শীতের পোশাক পরিস্কার করার কিছু সহজ টিপস!

শীতের পোশাক পরিস্কার করার কিছু সহজ টিপস!

শীতের পোশাক পরিষ্কার করা কি আসলেই দরকার? এমন প্রশ্ন  কিন্তু আমাদের সবার মাথাতেই আসতে পারে। আচ্ছা ধরুন, আপনার খুব সুন্দর দেখতে একটা উলের সোয়েটার বা মাফলার কিংবা ভেলভেট কোট আছে। এই শীতের পোশাকগুলো কেনা হয় বেশ ভালো দাম দিয়ে। বছরের সবসময় এই পোশাকগুলো পরা হয় না বলে দীর্ঘদিন এগুলো বাক্সবন্দি হয়ে থাকে।

যার ফলে পোশাকগুলো ব্যবহারের আগে পরিষ্কার করে নিতে হয়। আজকের এই আর্টিকেলে আমরা জানব শীতের পোশাক পরিস্কার করার কিছু সহজ টিপস!

শীতের পোশাক পরিস্কার করার কিছু সহজ উপায়

শহর-গ্রাম সবখানেই শীত এসে গেছে। এ সময়  শুধু শীত নিবারণের পোশাকের কথা আমাদের মাথায়  আসে। আর এ  শীত নিবারণের পোশাকের নাম মনে এলেই মনে পড়ে যায় উলের সোয়েটার ও কার্ডিগানের। কারন এ পোশাকগুলো শীত নিবারণের জন্য অনেক আগে থেকেই সঙ্গী। এছাড়াও রয়েছে হুডি, মাফলার, ব্লেজার, লেদারের জ্যাকেট ইত্যাদি। শীত নিবারণের জন্য এই পোশাকগুলো বেশ আকর্ষনীয় এবং আরামদায়ক।

শীতের পোশাক পরিস্কার করার কিছু সহজ উপায়

তবে শীতের আগে ও শেষে পোশাক গুলো ভালো করে পরিষ্কার করার প্রয়োজন রয়েছে। তা না হলে শীতের পোশাকগুলো খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই আপনি যাতে ভালোভাবে আপনার শীতবস্ত্রগুলি পরিষ্কার করে রাখতে পারেন তার কিছু সহজ টিপস নিচে দেওয়া হলো-

নিয়মিত রোদে দিন

আমাদের রোজকার জামাকাপড় যেমন আমরা প্রায় প্রতিদিন ধুয়ে থাকি সেরকম ভাবে আমরা আমাদের শীতের পোশাক যেমন উলের সোয়েটার বা জ্যাকেট বা ভারী চাদর কিন্তু প্রতিদিন ধোয়া সম্ভব নয়। এতে পোশাকগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

তাই সময় পেলেই পোশাক গুলো একবার হলেও রোদে মেলে দিয়ে রাখুন। এর ফলে ফাঙ্গাস জমতে পারে না এবং ঘাম বা ধুলো জমে থাকলে সেগুলো দূর হয়। রোদ থেকে সরিয়ে নেওয়ার সময় এগুলো ঝেড়ে নিতে পারেন বা হালকা ব্রাশ করে নিতে পারেন। এর ফলে আপনার শীতের পোশাকগুলি ভালো থকে এবং পরিষ্কার থাকে।

লেদারের জ্যাকেট

লেদারের জ্যাকেট খুব দামী হয়। এই জন্য এই ধরণের জ্যাকেট ড্রাই ক্লিন করাই সবথেকে ভালো। তবে আপনি চাইলে বাড়িতেও ধুতে পারেন। এর জন্য সমপরিমাণ ভিনেগার ও পানি একসাথে মিশিয়ে তার মধ্যে তোয়ালে বা নরম কাপড় ভিজিয়ে সেটি দিয়ে লেদারের জ্যাকেটটি পরিষ্কার করুন।

এছাড়াও আরেকটি বিকল্প পদ্ধতি আপনি ব্যবহার করতে পারেন। হালকা গরম পানিতে ১-২ চামচ ডিশওয়াশার মিশিয়ে তাতে তোয়ালে বা নরম কাপড় ভিজিয়েও লেদারের জ্যাকেট পরিষ্কার করতে পারেন। জ্যাকেটটি  ভালোভাবে পরিষ্কার হয়ে গেলে অবশ্যই রোদে মেলে রাখুন।

ঘষে ধুবেন না

শীতের পোশাক কখনো মেঝেতে ঘষে ধোয়া উচিত না। এতে পোশাকগুলো নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে। এই পোশাকগুলো হালকা করে হাত দিয়ে চাপ দিয়ে নিলেই ময়লা পরিষ্কার হয়ে যায়। ধুয়ে রাখা পোশাকগুলোর মধ্যে যেন কোনো রকম পাউডার কিংবা সাবান না লেগে থাকে সে বিষয়ের দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।  এছাড়াও উলের ভারী সোয়েটার, চাদর কিংবা মাফলার ধোয়ার পরে অবশ্যই পানি ঝরানোর জন্য হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন। এর ফলে পোশাকের শেপ ঠিক থাকবে।

ঠান্ডা পানিতে ধুতে হবে

শীতের পোশাকগুলো অনেক বেশি নরম হয়, তাই এসব পোশাক ধোয়ার ক্ষেত্রে গরম পানি ব্যবহার  করা একদম উচিত নয়। গরম পানির পরিবর্তে ঠান্ডা পানি ব্যবহার করাই শ্রেয়। কেননা গরম পানি ব্যবহারের ফলে সফট নরম কাপড়গুলো অতি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে। তবে খুব বেশি ময়লা হলে হালকা গরম পানিতে অল্প কিছুক্ষণ ভিজিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে পারেন।

দাগ দূর করতে ভেজা তোয়ালে ব্যবহার করুন

লেদার জ্যাকেট বা সোয়েটারে যদি কোনো প্রকার দাগ লেগে যায় তাহলে সেই দাগ তুলতে ভেজা তোয়ালে ব্যবহার করুন। ভেজা তোয়ালে দিয়ে হালকা ঘষে দাগ তুলে ফেলুন। পরে পোশাকটি রোদে মেলে দিতে ভুলবেন না। এর ফলে যেকোনো প্রকার দাগ সাথে সাথেই পরিষ্কার হয়ে যাবে।

নির্দিষ্ট ডিটারজেন্ট ব্যবহার করুন

শীতের পোশাকগুলো ড্রাইক্লিন করাই শ্রেয়। এতে কাপড়গুলো ভালো থাকে এবং নষ্ট হয়ে যাওয়ারও ভয় থাকে না। তবে আপনি বাড়িতেই খুব সহজে কিন্তু এই কাপড়গুলো ধুয়ে ফেলতে পারেন। তবে আমাদের রোজকার জামাকাপড় ধোয়ার জন্য আমরা যে ডিটারজেন্ট ব্যবহার করে থাকি সেই ডিটারজেন্ট এ ধরনের পোশাক ধোয়ার জন্য  ঠিক নয়। এসব পোশাক ধোয়ার জন্য আলাদা বেবি শ্যাম্পু বা ইজি সব থেকে ভালো উপাদান।

শীতকালে শীতের পোশাকগুলি যেমন সুন্দর হয় সুক্ষ্ম হয়। এই জন্য এই ধরনের পোশাকের প্রয়োজন হয় বিশেষ যত্নের। শীতের শেষে যখন কাপড়গুলি তুলে রাখবের তার আগে অবশ্যই ধুয়ে রাখবেন। উপরের উল্লেখিত পোশাক পরিস্কার করার টিপসগুলো অনুসরণ করলে আপনার শীতের পোশাকগুলো থাকবে ভালো, আকর্ষনীয় এবং সুন্দর।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *