ছারপোকা তাড়ানোর উপায় | ছারপোকা থেকে মুক্তি পেতে যা করবেন

ছারপোকা তাড়ানোর উপায় | ছারপোকা থেকে মুক্তি পেতে যা করবেন

ছারপোকার জ্বালায় অতিষ্ট হয়ে অনেকেই অনলাইনে খোঁজ করে থাকেন ছারপোকা তাড়ানোর উপায় কি? সেই সকল পাঠক বন্ধুদের জন্যই আমি আজকের এই আর্টিকেলটি সাজিয়েছি। আজকের এই আর্টিকেল থেকে ছারপোকা তাড়ানোর উপায় ও ছারপোকা থেকে মুক্তি পেতে যা করবেন সেই সব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শান্তিময় ঘুমানোর সময়কে অতিষ্ট এবং আতঙ্কিত করার জন্য ছারপোকার উপদ্রবই যথেষ্ট। দৈনন্দিন জীবনে ব্যবহৃত সমস্ত আসবাবপত্রসহ অন্য সকল জিনেসেই ছারপোকার চলাচল, বাসস্থান, উপদ্রব লক্ষণীয়। এই জন্য আতঙ্ক হ্রাস করতে অনেকেই ছারপোকা তাড়ানোর উপায় হিসেবে ঔষধ কিংবা ঘরোয়া পদ্ধতি অবলম্বণ করে থাকেন।চলুন ছারপোকা তাড়ানোর উপায় জানার আগে সংক্ষিপ্ত আকারে জেনে নিবো ছারপোকা কি-

ছারপোকা কি

ছারপোকা কি

ছারপোকা বা তেলাপোকা হচ্ছে সাইমেক্স গণের অন্তর্ভুক্ত এক জাতের পোকা যারা মূলত বাসা-বাড়ির আতঙ্ক হিসেবেই অধিক পরিচিত। উষ্ণ রক্ত বিশিষ্ট রক্ত চোষা এই প্রাণীটি মানুষসহ বিভিন্ন পোষকের রক্ত খেয়ে বেঁচে থাকে। সাধারনত ছারপোকা বিছানার পোকা হিসেবে পরিচিত পেলেও এ পোকার সবচেয়ে বেশি পছন্দের আবাসস্থল হলো ম্যাট্রেস, সোফা এবং অন্যান্য কাঠের আসবাবপত্র। আর্থপোডা পর্বের এই প্রাণীটি সত্যিই খুব বিরক্তিকর কারন এরা মানুষের রক্ত খায় (বিশেষ করে রাতে এর উপদ্রপ বেড়ে যায়)। একবার কোনো ঘরে ছারপোকা বাসা বাধলে তখন আর সহজে নির্মুল করা যায়না। কারন এরা খুব দ্রুত বংশবৃদ্ধি করে থাকে।

ছারপোকা তাড়ানোর উপায়

ছারপোকা তাড়ানোর উপায়

ছারপোকা বা তেলাপোকা হলো পোকামাকড়ের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর একটি পোকা। একবার যদি এই পোকা কারো ঘরে প্রবেশ করে, তবে তা থেকে মুক্তি পাওয়া খুবই কঠিন। ছারপোকাকে রক্তচোষা পোকাও বলা হয়। কেনোনা ছারপোকা মানুষের অগোচরে রক্ত চুষে নেয়। ফলে ছারপোকার কামড়ে জ্বালা, ব্যথা এবং অ্যালার্জির মতো বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। নিচে ছারপোকা তাড়ানোর উপায় সমূহ দেওয়া হলো-

  • ন্যাপথলিনঃ ঘরের ছারপোকা তাড়াতে ন্যাপথলিন খুবই কার্যকরী একটি উপদান। ছারপোকা তাড়াতে অন্তত মাসে দুবার ন্যাপথলিন গুঁড়ো করে বিছানাসহ উপদ্রব প্রবণ স্থানে ছিটিয়ে দিতে হবে। দেখবেন, ঘরে ছারপোকার উৎপাত বন্ধ হতে শুরু করেছে।
  • অ্যালকোহলঃ ছারপোকা তাড়ানোর জন্য অ্যালকোহল খুবই ভালো কাজে দেয়। ছারপোকা আক্রান্ত জায়গায় সামান্য পরিমাণ অ্যালকোহল স্প্রে করে দিন। এভাবে কিছুদিন স্প্রে করার পর দেখবেন আস্তে আস্তে ছারপোকা ঘর ছেড়ে পালাতে শুরু করেছে।
  • ল্যাভেন্ডার অয়েলঃ ঘরের যে জায়গায় ছারপোকা আছে সেখানে ল্যাভেন্ডার অয়েল স্প্রে করে দিন। প্রত্যেকদিন এটি স্প্রে করতে পারলে আরো ভালো। দেখবেন, কয়েকদিনের মধ্যে সব ছারপোকা দূর হয়ে গেছে।
  • কেরোসিনের প্রলেপঃ ছারপোকা তাড়াতে নিয়মিত আসবাবপত্রে কেরোসিনের প্রলেপ দিতে পারেন। এতে ছারপোকা সহজেই পালাতে পারে।
  • ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করতে হবেঃ এই পদ্ধতিটি একটু আধুনিক হলেও উপকারী। যে স্থানে ছারপোকা রয়েছে সেই সব স্থান ভ্যাকুয়াম ক্লিনার দ্বারা পরিষ্কার করতে হবে।

ছারপোকা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

ছারপোকা থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

ছোট এই ছারপোকা চেনে না এমন মানুষ খুবই কম আছে। পোকাটি ছোট হলেও এর অত্যাচারে শিশু থেকে বয়স্ক প্রায় সকল বয়সের মানুষই অতিষ্ট। কেনোনা এই পোকাটির উপদ্রব সবচেয়ে বেশি হয় রাতের বেলায়। রাতের বেলায় ছারপোকা যেকোন মানুষের ঘুম কেড়ে নেয়। অনেক মানুষ আছেন যারা ছারপোকা তাড়ানোর জন্য বিভিন্ন রাসায়নিক পদার্থ ব্যবহার করে থাকেন। কিন্তু তাতেও এই ছারপোকাটি তাড়ানো যায়না। তবে কিছু ঘরোয়া উপায় রয়েছে, যেগুলো ব্যবহার করলে  ছারপোকার হাত থেকে মুক্তি পাওয়া যায়। আসুন তাহলে জেনে নেওয়া যাক ছারপোকা থেকে মুক্তি পেতে যা করবেন-

  • গরম জলঃ ছারপোকা থেকে মুক্তির জন্য গরম জল খুবই উপকারী।গরম জলে শুধু ছারপোকা নয় আরও অনেক ব্যাকটেরিয়া মারা যায়। ছারপোকা দূর করতে হলে পুরো রুমটাকে ভালো করে গরম জল দিয়ে ধুয়ে নিতে হবে।
  • সূর্যের তাপঃ ছারপোকা মারার আর একটি কার্যকরী উপায় হল সূর্যের তাপ। ঘরের যেসব জিনিস গরম জলে ধোয়া যাবে না সেই গুলো সূর্যের তাপে রেখে দিলে ছারপোকা মরে যায়।
  • ঘরে রোদ ঢুকতে দিনঃ দিনের বেলা জানালা ও বারান্দার দরজা খুলে রাখুন। ঘরে যাতে রোদ প্রবেশ করে সে ব্যবস্থা করতে হবে। ঘরে নিয়মিত রোদ প্রবেশ করালে ঘরের আবহাওয়া স্বাস্থ্যকর থাকে। এতে করে ধীরে ধীরে ছারপোকা দূর হবে।
  • পুদিনা পাতাঃ পুদিনা পাতার গন্ধ ছারপোকা সহ্য করতে পারে না। তাই যেখানে ছারপোকা বেশি সেখানে পুদিনা রেখে দিন। বিছানা, সোফার পাশে এবং বাড়ির প্রতিটি কোণেও পুদিনা পাতা রাখতে পারেন। আপনি চাইলে এর স্প্রে করতে পারেন।
  • নিম তেলঃ সর্বপ্রথমে দুই টেবিল চামচ নিম তেল, এক কাপ জল এবং আধা চা চামচ ডিটারজেন্ট পাউডার নিন। তারপরে জলে নিম তেল এবং ডিটারজেন্ট পাউডার ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি একটি স্প্রে বোতলে ভরে ছারপোকা যেখানে আছে সেখানে ছড়িয়ে দিন। যতদিন না ছারপোকা পুরোপুরি যাচ্ছে, ততদিন পর্যন্ত নিয়মিত এটি প্রয়োগ করুন। নিমের অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা পোকা মারতে সহায়তা করে।
  • সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবেঃ বেশিরভাগ কীটপতঙ্গ নোংরা জায়গায় বেশি থাকে। তাই সবসময় ঘর পরিষ্কার পরিচ্ছন্ন করে রাখলে ছারপোকা আসবে না। বিছানা, বালিশ ১- ২ দিন অন্তর রোদে দিতে হবে।

 ছারপোকা থেকে মুক্তির জন্য গরম জল

শেষ কথা

আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনারা ছারপোকা (wiki) তাড়ানোর উপায় ও ছারপোকা থেকে মুক্তি পেতে যা করবেন সেই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। ছারপোকা তাড়ানোর উপায় সম্পর্কিত আর্টিকেলটি যদি আপনার উপকারে আসে তাহলে সবার মাঝে শেয়ার করতে পারেন, যাতে করে অন্য সবাই খুব সহজেই ছারপোকা তাড়াতে পারে। ছারপোকা তাড়ানোর উপায় সম্পর্কে আপনার যদি আরও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ইনশাআল্লাহ্‌ উত্তর দেওয়ার চেষ্টা করবো। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *