ইলিশ মাছ চেনার উপায় । কোন ইলিশ মাছ কিভাবে চিনব

ইলিশ মাছ চেনার উপায় । কোন ইলিশ মাছ কিভাবে চিনব

মাছের রাজা ইলিশ, স্বাদের রাজাও ইলিশ। বর্ষাকাল ইলিশের ভরা মৌসুম। বাঙালির ইতিহাস ঐতিহ্যের অন্যতম অংশ ইলিশ। সুস্বাদু ইলিশ পাতে পেলে আর কি চায়? তবে, চড়া দামের বাজারে ইলিশ কেনায় দায়! দাম বেশি হওয়ায় ইলিশ অনেকের নাগালের বাইরে। এরপর আবার যদি নকল ইলিশ ব্যাগে উঠে যায়, তাহলে তো লোকসানের শেষ নেই।

প্রিয় পাঠক বন্ধুরা, আসল ইলিশ, নদীর ইলিশ চেনার বেশ কিছু কার্যকর উপায় নিয়ে আমাদের আজকের এই আর্টিকেলটি। চলুন দেখে নেওয়া যাক বিস্তারিত-

ইলিশ মাছ চেনার উপায়

ইলিশ মাছ চেনার উপায়

বাংলাদেশ মৎস গবেষকরা বলছেন, বাজারে এখন ইলিশের মতো দেখতে আরও দুই ধরণের মাছ পাওয়া যায়। বিশেষ করে সামুদ্রিক সার্ডিন বা চন্দনা মাছ দেখতে প্রায় ইলিশের মতো। তবে এর স্বাদ ইলিশের মতো নয়। ইলিশের প্রধানতম বৈশিষ্ট হলো গন্ধ। ইলিশের একটা স্বতন্ত্র গন্ধ আছে। যা আর অন্য কোনো মাছে নেই। আসল ইলিশ মাছ চেনার উপায় নিচে আলোচনা করা হলো-

আসল ইলিশ চেনার উপায়

বাঙালি জাতি বরাবরই ভোজন রসিক। সারা বছর সকলেই অপেক্ষা করে বর্ষার জন্য। কারণ এই সময়ে বাজারে পাওয়া যায় প্রচুর ইলিশ। ইলিশ মাছ খাটি না হলে যত ভালো করেই রান্না করা হক না কেন খাবারের মধ্যে কোন টেস্ট পাওয়া যায় না। সার্ডিনা ও চন্দনা ইলিশের মতো দেখতে হওয়াই বাজারিদের ক্ষেত্রে আসল ইলিশ চেনা বোঝা মুশকিল হয়ে পড়ে। খাঁটি ইলিশ মাছ চেনার রয়েছে বেশ কিছু সহজ উপায়। সে বিষয়ে জানাবো আজকের এই আর্টিকেলটিতে।

চোখ দেখেই সহজে চেনা যাবে ইলিশ মাছ 

ইলিশ মাছের চোখ থাকবে স্বচ্ছ এবং খুবই ছোট। অন্যদিকে সার্ডিন বা চন্দনা মাছের চোখ ইলিশ অপেক্ষাকৃত তুলনামূলক বড়। যদি এই ইলিশ মাছ পুরনো হয় তাহলে তার চোখ ভেতরের দিকে ঢুকে যায় এবং চোখ ঘোলাটে হবে। সার্ডিন বা চন্দনা মাছ পুরানো হলেও চোখ ঘোলা কম দেখা যায়। তাই মাছ কেনার আগে ভালো করে মাছের চোখ যাচাই করে নিন।

আকৃতি দেখে চিনুন ইলিশ মাছ

আকৃতি দেখে চিনুন ইলিশ মাছ

নদীর ইলিশ বিশেষ করে পদ্মা এবং মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল হয়। এই ইলিশ দেখতে একটু বেশি চকচকে এবং রুপোলি রংয়ের হবে। সাগরের ইলিশ তুলনামূলকভাবে কম উজ্জ্বল। পদ্মা এবং মেঘনার ইলিশ মাছের আকার হবে পটলের মত অর্থাৎ মাথা এবং লেজ হবে সরু আর পেটটা মোটা। সবচেয়ে বেশি স্বাদ নদীর ইলিশের।

ইলিশ ও সার্ডিন কে অনেকেই এক মনে করে থাকে। বাজারে সার্ডিন বা চন্দনা মাছের ভিড়ে ইলিশ মাছ চেনা মুশকিল, তবে সার্ডিন ও ইলিশের আকৃতিতে ব্যাপক পার্থক্য রয়েছে। সাধারণত সার্ডিনের দৈর্ঘ্য সাত সেন্টিমিটার থেকে ২০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে। ইলিশ বেশ বড় (৭৫ সেন্টিমিটার পর্যন্ত) হয়ে থাকে।

গন্ধ শুঁকেই চেনা যাবে ইলিশ মাছ

ইলিশ মাছের রয়েছে নিজস্ব প্রাকৃতিক আষটে গন্ধ, যা অন্য কোন মাছের নেই। ইলিশের মতোই কিছু বিদেশী মাছ যেমন (সার্ডিন বা চন্দনা) কিছু অসাধু ব্যবসায়ী ইলিশ বলে বিক্রি করছে। সার্ডিন বা চন্দনা মাছে কোন রকম গন্ধ না থাকায় আপনি খুব সহজেই বুঝতে পারবেন যে এটা ইলিশ মাছ নয়। তবে আপনাকে বাজার থেকে ইলিশ মাছ কেনার আগে নাকের সামনে নিয়ে তার গন্ধ শুঁকে নিতে হবে। যদি মাছটি তাজা হয় তাহলে প্রত্যাশিত গন্ধ পাওয়া যাবে।

মুখ দেখেই চিনতে পারবেন তাজা ইলিশ

ইলিশ ও সার্ডিনা মাছ চেনার আরও একটি উপায় হল এই মাছের মুখ। অনেকেরই মতে, ইলিশ মাছের মুখ যত সরু হবে ততই বেশি হবে স্বাদ। এছাড়াও ইলিশের কানকোটি ভালো করে দেখে নিতে পারেন। যদি মাছটি তাজা হয় তাহলে কানকো হবে লালচে আর যদি সেটি বাসি হয় তাহলে কানকো হবে বাদামী ধরনের। অন্যদিকে সার্ডিন মাছের মুখের আকৃতি ছোট ও অগ্রভাগ ভোঁতা এবং এর কানকো হালকা লালচে টাইপ।

হাতে নিয়ে দেখুন ইলিশ মাছ

হাতে নিয়ে দেখে নিতে পারেন, কোনটা ইলিশ আর কোনটা সার্ডিন মাছ। কেনোনা সার্ডিনের পৃষ্ঠীয় পাখনার অগ্রভাগে এবং পুচ্ছ পাখনার কিনারা ঘোলাটে। ইলিশের পৃষ্ঠীয় পাখনার অগ্রভাগে এবং পুচ্ছ পাখনার কিনারা অনেকটা ফ্যাকাশে। সার্ডিনের দেহ পার্শ্বীয়ভাবে পুরু এবং পিঠের দিকের চেয়ে পেটের দিক অপেক্ষাকৃত উত্তল ও চ্যাপ্টা। ইলিশের দেহ পার্শ্বীয়ভাবে পুরু, পিঠের ও পেটের দিক প্রায় সমভাবে উত্তল।

আপনার কেনা ইলিশ মাছটি যদি টাটকা হয় তাহলে সেটি একটু শক্ত হবে। আবার যদি বাসি হয় তাহলে সেটি হবে নরম। পেটের কাছে ধরলেই মুড়ো এবং লেজা ঝুলে পড়বে। অন্যদিকে সার্ডিন মাছের পেট চ্যাপ্টা হয়াই পেটের কাছে ধরলে মুড়ো এবং লেজ ঝুলে পড়েনা।

চাঁদপুরের ইলিশ চেনার উপায়

চাঁদপুরের ইলিশ চেনার উপায়

রুপালি ইলিশের জন্য বিখ্যাত চাঁদপুর জেলা। স্বাদের দিক থেকে দেশের যেকোনো জেলার চেয়ে এখানকার ইলিশের চাহিদা একটু বেশি। সারাদেশের মানুষ চাঁদপুরের ইলিশের স্বাদ গ্রহণের জন্য অপেক্ষায় থাকেন। অনেকে অনলাইনে আবার অনেকে পরিচিত মানুষের মাধ্যমে সংগ্রহ করেন। কেউ সশরীরে চলে আসেন চাঁদপুরের মাছ ঘাটে। এ জন্য  চাঁদপুরকে ‘ইলিশের বাড়ি’[wiki] হিসেবে আখ্যায়িত করা হয়েছে। যেভাবে চিনবেন চাঁদপুরের ইলিশ-

  • চাঁদপুরের ইলিশের গায়ে অনেকটা রুপালি আবরণ থাকে।
  • মাছের চোখগুলো কাল বর্ণের হবে।
  • ইলিশের গায়ে আঠালো পদার্থ থাকবে এবং মাছে হাত দিলেই তা লেগে যায়।
  • চাঁদপুরের ইলিশ মাছের পুরো শরীর সাদা থাকবে।

পদ্মার ইলিশ মাছ চেনার উপায়

পদ্মার ইলিশ মাছ চেনার উপায়

পদ্মার ইলিশ কথাটা এখন কম শোনা যায়। বর্তমান বাজারে এখন সবাই খোঁজেন চাঁদপুরের ইলিশ। চাঁদপুরে  পদ্মা-আর মেঘনার নদীর মিলনস্থল। এখানে ধরা পড়া ইলিশ মাছ বেশিরভাগ চাঁদপুরের আড়তে প্রথম নামে। ফলে পদ্মার ইলিশই চাঁদপুরের ইলিশ নামে পরিচিত।

  • পদ্মার ইলিশ মাছ তাজা বেশি হয়।
  • মাছের শরীরের রুপালি রঙ একটু বেশি চকচকে হয়।
  •  ইলিশের চোখ থাকবে স্বচ্ছ, উজ্জ্বল।
  • ইলিশের মুখ যত সরু তার স্বাদ তত বেশি হবে।

নদীর ইলিশ চেনার উপায়

নদীর ইলিশ চেনার উপায়

সাধারণ মানুষের পক্ষে কীভাবে চেনা সম্ভব কোনটা নদীর ইলিশ? তবে নদীর ইলিশের কিছু বৈশিষ্ট রয়েছে। যা দেখে খুব সহজে নদীর ইলিশ চেনা যায়। চলুন দেখে নেই নদীর ইলিশ চেনার উপায়-

  • নদীর ইলিশের রং সাগরের ইলিশের চেয়ে বেশি চকচকে। আর মাঝ বরাবর একটি হালকা লাল রঙের দাগ থাকে।
  • নদীর ইলিশের আঁশ হবে রুপালি এবং চকচক করবে।
  • মা ইলিশের পেটটা দেখতে চওড়া হবে।
  • ফুলকা লাল হবে। অস্বাদু ব্যবসায়ীরা যদি ফুলকায় রং দিয়ে লালও করে তবু সেই লাল অধিক সময় থাকে না।
  • নদীর ইলিশ গোলাকার, বেটে, পেট, ঘাড় মোটা হয়।
  •  ইলিশের চোখ থাকবে স্বচ্ছ, উজ্জ্বল।

সাগরের ইলিশ চেনার উপায়

সাগরের ইলিশ চেনার উপায়

নদী ও সাগরের ইলিশ দেখতে আলাদা। একটু খতিয়ে দেখলেই দুই ধরনের ইলিশের মধ্যে ফারাক স্পষ্ট বোঝা যায়। আবার নদীর ইলিশ সাগরের ইলিশের তুলনায় অনেক বেশি সুস্বাদু। তাই বাজার থেকে ইলিশ কেনার আগে সেটি নদী নাকি সাগরের, সেটা ভাল করে যাচাই করে নিন। নদীর মতো সাগরের ইলিশ মাছও চেনার কিছু বৈশিষ্ট্য রয়েছে , চলুন জেনে নেই-

  •  সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল ও ফ্যাকাসে।
  • ইলিশের চোখ ভিতরের দিকে ঢুকে থাকবে এবং ঘোলাটে দেখাবে।
  • সাগরের ইলিশ বেশির ভাগ সময় বাসি হয়, বাসি ইলিশ নরম হবে এবং পেটের কাছে ধরলেই মুড়ো ও লেজা ঝুলে পড়বে।
  • এই ইলশ মাছ গুলো তাজা হয় না যার ফলে কানকোয় লালচে ভাব দূর হয়ে ধূসর বা বাদামি রঙ ধারন করে।
  • সাগরের ইলিশ লম্বাটে, সরু, পিঠের দিকে কালচে রং থাকে।

শেষ কথা

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা ইতিমধ্যেই জেনে গিয়েছেন ইলিশ মাছ চেনার উপায়। এখন নিশ্চয় এই আর্টিকেলটি দ্বারা আপনি পদ্মার ইলিশ, চাঁদপুরের ইলিশ, সাগরের ইলিশ ও নদীর ইলিশ মাছ চেনার উপায় সম্পর্কে আপনার ইলিশ মাছ ক্রয় করতে উপকারে আসবে।

আমাদের এই আর্টিকেল যদি আপনার ভালো লেগে থাকে অবশ্যই কমেন্টে মতামত জানাতে পারেন এবং আপনি যদি এই রকম আর্টিকেল নিয়মিত পড়তে ভালোবাসেন তাহলে আমাদের ওয়েব সাইটটি নিয়মিত ভিজিট করুন। কেনোনা আমরা প্রতিনিয়ত নতুন নতুন আর্টিকেল প্রকাশ করে থাকি।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ইলিশ মাছ এর পরিচিতিঃ ইলিশ মাছের বৈশিষ্ট্য ও পুষ্টিগুণ