ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে যেসব খাবার খেতে হবে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে যেসব খাবার খেতে হবে

মসৃণ উজ্জ্বল ও চকচকে ত্বক সবাই চায়। কিন্তু বর্তমান সময়ে পরিবেশ দূষণ আর অতিরিক্ত ধুলাবালির জন্য ত্বক অনেকটায় মলিন হয়ে ওঠে। পাশাপাশি জীবনযাপনের বিভিন্ন অসতর্কতার কারণেও ত্বকে নানা রকম দাগ দেখা যায়। সুন্দর, সুস্থ ও দাগহীন ত্বক আমাদের সবারই কাম্য। তাই আজকের এই আর্টিকেল থেকে আমরা জেনে নিবো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে যেসব খাবার খেতে হবে সে সম্পর্কে বিস্তারিত।

ত্বক কি

ত্বক কি

ত্বক হলো মেরুদন্ডী প্রাণীর দেহের বহিরাবরণ যা কোলাজেন ইলাস্টিন, ফ্যাট টিস্যু এবং এপিথেলিয়াল টিস্যু এর সমন্বয়ে গঠিত। মূলত ত্বক হচ্ছে মেরুদন্ডী প্রাণীর বহিরাঙ্গিক একটি অংশ যা প্রকৃতপক্ষে একটি নরম আবরণ এবং দেহকে আবৃত করে রাখে। এটি প্রাণিদের ভিতরের অংশগুলোকে রক্ষা করে। এটি মানবদেহের সবচেয়ে বড় অঙ্গ। স্তন্যপায়ীদের ত্বকে লোম বা ছোট চুল থাকে। ত্বক পারিপার্শ্বিক পরিবেশের সাথে সংযোগ স্থাপন করে এবং বাহিরের ক্ষতিকারক প্রভাবের বিরুদ্ধে এটি দেহের প্রাথমিক রক্ষক হিসেবে কাজ করে। এছাড়াও নানান রোগ সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে ও শরীর থেকে অতিরিক্ত পানি অপসারণে ত্বক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাছাড়া ত্বক অন্তরক, তাপমাত্রা নিয়ন্ত্রক, ইন্দ্রিয় ও ভিটামিন ডি উৎপাদক হিসেবে কাজ করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

মসৃণ বা পরিষ্কার ত্বক দেখতে অনেক সুন্দর লাগে, আর মসৃন ত্বক প্রায় সকলেই পছন্দ করে। যে কারনে ত্বককে উজ্জ্বল রাখার জন্য আমাদের চেষ্টার কোন কমতি থাকে না। এ জন্য বিভিন্ন উপায়ে আমরা যত্ন ত্বকের যত্ন নিয়ে থাকি। সাধারণত মসৃন উজ্জ্বল ত্বককে স্বাস্থ্য ও জীবনশক্তি হিসেবে দেখা যায়। বিপরীতে নিস্তেজ বা শুষ্ক ত্বক অনেক সময় নানা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে ত্বকের যত্ন নেয়া যেমন জরুরি, তেমনি ত্বককে উজ্জ্বল রাখাও জরুরি। তো প্রিয় পাঠক বন্ধুরা আসুন জেনে নেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সমূহ গুলো কি কি-

ত্বকের জন্য গোলাপ জল

গোলাপ জল যে কোন ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য দারুণভাবে কাজ করে। কেনোনা গোলাপ জলে রয়েছে, ভীটামিন-সি এবং ফেনোলিকস যা আপনার ত্বকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি হিসেবে কাজ করে। তাছাড়া গোলাপ জল আপনার ত্বককে রোদের আর্দ্রতা রেখে সুরক্ষা প্রদান করে। প্রতিদিন দিন সকালে ঘুম থেকে উঠে ভাল করে আপনার ত্বক পরিষ্কার করুন। তারপর হালকা ভাবে গোলাপ জল লাগান। এভাবে নিয়মিত গোলাপজল ব্যবহার করুন, দেখবেন ধীরে ধীরে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেতে শুরু করছে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে অ্যালোভরা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় গুলোর মধ্যে অ্যালোভেরা অন্যতম। এটি ত্বকের পিম্পল দূর করে, ত্বককে সতেজ রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। তাছাড়া অ্যালোভেরায় থাকা উপাদান শরীরের নতুন কোষ বৃদ্ধিতে সহায়তা করে। ত্বকের ছিদ্র আটকে না রেখে প্রশান্তি দেয় এবং ময়েশ্চারাইজ করে। অ্যালোভেরার সাথে লেবুর রসের মিশ্রণ ত্বকের জন্য খুবই উপকারী। প্রতিদিন দুই চামচ অ্যালোভেরার জেলের সাথে এক চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মিনিট পাঁচেক ত্বকে আলত করে ম্যাসাজ করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেতে শুরু করছে।

ত্বকের জন্য মসুর ডাল

ত্বকের জন্য মসুর ডাল

মসুর ডাল ত্বকের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপদান। এটি খেলে যে শুধু উপকারিতা পাওয়া যায় তা নয়। বরং এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। কেনোনা মসুর ডাল এ রয়েছে নানা রকম পুষ্টি উপদান, প্রোটিন, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বকের মৃত কোষকে অপসারণ করে, আদ্রর্তা বজায় রাখে, মসৃণ করে। ফলে প্রাকৃতিক ভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বকের যত্নে শসা

শসা মানব শরীরের বিভিন্ন ধরনের শুষ্ক ত্বক, ফাটা ত্বক অথবা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতেও খুবই ভালো ভাবে কাজ করে থাকে। শসা ব্যবহার করার জন্য আপনাকে সরাসরি শসার টুকরা করে সেটি আপনার চোখের উপর লাগিয়ে রাখতে পারেন এতে করে আপনার চোখের কালো দাগ দূর হয়ে যাবে। এছাড়াও আপনি চাইলে শসা গুলো ব্লেন্ড করে নিয়ে সেগুলোর রস আপনার ত্বকে লাগাতে পারেন।

টক দই ও মধু

টক দই ও মধুতে সবচেয়ে বেশি পরিমানে রয়েছে প্রোবায়োটিক এসিড যা আপনার স্বাস্থ্যকে ভালো রাখতে সহায়তা করে। টকদই ও মধু শুধু স্বাস্থ্য নয়, ত্বকের জন্য খুবই উপকারী একটি উপাদান। কেননা টক দইয়ের মধ্যে আছে ল্যাকটিক অ্যাসিড। আর মধুতে আছে হ্যামেক্ট্যান্ট। যা আপনার ত্বকের প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং ব্রণ, দাগছোপ ইত্যাদি দূর করে।

কলা ও দুধ

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় গুলোর মধ্যে কলা ও দুধের পেস্ট খুবই কার্যকরী একটি উপাদান। কেনোনা কলা ও দুধের পেস্ট এ রয়েছে প্রচুর পরিমানে ফ্যাটি অ্যাসিড। যা আপনার ত্বকের কোমলতা, মসৃণতা, হালকা রং এবং টানটান ভাব ধরে রাখতে সাহায্য করে। এছাড়াও অল্প সময়ের মধ্যে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কলা ও দুধের পেস্ট খুবই উপকারী।

টমেটো ও হলুদ

ত্বকের কালো দাগ দূর করতে টমেটো অনেকটা কার্যকারী ভূমিকা পালন করে। অপরদিকে হলুদের ভেষজ উপাদান ত্বক ফর্সা করে। ১ চামচ টমেটোর পেস্ট ও সাথে ১ চিমটি হলুদের গুড়ো ভালোভাবে মিশিয়ে নিলেই হয়ে যাবে টমেটো ও হলুদের ফেইস প্যাক। যা তৈলাক্ত ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে সহায়তা করবে।

