গ্রামীণফোন ব্যালেন্স চেক কোড । গ্রামীণফোন মিনিট, ইন্টারনেট ও ব্যালেন্স চেক

গ্রামীণফোন ব্যালেন্স চেক কোড । গ্রামীণফোন মিনিট, ইন্টারনেট ও ব্যালেন্স চেক

গ্রামীণফোন বাংলাদেশের একটি টেলিযোগাযোগ নেটওয়ার্ক সেবা প্রদানকারী কোম্পানি। বর্তমানে গ্রামীণফোন সিম কোম্পানি হচ্ছে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় সিম কোম্পানি। গ্রামীণফোনে বর্তমানে ৭ কোটি গ্রাহক সিম ব্যবহার করে তাই এই সিম কোম্পানিটি বাংলাদেশের প্রথম স্থানে আছে। এটি নরওয়েভিত্তিক টেলিনরের মালিকানাধীন প্রতিষ্ঠান।

গ্রামীণফোন ১৯৯৭ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে তার কার্যক্রম শুরু করে। নরওয়ের কোম্পানি টেলিনর গ্রামীণফোনের ৫৫.৮ শতাংশ শেয়ারের মালিক এবং বাংলাদেশের গ্রামীণ টেলিকম কোম্পানিটির ৩৪% শেয়ারের মালিক। আজকের এই আর্টিকেলের মাধ্যেমে আমি আপনাদের জানাবো গ্রামীণফোন ব্যালেন্স চেক কোড, গ্রামীণফোন ইন্টারনেট, মিনিট ও এসএমএস ব্যালেন্স চেক করার কোডগুলো। আপনি যদি গ্রামীণফোন সিম ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে আশা করি আর্টিকেলটি আপনার অনেক পছন্দ হবে।

গ্রামীণফোন ব্যালেন্স চেক

গ্রামীণফোন ব্যালেন্স চেক

গ্রামীণফোন বাংলাদেশের অন্যতম মুঠোফোন সেবাদাতা কোম্পানি। এটি বাংলাদেশের সবচেয়ে বড় টেলিযোগাযোগ সেবা প্রদানকারী সংস্থা এবং দেশের সর্বাধিক গ্রাহক সংখ্যা এবং সর্বব্যাপী নেটওয়ার্ক দিয়ে সেরা ৩জি ইন্টারনেট সেবা প্রদান করে থাকে। এ অপারেটরটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয়। যার গ্রাহক সংখ্যা ৭ কোটি এবং এই সিম কোম্পানিটি দেশের প্রত্যন্ত অঞ্চলেও উন্নত মানের সেবা প্রদান করে থাকে।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে  ৪জি সেবা চালু করা হয়। বর্তমানে বাংলাদেশের ৬৪ জেলায় ৪জি নেটওয়ার্কের সেবা প্রদানের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আজকের এই আর্টিকেলে আমি আপনাদের গ্রামীণফোন ব্যালেন্স চেক করার পাশাপাশি মিনিট চেক, ইন্টারনেট চেক, নাম্বার চেক করার কোড এবং নিয়ম সব সম্পর্কেই জানাবো। চলুন তবে শুরু করিঃ

গ্রামীণফোন নাম্বার চেক কোড

গ্রামীণফোন নাম্বার চেক কোড

আপনি যদি আপনার গ্রামীণফোন নাম্বার কোড ডায়েল করে দেখতে চান তাহলে আপনি আপনার মোবাইল এর কল ইন্টারফেসে গিয়ে *2# ডায়েল করুন। এরপর আপনার সামনে একটি নতুন ইন্টারফেস এ আপনার নিজের গ্রামীণফোন নাম্বার দেখানো হবে। আবার আপনি যদি কোড ডায়েল করতে না পারেন তাহলে আপনি ইচ্ছে করলে অন্য উপায়েও আপনার গ্রামীণফোন নাম্বার চেক করতে পারবেন।

এর জন্য আপনাকে আপনার পরিচিত কোন মোবাইল ফোন নম্বর এ তার নাম্বারটি ডায়েল করে কল দিতে হবে। আপনি যখন অন্য একটি মোবাইল ফোন এ কল দিবেন তখন আপনার নম্বরটি সেখানে চলে যাবে এবং আপনি সেখান থেকে আপনার নাম্বার টি দেখে নিতে পারবেন।

গ্রামীণফোন নাম্বার চেক করার উপায়

গ্রামীণফোন নাম্বার চেক করার ২টি উপায় রয়েছে। একটি হচ্ছে মাই জিপি অ্যাপের মাধ্যমে ও আরেকটি হচ্ছে কল কিংবা এসএমএসের মাধ্যমে।

মাই জিপি অ্যাপঃ প্রথমে মাই জিপি অ্যাপ ইন্সটল করতে হবে। তারপর আপনার সিমের নাম্বার এবং নাম্বারে আসা কোড এন্টার করে মাই জিপি অ্যাপ এ লগইন করতে পারবেন। এরপর থেকে, আপনি এই অ্যাপ এ প্রবেশ করলেই আপনার সিমের নাম্বার দেখতে পারবেন।

কল অথবা এসএমএসঃ প্রথমে আপনার সিমে ব্যালেন্স থাকা লাগবে। এরপর, যেকোনো একটি নাম্বারে কল কিংবা এসএমএস করতে হবে। তাহলে, যে সিমে এসএমএস দিবেন কিংবা কল দিবেন, সেই সিমে আপনার নাম্বার সহ এসএমএস/কলটি দেখতে পারবেন। এভাবে করে অনেক সহজেই আপনার সিমের নাম্বার বের করতে পারবেন।

গ্রামীণফোন ব্যালেন্স চেক কোড

আপনি যদি আগে কখনো গ্রামীণফোন সিম ব্যবহার না করেন। গ্রামীণফোন সিমের নতুন গ্রাহক হয়ে থাকেন। তবে আপনাকে গ্রামীণফোন ব্যালেন্স চেক করার ইউএসএসডি কোড সম্পর্কে জানতে হবে। কারণ, গ্রামীণফোন সিম ব্যালেন্স চেক করার জন্য আপনাকে গ্রামীণফোন সিম ব্যালেন্স চেক করার ইউএসএসডি কোড ডায়াল করতে হবে।

আপনি যদি গ্রামীণফোন সিম ব্যালেন্স চেক কোড সম্পর্কে না জানেন। তাহলে গ্রামীণফোন সিমে কত টাকা আছে, সেটা কিন্তু জানতে পারবেন না। তাই গ্রামীণফোন সিমে টাকা রিচার্জ করার পর গ্রামীণফোন সিমে কত টাকা অবশিষ্ট আছে। সেটি চেক করে দেখতে হবে। আর গ্রামীণফোন ব্যালেন্স চেক করার জন্য কোড হলো *566# নম্বর।

গ্রামীণফোন ব্যালেন্স চেক করার উপায়

গ্রামীণফোন ব্যালেন্স চেক করার ২টি উপায় রয়েছে। একটি হচ্ছে মাই জিপি অ্যাপের মাধ্যমে ও আরেকটি হচ্ছে ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে।

মাই জিপি অ্যাপঃ প্রথমে মাই জিপি অ্যাপ ইন্সটল করতে হবে। তারপর আপনার সিমের নাম্বার এবং নাম্বারে আসা কোড এন্টার করে মাই জিপি অ্যাপ এ লগইন করতে পারবেন। এরপর থেকে, আপনি এই অ্যাপ এ প্রবেশ করলেই আপনার গ্রামীণফোন ব্যালেন্স চেক করতে পারবেন।

ইউএসএসডিঃ আবার ইউএসএসডি কোড ডায়াল করেও খুব সহজেই আপনার গ্রামীণফোন ব্যালেন্স চেক বের করতে পারবেন।

গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স চেক কোড

গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স চেক কোড

আপনার যদি কথা বলতে বলতে হঠাৎ করেই টাকা শেষ হয়ে যায় তখন আপনার ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার প্রয়োজন পড়বে। আর আপনি যদি গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স কোড না জানেন তাহলে ইমারজেন্সি ব্যালেন্স নিতে পারবেন না। কেননা ইমার্জেন্সি ব্যালেন্স নিতে ইউএসএসডি কোড ডায়াল করতে হয়। গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স ১৩-২০০ টাকা পর্যন্ত প্রদান করে থাকে। গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স কোড হলো *121*1*2#

গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার নিয়ম

গ্রামীণফোন ইমারজেন্সি ব্যালেন্স নেওয়ার ২টি উপায় রয়েছে। একটি হচ্ছে মাই জিপি অ্যাপের মাধ্যমে ও আরেকটি হচ্ছে ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে। প্রথমে আপনার মোবাইলের ডায়াল অপশনে চলে যান এবং ডায়াল করুন *121*1*2#। এবার আপনার ব্যালেন্স চেক করুন। এবার কত টাকা দিছে সেটি নিশ্চিত হয়ে নিন।

গ্রামীণফোন ইন্টারনেট চেক কোড

গ্রামীণফোন ইন্টারনেট চেক কোড

আমরা এখন অনেকেই গ্রামীণফোন সিম ব্যবহার করে থাকি এবং তার পাশাপাশি ইন্টারনেটও ব্যবহার করে থাকি। তাই আমরা যদি আমাদের সিমের ইন্টারনেট চেক করতে চাই তাহলে আমরা *121*1*4# কোডটি ডায়াল করে আমাদের ইন্টারনেট চেক করতে পারবো।

