ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করবেন এবং কিভাবে করবেন

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করবেন এবং কিভাবে করবেন

বর্তমান আধুনিক যুগ অনেকটায় হাই স্পিড ইন্টারনেটের উপর নির্ভরশীল। ইন্টারনেট ব্যবহার করে মানুষ ঘরে বসেই সারা বিশ্বের সকল খবরাখবর জানতে পারছে। বলা যায় পৃথিবী এখন হাতের মুঠোয়। পৃথিবী হাতের মুঠোয় থাকা সত্ত্বেও বর্তমান সময়ে আপনি যদি, ডিজিটাল মার্কেটিং সম্পর্কে না জেনে থাকেন তাহলে আপনি এখনো অনেক অনেক পিছিয়ে আছেন।

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা যারা ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করবেন এবং কিভাবে করবেন, এ সম্পর্কে যদি না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এখান থেকে আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। আসুন তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করা যাক বিস্তারিত-

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং হলো মূলত ইলেকট্রনিক মিডিয়া (সার্চ ইঞ্জিন, সোশ্যাল মিডিয়া, ব্লগ, ওয়েবসাইট ও মোবাইল এপস) ইত্যাদির মাধ্যমে নিজের ব্যবসা প্রতিষ্ঠানের প্রচার ও প্রসার করা। ইলেকট্রনিক ডিভাইস বা ইন্টারনেট ব্যবহার করে যে সকল মার্কেটিং করা হয়, তার সব গুলোই ডিজিটাল মার্কেটিং এর অর্ন্তভুক্ত। ডিজিটাল পদ্ধতি প্রয়োগ করে ব্যবসায়িক উদ্দেশ্য সফল করা কিংবা সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্যের বা সেবার বিজ্ঞাপন পৌঁছানোর বিদ্যায় হচ্ছে ডিজিটাল মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং এর ধরণ

ডিজিটাল মার্কেটিং এর ধরণ

মার্কেটিং এর ধরণ এর উপর ভিত্তি Digital Marketing বিভিন্ন ভাগে ভাগ করা হয়ে থাকে। নিম্নে আপনাদের জন্য ডিজিটাল মার্কেটিং ধরণ গুলো উল্লেখ করা হলো যথা;

  • ওয়েবসাইট মার্কেটিং
  • সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও
  • কন্টেন্ট মার্কেটিং
  • ইমেইল মার্কেটিং
  • সোস্যাল মিডিয়া মার্কেটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • ভিডিও মার্কেটিং
  • পে-পার-ক্লিক মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং কেন করবেন

ডিজিটাল মার্কেটিং কেন করবেন

প্রিয় পাঠক বন্ধুরা আপনারা চাইলে যে কোন ব্যবসা করতে পারেন, কিন্তু ব্যবসায়ের প্রচার এবং প্রচারণার জন্য প্রয়োজন মার্কেটিং এর। আগের দিনের তুলনায় বর্তমান দিন গুলো অনেক আধুনিক, তাই দিন বদলানোর কারণে মার্কেটিং এর ধরণও বদলেছে। বর্তমান সময়ে মার্কেটিং এখন ডিজিটালাইজ হয়েছে। প্রতিষ্ঠান কিংবা পন্য, যেটাই হোক মার্কেটিং ছাড়া গতি নেই। Digital Marketing অনেক বেশি স্পেসিফিক এবং যেসকল মানুষ শুধু ঐ নির্দিষ্ট প্রোডাক্ট চান তাদের কাছেই মার্কেটিং করা যায়, যা প্রচলিত মার্কেটে সম্ভব নয়।

প্রচলিত পদ্ধতিতে কোন প্রোডাক্টের মার্কেটিং করতে গেলে ব্যবহার করতে হয় প্রিন্ট এড, ফোন কমুউনিকেশন, ফিজিক্যাল মার্কেটিং। তাও খুব সহজে মানুষের নিকট রিচ করা যায় না যতটা যায় অনলাইনের মাধ্যম। প্রচলিত মার্কেটিং এর আরো বড় ধরনের সমস্যা হচ্ছে এটাতে প্রচুর পরিমানে টাকা ব্যয় হয়। এক্ষেত্রে ডিজিটাল মার্কেটিং যেন একটি ত্রাতা হয়ে আসলো। খুব সহজে যদি কেউ তার টার্গেটেড অডিয়েন্সের নিকট পৌছাতে চান, Digital Marketing এর বিকল্প নেই তাহলে।

