বর্তমান ট্রেনের অবস্থান জানার উপায় ২০২৪

অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় ২০২৪

বর্তমান ট্রেনের লোকেশন অথবা অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় সম্পর্কে বাংলাদেশ রেলওয়ের একটি সেবা চালু করেছে। আপনি আপনার মুঠোফোনে মেসেজের মাধ্যমে অথবা অনলাইনে অ্যাপসের মাধ্যমে বর্তমান অনলাইনে ট্রেনের অবস্থান বা লোকেশন জানতে পারবেন। আজকের এই আর্টিকেলে আমরা অনলাইনে ট্রেনের অবস্থান জানার উপায় ২০২৪ সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। পাঠক বন্ধুরা আসুন তাহলে জেনে নেই বর্তমান ট্রেনের অবস্থান জানার উপায় সমূহ গুলো কি কি-

ট্রেনের অবস্থান জানার উপায়

ট্রেনের অবস্থান জানার উপায়

প্রিয় বন্ধুরা আপনারা যারা নিয়মিত ট্রেনে যাতায়াত করেন তাদের জন্য ট্রেনের বর্তমান অবস্থান অথবা ট্রেনের লোকেশন জানা খুবই জরুরী। আমাদের দেশে ট্রেনের যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে সিডিউল বিপর্যয় সবচেয়ে বড় একটি সমস্যা। এই সিডিউল গুলো বিপর্যয়ের কারনে অনেক সময় ট্রেন স্টেশনে ট্রেন আসতে দেরি করে। যার ফলে যাত্রীকে ঘন্টার পর ঘন্টা স্টেশনে অপেক্ষা করতে হয়, যা খুবই বিরক্তির একটি অন্যতম প্রধান কারণ।

আপনি যদি ট্রেনের বর্তমান অবস্থান সম্পর্কে জেনে থাকেন, তাহলে স্টেশনে ঘন্টার পর ঘন্টা আর বসে থাকতে হবে না। সঠিক সময় স্টেশনে এসে আপনার গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করতে পারবেন, যা খুবই আরামদায়ক হবে। বাংলাদেশ রেলওয়েতে ট্রেনের বর্তমান অবস্থান জানার দারুন একটি সেবা চালু রয়েছে। কিভাবে ট্রেনের বর্তমান অবস্থা বা লোকেশন জানা যায় এই সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য আজ আপনাদের সামনে তুলে ধরবো। ট্রেনের বর্তমান অবস্থান বা লোকেশন দুইটি উপায়ে জানা যায়। যেমন-

  • মোবাইলে এসএমএস এর মাধ্যমে।
  • অনলাইন বা অ্যাপসের মাধ্যমে।

ট্রেনের অবস্থান জানার জন্য যা যা প্রয়োজন

ট্রেনের বর্তমান অবস্থা জানার জন্য আপনাকে সর্ব প্রথম প্রয়োজন পড়বে ট্রেন কোড বা ট্রেনের নাম্বার। প্রত্যেকটা ট্রেনের আলাদা আলাদা কোড বা নাম্বার রয়েছে। এই ট্রেন নাম্বার বা কোড ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ ট্রেনের বর্তমান অবস্থান শনাক্ত করতে পারেন। পাঠক বন্ধুরা আপনারা চাইলে ট্রেনের এই কোড বা নাম্বার ব্যবহার করে ট্রেনের বর্তমান অবস্থান শনাক্ত করতে পারবেন।

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

এসএমএস এর মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

আপনার হাতে থাকা স্মার্টফোন বা মুঠোফোন ব্যবহার করে খুব সহজেই মেসেজের মাধ্যমে ট্রেনের বর্তমান অবস্থান সম্পর্কে যাবতীয় সকল তথ্য জানতে পারবেন। ট্রেনটি কোন স্টেশনে অবস্থান করছে, কত সময় বিলম্বে চলাচল করছে, সামনের কোন স্টেশনে ট্রেনটি যাত্রা বিরতি করবে এর বিস্তারিত তথ্য একটি মেসেজ এর মাধ্যমেই আপনি পেয়ে যাবেন।