গ্রামীণফোন ইন্টারনেট চেক করার নেওয়ার নিয়ম

আমরা যারা গ্রামীণফোন সিম ব্যবহার করি, আমরা প্রতিনিয়তি গ্রামীণফোন সিমে ইন্টারনেট ক্রয় করে থাকি। কিন্তু আমরা অনেকেই জানি না যে ,কিভাবে ইন্টারনেট চেক করতে হয় । তাই কখনো কখনো গ্রামীণফোনে ইন্টারনেট চেক করার প্রয়োজন হয়ে থাকে। আমরা ২টি উপায়ে গ্রামীণফোন ইন্টারনেট চেক করতে পারি। একটি হচ্ছে মাই জিপি অ্যাপের মাধ্যমে ও আরেকটি হচ্ছে ইউএসএসডি কোড ডায়াল করার মাধ্যমে।

গ্রামীণফোন মিনিট চেক কোড

গ্রামীণফোন মিনিট চেক কোড

গ্রামীণফোন সিমে মিনিট চেক করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে ইউএসএসডি কোড। এই কোড ব্যবহার করে আপনারা খুব সহজেই গ্রামীণফোন মিনিট চেক করতে পারবেন। গ্রামীণফোন মিনিট চেক করার জন্য আপনাকে যে কোড ব্যবহার করতে হবে তা হচ্ছে *121*1*2#। আপনার সচল সিম থেকে এই কোডটি ডায়াল করতে হবে। এই কোড ডায়াল করলে আপনি মিনিট চেক করতে পারবেন।

গ্রামীণফোন মিনিট চেক করার নেওয়ার নিয়ম

গ্রামীণফোন ব্যালেন্স চেক কোডের মত গ্রামীণফোন মিনিট চেক করার ১টি উপায় হচ্ছে মাই জিপি অ্যাপের মাধ্যমে।

মাই জিপি অ্যাপঃ মাই জিপি অ্যাপের মাধ্যমে গ্রামীণফোন মিনিট চেক করতে চাইলে প্রথমে আপনার এন্ড্রয়েড মোবাইলে থাকা প্লে স্টোর থেকে জিপি অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। তারপর আপনাকে Grameenphone App Install করে আপনার বিএল নাম্বার থেকে রেজিস্টার করে অ্যাপের ভিতর প্রবেশ করবেন। এখন আপনারা অ্যাপের ভিতরে ব্যালেন্স, মিনিট ও ইন্টারনেট ব্যালেন্স সহজেই দেখতে পারবেন।

গ্রামীণফোন এসএমএস চেক কোড

গ্রামীণফোন এসএমএস চেক কোড

আমাদের অনেকের সিমে কোনো এসএমএস প্যাকেজ ক্রয় করা থাকলে উক্ত প্যাকেজের আর কত এসএমএস বাকী আছে তা জানতে পারি না। তাই গ্রামীণফোন সিমে কত এসএমএস আছে জানার জন্য *121*1*2# কোডটি ডায়াল করতে হবে। যেকোনো গ্রামীণফোন সিম থেকে এই কোডটি ডায়াল করে এসএমএস কতটি আছে তা চেক করতে পারবেন।

গ্রামীণফোন এসএমএস চেক করার নেওয়ার নিয়ম

আপনি চাইলে মাই জিপি অ্যাপ গুগল প্লে স্টোর বা অ্যাপ স্টোর থেকে ইন্সটল করে তা দিয়ে আপনার গ্রামীণফোন সিমের এসএমএস প্যাকেজ চেক করতে পারবেন। মাই জিপি অ্যাপ দিয়ে এসএমএস অফার ক্রয় করা, চেক করা, ব্যালেন্স চেক করা, ইন্টারনেট ব্যালেন্স চেক করা, ইন্টারনেট অফার এবং মিনিট অফার ক্রয় করা যায়।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের এই আর্টিকেলটির মাধ্যেমে আপনারা গ্রামীণফোন সিমের অনেক গুলো কোড সম্পর্কে জানতে পেরেছেন। এখানে আমি গ্রামীণফোন সিমের অনেকগুলো কোড সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যেমনঃ গ্রামীণফোন ব্যালেন্স চেক কোড, ইমারজেন্সি কোড, ইন্টারনেট চেক কোড, মিনিট চেক কোড, এসএমএস চেক কোড। কোডগুলো জেনে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন।

টেলিকম সম্পৃক্ত আরও পোস্ট পড়তে আমাদের সাইট ভিজিট করুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ই-সিম কি? ই-সিম কিভাবে কিনবো? ই-সিম নিয়ে যত প্রশ্ন

গ্রামীণফোন মিনিট অফার ২০২৪ । গ্রামীণফোন রিচার্জ, বান্ডেল ও স্পেশাল মিনিট অফার