অনলাইনে মামলা দেখার উপায় | কারো নামে মামলা আছে কিনা জেনে নিন এক ক্লিকে

অনলাইনে মামলা দেখার উপায় | কারো নামে মামলা আছে কিনা জেনে নিন এক ক্লিকে

অনলাইনে মামলা দেখার উপায়ঃ বর্তমান সমাজে একে অপরের সাথে নানা কারনে বিরোধ বা ঝগড়া কিংবা, কথা কাটাকাটি ইত্যাদি সারাক্ষণ লেগেই থাকে। আর এই বিরোধ বা ঝগড়া অনেক সময় মামলা পর্যন্ত গড়ে যায়। যার সাথে আপনার বিরোধ বা ঝগড়া হয় তিনি ইচ্ছা করলেই আপনার নামে গোপনে বা প্রকাশ্যে মামলা করতে পারেন।

আর সত্যিই যদি কেউ আপনার নামে মামলা করে তাহলে থানা থেকে একটি নোটিশ আসবে যার ফলে আপনি জানতে পারবেন যে আপনার নামে কেউ মামলা করেছে। আবার অনেক সময় নোটিশ আসে না। তখন আপনি কীভাবে জানবেন যে, আপনার নামে কেউ মামলা করেছে কিনা। তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জানাবো অনলাইনে মামলা দেখার উপায়। কেউ যদি আপনার নামে থানায় কিংবা আদালতে মামলা করে তখন আপনি সেটা কীভাবে জানতে পারবেন। চলুন শুরু করি-

কারো নামে মামলা আছে কিনা তা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা তা জানার উপায়

কারো নামে মামলা আছে কিনা তা জানার সঠিক উপায় হচ্ছে তিনটি। এই তিনটি উপায়ে আপনি চেক করতে পারবেন কারো নামে বা আপনার নামে কোন মামলা আছে কিনা। মামলা চেক করার প্রথম উপায় হচ্ছে নিকটস্থ থানায় গিয়ে মামলা চেক করা, দ্বিতীয় উপায়টি হচ্ছে কোর্টে গিয়ে আইনজীবীর সাহায্য নিয়ে মামলা চেক করা।

সর্বশেষ অর্থাৎ তৃতীয় উপায়টি হচ্ছে অনলাইনে ওয়েবসাইটে অথবা আমার আদালত অ্যাপের মাধ্যমে ও মামলা চেক করা যায়। অনলাইনে মামলা দেখার উপায় জানা থাকলে আপনার নামে যদি মামলা থানায় কিংবা কোর্টে যেখানেই করা হোক না কেন তাহলে তা খুঁজে বের করতে আপনার নিম্নোক্ত তথ্যগুলির প্রয়োজন পড়বে। এক্ষেত্রে আপনার এইসব তথ্যগুলি সংগ্রহ করে রাখতে হবে। তথ্যগুলি সম্পর্কে নিম্নে লেখা হলো-

  • মামলাকারীর নাম
  • মামলাকারীর পিতার নাম
  • মামলাকারীর গ্রাম/মহল্লার নাম বা ঠিকানা এবং
  • আপনার তথ্য।

মামলা কয় স্থানে দায়ের করা হয়

আপনি যদি কোন বিরোধ বা ঘটনার সাথে জড়িত থাকেন তাহলে তখন আপনার জন্য চিন্তার বিষয়। কারণ, যার সাথে আপনার বিরোধ বা ঝগড়া হয়েছে তিনি চাইলেই আপনার নামে মামলা দায়ের করতে পারেন। আবার ইচ্ছা করলে মামলা নাও করতে পারেন। কিন্তু মামলা যদি করেই ফেলে তখন আপনি যদি জানতে চান যে, আপনার নামে কোন মামলা হয়েছে কিনা এবং সেই মামলা কোথায় করা হয়েছে।

তখন আপনাকে দুই জায়গায় খোঁজ নিতে হবে। প্রথমত থানায় এরপর কোর্টে খোঁজ করতে হবে। কারণ, কেউ যদি কারোও নামে কোন মামলা করতে চায় তাহলে তিনি দুই জায়গায় বা দুই স্থানে সেই মামলা করতে পারবেন। যথা-

  • সংশ্লিষ্ট থানায় মামলা করতে পারে অথবা
  • সংশ্লিষ্ট কোর্টে মামলা করতে পারে।

থানায় মামলা আছে কিনা তা জানার উপায়

থানায় মামলা আছে কিনা তা জানার উপায়

যদি কারো সাথে আপনার ঝামেলা বা বড় কোন সমস্যা যেমনঃ ঝগড়াঝাটি, মারামারি ইত্যাদি হয়ে থাকে এবং এই কারণে আপনি যদি মনে করেন ঐ ব্যক্তি আপনার নামে মামলা করতে পারে। তাহলে সেক্ষেত্রে আপনি ঐ ব্যক্তির এলাকার যে থানা রয়েছে সেখানে গিয়ে আপনার নামে কোন মামলা আছে কিনা তা চেক করতে পারবেন। এছাড়াও ঐ ব্যক্তি চাইলে আপনার এলাকায় যে থানা রয়েছে সেখানেও আপনার নামে মামলা করতে পারে। সেক্ষেত্রে আপনার কাজ হবে আপনার এলাকায় যে থানা রয়েছে সেখানে গিয়েও চেক করা যে আপনার নামে কোন মামলা আছে কিনা।

আপনার যদি সত্যিই মনে হয় যে, থানায় হয়তো আপনার নামে কোন মামলা আছে সেক্ষেত্রে আপনার নিজে গিয়ে মামলা চেক না করাই উত্তম। কারণ, আপনার নামে যদি সত্যিই কোন মামলা থেকে থাকে তাহলে আপনাকে গ্রেফতার করতে পারে। এক্ষেত্রে, আপনি আপনার বন্ধু বা আত্মীয় স্বজন কাউকে পাঠিয়ে মামলা চেক করাতে পারেন এটাই সবচেয়ে উত্তম হবে। এতে করে, সুরক্ষিতভাবে আপনার নামে মামলা আছে কিনা জানতে পারবেন। মামলা চেক করার সময় আপনার নাম, বাবার নাম, মায়ের নাম এবং ঠিকানা প্রয়োজন হতে পারে।

সাধারণত, আপনার নামে যদি কোন মামলা থেকে থাকে তাহলে থানা থেকে আপনার কাছে একটি নোটিশ পাঠানো হবে। এখন, আপনি যদি জানতে চান আপনার আত্মীয় স্বজন বা কারো নামে থানায় মামলা আছে কিনা তাহলে থানায় গিয়ে সন্দেহভাজন ব্যক্তির তথ্য দিয়ে ঐ ব্যক্তির নামে মামলা আছে কিনা সেটি খুব সহজে চেক করতে পারবেন। আবার থানায় মামলার তথ্য জানতে ব্যর্থ হলে আপনি সংশ্লিষ্ট জেলা বা মহানগর কোর্টে যোগাযোগ করতে পারেন। প্রত্যেক জেলা বা মহানগর কোর্টে একটি করে GR শাখা থাকে।

থানায় যদি কোন মামলা হয়, তাহলে নিয়ম অনুযায়ী ২৪ ঘন্টার মধ্যে সেটি FIR করে কোর্টের জি.আর শাখায় পাঠানো হয়।কোর্টের GR শাখায় যাওয়ার পর সেখানের দায়িত্ব প্রাপ্ত GRO মামলাটি GR খাতায় তালিকাভুক্ত করে থাকেন। তাই উক্ত শাখায় গিয়েও মামলা চেক করেও জানা যাবে। এক্ষেত্রে যদি আপনি নিজে পারেন ভালো কথা। তবে উত্তম হলো কোন আইনজীবির সহযোগিতা নেওয়া। তাহলে সহজে জানতে পারবেন থানায় আপনার নামে কোন মামলা হয়েছে কিনা।

কোর্টে মামলা আছে কিনা তা জানার উপায়

কোর্টে মামলা আছে কিনা তা জানার উপায়

বাংলাদেশে সকল কোর্টে প্রত্যেক থানার জন্য নির্ধারিত কোর্ট বা আদালত রয়েছে। মামলা হলে সেই থানা সংশ্লিষ্ট নির্ধারিত কোর্টে হবে। জেলার ক্ষেত্রে চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্ট বা সি.জে.এম কোর্টে এবং মহানগরের ক্ষেত্রে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টে মামলা দায়ের করা হয়। তাই আপনার নামে যদি কেউ কোর্টে মামলা করে থাকে তাহলে কোর্টের মাধ্যমে সেই মামলা দেখার জন্য আপনার পরিচিত কোনো আইনজীবীর সহযোগিতা নিন। কারণ, প্রত্যেক কোর্টে এই মামলা তালিকাভুক্ত করার জন্য একটি রেজিস্টার থাকে। পেসকার মামলাটি যখন আদালতের অনুমতির পর রেজিস্টারে তালিকাভুক্ত করে তখন তাকে CR মামলা বলে।

কারো নামে মামলা আছে কিনা সেটি উক্ত আইনজীবী সেই ব্যক্তির সকল তথ্য দিয়ে চেক করে জানাতে পারবেন। এজন্য, আইনজীবীকে আপনার বা যে ব্যক্তির উপর মামলা করা আছে কিনা তা যদি জানতে চান তাহলে তার সকল তথ্য যেমন – নাম, পিতার নাম, ঠিকানা ইত্যাদি দিতে হবে। ফলে আদালতে গিয়ে উক্ত সি.আর রেজিস্টার চেক করে আপনি আইনজীবির মাধ্যমে মামলার তথ্য জানতে পারবেন। এছাড়া কোর্টে কিছু কিছু মামলা হলে সমন জারী হয়ে আদালত আপনার নামে নোটিশ পাঠায়। যাতে আপনি আদালতের নির্ধারিত তারিখে হাজির হন। নিম্নে অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে ধাপে ধাপে পর্যালচনা করা হলোঃ

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার উপায়ঃ আপনাকে প্রথমেই https://causelist.judiciary.gov.bd/caseinfo এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর, বিভাগ, জেলা, আদালতের নাম এবং তারিখ দিয়ে কারো নামে মামলা আছে কিনা তা অনেক সহজেই অনুসন্ধান করতে পারবেন। এছাড়াও অনলাইনে মামলা দেখার আরেকটি সহজ উপায় হচ্ছে আমার আদালতmyCourt মোবাইল অ্যাপ।

আপনি চাইলে এই অ্যাপ ব্যবহার করেও খুব সহজেই খুঁজে বের করতে পারবেন আপনার নামে মামলা আছে কিনা। গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করলেই এই অ্যাপ্সটি পেয়ে যাবেন। এখানে আরেকটি কথা বলে রাখা ভালো, অনলাইনে শুধুমাত্র আদালতে চলমান বিভিন্ন মামলা সম্পর্কে জানা যায়, থানায় করা মামলার অবস্থা জানা যায় না।

অনলাইনে মামলা দেখার জন্য যা যা তথ্য লাগবে

আপনে যদি অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে জানেন তবে, আপনার নামে মামলা আছে কিনা সেটা অনলাইনের মাধ্যমে দেখতে চাইলে বেশ কিছু জিনিসের দরকার পরবে। যেমনঃ আদালতের নাম, মামলা নম্বর ও মামলা সাল প্রয়োজন হবে। এছাড়াও মামলার তথ্য চেক করার জন্য একটি স্মার্ট ফোন বা কম্পিউটার লাগবে। আরোও যেসব জিনিসের দরকার নিম্নে সেগুলো লেখা হলো-

  • মামলার আদালতের বিভাগ ও জেলার নাম,
  • যে আদালতে মামলা চলছে তার নাম,
  • মামলা নম্বর,
  • মামলার সাল।

মামলার কার্যতালিকা দেখার নিয়ম

অনলাইনে মামলা দেখার উপায় জানা থাকলে কোন আদালতে কোন তারিখে কতটি মামলা চলবে বা মামলার কার্যতালিকা দেখার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। নিম্নে দেখানো পদ্ধতিগুলো অনুসরণ করুন-

  • ই-কার্যতালিকা ওয়েবসাইটে প্রবেশ করুনঃ প্রথমেই https://causelist.judiciary.gov.bd/caseinfo এই ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • অধস্তন আদালত বাটনে ক্লিক করুনঃ এবার ওয়েবসাইটে প্রবেশ করার পর দেখতে পাবেন অধস্তন আদালত নামে একটি বাটন আছে সেটাতে ক্লিক করুন। তারপর একটি ফর্ম দেখতে পাবেন।
  • তথ্য প্রদান করুনঃ অধস্তন আদালত বাটনে ক্লিক করার পর বিভাগ, জেলা, অধস্তন আদালত নির্বাচন করুন এবং সবশেষে তারিখ নির্বাচন করার পর অনুসন্ধান বাটনে ক্লিক করুন।
  • মামলার কার্যতালিকা চেক করুনঃ অতঃপর সকল তথ্য দেওয়ার পর অনুসন্ধান বাটনে ক্লিক করলে মামলার কার্যতালিকা দেখতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা অনলাইনে মামলা দেখার উপায় জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন। এখানে আমি আপনাদের জানিয়েছি, অনলাইনে মামলা দেখার উপায় যার মাধ্যমে আপনে অথবা আপনার কোনো বন্ধুবান্ধবের নামে যদি থানায় বা আদালতে কোন মামলা থাকে তাহলে সেটা কীভাবে জানতে পারবেন। তাই সবসময় চেষ্টা করবেন নিজেকে কোনো ঝগড়াঝাটি বা বিরোধ থেকে দূরে রাখার। ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

আরও পড়ুনঃ- জমির খাজনা চেক করবেন কিভাবে? অনলাইনে জমির খাজনা দেওয়ার নিয়ম

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *