রবি ব্যালেন্স চেক কোড । রবি ডাটা, মিনিট, এসএমএস ব্যালেন্স চেক

রবি ব্যালেন্স চেক কোড । রবি ডাটা, মিনিট, এসএমএস ব্যালেন্স চেক

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল নেটওয়ার্ক পরিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হচ্ছে রবি আজিয়াটা লিমিটেড। এতে ভারতী এন্টারপ্রাইজ অফ ইন্ডিয়া ভারতী এয়ারটেলের ২৮.১৮% অংশীদারীত্ব, আজিয়াটা গ্রুপের ৬১.৮২% অংশীদারীত্ব রয়েছে। ২০১০ সালের ২৮ শে মার্চ ‘একটেল’ কে ‘রবি’ নামে পুনরায় প্রকাশ করা হয়।

২০১৬ সালের নভেম্বর মাসের পর থেকে রবি আজিয়াটার মুঠোফোন নেটওয়ার্ক এর আওতায় ‘রবি’ এবং ‘এয়ারটেল’ নামে পরিসেবা প্রদান করে আসছে। ১৬ নভেম্বর ২০১৬ সালে  রবি আজিয়াটা লিমিটেড ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড একত্রিত হয়। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের জানাবো রবি ব্যালেন্স চেক এবং ডাটা, মিনিট, এসএমএস ব্যালেন্স চেকসহ আরো প্রয়োজনীয় সব কোড।

রবি ব্যালেন্স চেক

রবি ব্যালেন্স চেক

রবি হচ্ছে বাংলাদেশের দ্বিতীয় স্থানে থাকা একটি বৃহৎ মোবাইল সিম অপারেটর কোম্পানী। বর্তমান প্রযুক্তির যুগে প্রায় ৭০% মানুষই মোবাইল ফোন ব্যবহার করেন। আবার অনেকেই আমরা একাধিক কোম্পানীর সিম কার্ড ব্যবহার করি। যেমনঃ একটি দেশীয় সিমের পাশাপাশি একটি রবি সিম কার্ডও ব্যবহার করি। তাই আমরা যখন রবি সিম ব্যবহার করি তখন আমাদের সিমের ব্যালেন্স চেক করার প্রয়োজন পড়ে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের রবি ব্যালেন্স চেক করার পাশাপাশি মিনিট চেক, এমবি চেক, নাম্বার চেক করার কোড এবং নিয়ম সব সম্পর্কেই জানাবো। চলুন তবে শুরু করিঃ

রবি ব্যালেন্স চেক কোড ২০২৪

আপনি যদি রবি গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার রবি ব্যালেন্স চেক করার প্রয়োজন হয়। এক্ষেত্রে আপনার মোবাইল থেকে খুব সহজে রবি ব্যালেন্স চেক করতে পারবেন মাত্র ৩টি পদ্ধতিতে। তো নিচে রবি ব্যালেন্স দেখার নিয়ম দেওয়া হলোঃ

পদ্ধতি ১ঃ রবি ব্যালেন্স চেক কোড

রবি সিমে ব্যালেন্স চেক করার কোড হলোঃ *২২২#। এই কোডটি আপনার ডায়াল অপশনে ডায়াল করার মাধ্যমে রবি ব্যালেন্স চেক করতে পারবেন।

পদ্ধতি ২ঃ নাম্বার থেকে ব্যালেন্স চেক 

নাম্বার দিয়েও রবিতে ব্যালেন্স চেক করা যায়। এর জন্য আপনাকে রবি ব্যালেন্স চেক নাম্বার ২২২ ডায়েল করে ফোন করতে হবে। এরপর ভয়েজ এর মাধ্যমে আপনাকে আপনার রবি সিমের ব্যালেন্স পরিমান জানিয়ে দেওয়া হবে।

পদ্ধতি ৩ঃ অ্যাপ থেকে ব্যালেন্স দেখার নিয়ম

রবি ব্যালেন্স দেখার জন্য আপনাকে প্লে স্টোর থেকে My Robi অ্যাপটি ইনস্টল করে নিতে হবে। এরপর অ্যাপটিতে আপনার রবি মোবাইল নাম্বার দিয়ে লগ-ইন বা রেজিস্ট্রেশন করে করে নিতে হবে। লগ-ইন হওয়ার সাথে সাথেই আপনি রবি ব্যালেন্স দেখতে পাবেন।

রবি ইন্টারনেট ব্যালেন্স চেক কোড

রবি ইন্টারনেট ব্যালেন্স চেক কোড

রবি সিমে ইন্টারনেট ব্যালেন্স চেক একটি সাধারণ বিষয়। আপনার মোবাইলের এমবি কি পরিমান রয়েছে সেদিকে খেয়াল রাখতে হবে। আপনার সিমের ইন্টারনেটের পরিমাণ যদি একবারে শেষ হয়ে যায় তাহলে অ্যাপসের মাধ্যমে এমবির ব্যালেন্স দেখা বোকামির কাজ হবে। কেননা এমবি যদি একেবারে শেষ হয়ে যায় তাহলে এমবি চেক করতে গেলে মুহূর্তেই মোটা অংকের টাকা কেটে নেওয়া হয়। তাই রবি সিমে এমবি চেক করার কোড জানা অতি জরুরী।

এক্ষেত্রে আপনার মোবাইল থেকে খুব সহজে রবি ইন্টারনেট ব্যালেন্স চেক করতে পারবেন মাত্র ২টি পদ্ধতিতে। তো নিচে রবি ইন্টারনেট ব্যালেন্স দেখার নিয়ম দেওয়া হলোঃ

পদ্ধতি ১ঃ রবি ইন্টারনেট ব্যালেন্স চেক কোড

রবি সিমে ইন্টারনেট ব্যালেন্স চেক করার কোড হলোঃ *৮৪৪৪*৮৮#। অনেক সময় এই কোডের মাধ্যমে ইন্টারনেট ব্যালেন্স চেক করা যায় না। সেক্ষেত্রে *১২৩*৩*৫# কোডটি ডায়াল অপশনে গিয়ে ডায়াল করে আপনার অবশিষ্ট এমবি দেখতে পারবেন।

পদ্ধতি ২ঃ অ্যাপ থেকে ব্যালেন্স দেখার নিয়ম

রবি ইন্টারনেট ব্যালেন্স দেখার জন্য আপনাকে প্লে স্টোর থেকে My Robi অ্যাপটি ইনস্টল করে নিতে হবে। এরপর অ্যাপটিতে আপনার রবি মোবাইল নাম্বার দিয়ে লগ-ইন বা রেজিস্ট্রেশন করে করে নিতে হবে। সেখানে অনেক ফিচারস দেখতে পারবেন। সেখান থেকে ইন্টারনেট ব্যালেন্স চেক এই অপশনটিতে প্রেস করে এমবি বা ইন্টারনেট ব্যালেন্স দেখতে পারবেন।

রবি মিনিট ব্যালেন্স চেক কোড

রবি মিনিট ব্যালেন্স চেক কোড

রবি সিমে বেশ কয়েকটি উপায়ে মিনিট চেক করা যায়। তার মধ্যে ইউএসএসডি কোড হলো সবচেয়ে সহজ উপায়। এই কোড ব্যবহার করে আপনারা খুব সহজেই রবি মিনিট চেক করতে পারবেন আবার এই কোড ব্যবহার করে আপনি আপনার মিনিটের মেয়াদ সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে পারবেন।

পদ্ধতি ১ঃ রবি মিনিট ব্যালেন্স চেক কোড

রবি মিনিট চেক করার জন্য আপনাকে যে কোড ব্যবহার করতে হবে তা হচ্ছে *২২২*২# বা *২২২*৯#। আপনার সচল সিম থেকে এই কোডটি ডায়াল করতে হবে। এই কোড ডায়াল করলে আপনি মিনিট চেক সহ মিনিটের মেয়াদ জানতে পারবেন।

পদ্ধতি ২ঃ অ্যাপ থেকে মিনিট ব্যালেন্স দেখার নিয়ম

রবি ইন্টারনেট ব্যালেন্স দেখার জন্য আপনাকে প্লে স্টোর থেকে My Robi অ্যাপটি ইনস্টল করে নিতে হবে। এরপর অ্যাপটিতে আপনার রবি মোবাইল নাম্বার দিয়ে লগ-ইন বা রেজিস্ট্রেশন করে করে নিতে হবে। সেখানে অনেক ফিচারস দেখতে পারবেন। সেখান থেকে মিনিট ব্যালেন্স চেক এই অপশনটিতে প্রেস করে মিনিট ব্যালেন্স দেখতে পারবেন।

রবি নাম্বার চেক কোড

রবি নাম্বার চেক কোড

আপনি যদি রবি গ্রাহক হয়ে থাকেন তাহলে আপনার রবি সিমের নাম্বারটি দেখার প্রয়োজন হয়। এক্ষেত্রে রবি সিম নাম্বার আপনার মোবাইল থেকে খুব সহজে বের করতে চান তাহলে *২# ডায়াল করে রবি নাম্বার দেখতে পাবেন। এই কোডটি রবি সিম থেকে ডায়াল করার পর কয়েক সেকেন্ডের মধ্যে একটি পপআপ মেসেজ আসবে। সেই মেসেজের মাধ্যমে আপনার সিমের নাম্বারটি আপনাকে জানিয়ে দেওয়া হবে।

এই কোডটির আগে রবি নাম্বার দেখার কোড হিসেবে *১৪০*২*৪# কোডটি ব্যবহার করা হতো। এখনো এই কোডটি ডায়াল করে রবি নাম্বার দেখতে পারবেন। বর্তমানে *১৪০*২*৪# অথবা *২# মধ্যে যেকোনো একটি ডায়াল করলেই আপনি আপনার রবি নাম্বার দেখতে পারবেন।

রবি ইমার্জেন্সি ব্যালেন্স কোড

আপনি যদি রবি ব্যালেন্স চেক কোড জানেন কিন্তু রবি ইমারজেন্সি ব্যালেন্স চেক কোড সম্পর্কে জানেন না। কেননা ইমার্জেন্সি ব্যালেন্স নিতে ইউএসএসডি কোড ডায়াল করতে হয়। রবি ইমারজেন্সি ব্যালেন্স ১২-১০০ টাকা পর্যন্ত প্রদান করে থাকে। রবি ইমারজেন্সি ব্যালেন্স কোড হলো *৮৮১১*১# বা *১২৩*০০৭#

রবি এসএমএস ব্যালেন্স চেক

আমাদের অনেকের সিমে কোনো এসএমএস প্যাকেজ ক্রয় করা থাকলে উক্ত প্যাকেজের আর কত এসএমএস বাকী আছে তা জানতে পারি না। তাই রবি সিমে কত এসএমএস আছে জানার জন্য *২২২*১১# কোডটি ডায়াল করতে হবে। যেকোনো রবি সিম থেকে এই কোডটি ডায়াল করে এসএমএস কতটি আছে তা চেক করতে পারবেন।

টেলিকম সম্পৃক্ত আরও পোস্ট পড়তে আমাদের সাইট ভিজিট করুন।

রবির সমস্ত গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় কোড

সিম কোম্পানি হিসেবে রবি এখন বাংলাদেশের একটি জনপ্রিয় ও দেশের বৃহত্তম প্রতিষ্ঠান। রবির গ্রাহক সংখ্যা দিন দিন বেড়েই চলেছে এর প্রধাণ কারণ হচ্ছে রবি সিম কোম্পানি দেশের প্রায় সব জায়গায় উন্নত পরিষেবা দেয়ার চেষ্টা করছে। রবি ব্যালেন্স চেক সহ অনেক প্রয়োজনীয় কোড এখানে রয়েছে, যা আপনার বিভিন্ন প্রয়োজন সমাধান করতে সাহায্য করবে। নিচে রবির সমস্ত গুরুত্বপূর্ণ কোড দেওয়া হলো:

সার্ভিসের নাম ডায়াল কোড
রবি কল ওয়েটিং সার্ভিস চালু করার কোড *৪৩#
রবি কল ওয়েটিং সার্ভিস বন্ধ করার কোড #৪৩#
রবি কল ডাইভার্ট চালু করার কোড *২১#
রবি সিমের সকল কল ডাইভার্ট করার কোড *২১*৮১২১#
রবি সিমের সকল ডাইভার্ট বন্ধ করার কোড #২১#
রবি কল ডাইভার্ট বন্ধ করার কোড #২১#
রবি প্রমােশনাল এসএমএস বন্ধ করার কোড *৭#
রবি ইন্টারনেট সার্ভিস বন্ধ করার কোড *৮৯৯৯*০০#
রবি ফোন ব্যাকআপ সার্ভিস বন্ধ করার কোড *১৪০*২*৩*৬#
রবি মিসড কল এলার্ট চালু করার কোড *২৮২৭২*১১#
রবি মিসড কল এলার্ট বন্ধ করার কোড *১৪০*২*১*২#
রবি গুনগুন সার্ভিস চালু করার কোড *৮৪৬৬#
রবি ইমারজেন্সি ব্যালেন্স সার্ভিস বন্ধ করার কোড *৮৮১১*২#
রবি আজকের অফার জানতে ডায়াল করুন *৯৯৯#
রবি Popular Vas অ্যাক্টিভ/ডিএক্টিভ করার কোড *৫#
রবি 4.5জি চেক করার কোড *১২৩*৪৪#
রবি ইজি মেন্যু কোড *১২৩#
রবি ইন্টারনেট সেটিং কোড *১২৩*৩*১#
রবির সকল অফার দেখার কোড *৮৮৮#
রবি প্যাকেজ চেক করার কোড *১৪০*১৪#

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের এই আর্টিকেলটির মাধ্যেমে আপনারা রবি ব্যালেন্স চেক কোড গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এখানে আমি রবি সিমের অনেকগুলো কোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যেমনঃ রবির রবি ডাটা, মিনিট, এসএমএস ব্যালেন্স চেক। কোডগুলো জেনে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

টেলিকম সম্পৃক্ত আরও পোস্ট পড়তে আমাদের সাইট ভিজিট করুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনলাইনে সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম ২০২৪

রবি ইন্টারনেট অফার ২০২৪ । রবি সেরা সব ইন্টারনেট অফার

চট্টগ্রাম জেলার পোস্ট কোড ও এরিয়া কোড জেনে নিন