ফ্রিজ পরিষ্কার রাখার ৭টি সহজ ঘরোয়া টিপস

ফ্রিজ পরিষ্কার রাখার ৭টি সহজ ঘরোয়া টিপস

দীর্ঘ সময় ধরে খাবার সংরক্ষণ করার জন্য ব্যবহৃত হয় ফ্রিজ। বিভিন্ন ধরনের খাবার ফ্রিজে রাখার মাধ্যমে ফ্রিজে দুর্গন্ধ হতে পারে। তাই নিয়মিত ফ্রিজ পরিষ্কার করা অতি জরুরী।

আমাদের নিজেদের সুস্বাস্থ্যের কথা চিন্তা করে খাবারদাবার রাখার দরকারি জিনিস ফ্রিজটি সবচেয়ে বেশি পরিষ্কার রাখা উচিত। অপরিষ্কার অবস্থায় খাবার রাখলে যেমন খাবারের গুণ, মান নষ্ট হয়ে যায়, তার পাশাপাশি খাবার থেকে এক ধরনের গন্ধও বের হয়। তাই মাঝে মাঝেই আমাদের উচিত ফ্রিজ পরিষ্কার রাখা।

ফ্রিজ পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত রাখার ৭টি ঘরোয়া টিপস

সারা সপ্তাহের বাজার ষ্টোর করা থাকে ফ্রিজে। আর অনেকদিন ফ্রিজ পরিষ্কার না করলে দুর্গন্ধ আসবে, জীবাণু ছড়াবে। তাই সপ্তাহে কিংবা মাসে একবার হলেও ফ্রিজ পরিষ্কার রাখতেই হবে। ফ্রিজ পরিষ্কার করা কিন্তু কঠিন কিছু নয়। কিছু সহজ টিপস মেনে চললেই নোংরা ফ্রিজ খুব সহজেই পরিষ্কার করা যায়। আজ আমরা ফ্রিজ পরিষ্কার করার ৭টি ঘরোয়া টিপস সম্পর্কে আলোচনা করবো। চলুন তবে শুরু করা যাকঃ

ফ্রিজ পরিষ্কার ও দুর্গন্ধ মুক্ত রাখার _ wirebd.com

  • ফ্রিজটি প্রথমে খালি করুনঃ ফ্রিজ পরিষ্কার করার আগে সর্বপ্রথম ফ্রিজের সুইচ বন্ধ করুন। কারণ, ফ্রিজ পরিষ্কারের সময় অসাবধানতায় ইলেকট্রিক সকেটে হাত লেগে ঘটতে পারে দূর্ঘটনা। এবার ফ্রিজ থেকে সকল খাবার, কোন্টেনার, বোতল বের করে নিন। খাবার যদি বেশি দিনের হয় তাহলে ফেলে দিন। পরিষ্কার করার আগে এটা নিশ্চিত করুন যে আপনার ফ্রিজটি সম্পূর্ণ খালি হয়েছে কিনা। যদি হয়ে থাকে তাহলে আপনি এবার ফ্রিজটি পরিষ্কার করতে পারেন।
  • ফ্রিজ থেকে বরফ সরিয়ে ফেলুনঃ সম্পূর্ণ জিনিসপত্র ফ্রিজ থেকে নামিয়ে ফেলার পর বরফ সরিয়ে ফেলুন। বরফ সরাতে আপনার ফ্রিজের পাওয়ার লাইনটি বিচ্ছিন্ন করে রাখুন। কমপক্ষে ৩০ মিনিট ফ্রিজটি বন্ধ অবস্থায় থাকলে ফ্রিজের সমস্ত বরফ গলে যাবে। তাছাড়া খাবার দাবার নামিয়ে ফেলার সাথে সাথে ফ্রিজে বরফ জমাবার ট্রে গুলোও সরিয়ে ফেলুন।
  • ব্যবহার করুন শুকনো কাগজঃ অনেক সময় ফ্রিজের গায়ে শক্তভাবে লেপ্টে থাকে কিছু বরফ। যে বরফগুলো ফ্রিজের গায়ে খুব বেশি লেগে থাকবে সেগুলো ফ্রিজের গা থেকে শুকনো কাগজের সাহায্য তুলে ফেলার ব্যবস্থা করুন। ফ্রিজকে ডিপফ্রন্ট মোডে নিয়ে যান। এ অবস্থায় ফ্রিজের সব বরফ গলে যাবে। বরফ গলে গেলে ফ্রিজ থেকে কাগজগুলো বের করে নিন তাহলে সমস্ত ময়লা উঠে যাবে।
  • ফ্রিজটি পরিষ্কার করে ফেলুনঃ বরফ সরানোর পর এবার ফ্রিজটি পরিষ্কার করার পালা। গরম পানিতে ভিনেগার মিশিয়ে একটি স্পঞ্জ দিয়ে আপনার ফ্রিজের ভেতরটা উত্তম রুপে পরিষ্কার করে ফেলুন। খেয়াল রাখবেন ফ্রিজের ভেতর যেন কোনো ময়লা আবর্জনা পড়ে না থাকে। পরিষ্কারের সুবিধার জন্য অনেকেই অব্যবহৃত পুরাতন টুথব্রাশ ব্যবহার করেন।চাইলে আপনিও আপনার সুবিদার্থে এটি ব্যবহার করতে পারেন। ফ্রিজের ড্রয়ারগুলো আলাদাভাবে খুলে নিয়ে পানিতে ভিজিয়ে পরিষ্কার করুন। ফ্রিজের দরজা ও বাইরের অংশও পরিষ্কার করুন।
  • ফ্রিজের গন্ধ দূর করুনঃ ফ্রিজের ভেতরের দূর্গন্ধ দূর করার জন্য বেকিং সোডা কিছুক্ষণ লাগিয়ে রাখুন। তারপর ভিজে কাপড় দিয়ে মুছে দিলেই এর গন্ধ চলে যাবে। বা ফ্রিজ পরিষ্কার করার পর যে কোন ধরনের গন্ধ দূর করতে পানির সাথে বেকিং সোডা মিশিয়ে কাপড়ে লাগিয়ে আরেকবার ফ্রিজটি মুছে নিন। এতে সব ধরনের গন্ধ দূর হয়ে যাবে।
  • ফ্রিজ মুছে ফেলুনঃ পরিষ্কারের পালা শেষ হয়ে গেলে এবার তোয়ালে দিয়ে ফ্রিজটি মুছে ফেলুন। খুলে ফেলা ড্রয়ারগুলোও ভালো করে মুছে আবার প্রতিস্থাপন করুন। খেয়াল রাখবেন ফ্রিজের কোনো অংশ যেন ভেজা না থাকে। যে কাপড় দিয়ে ফ্রিজ মুছবেন সে কাপড়টা হালকা গরম পানিতে ডুবিয়ে তারপর মুছুন। মোছার পর ফ্রিজের পাল্লা অন্তত ঘন্টাখানেকের মতো খোলা রাখুন। দূর্গন্ধ একেবারে গায়েব হয়ে যাবে। দূর্গন্ধ বেশি থাকলে গরম পানিতে লবণ ও সোডা মিশিয়ে আরও একবার মুছুন।
  • ফ্রিজের বাইরের অংশ পরিষ্কারঃ ফ্রিজের ভেতরের মতো এর বাইরেটাও পরিষ্কার রাখা জরুরী। অনেক সময় নোংরা হাতে ফ্রিজের দরজা খুলতে গিয়ে হাতের ময়লা লেগে ফ্রিজ নোংরা হয়ে যেতে পারে। তাই ফ্রিজের হাতলে কভার ব্যবহার করতে পারেন। এতে করে ফ্রিজের হাতল নোংরা হওয়ার ভয় থাকবে না। ফ্রিজের বাইরের অংশ পরিষ্কার করতে হলে গ্লাস ক্লিনার দিয়ে পরিষ্কার করুন।

বিশেষ সতর্কতা

ফ্রিজ পরিষ্কার করতে গেলে বিশেষ কিছু সতর্কতা অবলম্বন করা জরুরী । নিচে তা আলোচনা করা হলোঃ

  • ফ্রিজ কখনোই দেয়ালের সাথে লাগিয়ে রাখবেন না। চেষ্টা করবেন ফ্রিজকে দেয়াল থেকে দূরে রাখতে।
  • ফ্রিজের উপর কোন ভারী জিনিস রাখতে যাবেন না।
  • মাসে অন্তত একবার হলেও ফ্রিজের সিল পরীক্ষা করুন।
  • ফ্রিজের দরজা ঠিকমতো বন্ধ করুন।
  • কোন সমস্যা দেখা দিলে দ্রুত তা মেরামত করিয়ে নিন।

আপনার ফ্রিজটি সপ্তাহে একবার বা মাসে একবার খুব ভালো করে পরিষ্কার করুন। ফ্রিজ পরিষ্কার করা শেষ হলে ফ্রিজের মধ্যে এক টুকরো লেবু কেটে রেখে দিন। এতে করে ফ্রিজ গন্ধ হবে না এবং লেবুর একটা ফ্লেবার ও পাওয়া যাবে।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *