গরমে চুলের যত্ন - গ্রীষ্মের তীব্র গরমে কীভাবে চুলের যত্ন রাখবেন?

গরমে চুলের যত্ন – গ্রীষ্মের তীব্র গরমে কীভাবে চুলের যত্ন রাখবেন?

গ্রীষ্মকালের শুরু থেকে আমরা গরমে চুলের যত্ন নিয়ে খুব চিন্তায় পড়ে যাই। গ্রীষ্মের তাপদাহ ও ধুলোবালির হাত থেকে আমাদের সুন্দর চুলকে রক্ষা করার জন্য আমরা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে থাকি। এই গরমে চুলের যত্ন নিয়ে যদি খুব বেশি চিন্তিত থাকেন তবে আজকের এ-আর্টিকেল শুধু মাত্র আপনার জন্য। আজকে আপনে জানতে পারবেন এই গরমে আপনার মূল্যবান চুলকে কিভাবে সতেজ এবং ঝলমলে রাখতে পারবেন সম্পুর্ণ ঘরোয়া পদ্ধতিতে।

গরমে চুলের যত্ন নেওয়ার সহজ কিছু উপায়

এই গরমে সবার জীবনই প্রায় অতিষ্ঠ  হয়ে উঠেছে। ঘরে কিংবা বাইরে সবখানেই রোদের তাপ, সেই সঙ্গে আছে ধুলাবালি। আবহাওয়ার এই অবস্থা আমাদের চুলে চরম প্রভাব পড়ে । কারণ, যেখানে গরমের তাপ, সেখানেই ঘাম। আর ঘামের সঙ্গে যোগ হয় স্ক্যাল্পের প্রাকৃতিক তেল। এই তেল-চিটচিটে ঘাম ও বাতাসের ধুলাবালি মিশে চুলে ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সংক্রমণ হয়। দেখা দেয়, খুশকি, র‍্যাশ বা ফুসকুড়ি। সেই সঙ্গে এদের প্রভাবে চুল পড়তে থাকে। চুল দেখায় রুক্ষ ও নিষ্প্রাণ। এ পরিস্থিতি থেকে বাঁচতে চুলের বিশেষ পরিচর্যার দরকার। চলুন জেনে নেওয়া যাক, গরমে চুলের যত্নের ধাপগুলো সম্পর্কে।যার মাধ্যমে আপনার চুলকে তাপ, রোদ এবং আর্দ্রতা থেকে রক্ষা করবেন।

গরমে চুলের যত্ন _ wirebd.com

চুলকে ঢেকে রাখুন

আপনি যখন রোদে বের হন তখন আপনার মাথা ঢেকে রাখার জন্য একটি স্কার্ফ বা টুপি ব্যবহার করুন। এটি শুধুমাত্র অতিরিক্ত UV সুরক্ষা প্রদান করে না, এটি আপনার মাথার ত্বককে আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে। একটি টুপি বাতাসের কারণে সৃষ্ট ক্ষতি কমায়, বিশেষ করে যদি আপনার চুল জটলা বাধার প্রবণতা থাকে।

চুল  আলগা ও আরামদায়ক স্টাইলে বাঁধুন

একটি অগোছালো বিনুনি আপনার চুলকে নিয়ন্ত্রণে রাখে। এছাড়াও চুল সূর্যের সংস্পর্শে আসে না। আঁটসাঁট চুলের স্টাইল ক্ষতিকারক হতে পারে। কারণ,আঁটসাঁট বাধা চুল খোলার সময় চুলে টান পড়ে বা ছিঁড়তে পারে। বিশেষ করে যদি আপনার চুল গরমের বাতাসে শুকায়।

 চুলে ঘন ঘন শ্যাম্পু করবেন না

গরমে ঘাম ও বাতাসের ধুলোবালিতে চুল রুক্ষু এবং তেল চিটচিটে মনে হয়। এজন্যই আরও বেশি চুল ধোয়ার প্রয়োজন অনুভব করেন। ঘন ঘন  চুল ধোয়ার ফলে আপনার মাথার ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যায়,  যার ফলে আপনার চুল নিস্তেজ, ভঙ্গুর এবং দুর্বল দেখায়।  নিয়মিত শ্যাম্পুর পরিবর্তে ঘরে তৈরি বা প্রাকৃতিক শুকনো শ্যাম্পু ব্যবহার করুন।

হেয়ার ড্রায়ারের তাপ কমিয়ে নিন

তাড়াতাড়ি চুল শুকানোর জন্য অনেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। যতটা সম্ভব কম তাপমাত্রায় চুল ড্রাই করার চেষ্টা করুন। গ্রীষ্মের তাপের সংস্পর্শে  আপনার চুল  দ্রুত বাতাসে শুকিয়ে যাবে, তাই ব্লো ড্রায়ারকে বিরতি দিন।  ফ্ল্যাট-আইরনগুলিও ( ইস্ত্রি ) এড়িয়ে চলুন, কারণ , এটি শুকনো চুলের আরও ক্ষতি করবে।

চুলে কিছু সানস্ক্রিন লাগান

এমন কিছু শ্যাম্পু রয়েছে যেগুলিতে UV সুরক্ষা রয়েছে, তবে সেগুলির বেশিরভাগই রাসায়নিক-সমৃদ্ধ শ্যাম্পু, যা আমি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিই। কিছু সুরক্ষা যোগ করার জন্য একটি দ্রুত উপায় হল আপনার শরীরে সানস্ক্রিন লাগানোর পরে আপনার চুলের মধ্য দিয়ে হালকাভাবে চুলে সানস্ক্রিন লাগাতে পারেন।

প্রতিনিয়ত তেল দিন

নারকেল, জলপাই, এবং অ্যাভোকাডো তেল চুলের খাদ ভেদ করতে সাহায্য করে। চুলে নিয়মিত তেল ব্যবহারে চুলের গোড়া  শক্ত হয় এবং ময়শ্চারাইজড করে। চুলে তেল দিয়ে রাখলেই সেটা চুলের জন্য ভালো হবে এমন নয়। বরং  চুলে ধুলোবালি আরও বেশি করে আটকে থাকে এবং নানারকমের সমস্যা দেখা দেয়। তার চেয়ে এক থেকে ২ ঘণ্টা চুলে তেল রেখে ধুয়ে ফেলুন।

প্রতিনিয়ত তেল দিন _ wirebd.com

চুলে চিরুনি ব্যবহার করুন

আপনার চুল ভেজা অবস্থায় চিরুনি করবেন না। কারণ, তখনই চুল ভেঙ্গে যাওয়ার সম্ভবনা থাকে। ব্রাশের পরিবর্তে চওড়া দাঁতের চিরুনি ব্যবহার করুন। লম্বা বা ছোট চুলকে ছাড়াতে এর জুড়ি নেই। চওড়া দাঁতের ফলে চিরুনিকে চুলের ভিতর দিয়ে খুব সহজে টানা যায়। ঠিক মাখনের ভিতর ছুরি চালানোর মতো।আর ব্রাশের চিরুনি ব্যবহারে চুল ছিঁড়ে যেতে পারে।

চিরুনি ব্যবহার করুন _ wirebd.com

চুল ময়শ্চারাইজ করুন

স্ক্যাল্প পরিষ্কার রাখার মতোই চুল ময়শ্চারাইজ করাও জরুরি। প্রতিবার শ্যাম্পু করার পরে কন্ডিশনার লাগাতে হবে। হেয়ার সিরামও নিয়মিত ব্যবহার করতে পারেন।

বাড়িতেই ডিপ কন্ডিশনিং করুন। কন্ডিশনিং প্রোটিন হেয়ার মাস্ক চুলে লাগালেই মিলবে উপকার। সপ্তাহে অবশ্যই একবার ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক লাগান।

স্টাইলিং টুল ব্যবহার করবেন না

এই গরমে চুল ভালো রাখতে স্টাইলিং টুল এড়িয়ে যাওয়াই ভালো। নিয়মিত হেয়ার স্টাইলিং টুল ব্যবহার করলে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে।

চুলের প্রাকৃতিক আর্দ্রতা হারিয়ে যায়। ফলে, চুল রুক্ষ এবং শুষ্ক হয়ে যায়। তাই স্ট্রেটনার, কার্ল আয়রন ব্যবহার থেকে বিরত থাকুন। আর মনে করে হেয়ার ড্রায়ারের কুল মোড ব্যবহার করুন।

নিয়মিত চুল ছাঁটানো

গ্রীষ্ম আপনার চুলের জন্য একটি চ্যালেঞ্জিং সময় হতে পারে।  স্বাস্থ্যকর চুল বজায় রাখার জন্য নিয়মিত চুল কাটা অপরিহার্য। প্রতি৬-৮ সপ্তাহে আপনার চুল ছেঁটে ফেললে চুলের ভাঙা রোধ করবে এবং আপনার চুল দেখতেও সুস্থ বোধ করবে।

আপনার চুল ভেজা বা সোজা হলে ট্রিম করা সবচেয়ে সহজ। আর যদি আপনার চুল কোঁকড়া হয়, তবে এটি শুকনো বা সামান্য ভেজা অবস্থায় ছাঁটাই করা ভালো।

হাইড্রেট এবং পর্যাপ্ত পুষ্টি গ্রহণ করুন

রোদ থেকে চুলকে বাঁচাতে এই সমস্ত ধাপ অবলম্বন করলেও পর্যাপ্ত পানি পান না করলে চুল অকেজো হয়ে যাবে। পানি, অন্যান্য তরল পদার্থ, আপনার চুলের স্বাস্থ্য এবং হাইড্রেশন রাখতে সাহায্য করবে। এছাড়াও আপনি আপনার মাথার ত্বকের জন্য পর্যাপ্ত পুষ্টি পাচ্ছেন কি না তা নিশ্চিত করার জন্য আপনার খাদ্যতালিকায় তাজা এবং পুষ্টি সমৃদ্ধ সবজি এবং ফলের সংখ্যা বাড়াতে হবে।

শেষ কথা

এই গ্রীষ্মকালীন চুলের যত্নের টিপসগুলি আপনার চুলের গোড়াগুলিকে রক্ষা করবে এবং আপনাকে আপনার স্বপ্নের গ্রীষ্মকালীন চুল দেবে। এছাড়াও সঠিক চুলের যত্নে আপনি গ্রীষ্মের রোদ উপভোগ করতে পারবেন।

আরও জানুনঃ- শীতে চুলের যত্ন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শীতে চুলের যত্ন – সহজ হেয়ার কেয়ার টিপস

ছেলেদের চুলের যত্নে কিছু পরীক্ষিত টিপস যা আপনার অবশ্যই জানা দরকার