বেকারত্ব থেকে মুক্তির উপায়। বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায়

বেকারত্ব থেকে মুক্তির উপায়। বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায়

আমাদের দেশের প্রধান একটি জাতীয় সমস্যা হচ্ছে বেকারত্ব। অনেকেই আছেন যারা দীর্ঘদিন বেকারত্বের বোঝা নিয়ে হতাশায় ভোগেন। কিন্তু হতাশায় ভুগে থেমে গেলে বেকারত্ব থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। বর্তমান আধুনিক প্রযুক্তির এই যুগে নিজেকে দক্ষ করে তোলার মাধ্যমে বেকারত্ব থেকে মুক্তি পাওয়া সম্ভব। বেকারত্ব থেকে মুক্তি পেতে চাইলে অবশ্যই আপনাকে কঠিন পরিশ্রম ও ধৈর্য্য সহকারে কাজ করতে হবে।

প্রিয় পাঠক বন্ধুরা, আপনারা যারা বেকারত্ব থেকে মুক্তির উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন তারা আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। আজকের এই আর্টিকেলে আমি বেকারত্ব থেকে মুক্তির উপায় ও বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায় সম্পর্কে আলোচনা করবো। আশা করি আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লাগবে। চলুন তাহলে শুরু করা যাক বিস্তারিত-

বেকারত্ব কি

বেকারত্ব কি

বেকারত্ব হলো এমন অবস্থা যাতে কোনও ব্যক্তির কাজ নেই বা তার কাজ না থাকাকেই বুঝায়। এটি অস্থায়ী অথবা স্থায়ী হতে পারে, কিন্তু সামাজিক অর্থে এটি সাধারণভাবে নেতিবাচক হয় এবং কাজের অভাব বোঝায়। বেকারত্ব যে কোন দেশের অন্যতম সামাজিক সমস্যা। বেকারত্ব এমন একটি সমস্যা যা অন্যান্য সামাজিক সমস্যারও জন্মদাতা। বাংলাদেশের পরিকল্পিত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের অন্যতম মৌলিক অন্তরায় হলো বেকারত্ব। আমাদের দেশে প্রায় দুই মিলিয়ন বেকার রয়েছে। বেকারত্বের কারণ খুঁজে বের করে এর সমস্যা সমাধান করতে হবে, নতুবা দিন দিন বেকারের সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

বেকারত্ব থেকে মুক্তির উপায়

বেকারত্ব থেকে মুক্তির উপায়

বর্তমান সময়ে বেকারত্ব ভয়াবহ সামাজিক সমস্যার রূপ ধারণ করেছে। তাই অচিরেই এ সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করতে হবে। বেকারত্বের এই সমস্যা সমাধান না করতে পারলে ভবিষ্যতে আরও বড় ধরণের বিপদের সম্মুখীন হতে হবে। আপনারা যারা বেকারত্ব থেকে মুক্তির উপায় সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলের এই পার্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন-

নিজেকে জানা

বেকারত্ব থেকে মুক্তির উপায় এর মধ্যে সর্ব প্রথম ধাপ হচ্ছে নিজেকে জানা। আপনি কি কাজ করতে পছন্দ করেন সে বিষয় সম্পর্কে আপনাকে সঠিক ধারনা রাখতে হবে। কাজের ক্ষেত্রে কাজকে উপভোগ না করলে সফল হওয়া কঠিন হয়ে যায়। আর তাই নিজের ক্ষমতা ও নিজের পছন্দগুলোকে আলাদা করা জরুরি। কোন কাজকেই ছোট মনে করা উচিত নয়।

দক্ষতা অর্জন করতে পারলে সব কাজের ক্ষেত্রেই সফল হওয়া সম্ভব। সুতরাং আপনি যে কাজ করতে পছন্দ করেন সেই কাজ নিয়েই ভাবা শুরু করুন। তারপর কাজের ব্যাপারে খোঁজ-খবর ও তথ্য সংগ্রহ করুন। অর্থাৎ এই কাজ করতে কী কী বিষয়ে আপনাকে উন্নতি আনতে হবে বা কী দক্ষতার দরকার হবে। এরপরই একটি পরিকল্পনা সাজিয়ে ফেলতে পারেন, কাজের মাধ্যমে সফলতা অর্জনের মাধ্যমে।

দক্ষতা অর্জন করা

বেকারত্ব থেকে মুক্তির উপায়ের মধ্যে দক্ষতা অর্জনের বিকল্প নেই। প্রাতিষ্ঠানিক শিক্ষা বেশিরভাগ ক্ষেত্রে আপনাকে তাত্ত্বিক জ্ঞান দিয়ে থাকে। সঠিক দক্ষতা অর্জন করতে হলে নিজেকেই এই ব্যাপারে সচেতন হতে হবে। দক্ষতা অর্জনের ক্ষেত্রে আপনার পছন্দের কাজের দক্ষতার ক্ষেত্রে নজর দিন। সব কাজের জন্যই আলাদা আলাদা দক্ষতার দরকার হয়ে থাকে। আবার কিছু কিছু দক্ষতা আছে যা এই যুগে এসে বেশিরভাগ ক্ষেত্রেই কাজে লাগে। যেমন ইংরেজি ভাষার দক্ষতা, কম্পিউটার চালনায় দক্ষতা। এসব দক্ষতা আপনি সহজেই অনলাইনের মাধ্যমে অর্জন করতে পারেন।

ফ্রিল্যান্সিং

ফ্রিল্যান্সিং

আমাদের দেশে ফ্রিল্যান্সিং এখন বেশ জনপ্রিয় একটি আয়ের উৎস। অনেকেই বেকারত্ব থেকে মুক্তির ক্ষেত্রে ফ্রিল্যান্সিং করে থাকেন। ফ্রিল্যান্সিং বলতে বোঝায় বিভিন্ন কাজ চুক্তির মাধ্যমে সম্পাদন করা। এক্ষেত্রে বিদেশি ক্লায়েন্টদের কাজই থাকে বেশি। কাজেই ফ্রিল্যান্সিং থেকে ভালো পরিমাণ আয় করা যায়। নিজের সুবিধামত সময়ে কাজ করে সহজেই বেকারত্ব দূর করা সম্ভব হয় ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে।

প্রাতিষ্ঠানিক চাকরির পাশাপাশি অনলাইনে সমাধান খোঁজা

প্রাতিষ্ঠানিক চাকরি বর্তমানে বেশ কঠিন হয়ে পড়েছে। চাকরি স্বল্পতার কারণে অনেককেই বেকার থাকতে হচ্ছে দীর্ঘদিন। বর্তমানে তাই অনলাইন চাকরির ক্ষেত্রেও নজর দেয়া উচিত। বর্তমানে অনেক প্রতিষ্ঠান বিভিন্ন কাজের জন্য অনলাইনেই নিয়োগ দিয়ে থাকে। এতে করে ঘরে বসেই অনলাইনের মাধ্যমে চাকরি করা যায়। যেমনঃ কাস্টমার সার্ভিস, অনলাইন শিক্ষক, কন্টেন্ট রাইটিং ইত্যাদি।

যুগের সাথে নিজেকে পরিবর্তন

সময় খুব দ্রুতগতিতে বদলায়। প্রযুক্তির এই যুগে এসে তা আরও বেড়েছে। নিয়মিত নতুন প্রযুক্তির আবির্ভাবে সকল কিছুই পরিবর্তিত হচ্ছে খুব দ্রুত। একারণেই দক্ষতা অর্জন করে থেমে থাকা উচিত নয়। সময়ের সাথে নতুন নতুন দক্ষতা ও নতুন প্রযুক্তির সাথে মানিয়ে নেয়া উচিত। নাহলে বেকারত্ব পুনরায় দেখা দিতে পারে। নিজের ক্রমাগত উন্নতির মাধ্যমেই সফলতাকে ধরে রাখা সম্ভব।

বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায়

বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায়

বেকারত্ব আমাদের দেশের অন্যতম প্রধান অভিশাপ। ক্রমান্বয়ে বেড়েই চলেছে বেকারের সংখ্যা, যা আমাদের দেশের মতো উন্নয়নশীল একটি দেশের অর্থনীতির জন্য মারাত্মক হুমকিস্বরূপ। আপনারা যারা বেকারত্ব দূর করার উপায় সম্পর্কে জানতে চান তারা আর্টিকেলের নিচের পার্ট গুলো পড়ে নিতে পারেন। কেনোনা এখানে আমি বেকারত্ব দূর করার ১০টি সহজ উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করছি-

জনসংখ্যা বৃদ্ধি রোধ

বাংলাদেশে জনসংখ্যা অত্যন্ত বেশি। তাছাড়া এদেশে জনসংখ্যা বৃদ্ধির হারও বেশি। ফলে দেশে বেকারত্ব বেড়ে যাচ্ছে। তাই বাংলাদেশে বেকারত্ব দূর করতে হলে জনসংখ্যা বৃদ্ধি রোধ করতে হবে। জনসংখ্যা বৃদ্ধি রোধ করার মাধ্যমে বেকারত্ব দূর করা সম্ভব।

শিক্ষা ব্যবস্থার সংস্কার

শিক্ষা ব্যবস্থার সংস্কার

আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা জব অরিয়েন্টেড নয়। বরং ডিগ্রি অরিয়েন্টেড, এর প্রভাবে বাংলাদেশে সাধারণ শিক্ষিত বেকারের হার বৃদ্ধি পাচ্ছে। যে শিক্ষা বেকারত্ব বৃদ্ধির সহায়ক, সে শিক্ষা বাস্তব উপযোগী হতে পারে না। প্রচলিত শিক্ষা ব্যবস্থার পরিবর্তে উৎপাদন ও বাস্তবমুখী শিক্ষা ব্যবস্থা প্রবর্তনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। তা না হলে বেকারত্ব পরিস্থিতির মৌলিক পরিবর্তন আনা সম্ভব নয়।

শ্রম শক্তি জরিপ পরিচালনা

বেকারত্ব দূর করার উপায় এর মধ্যে শ্রম শক্তি জরিপ পরিচালনা করা অন্যতম। এর মাধ্যমে বেকারত্ব নিরসনের জন্য নীতি, প্রাতিষ্ঠানিক কার্যক্রম ও উপর্যুক্ত প্রযুক্তি ব্যবহারের ব্যবহারের দিক নির্দেশনার জন্য বেকারত্বের সার্বিক তথ্য সংগ্রহের গুরুত্ব অপরিসীম। বেকার শ্রম শক্তির শ্রেণি ভিত্তিক তালিকা প্রণয়ন এবং সে অনুযায়ী মানব সম্পদ ও শ্রমের যোগান দেওয়ার দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেয়া প্রয়োজন।

শিল্পায়ন

বাংলাদেশে বেকারত্বের অন্যতম কারণ শিল্পায়নের অভাব। তাই এদেশে বেকারত্ব রোধ করতে হলে দ্রুত শিল্পায়ন করতে হবে। তাছাড়া সরকারি শিল্প কারখানা বন্ধ না করে তা চালু রাখতে হবে।

চুক্তি ভিত্তিক নিয়োগ বাতিল

বাংলাদেশে চুক্তি ভিত্তিক নিয়োগের কারণে বেকারত্ব বাড়ে। তাই বেকারত্ব রোধ করতে হলে চুক্তি ভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে। পাশাপাশি নতুন নিয়োগ দান করতে হবে।

কৃষিক্ষেত্রে নিয়োগ বৃদ্ধি

কৃষিক্ষেত্রে নিয়োগ বৃদ্ধি

আমাদের দেশের অর্থনৈতিক কাঠামো কৃষিনির্ভর। কৃষি হলো কর্মসংস্থানের প্রধান ঘাত। কৃষিতে নিয়োগ বৃদ্ধি ছাড়া বিপুল সংখ্যক গ্রামীণ উদ্বৃত্ত শ্রমশক্তির কর্মসংস্থান সম্ভব নয়।

বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার প্রসার

বাংলাদেশে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার অভাবে বেকারত্ব বাড়ছে। দেশে মেধাবী ছাত্র ছাত্রীদের জন্য বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষার ব্যবস্থা করলে শিক্ষা শেষে আর বেকার থাকবে না। তাহলে বেকারত্ব দূর হবে।

বেসরকারি সংস্থাসমূহের কার্যক্রম জোরদার

বেকারত্ব দূর করার উপায় এর মধ্যে আরেকটি উপায় হচ্ছে বেসরকারি সংস্থাসমূহের কার্যক্রম জোরদার করা। কেনোনা আমাদের দেশে প্রণীত বিরাজমান আর্থিক অবস্থায় বর্ধিত শ্রমশক্তির একটা ক্ষুদ্র অংশের জন্যও আনুষ্ঠানিক বেতন ভিত্তিক কর্মসংস্থান সম্ভব নয়। বিধায় গ্রামীণ কৃষিবহির্ভূত আত্মকর্মসংস্থানের প্রয়োজন। বিভিন্ন বেসরকারি সংস্থাগুলোকে নতুন কর্মসংস্থান সৃষ্টিতে নিয়োজিত করা গেলে, বাংলাদেশের বেকার সমস্যা অনেকাংশে হ্রাস পাবে।

কারিগরি শিক্ষার প্রসার

কারিগরি শিক্ষার প্রসার

সঠিক কারিগরি জ্ঞানের অভাবেও বাংলাদেশে বেকারত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই বাংলাদেশের বেকারত্ব দূর করতে হলে কারিগরি শিক্ষার প্রসার ঘটাতে হবে।

নারীর ক্ষমতায়ন

বাংলাদেশের জনসংখ্যার প্রায় অর্ধেক নারী। কিন্তু নারীর ক্ষমতায়নের অভাবে তারা বেকার থাকছে। উচ্চ শিক্ষিত নারীরাও বেকার থাকে। তাই নারীদের বেকারত্ব দূরীকরণের জন্য নারীর ক্ষমতায়ন জরুরি।

শেষ কথা

আজকের এই আর্টিকেলটির বিষয় বস্তু ছিলো বেকারত্ব থেকে মুক্তির উপায় বা বেকারত্ব দূর করার উপায় সম্পর্কে। পাঠক বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমি চেষ্টা করেছি, বেকারত্ব থেকে মুক্তির উপায় সম্পর্কে যাবতীয় সকল তথ্য তুলে ধরার। আশা করছি বেকারত্ব থেকে মুক্তির উপায় সম্পর্কিত আর্টিকেলটি আপনাদের অনেক ভালো লাগবে।

আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার মাঝে শেয়ার করতে পারেন। এই রকম আরও তথ্য বহুল আর্টিকেল পড়তে চাইলে আমাদের এই ওয়েব সাইটটি ভিজিট করতে পারেন। সাথে থাকার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

আমাদের দেশের বেকারত্ব সম্পর্কে আরও জানতে ভিজিটঃ- wikipedia.org

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করার সেরা ৫টি উপায় (পর্ব ১)