বাটন ফোনে মেসেজের মাধ্যমে ট্রেনের লোকেশন জানার জন্য আপনাকে মেসেজ প্রতি চার্জ ৪.৫০ টাকা প্রদান করতে হবে। মেসেজ করার কিছুক্ষণের মধ্যেই ফিরতি মেসেজের মাধ্যমে আপনাকে ট্রেনের সকল তথ্য জানিয়ে দেয়া হবে। এখন চলুন কিভাবে মেসেজের এর মাধ্যমে ট্রেনের বর্তমান অবস্থান বা লোকেশন সম্পর্কে জানা যায় এই সম্পর্কে জেনে নেয়া যাক-

ধাপ-১ঃ- আপনার হাতে থাকা মোবাইল ফোনের মেসেজিং অপশন চালু করুন।

ধাপ-২ঃ- ম্যাসেজ অপশনে গিয়ে একটি নির্দিষ্ট নাম্বর টাইপ করুন। নাম্বরটি হলো ১৬৩১৮। নাম্বার টি সিলেক্ট করে এবার ম্যাসেজ পাঠিয়ে দিন।

ধাপ-৩ঃ- মেসেজের এর সাহায্যে ট্রেনের সঠিক অবস্থান জানতে চাইলে আপনাকে এসএমএস তথা মেসেজটি সঠিক ভাবেই লিখতে হবে। মেসেজটি লেখার একটি নির্দিষ্ট ধরন রয়েছে। সেটি হলো প্রথমে লিখতে হবে TR এরপরে লিখতে হবে ট্রেনটির নাম্বার অথবা ট্রেনটির কোড। এখানে ট্রেনের কোড বলতে ট্রেনের নামকেই বোঝায়। অর্থাৎ ম্যাসেজটি হতে পারে দুই রকমের। যথা;

  • TR<space>705
  • TR<space>Ekota

বিশেষ দ্রষ্টব্যঃ এখানে মেসেজের একতা নামক ট্রেন এবং ৭০৫ নং ট্রেন একই।

ধাপ-৪ঃ ১৬৩১৮ নাম্বারের মাধ্যমেই অল্প কিছুক্ষন পর আপনার কাছে ফিরতি মেসেজে ট্রেনের সকল তথ্য আপনার কাছে চলে আসবে। উপরোক্ত ভাবে আপনি মেসেজের মাধ্যমে সাধারন বাটন ফোন থেকে ট্রেনের বর্তমান অবস্থান বা লোকেশন জানতে পারবেন।

অনলাইন অ্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

অনলাইন অ্যাপের মাধ্যমে ট্রেনের অবস্থান জানার উপায়

মুঠফোনে মেসেজের মাধ্যমে ট্রেনের বর্তমান অবস্থান বা লোকেশন জানার পাশাপাশি আমরা এবার জানবো কিভাবে অনলাইনে ট্রেনের বর্তমান অবস্থান জানা যায়। অনলাইনে ট্রেনের বর্তমান অবস্থান জানার জন্য আপনাকে সর্বপ্রথমে গুগল প্লে স্টোর থেকে বি-আর এক্সপ্লোয়ার (BR Explorer) অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে।

অ্যাপটি ইন্সটল করার পর আপনি যদি নতুন ইউজার হন তাহলে আপনাকে আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে। আর আপনার যদি বি-আর এক্সপ্লোয়ার ( BR Explorer) অ্যাপে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড নাম্বার দিয়ে সাইন ইন করুন। চলুন বন্ধুরা কিভাবে এই অ্যাপসে রেজিস্ট্রেশন করতে হয় সেটি দেখে নিই।

ধাপ-১ঃ- বি-আর এক্সপ্লোয়ার অ্যাপটি ইন্সটল করতে প্রথমেই আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে। সেখান থেকে বি-আর এক্সপ্লোয়ার লিখে সার্চ করুন। দেখবেন সবার উপরেই অ্যাপটি ভেসে উঠবে এবং ইন্সটল বাটনে ক্লিক করে অ্যাপটি ইন্সটল করতে হবে।

 

ধাপ-২ঃ- অ্যাপটি ইন্সটল করে তাতে প্রবেশ করার পর-পরই আপনি একটি পেজ দেখতে পাবেন। সেখানে লগইন ও সাইনআপ করার জন্য দুটি ইন্টারফেস রয়েছে। আপনার আগে থেকে একাউন্ট থাকলে লগইন করুন। নাহলে নিউ ইউজার বা সাইন আপ নাও বাটনে ক্লিক করে সাইন আপ করুন।

বি-আর এক্সপ্লোয়ার অ্যাপ

ধাপ-৩ঃ- একাউন্ট খোলার জন্য প্রথমেই আপনাকে সাইন আপ পেজে গিয়ে আপনার ফোন নাম্বার, ইমেইল,  পাসওয়ার্ড এবং রেফারেল কোড প্রবেশ করান। সব সময় ফোন নাম্বার, ইমেইল, পাসওয়ার্ড নিজের মতো করে সেট করুন। রেফারেল কোড এর ক্ষেত্রে প্রবেশ করান ZSYQQ212709 এই কোডটি। সবশেষে নিজের জাতীয় পরিচয় পত্র, অ্যাপের সাহায্যে স্ক্যান করুন। তারপর রেজিস্ট্রেশন বাটনে চাপ দেওয়ার কিছুক্ষণ পরেই আপনার একাউন্টটি রেজিস্ট্রেশন হয়ে যাবে। অতঃপর মোবাইল নাম্বার দিয়ে ভেরিফাই করুন।

ধাপ-৪ঃ- মোবাইল নাম্বার ভেরিফিকেশনের এর সময়ে আপনি যেই নাম্বারটি প্রবেশ করাবেন, সেই নাম্বারে একটি ভেরিফিকেশন কোড আসবে। কোডটি কে আপনি অ্যাপে প্রবেশ করিয়ে নিশ্চিত করুন যে নাম্বারটি আপনার কাছেই আছে।

ধাপ-৫ঃ- মোবাইল নাম্বার ভেরিফিকেশনের পর আপনি অ্যাপের ভিতরে প্রবেশ করতে পারবেন এবং ট্রেনের সকল প্রকার সেবা সমূহ নিতে পারবেন। তাছাড়া ট্রেনের বর্তমান অবস্থান জানতে চাইলে আপনাকে অ্যাপসের হোমপেজ থেকে ট্রেন সেকশন নামক প্রথম অপশন টি সিলেক্ট করতে হবে।

বি-আর এক্সপ্লোয়ার অ্যাপ

ধাপ-৬ঃ- ট্রেন সেকশনে প্রায় সকল ট্রেনের নাম দেখাবে। এই তালিকা থেকে আপনি যে যে ট্রেনটির বর্তমান অবস্থান জানতে চাচ্ছেন তা নির্ধারন করুন। ট্রেনের নাম খুঁজে না পেলে সার্চ ট্রেন অপশনটিতে ক্লিক করুন। সেখান ট্রেনের নাম লিখলেই ট্রেন নির্ধারণের অপশন পাওয়া যাবে।

ধাপ-৭ঃ- ট্রেন নির্ধারন করার পর ট্রেনের অবস্থান নির্ণয় করতে হবে। আপনি যে ট্রেনটির অবস্থান খোজ করতেছেন সেই ট্রেনটির নামের উপর ক্লিক করতে হবে।

ধাপ-৮ঃ- অনলাইনে বর্তমান ট্রেনের অবস্থান জানার উপায় এর জন্য আপনাকে একটা নির্দিষ্ট পরিমাণ চার্জ দিতে হবে। চার্জ দেওয়ার ব্যাপারে সম্মত হলে Yes চাপুন এবং কিছুক্ষণ পর আপনার কাঙ্খিত ট্রেনের বর্তমান অবস্থান জানতে পারবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আজকের এই ট্রেনের অবস্থান জানার উপায় সম্পর্কিত আর্টিকেলে আপনারা বাংলাদেশ রেলওয়ের বিভিন্ন সেবা সম্পর্কে জানতে পারলেন। আর্টিকেলে দেওয়া সকল তথ্যই আমি আপনাদের মাঝে নির্ভুল দেওয়ার চেষ্টা করেছি। কোন ভুল তথ্য থাকলে অবশ্যই আমাদের কে কমেন্ট করে জানাতে পারেন। আপনার ট্রেন ভ্রমন আরামদায়ক, নিরাপদ ও সাশ্রয়ী করতে আরও পরুনঃ- অনলাইনে ট্রেন টিকিট কাটার পদ্ধতি

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *