aloe-vera

চুল ও ত্বকের যত্নে অ্যালোভেরার উপকারিতা জানলে অবাক হবেন।

অ্যালোভেরা অপর নাম ঘৃতকুমারী। চুল ও ত্বক ভাল রাখতে অ্যালোভেরার উপকারিতা নিয়ে কোন রকম সন্দেহের অবকাশ নেই। সৌন্দর্যের একেবারে চূড়ায় পৌঁছাতে চাইলে আপনার গাইড হতেই পারে প্রাকৃতিক এই উপাদানটি। অ্যালোভেরাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে বিউটি প্রোডাক্ট হিসেবে এর জনপ্রিয়তায় কোন দিন ভাটা পড়েনি।

আদিকাল থেকেই আয়ুর্বেদিক চিকিৎসা থেকে শুরু করে বিভিন্ন প্র‍য়োজনে অ্যালোভেরার ব্যাপক চাহিদা রয়েছে। তাই চলুন জেনে নেওয়া যাক কি ভাবে অ্যালোভেরা দিয়ে আপনার ত্বক ও চুলের যত্ন নিবেন।

অ্যালোভেরা কি?

অ্যালোভেরা একটি রসালো প্রজাতির স্বল্প কান্ড বিশিষ্ট ছোট আকৃতির উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম ‘Aloe vera’ বাংলায় ঘৃত কুমারী। অ্যালোভেরা তার মাংসাল সবুজ পাতার জন্য সর্বাধিক পরিচিত। প্রায় ৫০০ প্রজাতির উদ্ভিদের মধ্যে অ্যালোভেরা পুষ্টি সমৃগ্ধ ও ভেষজ গুনা-গুনের মধ্যে অন্যতম।

অ্যালোভেরার প্রত্যেক টি পাতায় একটি পাতলা টিস্যু থাকে যা পানি ও রস সঞ্চয় করে। এই পাতার ভিতর সঞ্চিত জেলির মতো থকথকে নির্যাসই আমরা অ্যালোভেরার জেল হিসেবে ব্যবহার করে থাকি।

অ্যালোভেরার উপকারিতা

প্রাচীন কাল থেকে ব্যবহৃত হতে থাকা অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে বলে বা লিখে শেষ করা যাবে না। প্রাচীন মিশরীয় সভ্যতায় অ্যালোভেরা ক্ষতস্থান নিরাময়ে, এবং রোদে পোড়া দাগ দূর করার জন্য ব্যবহার করা হতো। তবে বর্তমানে অ্যালোভেরা চিকিৎসার পাশা-পাশি চুল ও ত্বকের সুরক্ষায় ব্যবহৃত হচ্ছে।
অ্যালোভেরার উপকারিতা

ত্বকের যত্নে অ্যালোভেরার উপকারিতা

ত্বকের যত্নে অ্যালোভেরার জেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এতে প্রচুর পরিমাণে ল্যাকটিন, মেনাস, পলিস্যাকারাইড রয়েছে। এই উপদান গুলো বিভিন্ন ভাবে ত্বকের উপকার করে।

ত্বকের যত্নে অ্যালোভেরা ও হলুদ

হলুদে এমন কিছু উপাদান রয়েছে যা মুখের ব্রণ দূর করতে খুবই কার্যকারি, এছাড়া অ্যালোভেরা মুখ বা ত্বকের উজ্জলতা বাড়ায়। দুধ, হলুদ, এবংত্বক অ্যালোভেরার জেল এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করুন। দিনে ১-২ বার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এভাবে এক সপ্তাহ ব্যবহার করুন, দেখবেন আপনার ত্বকের ব্রণ গুলো মিশিয়ে গিয়ে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পেয়েছে।

শসা ও অ্যালোভেরার উপকারিতা

অ্যালোভেরার জেল ও কয়েক ফোটা শসার রস এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে নিন। লক্ষ্য করুন পেস্ট টি মিশে গেছে কি না? যদি ভাল-ভাবে মিশে যায়, তখন সেই পেস্ট টি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই পেস্ট টি তৈলাক্ত ত্বক, ময়লা এবং ত্বকে জমতে থাকা নানা ক্ষতিকর উপাদানকে পরিষ্কার করে ফেলতে পারে। এতে ত্বকের লাবণ্যতা ফিরে পায়।

