আমরা কেন স্বপ্ন দেখি? স্বপ্ন কি সত্যি হতে পারে?

আমরা কেন স্বপ্ন দেখি? স্বপ্ন কি সত্যি হতে পারে?

স্বপ্ন তো আমরা সবাই দেখি, তা হতে পারে ভালো স্বপ্ন বা ভয়ংকর কোন দুঃস্বপ্ন। তবে কখনও কি ভেবে দেখেছেন আমরা স্বপ্ন কেন দেখি? আমাদের রাতের স্বপ্নগুলির কি কোন অর্থ আছে নাকি শুধুই নিছক অর্থহীন। আজকের এই আর্টিকেলে আমি আলোচনা করবো আমরা কেন স্বপ্ন দেখি এবং এর পেছনে কি কারণ আছে।

স্বপ্ন কি

স্বপ্ন হল ধারাবাহিক ছবি ও আবেগের সমষ্টি যা ঘুমের সময় মানুষের মনের মধ্যে আসে। এগুলো কল্পনা হতে পারে, অবচেতন মনের কথা হতে পারে বা অন্য কিছুও হতে পারে, আসলে নিশ্চিত করে বলা কঠিন। বলা যায় স্বপ্ন মানুষের একটি মানসিক অবস্থা, যাতে মানুষ ঘুমন্ত অবস্থায় বিভিন্ন কাল্পনিক ঘটনা অবচেতনভাবে ঘটতে থাকে। ঘটনাগুলি কাল্পনিক হলেও যখন সপ্ন দেখি তখন সত্যি বলে মনে হয়। অধিকাংশ সময় নিজে সেই ঘটনায় অংশগ্রহণ করছেন বলে মনে হয়।

স্বপ্ন কি

স্বপ্ন দেখার জন্য চোখ খোলা থাকার প্রয়োজন হয় না, আমাদের ব্রেইন আমাদেরকে চোখ বন্ধ থাকা অবস্থাতেও দেখার মতো অনুভূতি দেয়। এজন্য দৃষ্টিশক্তিহীন মানুষরাও স্বপ্ন দেখতে পারে।

মানুষ কেন স্বপ্ন দেখে?

রাতে যখন আমরা ঘুমাই তখন আমাদের ঘুমের আলাদা আলাদা অংশ বা ধাপ থাকে। এগুলোর মধ্যে একটি হল রেম REM (Rapid Eye Movement) আর ঘুমের এই রেম পর্যায়ে আমরা স্বপ্ন দেখি। ঘুমের রেম পর্যায়ে আমাদের চোখের পাতা বন্ধ থাকা অবস্থাতেও চোখ দ্রুত বিভিন্ন দিকে ঘোরে। এসময় আমাদের শরীর অসার বা প্যারালাইসিস অবস্থাতে থাকলেও মস্তিষ্ক সজাগ থাকে অনেকটা দিনের মতো।

বিজ্ঞানীরা মনে করেন যে ঘুমের REM পর্যায়ে মস্তিষ্ক আমাদের স্মৃতিকে একত্রিত করে এবং ইমোশনাল অনুভুতিগুলোকে প্রসেস করে। এটা অনেকটা সারাদিনের স্মৃতি ও মানসিক অবস্থাকে পরিষ্কার করে সাজানোর মতো। আমাদের ঘুমের ২০ শতাংশ জুড়ে থাকে রেম পর্যায়। এছাড়া ঘুম যখন শেষের দিকে থাকে, তখন রেম বাড়তে থাকে। তাই ঘুমের শেষের দিকে আপনি বেশি স্বপ্ন দেখেন।

সংক্ষেপে বলতে গেলে, আপনি যখন ঘুমের গভীরে থাকেন এবং সেই অবস্থায় যা কিছু দেখতে পান তা হতে পারে পাহাড়ের উপর দিয়ে উড়ে যাওয়া অথবা কোন জিরাফের সাথে কথা বলা – সেই পুরো অভিজ্ঞতার জন্য ঘুমের REM পর্যায়কে কৃতিত্ব দিতে পারেন।

মানুষ কেন স্বপ্ন দেখে

স্বপ্ন কি সত্যি হতে পারে?

আপনি রাতে স্বপ্ন দেখলেন যে গাড়ি আপনাকে চাপা দিতে যাচ্ছে, আপনি চেষ্টা করছেন সরে যেতে, কিন্তু পারছেন না। একপর্যায়ে গাড়ি চাপা খেলেন এবং সাথেসাথে ঘুম ভেঙে গেলো। দেখা গেলো আপনি একেবারে ঘেমে গেছেন। পরদিনই শুনলেন আপনার কোনো আত্মীয় বা বন্ধু দুর্ঘটনায় মারা গেছে। আপনি ভাবলেন, সর্বনাশ! মাত্র একরাত আগেই স্বপ্নে দেখলেন নিজের দুর্ঘটনা আর এরই মধ্যে কাছের মানুষটির এমন হলো! স্বপ্ন কি তাহলে সত্যি হলো!

এমন ঘটনা অহরহ ঘটে। আমরা সাধারণত স্বপ্ন দেখি অবচেতন মনে, তাই সেটা সত্যি হয়ে গেলে অবশ্যই কাকতালীয়। গ্রামাঞ্চলে বা শহরাঞ্চলের কিছু মানুষ স্বপ্নের ব্যাখ্যা খুঁজতে বসে। আবার অনেকেই আছে আশেপাশের কে কি স্বপ্ন দেখলো, তার প্রতিটির আলাদা ব্যাখ্যা তাদের কাছে আছে। কারো সঙ্গে কোনো স্বপ্নের অংশ মিলে গেলেই ধরে নেওয়া হতো স্বপ্ন সত্যি হয়।

মানুষ জীবনের প্রায় ৩৩ শতাংশ সময় ঘুমিয়ে কাটায়। আর এই ঘুমের মধ্যে কতো যে স্বপ্ন দেখি তার হিসেব নেই। সুদূর অতীত থেকেই মানুষ মাঝে স্বপ্ন নিয়ে নানা অন্ধবিশ্বাস রয়েছে। স্বপ্নের মানে নিয়ে অনেক বই প্রকাশিত হয়েছে কিন্তু বিজ্ঞানীদের মতে, এসবের কোনো ভিত্তি নেই। স্বপ্ন আসলে সত্যি হয় না। তবে ক্ষেত্রবিশেষে স্বপ্ন বাস্তবের সঙ্গে মিলে যেতেই পারে, এটা নিতান্তই কাকতালীয় ব্যাপার।

লুসিড ড্রিম

কখনও স্বপ্ন দেখতে দেখতে মনে হয়েছে যে, আরে আমি তো স্বপ্ন দেখছি কিংবা স্বপ্নকে আপনার ইচ্ছা মতো পরিবর্তন বা পরিচালনা করতে পারছেন। অনেকটা যেন আপনি কোন মুভি তৈরি করছেন। এই ধরণের সপ্নকে লুসিড ড্রিম বলে।

লুসিড ড্রিমে আপনি শুধু দর্শক হয়ে স্বপ্ন দেখেন না বরং নিজের ইচ্ছা মতো কল্পনা করে সপ্নের পরিবর্তন করতে পারেন। আকাশে উড়তে চাইলে উড়তে পারেন, সমুদ্রে সাতার কাটতে পারেন যা ইচ্ছা করতে পারেন। লুসিড ড্রিম পুরোটাই মজাদার অ্যাডভেঞ্চার এর মতো।

লুসিড ড্রিম

আর একটা মজার কথা হচ্ছে আপনি ইচ্ছা মতো লুসিড ড্রিম দেখতে পারবেন। এজন্য আপনাকে ঘুমের রেম পর্যায়ের আগে ঘুম থেকে উঠে ঘুম পুরোপুরি ভেঙ্গে যাওয়ার আগে আবার শুয়ে পড়তে হবে। ইচ্ছা করলে আপনি এতে অভ্যস্ত হয়ে উঠতে পারবেন।

স্বপ্ন নিয়ে কিছু সাধারণ প্রশ্ন ও উত্তর

স্বপ্ন সম্পর্কে অনেক কিছুই তো আলোচনা করলাম। তারপরেও তো জানার শেষ হয় না, প্রশ্নের শেষ হয় না। মনের ভেতরে জেগে উঠে নানা প্রশ্ন। চলুন এরকমই কিছু প্রশ্নের উত্তর জেনে নেই-

আমরা কাদের স্বপ্নে দেখি?

স্বপ্নে আমরা মূলত পরিচিত মানুষগুলোকেই পরিচিত চেহারায় দেখি। যদিও সপ্নে মানুষের মুখ অতটা পরিষ্কার ভাবে বোঝা যায় না, কিন্তু অবয়ব দেখে ঠিকই আন্দাজা করা যায়। আবার অনেক সময় অচেনা মানুষ কেও দেখতে পারি যাদের সাথে হয়ত রাস্তায় দেখা হয়েছে বা অন্য কোথাও। আমাদের আশেপাশের কোন না কোন  সময়ে দেখা মানুষগুলোকেই আমরা সাধারণত সপ্নে দেখি।

অন্ধ মানুষেরা কি স্বপ্ন দেখে?

হ্যাঁ, অন্ধ মানুষও স্বপ্ন দেখে। এমনকি যারা জন্মের পর থেকে অন্ধ তারাও স্বপ্ন দেখে। তবে তাদের স্বপ্নে কারো চেহারা থাকে না। আর যারা জন্মের অনেক পর দৃষ্টিশক্তি হারান তাদের স্বপ্নগুলো অনেকটা আমাদের মতই।

শেষ কথা

স্বপ্ন অনেকটা সমাধান না হওয়া মিস্ট্রির মতো। আমরা এই বিজ্ঞানের যুগেও স্বপ্ন সম্পর্কে তেমন বেশি কিছু জানতে পারি নি। সত্যি বলতে এত জেনে কি করবেন? স্বপ্ন দেখুন আর উপভোগ করুন, যদি দুঃস্বপ্ন হয়ে তাহলে ভুলে যান। আর এমন মজাদার সব পোস্ট পড়তে আমাদের সাথে থাকুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

মেলাটোনিন হরমোন কী? ভালো ঘুমের জন্য কি মেলাটোনিন খুব বেশি প্রয়োজন?