প্রিয় শিক্ষক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন

প্রিয় শিক্ষক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন

শিক্ষায় জাতির মেরুদণ্ড, আর শিক্ষক হলেন মানুষ গড়ার কারিগর। আমার মতো অনেকেই রয়েছে যারা অনলাইনে প্রিয় শিক্ষক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন খুঁজে থাকেন। তাছাড়া আমরা আরও লক্ষ্য করছি যে প্রায় সবাই তাদের প্রিয় শিক্ষক কে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে চান। তাদের সবার কথা চিন্তা করে আজকের এই আর্টিকেলে প্রিয় শিক্ষক নিয়ে উক্তি, স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন শেয়ার করছি। এখান থেকে পছন্দ অনুযায়ী স্ট্যাটাস কপি করে আপনি আপনার ফেসবুকে পোষ্ট করতে পারেন।

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা

আমরা কম বেশি সবাই জানি যে, আমাদের মা হলো এমন একজন শিক্ষক যিনি তার সন্তানের জীবনে সর্ব প্রথম শিক্ষক হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু এর পরেও আমাদের জীবনে স্কুল, কলেজ লাইফে অনেক শিক্ষক আসেন। যাদের আমরা আইডল হিসেবে মানি। শিক্ষকরা সর্বদাই সম্মানিত এবং শ্রদ্ধেয় ব্যক্তিবর্গ। তারা আমাদের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ মানুষ। আমাদের জ্ঞান, দক্ষতা এবং নৈতিকতা শিক্ষার ক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা অনস্বীকার্য। শিক্ষক/শিক্ষিকারা আমাদেরকে সঠিক পথে চলতে সাহায্য করেন এবং আমাদেরকে ভবিষ্যতে সফল হতে অনুপ্রাণিত করেন। আমরা তাদের কাছে চির-কৃতজ্ঞ। নিচে প্রিয় শিক্ষক নিয়ে উক্তি তুলে ধরা হলো-

প্রিয় শিক্ষক নিয়ে উক্তি

প্রিয় শিক্ষক নিয়ে উক্তি

অনেকেই আছেন যারা প্রিয় শিক্ষক নিয়ে উক্তি সংগ্রহ করে নিজের ফেসবুক টাইম লাইনে শেয়ার করেন। তারা যাতে খুব সহজেই প্রিয় শিক্ষক নিয়ে উক্তি সংগ্রহ করতে পারে তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি। আমি আপনাদের জন্য নিচে কয়েকটি বিখ্যাত প্রিয় শিক্ষক নিয়ে উক্তি তুলে ধরছি, আশা করি আপনাদের অনেক ভালো লাগবে। তাহলে চলুন দেরি না করে শুরু করা যাক-

শিক্ষকের জীবনের থেকে চোর, চোরাচালানি, দারোগার জীবন অনেক আকর্ষণীয়। এ সমাজ শিক্ষক চায় না, চোর- চোরাচালানি- দারো গা চায়। – হুমায়ুন আজাদ।

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।– বিল গেটস

একজন শিক্ষকের দায়িত্বগুলি অল্প বা ছোট নয়, তবে তারা মনকে উন্নত করে এবং চরিত্রকে শক্তি দেয়।– ডোরোথিয়া ডিক্স।

যারা জানেন, তারা করেন। যাঁরা বোঝেন, তারা শেখান। _আরিস্টটল

জ্ঞানের শিক্ষকের কাজ হচ্ছে কোনো ব্যক্তিকে প্রশ্ন করে তার কাছ থেকে উত্তর জেনে দেখানো যে জ্ঞানটা তার মধহ্যেই ছিল।— সক্রেটিস

এক হাজার দিনের পরিশ্রমী অধ্যয়নের চেয়ে একদিন একজন শিক্ষকের কাছে পড়াশোনা করা অধিক ভালো। —এ পি জে আবুল কালাম

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়। — বিল গেটস

আমি শিখেছি ভুলগুলি সাফল্যের মতো প্রায়শই একজন ভাল শিক্ষক হতে পারে। – জ্যাক ওয়েলচ

সৃজনশীল প্রকাশ এবং জ্ঞানে আনন্দ জাগ্রত করা শিক্ষকের সর্বোচ্চ শিল্প। – আলবার্ট আইনস্টাইন

সাফল্য একটি পরিপূর্ণ শিক্ষক। এটি স্মার্ট মানুষের চিন্তায় তারা কখনো ব্যর্থ হবে না এটি ঢুকিয়ে দেয়। – বিল গেটস

নির্জনতা মহান শিক্ষক, এবং এর পাঠগুলি শিখতে আপনাকে অবশ্যই এতে মনোযোগ দিতে হবে। – দীপক চোপড়া

প্রতিটি শিক্ষকের দায়িত্ব তার ছাত্রকে তিল তিল করে গড়ে তোলা আর এই দায়িত্বে প্রতিটি শিক্ষককে অবশ্যই দক্ষ হতে হবে।– চার্লি চ্যান্সন

প্রতিটি শিশুর জীবনে তার একজন উত্তম শিক্ষকের পালনীয় ভূমিকার গুরুত্ব অপরিসীম।– জন পোর্টার

প্রতিটি শিশুর জন্য তার সর্বশ্রেষ্ঠ শিক্ষক হলো তার মা।– রেভারথি

যদি শিক্ষক হতে চাও তবে এ চেতনা নিয়ে কখনোই বড় হইওনা, কারণ “আমি শিক্ষক” এই অহংকার তোমাকে এবং তোমার ছাত্রদের ভবিষ্যতকে গ্রাস করে ফেলবে।– শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র

একজন শিক্ষকের উপরেই তার বিদ্যালয়ের প্রায় সব ছাত্রদের ভবিষ্যতের দায়িত্ব থেকে যায় যা অনেক বড় একটি ব্যাপার, এটিকে কখনোই অবহেলা করা উচিৎ হয়।– এইচ জি অয়েলস

একজন শিক্ষকের দায়িত্ব হলো তিল তিল করে তার ছাত্রদের গড়ে তোলা, তিনি একবার তার দায়িত্বে অবহেলা করলে তার ছাত্ররা সারাজীবনও অবহেলিত হতে পারে।– মার্ক রুজভেল্ট

প্রতিটি মানুষের জীবনেই শিক্ষকের একটি অত্যন্ত বড় প্রভাব রয়েছে যা অনন্তকালে গিয়েও শেষ হয়না।
– তোফাজ্জল হোসেন

প্রত্যেক মানুষের কাছে তার নিজের জীবনের অভিজ্ঞতা যেকোনো শিক্ষক বা স্কুল অপেক্ষা বড়।– মুরাত ইলদান

একটি জাতিকে নির্ভুলভাবে গড়ে তোলার সবথেকে দক্ষ কারিগর হলেন সাধারণ একজন শিক্ষক মাত্র।
– সংগৃহীত

প্রিয় শিক্ষক নিয়ে ইসলামিক উক্তি

প্রিয় শিক্ষক নিয়ে ইসলামিক উক্তি

ইসলামে শিক্ষকদেরকে অত্যন্ত সম্মানিত ও মর্যাদায় স্থান দেওয়া হয়েছে। পবিত্র কুরআনে শিক্ষকদেরকে আল্লাহর ওয়ালী বা প্রতিনিধি হিসেবে উল্লেখ করা হয়েছে। একজন নৈতিকবান, সৎ চরিত্রের অধিকারী এবং সর্বোপরি আদর্শ শিক্ষক শ্রেষ্ঠ জাতি গঠনের প্রধান কারিগর। তেমনি একজন ভালো শিক্ষকের দিকনির্দেশনা ও শিক্ষা জ্ঞান দান ব্যতীত সৎ ও আদর্শ মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা যায় না। নিচে প্রিয় শিক্ষক নিয়ে কয়েকটি ইসলামিক উক্তি দেওয়া হলো-

একজন শিক্ষক একজন আলাম এবং একজন শিক্ষার্থীকে উঠানের জন্য সুন্দর হলে, তার ফজল যা সুন্দরতায় থাকে, কিন্তু অগ্রসর হওয়ার জন্য তার শিক্ষার্থীর বুদ্ধিতে সুন্দরতা থাকা নয়।– হযরত আলী (রাঃ)

একজন শিক্ষক একটি কাঁধের নিশানি হয় যে ব্যক্তি যা করে সবার পেছনে যায়।– হযরত মুহাম্মদ (সাঃ)

শিক্ষক প্রশ্নের সম্মুখীন হওয়া উচিত, প্রশ্নের জবাব দেওয়ার জন্য জ্ঞান সংগ্রহ করা উচিত নয়। – হযরত মুহাম্মদ (সাঃ)

আল্লাহ বলেন, শিক্ষকগণ আল্লাহর ওয়ালী, সুতরাং তাদেরকে সম্মান করো। (সূরা তওবা: ৬০)

যে ব্যক্তি জ্ঞান অর্জনের জন্য পথে বের হয়, সে আল্লাহর পথে বের হয়। – হযরত মুহাম্মদ (সাঃ)

যে ব্যক্তি কোনও মুসলমানকে কোনও বিষয়ে জ্ঞান শিক্ষা দেয়, সে তার জন্য জান্নাতে একটি দাস মুক্ত করে দেয়। – হযরত মুহাম্মদ (সাঃ)

প্রিয় শিক্ষক নিয়ে স্ট্যাটাস

প্রিয় শিক্ষক নিয়ে স্ট্যাটাস

আমাদের জীবনে শিক্ষিত হওয়ার জন্য শিক্ষিকের ভুমিকা অপরিসীম। তাই আমরা প্রতি বছর শিক্ষক দিবস বা বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠানে প্রিয় শিক্ষক নিয়ে উক্তি বা ফেসবুকে স্ট্যাটাস দিয়ে থাকি। আপনি যদি আপনার প্রিয় শিক্ষক কে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে চান তাহলে আজকের এই আর্টিকেল থেকে শিক্ষককে নিয়ে মজার মজার ফেসবুক স্ট্যাটাস দেখে নিতে পারেন। আপনি চাইলে এখান থেকে কপি করেও প্রিয় শিক্ষক নিয়ে উক্তি বা স্ট্যাটাস গুলো ব্যবহার করতে পারেন।

শিক্ষক হলো আলোর দিশারি, যিনি আমাদের অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যায়।

শিক্ষক হলো আমাদের জীবনের শ্রেষ্ঠ বন্ধু, যিনি আমাদেরকে জ্ঞান ও শিক্ষা দিয়ে আমাদেরকে একজন যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলে।

শিক্ষক হলো আমাদের জীবনের মেন্টর, যিনি আমাদেরকে সঠিক পথে চলতে সাহায্য করে।

শিক্ষক হলো আমাদের জীবনের অনুপ্রেরণা, যিনি আমাদেরকে উজ্জ্বল ভবিষ্যতের স্বপ্ন দেখায়।

শিক্ষক হলো আমাদের জীবনের ধ্রুবতারা, যিনি আমাদেরকে সবসময় আলোর পথ দেখায়।

শিক্ষকতা হলো এমন একটি পেশা যা অন্যান্য সমস্ত পেশার সৃষ্টি করে।

আপনার নিকৃষ্টতম শত্রু আপনার সেরা শিক্ষক।

প্রযুক্তি কেবল একটি সরঞ্জাম। বাচ্চাদের এক সাথে কাজ করার এবং তাদের অনুপ্রেরণার দিক থেকে শিক্ষক সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল, উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।

আপনার নিজের অভিজ্ঞতার চেয়ে মূল্যবান কোনও স্কুল বা শিক্ষক নেই।

যে শিক্ষক প্রকৃতপক্ষে জ্ঞানী তিনি আপনাকে তার জ্ঞানের ঘরে প্রবেশ করার জন্য অনুরোধ করেন না বরং আপনাকে আপনার মনের দ্বারপ্রান্তে নিয়ে যায়।

যদি তুমি জীবনে সাফল্য অর্জন করে থাকো তাহলে মনেরাখবে তোমার পাশে একজন শিক্ষক ছিলো যে তোমাকে সাহায্য করেছিলো।

একজন শিক্ষকের উপরই বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীর ভবিষ্যৎ। এত বড় দায়িত্বকে তার কোনােমতেই অবহেলা করা উচিত নয়।

একজন শিক্ষকের উপর সেই বিদ্যালয়ের সমস্ত শিক্ষার্থীদের ভবিষ্যৎ নির্ভর করে থাকে। আর সে কারণে একজন প্রকৃত শিক্ষক কখনোই তার দায়িত্ব পালনে অবহেলা করে না।

শিক্ষক নিয়ে বাংলা ক্যাপশন

শিক্ষক নিয়ে বাংলা ক্যাপশন

শিক্ষকদের নিয়ে অনেকেই সোশ্যাল মিডিয়া বাংলা ক্যাপশন প্রদান করে থাকেন এছাড়াও শিক্ষকের বিভিন্ন বিষয়ের উপর সম্মান প্রদর্শনের জন্য বাংলা ক্যাপশন প্রদানের প্রয়োজন হয়ে থাকে। বিভিন্ন শিক্ষার্থী রয়েছেন যারা শিক্ষকদের সাথে ছবি তুলে সোশ্যাল মিডিয়ায় আপলোডের সময় সুন্দর বাংলা ক্যাপশন প্রদান করার আগ্রহ প্রকাশ করে থাকেন। তাদের জন্য বিখ্যাত কয়েকটি বাংলা ক্যাপশন নিচে দেওয়া হলো-

একজন শিক্ষার্থীর মা হলেন তার প্রথম শিক্ষক, আর একজন শিক্ষক হচ্ছেন তার দ্বিতীয় মা।

আমি বরাবরই অনুভব করেছি যে শিক্ষার্থীর জন্য সত্য পাঠ্যপুস্তকই তাঁর শিক্ষক

এ তাে আর মাটি-কাঠ-পাথর নিয়ে কাজ নয়, আসল মানুষ নিয়ে কাজ।

ছাত্রদের সামনে শিক্ষকের একটা মিথ্যা কথা তাঁর শিক্ষার সমস্ত মূল্য বিসর্জিত।

যে শিক্ষক প্রকৃতপক্ষে জ্ঞানী তিনি আপনাকে তার জ্ঞানের ঘরে প্রবেশ করার জন্য অনুরোধ করেন না বরং আপনাকে আপনার মনের দ্বারপ্রান্তে নিয়ে যায়।

বাচ্চাদের এমন শিক্ষকের প্রয়োজন হয় যাদের নিজের চোখে তারা থাকে এবং যারা তাদের সাথে শ্রদ্ধার সাথে আচরণ করে।

শিক্ষকতা হলো এমন এক ধরনের পেশা। যা মূলত বিভিন্ন ধরনের পেশার সৃষ্টি করে থাকে।

সমাজে চলার পথে যে আমাদের সাথে শত্রুতা করে। সে হলো আমাদের সবচেয়ে বড় শিক্ষক। কারণ সে সর্বদাই আমাদের ভুল গুলো ধরিয়ে দেওয়ার চেষ্টা করে।

একজন শিক্ষকের দায়িত্ব কখনোই ছোট করে দেখা উচিত নয়। কেননা তিনি অনেক যত্ন করে অন্য শিক্ষার্থীদের মানুষ গড়ার হাতিয়ার হিসেবে কাজ করে। সেজন্য তাদের কে সর্বদাই সম্মান করা উচিত।

একাকীত্বতা হলো আপনার জীবনের সবচেয়ে বড় শিক্ষক। যখন আপনি একাকী থাকবেন, তখন আপনি এমন কিছু শিখতে পারবেন। যা স্কুল কলেজের মধ্যে শেখা সম্ভব নয়।

যদি আপনি প্রকৃত শিক্ষক হতে চান। তাহলে আপনি আপনার ছাত্রদের সর্বোচ্চ শিক্ষা দেওয়ার চেষ্টা করুন। কিন্তু আপনি একজন শিক্ষক এই বিষয় টি নিয়ে যদি অহংকার করেন। তাহলে আপনি কখনোই প্রকৃত শিক্ষক হতে পারবেন না।

যারা মূলত নামের মাত্র শিক্ষক তারা শুধুমাত্র বক্তৃতা প্রদান করে যান। কিন্তু যারা প্রকৃতপক্ষেই ভালো শিক্ষক। তারা শুধুমাত্র বক্তৃতা প্রদান করেন না। বরং তারা দেখিয়ে দেন এবং কিভাবে মানুষের মত মানুষ হতে হবে, তারা সেই মানুষের মতো মানুষ হওয়ার পথ উন্মুক্ত করে দেন।

জীবনে চলার পথে আপনি অবশ্যই একটা কথা মাথায় রাখবেন। আর সেই কথা টি হলো যে, একটি কলম, একটি বই এবং একজন শিক্ষক চাইলে এই গোটা বিশ্ব কে পরিবর্তন করে দিতে পারবে।

শেষ কথা

প্রিয় শিক্ষক নিয়ে কিছু কথা বলতে চাই, শিক্ষকদেরকে সম্মান ও মর্যাদা প্রদান করা ইসলামের একটি গুরুত্বপূর্ণ বিষয়। শিক্ষকরাই আমাদেরকে জ্ঞান ও শিক্ষা প্রদান করে আমাদেরকে একজন যোগ্য মানুষ হিসেবে গড়ে তোলে। তাই আমাদের উচিত শিক্ষকদেরকে যথাযথ সম্মান ও মর্যাদা প্রদান করা।

প্রিয় শিক্ষক নিয়ে উক্তি আর্টিকেলটি আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার বন্ধু বান্ধবদের কাছে শেয়ার করতে পারেন যাতে তারা শিক্ষিক এর প্রতি সম্মান প্রদর্শনে আগ্রহী হয়। প্রিয় শিক্ষক নিয়ে উক্তি আর্টিকেল সম্পর্কে আপনার আরও কিছু জানার থাকলে কমেন্টে জানাবেন, ইনশাআল্লাহ উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষণ কষ্ট করে আমাদের এই আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন, এবং কিভাবে করবেন।

১৪ ফেব্রুয়ারি স্ট্যাটাস ও ক্যাপশন । ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস বাংলা স্ট্যাটাস

গোলাপ ফুল নিয়ে ক্যাপশন, উক্তি ও বাংলা স্ট্যাটাস ২০২৪