অ্যালোভেরা ও মুলতানি মাটি

এক টেবিল চামচ মুলতানি মাটির সঙ্গে এক চামচ অ্যালোভেরার জেল ও প্রয়োজন মতো গলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করুন। তৈরিকৃত পেস্ট টি কিছুক্ষন মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। মুলতানি মাটি এবং অ্যালোভেরা জেল, এই দুটিতেই এমন কিছু উপাদান রয়েছে, যা ত্বকে প্রবেশ করে ত্বকের বিষাক্ত উপাদানদের বের করে দেয়। ফলে ত্বক ফর্সা এবং উজ্জ্বল ত্বকের অধিকারী হয়ে উঠে।

মধু ও অ্যালোভেরার উপকারিতা

মধু এবং অ্যালোভেরা, উপাদান দুইটি ত্বকের অতিরিক্ত তৈলাভাব কমায়, শুধু তাই নয় ত্বকের বন্ধ হয়ে যাওয়া ছিদ্র গুলোকেও খুলে দেয়। এতে ময়লা ধুয়ে গিয়ে সুন্দর ও উজ্জ্বল হতে শুরু করে।

অ্যালোভেরা ও নিমপাতা

ত্বকের প্রদাহ কমানোর পাশা-পাশি ত্বকের শুষ্কতা দূর করতে ও ত্বক কে প্রাণোচ্ছল করতে অ্যালোভেরার উপকারিতা অপরিসীম। অ্যালোভেরার ও নিমপাতা বেটে পেষ্ট তৈরি করে নিন। তারপর মুখ ভাল করে ধুয়ে পেষ্ট টি মুখে লাগিয়ে রাখুন।
চুল ও ত্বকের যত্নে অ্যালোভেরা

চুলের যত্নে অ্যালোভেরার উপকারিতা

হাজার হাজার বছর ধরে চুলের উপকারিতায় অ্যালোভেরা ব্যবহৃত হয়ে আসছে। চুল লম্বা ও মজবুত করতে তেলের পাশা পাশী অ্যালোভেরা অনেক বেশি কার্যকর।

প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে অ্যালোভেরা

অ্যালোভেরায় রয়েছে একটি বিশেষ ধরনের ময়েশ্চারাইজার, এটি আপনার চুলে প্রাকৃতিক কন্ডিশনার  হিসেবে কাজ করে, এবং চুলের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

চুল পড়া কমাতে

অ্যালোভেরায় রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, খনিজ ও মিনারেল। যা আপনার চুল পড়া বন্ধ করে চুলের ফলিল কে পরিপুষ্ট করে। তাছাড়া অ্যালোভেরা চুল বড় হতেও সাহায্য করে।

খুশকি দূর করতে অ্যালোভেরা

অ্যালোভেরা জেলে রয়েছে ছত্রাক বিরোধী এবং জীবাণুনাশক উপাদান, যা মাথার ত্বকের চুলকানি প্রতিরোধ করে। ফলে চুল গুলো খুশকি থেকে মুক্ত থাকে ও চুলের উজ্জলতা বৃদ্ধি করে।

চুলের স্বাভাবিক বৃদ্ধিতে অ্যালোভেরা

দুই চামচ অ্যালোভেরার সঙ্গে এক চামচ অলিভ অয়েল ও একটি ডিমের কুসুম ভাল করে মিশিয়ে ছুলে লাগান। ২৫-৩০ মিনিট পর চুলে শ্যাম্পু করে ধুয়ে নিন, এতে করে চুলের স্বাভাবিক বৃদ্ধি ও চুল পড়া বন্ধ হবে।

পরিশেষে বলতে চাই, অ্যালোভেরা উপকারি হলেও কারো কারো ত্বকে অ্যালার্জির সৃষ্টি করতে পারে। তাই চুল বা ত্বকে ব্যবহারের আগে অবশ্যই হাতে কিছুটা অ্যালোভেরা লাগিয়ে পরিক্ষা করে নিতে পারেন।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ব্রণের দাগ দূর করার উপায় | ঘরোয়া উপায়ে ব্রণ ও ব্রণের দাগ দূর করুন