই উপকারি। এই তেলে প্রচুর ব্যথানাশক উপদান রয়েছে যা আপনার মাইগ্রেন বা মাথা ব্যথার অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি দেয়। কয়েক ফোটা মেন্থল তেল হাতের তালুতে নিয়ে মাথা ও ঘাড়ের পিছনে আলতো করে মালিশ করতে থাকুন। আস্তে আস্তে মাথা ব্যথার তীব্রতা কমতে শুরু করবে।

মাথার ব্যথা কমানোর জন্য আকুপাংচার

মাইগ্রেন থেকে মুক্তির উপায় এর মধ্যে অন্যতম হচ্ছে আকুপাংচার। মাথার ব্যথা কমানোর জন্য যে ওষুধ ব্যবহার করা হয় তার থেকে অনেক বেশি প্রভাশালী ও উপকারী হল আকুপাংচার পদ্ধতি৷ এর প্রভাপ ওষুধের মতো দ্রুত কার্যকরী হয় না৷ কিন্তু বেশিক্ষণ প্রভাবশালী হয়৷

মাইগ্রেন থেকে বাঁচতে যেসব খাবার খেতে হবে

মাইগ্রেন থেকে বাঁচতে যেসব খাবার খেতে হবে

পুরো বিশ্বের লক্ষ লক্ষ মানুষ মাইগ্রেন তথা মাথা ব্যথার স্বীকার। মাইগ্রেন যে শুধু মানসিক চাপের জন্যই তোইরি হয় আসলে তা সঠিক নয়। নিয়ম মেনে খাওয়া দাওয়া না করা, অনিয়মিত ঘুম ও জেনেটিক হরমোন জনিত কারনেও মাইগ্রেন বা মাথা ব্যথা হতে পারে। মাইগ্রেনের ব্যথা কখনো কখনো ওষুধেও সারে না, তবে কিছু খাবার আছে যেগুলো খেলে আপনাকে মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি দিতে পারে। পাঠক বন্ধুরা আসুন জেনে নেই সেই খাবার গুলো কি কি?

সবুজ শাক-সবজি

মাথা ব্যথা বা মাইগ্রেনের জন্য অ্যান্টিওক্সিডেন্ট যুক্ত খাবার খুবই উপকারি। খনিজ ও ম্যাগনেশিয়াম যুক্ত খাবার মাইগ্রেনে আক্রান্ত রোগীদের জন্য খুবই দরকারি। যেমন- লেটুর শাক, পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। আপনার যদি মাইগ্রেনের সমস্যা থাকে তাহলে আজই এগুলি বেশি বেশি করে খেতে পারেন।

ডার্ক চকোলেট

চকোলেট ছোট বড় সকলের পছন্দের। একটি চকোলেট দিয়ে আপনি যেমন কারও মনের ব্যথা কমাতে পারেন ঠিক সেইভাবেই আপনি হয়তো জানেন না একটি চকোলেটের মধ্যে রয়েছে সেই গুণ যা আপনাকে অসহনীয় মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি দিয়ে থাকে।

শরীরকে হাইড্রেটেড রাখুন

প্রায় সবার মধ্যেই শীতকালে পানি কম খাওয়ার প্রবণতা দেখা যায়। শরীরে পানির অভাব মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, শরীর হাইড্রেটেড থাকলে মাইগ্রেনের ঝুঁকি কমে যায়। তাই শীতে প্রচুর পরিমাণে পানি পান করুন। দিনে তিন থেকে চার লিটার পানি পান করুন।

নিয়মিত ব্যায়াম

নিয়মিত ব্যায়াম

ব্যায়াম না করলে মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে রাখা খুবই কষ্টকর। মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে দিনে অত্যান্ত ৩০ থেকে ৪০ মিনিট ব্যায়াম করুন। এতে আপনার মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে এবং শরীর সুস্থ থাকবে।

লবঙ্গ

লবঙ্গের অনেক ওষুধি গুন রয়েছে। সর্দি, কাশি ও গোলা ব্যথা সহ সকল রোগের এক মাত্র ছোট ওষুধ লবঙ্গ। আপনার পার্সে অথবা আপনার কাছে সবসময়ের জন্য একটি লবঙ্গ রেখে দিন। যখনই মনে হবে মাথা যন্ত্রণা হচ্ছে এটিকে খেয়ে নিন। আর পেয়ে যান সুফল।

ফলের রস

ডিহাইড্রেশন মাইগ্রেনের অন্যতম কারণ মাইগ্রেনের রোগীদের জন্য অতিরিক্ত পরিমাণে জল, লেবুর রস, আমলা, চা, অ্যালোভেরা ফলের রস পান করলে উপকার পাওয়া যায়।

হার্বাল চা

হার্বাল চা মাথা ব্যাথার পক্ষে খুবই উপকারী৷ হার্বাল চায়ে আঁদা কুচি, লেবু দেওয়া থাকে৷ এর ফলে ব্যথার প্রকোপ কম থাকে৷ আবার মাইগ্রেনের ফলে যে বমি ভাব তৈরি হয় তা কম করতেও সাহায্য করে এই উপাদানগুলি৷ বিশেষ করে আদা চা খুব উপকারী।

শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনারা ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় ও মাইগ্রেনের ব্যথা থেকে বাঁচার ঘরোয়া চিকিৎসা ও খাবার সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের যাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তারা উপরের পদ্ধতি গুলো মেনে চলতে পারেন। উপরের পদ্ধতি গুলো সঠিক ভাবে মেনে চললে মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

ওষুধ ছাড়া মাইগ্রেন থেকে মুক্তির উপায় সম্পর্কে আরও কিছু জানার থাকলে কমেন্টে আমাদের জানাতে পারেন। ইনশা আল্লাহ উত্তর দেওয়ার চেষ্টা করবো। মাইগ্রেন ছাড়াও আমাদের এই সাইটটি তে আরও বিভিন্ন ধরণের রোগ সম্পর্কিত আর্টিকেল রয়েছে, আপনি চাইলে সেগুলো পড়ে নিতে পারেন। আজকের মতো এখানেই শেষ করছি, আল্লাহ্‌ হাফেয।

মাইগ্রেন সম্পর্কে আরও জানতে ভিজিটঃ- wikipedia.org

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *