man-hair-care-tips

ছেলেদের চুলের যত্নে কিছু পরীক্ষিত টিপস যা আপনার অবশ্যই জানা দরকার

আপনি আপনার শরীর এবং ত্বকের পাশাপাশি চুলের যত্ন নিচ্ছেন তো!

আপনার সঠিক খাওয়া দাওয়া, ব্যায়াম এবং নিজেকে সেরা দেখাতে কঠোর পরিশ্রম করতে হবে। প্রকৃতপক্ষে, আপনি নিজেকে  কীভাবে তরুণ দেখাবেন হয়ত সেই চেষ্টাই করছেন।

আপনি যদি আপনার চুল নিয়ে খুব বেশি চিন্তা না করেন — তাহলে আপনি একটা বিশাল ভুল করছেন।  তাই আপনি যদি সুন্দর দেখতে চান তবে কীভাবে আপনার চুলের সঠিক যত্ন নেওয়া যায় তা শিখতে পারেন এই পোস্ট থেকে।

 

ছেলেদের চুলের যত্ন

ছেলেদের জন্য চুলের যত্ন যতটা কঠিন মনে হয় ততটা কঠিন নয়।  আজকের বিষয়ে আলোচনা করব ছেলেদের চুলের যত্নে  সহজে অনুসরণযোগ্য , প্রয়োজনীয় এবং চুলের স্বাস্থ্যের কিছু কার্যকরী টিপস ।

ছেলেদের চুলের যত্ন _ wirebd.com

ছেলেদের চুলের ধরণ বুঝে যত্ন নেওয়া

আপনার চুলের যত্ন নেওয়া সহজ হবে যখন, আপনি মৌলিক অর্থাৎ বেসিক বিষয়গুলি বুঝতে পারবেন এবং আপনার চুলের ধরণ সম্পর্কে জানতে পারবেন।

আপনার চুল তৈলাক্ত নাকি শুষ্ক? ফ্রিজি বা ফ্ল্যাট? একবার আপনি আপনার চুলের ধরন শনাক্ত করার পরে, চুলের জন্য সেরা বা ভালো কাজ করবে এমন পণ্যগুলি সন্ধান করুন। তবে তার আগে চুলের যত্নে স্ক্যাল্পের প্রকারভেদ সম্পর্কে জানতে হবে।

স্ক্যাল্পের প্রকারভেদ

উজ্জ্বল চুলের জন্য একটি স্বাস্থ্যকর  স্ক্যাল্প ( মাথার ত্বক ) অত্যাবশ্যক। মাথার ত্বকের অবস্থার তিনটি প্রধান প্রকার রয়েছে – তৈলাক্ত, শুষ্ক এবং স্বাভাবিক – এবং প্রতিটি ধরণের চুলের যত্নের জন্য আলাদা রুটিন প্রয়োজন।

  • তৈলাক্ত স্ক্যাল্পঃ পুরুষদের স্বাস্থ্যকর চুলের জন্য তৈলাক্ত মাথার ত্বকের বিরুদ্ধে লড়াই করতে, অতিরিক্ত ধোয়া এড়িয়ে চলুন এবং বিশেষভাবে তৈলাক্ত মাথার ত্বকের জন্য তৈরি পণ্য ব্যবহার করুন।
  • শুষ্ক স্ক্যাল্পঃ যখন আপনার মাথার ত্বক দ্রুত আর্দ্রতা হারায়, তখন এটি শুষ্ক হয়ে যায়। প্রতিকারের মধ্যে রয়েছে,  ওষুধযুক্ত শ্যাম্পু ব্যবহার করা বা সমস্ত প্রাকৃতিক ময়শ্চারাইজিং শ্যাম্পুতে বদল করা, চুল কম ঘন ঘন ধোয়া, বেশি জল পান করা এবং মানুষিক  চাপের মাত্রা নিয়ন্ত্রণ করা।
  • স্বাভাবিক স্ক্যাল্পঃ একটি স্বাভাবিক মাথার ত্বক ফ্লেক্স, লালভাব এবং জ্বালা মুক্ত হয়ে থাকে। স্বাভাবিক স্ক্যাল্প কোন প্রকার শুষ্কতা, রোদে জ্বালা পোড়া  ছাড়াই চুলের ফলিকল গুল মসৃণ এবং পরিষ্কার দেখা যাই।

 

প্রাকৃতিক ও কোমল শ্যাম্পুর ব্যবহার

স্ক্যাল্প পরিষ্কার রাখার জন্যে নিয়মিত শ্যাম্পু করা প্রয়োজন। স্ক্যাল্প পরিষ্কার থাকলেই চুল ভালো থাকবে। আমাদের চুলে এমন একটি শ্যাম্পু ব্যবহার করা উচিত যেটিতে প্রাকৃতিক উপাদান রয়েছে। যা আলতো করে পরিষ্কার করে। পুরুষদের চুলের স্বাস্থ্যের জন্য কঠোর রাসায়নিক উপাদানের শ্যাম্পুগুলি এড়িয়ে চলা অপরিহার্য।

শ্যাম্পুর ব্যবহার _ wirebd.com

প্রতিদিন  চুলে শ্যাম্পু করবেন না

অনেক ছেলেরই অভ্যাস প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করা।  গোসল করার সময়  তারা মনমত শ্যাম্পু এউস করে ফলে মাথার চুল গুলো প্রতিদিন  শ্যাম্পুর ক্ষতিকর কেমিকেলের সম্মুখি হয়ে থাকে।

আপনার মাথার ত্বক ঠেকে যে তেলগুলি নিঃসৃত হয় তা আপনার চুলকে পুষ্টির জোগান দেয় , চুলকে রক্ষা করে এবং সুস্থ রাখে। প্রায়শই শ্যাম্পু করলে সেই তেলগুলো বের হয়ে যায়, যার ফলে আপনার চুল হয়ে পরে নিস্তেজ, ভঙ্গুর এবং দুর্বল।

আমরা আপনাকে শ্যাম্পুটি পুরোপুরি এড়িয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছি না। তবে যদি আপনার চুল ঘামে বা নোংরা  হয়ে যায় – তবে  দয়া করে আপনার চুলের যত্নের রুটিনের অংশ হিসাবে এটি ধুয়ে ফেলুন।

চুলে কন্ডিশনার ব্যবহার

দুঃখিত বন্ধুরা,  পুরুষদের চুলের স্বাস্থ্যের জন্য  শ্যাম্পুই যথেষ্ট নয়। মনে রাখবেন,  প্রাকৃতিক শ্যাম্পুও আপনার চুল থেকে পুষ্টিকর তেল অপসারণ করতে পারে এবং এটি আপনার চুলকে প্রতিদিনের ক্ষতি থেকে  রক্ষা করতে খুব বেশি কাজে দেয় না। তাই শ্যাম্পু করার পর চুলে কন্ডিশনার ব্যবহার করুন।

 নিয়মিত তেল ব্যবহার করুন

ছেলেদের ক্ষেত্রে মাথায় তেল দেওয়া সময়সাপেক্ষ বা ঝামেলা মনে হতে পারে। কিন্তু চুলে নিয়মিত তেল ব্যবহারে চুলের গোড়া  শক্ত হয়। সপ্তাহে অন্তত ১ বার তো অবশয়, তবে তা যেন আবার অতিরিক্ত না হয়ে যায়। অতিরিক্ত তেল ব্যবহার করলে তা মুছে ফেলতে ব্যবহার করতে হবে অতিরিক্ত শ্যাম্পু যা চুলের জন্য মোটেও ভালো নয়।

 নিয়মিত তেল দিন _ wirebd.com

ঠান্ডা পানি দিয়ে চুল পরিষ্কার করুন

গরম পানির ব্যবহার চুলের জন্য ক্ষতিকর, তাই চুল পরিষ্কারের জন্য সবসময় ঠান্ডা পানি ব্যবহার করুন।

শীতকালে অনেক ছেলে  চুলে গরম পানি ব্যবহার করে থাকে, এটি হেয়ার ড্যামেজের আশঙ্কা বাড়িয়ে দেয়।

আলতোভাবে তোয়ালে ব্যবহার করুন

অনেকেই চুল মোছার সময় খুব চাপ প্রয়োগ করে চুল মুছে থাকে। এতে বারবার ঘর্ষণের ফলে চুল তার সুস্থতা হারিয়ে ফেলে এবং গোড়া থেকে ভেঙে যাওয়ার আশংকায় থাকে।