মুখ ধোয়ার পর ময়েশ্চাচারাইজ ব্যবহার করা

মুখ ধোয়ার পর ময়েশ্চাচারাইজ ব্যবহার করা

ত্বকের জন্য মানানসই ময়েশ্চারাইজ ব্যবহার করতে হয়।আর্দ্রতা বজায় রাখে এমন ময়েশ্চারাইজ নির্বাচন করা উচিত। মুখ তৈলাক্ত থাকলে সে ক্ষেত্রে ময়েশ্চারাইজ ব্যবহার না করা উত্তম।

বেশি বেশি পানি পান করা

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় গুলোর মধ্যে অন্যতম হচ্ছে পর্যাপ্ত পরিমানে পানি পান করা। ত্বকে এমন কিছু কোষ রয়েছে যেসব কোষের ভালোভাবে কাজ করার জন্য পর্যাপ্ত পরিমানে পানির প্রয়োজন। তাই পানি পান করার বিকল্প কিছু নেই। এছাড়াও রকমারি ফল ও শাক-সবজি ত্বকের জন্য উপকারী। তবে প্রক্রিয়াজাত খাবার থেকে দূরে থাকতে হবে। আর সবার ত্বকের জন্য সবকিছু কার্যকর নাও হতে পারে। এ জন্য প্রয়োজনে বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

পর্যাপ্ত ঘুম

পর্যাপ্ত ঘুম হলে আপনার ত্বক মসৃন এবং পুনরুজ্জীবিত হয়। একটি সতেজ এবং উজ্জ্বল রঙ নিয়ে জেগে উঠতে প্রতি রাতে ৭-৯ ঘন্টা মানসম্পন্ন ঘুমের লক্ষ্য রাখুন। এতে করে আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাবে। তাই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে বিশেসজ্ঞরা পর্যাপ্ত ঘুমের পরামর্শ দিয়ে থাকেন।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে যেসব খাবার খেতে হবে

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে যেসব খাবার খেতে হবে

কালো দাগহীন, উজ্জ্বল, চকচকে ত্বক কে না চায়। সবাই চায় ত্বককে ফ্রেশ রাখতে, ত্বককে মসৃণ রাখতে, ত্বক উজ্জ্বল রাখতে। এই উজ্জ্বল ত্বক ফিরিয়ে আনতে কত রকমের পন্থা অবলম্বন করতে হয়। শুধুমাত্র প্রোডাক্ট বা ঘরোয়া উপায়ে যত্ন নিলেই হয় না। পারফেক্ট চকচকে স্কিনের জন্য পুষ্টির ও প্রয়োজন হয়। ত্বককে ফ্রেশ ও উজ্জ্বল রাখতে দৈনন্দিন খাবারের চাহিদা ও পূরন করতে হবে। আসুন জেনে নেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে যেসব খাবার খেতে হবে-

 লেবু জাতীয় ফল

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে ভিটামিন সি কার্যকর ভুমিকা পালন করে। ভিটামিন সি দ্বারা পরিপূর্ণ সাইট্রাস ফল বা টক জাতীয় ফল হল ভিটামিন সি এর একটি পাওয়ার হাউস। এটি অ্যান্টিঅক্সিডেন্ট যা ফ্রি র‌্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে, কোলাজেন উৎপাদনে সহায়তা করে এবং ত্বক উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। ডাঃ জেন লিড্টকা, একজন চর্মরোগ বিশেষজ্ঞ বলেন, “ভিটামিন সি হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করে এবং ত্বকের টোনকেও উন্নীত করে।” এটি আপনার ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বলতা বৃদ্ধি করার মতো!

চকলেট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

আপনার মনে হয়তো বা একটি প্রশ্ন আসতে পারে যে চকলেট খাওয়ার মাধ্যমে আবার কিভাবে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। আপনি যদি একজন চকলেট প্রেমিক হয়ে থাকেন তাহলে আপনার জন্য সুসংবাদটি হলো চকলেট ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সহযোগিতা করে। তবে এক্ষেত্রে মিল্ক চকলেট খেলে হবে না আপনাকে খেতে হবে ডার্ক চকলেট। ডার্ক চকলেট খাওয়ার মাধ্যমে আপনার ত্বক সুন্দর থাকে।