ডিজিটাল মিডিয়া ব্যবহার করে অনলাইন ক্রেতাগণের আগ্রহ অনুযায়ী এড শো করানো যায় কিন্তু প্রচলিত পদ্ধতিতে সেটা করা সম্ভব নয়। আর যদিও করা যায় তা অত্যাধিক ব্যয়বহুল ও সময় সাপেক্ষ বেপার। ফিজিক্যাল মার্কেটিং করতে গেলে দেখা যায় একসাথে অনেক গুলো মানুষের সামনে কোন একটা এড শো করানো হচ্ছে বা প্রিন্টিং এড দিয়ে দেয়া হচ্ছে।

এক্ষেত্রে দেখা যায় যে, উপস্থিত সকলে কিন্তু এই প্রোডাক্টটি সম্পর্কে সমান আগ্রহ দেখায় না। যেটি আশাও করা যায় না। এক্ষেত্রে হয় কি, যাদের প্রোডাকটি সম্পর্কে কৌতুহল রয়েছে তারাই মুলত প্রোডাক্টিভ মার্কেটিং এর আওতায় পড়েন। বাদ বাকি যারা আছেন তাদের কাছ থেকে কোম্পানি আশা করার তেমন কিছু থাকে না। আগ্রহ প্রকাশ করেন না এমন লোকের সংখ্যা যত বেশি হবে তত বেশি মার্কেটিং ব্যার্থ হবে।

কিন্তু Digital Marketing এ এটির কোন সুযোগ নেই। যদি আপনি ভালো কোন এজেন্সির নিকট হতে মার্কেটিং করাতে পারেন তাহলে আপনার প্রায় প্রতিটি এড টার্গেটেড অডিয়েন্সের কাছে রিচ করবে। মানে এড গুলো স্পেসিফিক তাদের কাছে শো করবে যারা মুলত আগ্রহ দেখান উক্ত পন্যের সম্পর্কে। এটি হচ্ছে ডিজিটাল মার্কেটিং এর সবচেয়ে বড় প্লাস পয়েন্ট।

কিভাবে Digital Marketing করবেন

কিভাবে Digital Marketing করবেন

বর্তমান সময়ে অনলাইনে কেনাকাটার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হচ্ছে Digital Marketing। এ মার্কেটিং এর মাধ্যমে আমরা আমাদের পণ্যের জন্য টার্গেটেড কাষ্টমার খুব সহজেই পেতে পারি, এবং এখানে তুলনা মূলক খরচও অনেক কম। Digital Marketing কিভাবে করবেন তার জন্য আপনাকে প্রথমে আপনার পণ্যটি কোন ক্যাটাগরির কাষ্টমারের কাছে চাহিদা সম্পুর্ন তা বিবেচনা করে সে অনুযায়ী সঠিক তথ্য ও আকর্ষণীয় কন্টেন্ট এর মাধ্যমে তুলে ধরতে হবে।

পণ্যের ধরণ ও চাহিদা অনুযায়ী আপনাকে কন্টেন্ট সাজাতে হবে এবং এখানে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে সেলস ফানেল তৈরি করতে হবে। আমাদের দেশের প্রায় ৯৫% কোম্পানি তাদের পন্য বিক্রির জন্য সেলস ফানেল তৈরি করে না। যার কারণে তাদের পন্য গুলো তুলনা মূলক বিক্রি অনেক কম হয়। আপনার সেলস ফানেল তৈরি করার পর চিন্তা করতে হবে কোন ডিজিটাল মাধ্যম কে ব্যবহার করে করে মার্কেটিং শুরু করবেন এবং সেই Digital মাধ্যম সম্পর্কে আপনাকে ভালো জ্ঞান রাখতে হবে।

শেষ কথা

আশা করি আজকের এই Digital Marketing আর্টিকেলটি আপনারা যারা সম্পূর্ন মনোযোগ সহকারে পড়েছেন তারা অবশ্যই ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কেন করবেন এবং কিভাবে করবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আর্টিকেলটি যদি আপনাদের ভাল লেগে থাকে তাহলে কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন এবং সেই সাথে আপনাদের বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং ছাড়াও আমাদের এই ওয়েব সাইটে  সিপিএ মার্কেটিং সম্পর্কে আর্টিকেল রয়েছে, আপনি চাইলে সেটাও পড়ে নিতে পারেন। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি আল্লাহ্‌ হাফেয।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করার সেরা ৫টি উপায় (পর্ব ১)

সিপিএ মার্কেটিং কি? কীভাবে সিপিএ মার্কেটিং শুরু করবেন?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন, এবং কিভাবে করবেন।