তাই চুল মোছার সময় যতটা সম্ভব আলতোভাবে তোয়ালে ব্যবহার করা উচিত।

নিয়মিত নাপিতের কাছে যান

এটি আপনার জন্য সবচেয়ে কঠিন মনে হলেও সবচেয়ে গুরুত্বপূর্ণ চুলের স্বাস্থ্য টিপসগুলির মধ্যে একটি।

নিয়মিত নাপিতের কাছে যান _ wirebd.com

সাজসজ্জাকে অগ্রাধিকার দেওয়ার মধ্যে নাপিতের দোকানে নিয়মিত ভিজিট করা অন্তর্ভুক্ত। যদিও এটি মূলত আপনার চুলের স্টাইল এবং আপনি যেটুকু  চুলের দৈর্ঘ্য রাখতে চান তার উপর নির্ভর করে। আমরা সুপারিশ করি যে, আপনি সপ্তাহে একদিন না হলেও অন্তত  প্রতি মাসে যাওয়ার চেষ্টা করুন।

নিয়মিত কাট বা ট্রিম কার্যকর করলে চুলের ক্ষতি থেকে মুক্তি পেতে পারেন, যা সময়ের সাথে সাথে শক্তিশালী, স্বাস্থ্যকর চুলের দিকে পরিচালিত করে।

চুলে হেয়ার প্যাক ব্যবহার করুন

ছেলেদের চুলে তেল দেওয়া মানেই ঝামেলা সেখানে চুলে হেয়ার প্যাক লাগানো শুধুই বিলাসিতা মাত্র।

কিন্তু চুল ভালো রাখার জন্য ধরন বুঝে হেয়ার প্যাক ব্যবহার করা উচিত। চুল শুষ্ক বা মিশ্র হলে ১০ থেকে ১৫ দিন পরপর, আর তৈলাক্ত হলে ১৫ দিন পরপর চুলে প্যাক লাগান।

প্রাকৃতিক স্টাইলিং পণ্য ব্যবহার করুন

ছেলেরা চুলে স্টাইলিং এ বিভিন্ন কেমিক্যাল পণ্য ব্যবহার করে থাকেন।এসব স্টাইলিং পণ্যে কঠোর উপাদান থাকে যা শুধুমাত্র আপনার চুলকে শুষ্ক এবং ক্ষতিই করে না বরং আপনার চুল কুঁচকে যায়। তাই ছেলেদের চুলের যত্নের জন্য এটি মোটেও ভাল নয়।

এছাড়াও চুলের জেল, পোমেড এবং মোম আপনার মাথার ত্বকে শ্যাম্পু এবং কন্ডিশনারের চেয়ে অনেক বেশি শোষিত হয়। সুতরাং আপনি যদি  ক্ষতিকারক উপাদানসমূহ একটি পণ্য ব্যবহার করেন তবে সেই রাসায়নিকগুলি আপনার চুলের ফলিকলগুলিতে প্রবেশ করবে এবং আপনার চুলের বৃদ্ধিকে নেতিবাচকভাবে প্রভাবিত করবে। ব্যাপার টা সুন্দর না!

এই কারণেই  একটি প্রাকৃতিক এবং জৈব স্টাইলিং পণ্য ব্যবহার করা ভালো।

শেষ কথা

এখন আপনি আপনার চুলের যত্ন নিতে পারবেন তো!

স্বাস্থ্যকর চুল শুধুমাত্র ছেলেদের চুলের যত্নের জন্য সঠিক শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করা নয়। আপনার মাথার ত্বকের ধরন এবং চুলের ধরন বোঝার পাশাপাশি, আপনার চুলকে সুস্থ রাখতে এবং চুল পড়া রোধ করতে আপনাকে কিছু সাধারণ জীবনধারাও পরিবর্তন করতে হবে (আরও জানুন)।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

শীতে চুলের যত্ন – সহজ হেয়ার কেয়ার টিপস

গরমে চুলের যত্ন – গ্রীষ্মের তীব্র গরমে কীভাবে চুলের যত্ন রাখবেন?