দারচিনি ও জিরা খান

দারচিনি ও জিরা এই দুটি মশলা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে দারুণ ভাবে সাহায্য করে। বিশেষ করে যাদের মুখে ব্রণ-ফুসকুড়ি দেখা যায়, তাদের জন্য খুবই উপকারী একটি উপদান। দারচিনি ও জিরা ত্বকের দূষিত উপাদান দূর করে, ব্রণ-ফুসকুড়ি রোধ করে। এজন্য প্রতিদিনের খাবারের তালিকায় দারচিনি ও জিরা রাখতে পারেন।

গ্রিন টি

অ্যান্টিঅক্সিডেন্ট অ্যালিক্সির গ্রিন টি ক্যাটেচিন নামক অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। ডাঃ অ্যালেক্স টার্নার বলেছেন, “ক্যাটেচিনগুলি প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে, পরিষ্কার এবং উজ্জ্বল ত্বকের প্রচার করে।”

পাতাযুক্ত সবুজ শাক

ভিটামিন-সমৃদ্ধ এলিক্সির পালং শাক এবং কেল সহ পাতাযুক্ত সবুজ ব্রিগেড ভিটামিন এ (A) এবং সি (C) এর দ্বিগুণ ডোজ নিয়ে আসে। ডাঃ মারিয়া টার্নার ব্যাখ্যা করেন, “ভিটামিন এ (A) ত্বকের কোষের টার্নওভারকে সমর্থন করে, যখন ভিটামিন সি (C) কোলাজেন সংশ্লেষণের জন্য গুরুত্বপূর্ণ।” উভয় প্রক্রিয়াই একটি পুনরুজ্জীবিত এবং উজ্জ্বল রঙে অবদান রাখে।

অন্যান্য খাবার

অন্যান্য খাবার

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর জন্য উপরে উল্লেখিত খাবারের পাশাপাশি আরও কিছু খাবার অ্যাড করা করা প্রয়োজন। নিচে খাবার গুলোর নাম তুলে ধরা হলো-

  • প্রতিদিন অন্তত ২-২.৫/৩ লিটার পান করবেন। এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির পাশাপাশি ব্রণের উপদ্রবও কমাবে।
  • খাবারের তালিকায় মাছ যোগ করতে হবে। কেনোনা মাছ আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে।
  • টকদই খাওয়ার অভ্যাস করুন। এটি আপনার ত্বকের শুষ্কতা দূর করবে এবং ত্বক হবে লাবন্য।
  • নিয়ম করে বাদাম খান। এটি আপনার মুখের রুক্ষতা ও শুষ্কভাব কমিয়ে ফেলবে।
  • খাবার তালিকায় পালংশাক যোগ করুন। এটি আপনার ত্বককে সতেজ রাখতে সাহায্য করবে।
  • খাবারের তালিকায় গাজর যোগ করুন। গাজর যেমন খেতে সুস্বাদু তেমনি এটি আপনার ত্বকের জন্য খুবই উপকারী। গাজরে রস করে খাবার ফলে আপনার ত্বকের উজ্জ্বলতা বহু গুনে বেড়ে যাবে।
  • ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য রসুন খাওয়ার কোন বিকল্প নেই। আপনি চাইলে খাবারের তালিকায় রসুন যোগ করতে পারেন।

উক্ত খাবার গুলো খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। এজন্য আপনার প্রতিদিনের খাবার তালিকায় এগুলো যোগ করুন। আশা করছি ভালো ফলাফল পাবেন ইনশাআল্লাহ্‌।

শেষ কথা

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করেছি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়, কি খাবার খেলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে যদি আপনার কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ইনশাআল্লাহ্‌ উত্তর দেওয়ার চেষ্টা করবো। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় আর্টিকেলটি যদি আপনার কাছে তথ্যবহুল মনে হয় তাহলে সবার কাছে শেয়ার করতে পারেন। এতক্ষণ ধরে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

জেনে নিন লেবুর উপকারিতা – প্রতিদিন যেভাবে লেবু খাবেন