চিরতরে খুশকি দূর করার উপায় ও ঘরোয়া উপায়

চিরতরে খুশকি দূর করার উপায় ও ঘরোয়া উপায়

আপনি কি চুলের খুশকির সমস্যায় ভুগছেন? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কারণ, আজকের আর্টিকেলে আমি আলোচনা করব, চিরতরে খুশকি দূর করার উপায়। আমাদের প্রায় সবারই চুলের খুশকির সমস্যা সম্মুখীন হতে হয়। খুশকি দূর করার জন্য আমরা অনেক উপায় অবলম্বন করে থাকি। এতে অল্প সময়ের জন্য খুশকি দূর হলেও চিরতরে খুশকি দূর করা যায় না। এই আর্টিকেল থেকে আপনি কিভাবে চিরতরে মাথার ত্বক থেকে খুশকি দূর করবেন সেটি জানতে পারবেন। আশা করি, আজকের আর্টিকেলটি আপনাদের উপকৃত করবে।

খুশকি হওয়ার কারণ

খুশকি হওয়ার কারণ

কখনো ভেবেছেন চুলে খুশকি হওয়ার কারণ কি? আপনার মাথার ত্বকে ম্যালাসেজিয়া (wiki) নামক এক ধরনের ছত্রাক বাড়তে শুরু করলে খুশকি হয়। এর ফলে মাথার ত্বকের ক্ষতি হয় এবং মারাত্মক শুষ্কতা সৃষ্টি করে। খুশকি দুই ধরনের দেখা যায়। একটি হল মাথার ত্বকে শুষ্ক ছোট ছোট মৃত কোষ।  আরেক ধরনের খুশকি আছে ,যেখানে আপনার মাথার ত্বকে বেশি তেল উৎপন্ন হতে শুরু করলে খুশকি আপনার চুলে আঠালো এবং তৈলাক্ত বলে মনে হয়। খুশকি হওয়ার কিছু প্রধান কারণ রয়েছে। তার মধ্যে অন্যান্য কারণ হল বয়স, হরমোন, স্ট্রেস এবং চুলের  সঠিক উপাদানের শ্যাম্পু ব্যবহার না করায় মাথার ত্বকে খুশকি হতে পারে। নিচের অংশে আরো কারণ সমূহ তুলে ধরা হল।

  • অনিয়মিতভাবে  চুল ধোয়া।
  • স্ট্রেস এবং যেকোনো ধরনের মানসিক অসুস্থতা।
  • অনবরত শ্যাম্পু ব্যবহার না করা।
  • স্ক্যাল্প অপরিষ্কার থাকলে।

চিরতরে খুশকি দূর করার উপায়

চিরতরে খুশকি দূর করার উপায়

চিরতরে খুশকি থেকে মুক্তি পাওয়া খুব কঠিন। তবে আপনি যদি প্রতিদিনের তালিকায় নিচের অংশে উল্লেখিত সহজ পদক্ষেপগুলি অনুসরণ করেন তাহলে আপনি দ্রুত খুশকি প্রতিরোধ করতে পারবেন। এই সহজ পদক্ষেপগুলি ধারাবাহিকভাবে অনুসরণ করলে, আপনার স্বাস্থ্যকর ও পরিষ্কার মাথার ত্বক পাবেন।

  • চুলের জন্য সঠিক শ্যাম্পু ব্যবহার করুন। তাছাড়া, এটি অতিরিক্ত ব্যবহার করা থেকে বিরত থাকবেন।
  • আপনার মাথার স্ক্যাল্প সবসময় পরিষ্কার রাখবেন।
  • বাজারে অনেক ধরনের অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু রয়েছে যা আপনাকে খুশকি দূর করতে সাহায্য করবে।
  • আপনার চুল আঁচড়ানোর জন্য আপনার নিজস্ব চিরুনি ব্যবহার করুন।
  • ঘুমের অভাবে মানসিক চাপ সৃষ্টি করে এবং এর ফলে খুশকি হয়।
  • ভ্রমণের সময় সবসময় চুল ঢেকে রাখুন।

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি খুশকি নিরাময়ের জন্য ভেষজ পণ্য ব্যবহার করেন। কারণ শ্যাম্পুতে পাওয়া ক্ষতিকর রাসায়নিকও কখনও কখনও খুশকির কারণ হতে পারে।
দ্রষ্টব্য: অন্যের হেয়ারব্রাশ ব্যবহার করে চুল আঁচড়াবেন না। এছাড়াও, দুই দিনে একবার আপনার চুল পরিষ্কার করুন। আপনার চুল নিয়মিত পরিষ্কার করা খুশকি প্রতিরোধে সাহায্য করবে।

খুশকি দূর করার ঘরোয়া উপায়

খুশকি দূর করার ঘরোয়া উপায়

ভাবছেন কীভাবে ঘরোয়া উপায়ে খুশকি দূর করবেন? অনেক প্রাকৃতিক উপাদান রয়েছে যা ঘরোয়া উপায়ে প্রতিকার করা যায়। এই প্রাকৃতিক উপাদান গুলো উপযুক্ত পদ্ধতিতে মিশ্রিত করতে হবে। এটি আপনাকে স্থায়ীভাবে খুশকি থেকে মুক্তি দিতে সাহায্য করবে। নিচের অংশে খুশকি দূর করার কিছু ঘরোয়া উপায় তুলে ধরার চেষ্টা করেছি। আশা করছি, এগুলি সঠিক উপায়ে ব্যবহার করলে আপনার খুশকি নিরাময় হয়েছে।

মেথি এর ব্যবহার

খুশকির প্রতিষেধক হিসেবে মেথি বীজ ব্যবহার করা হয়। যারা রক্তে শর্করায় ভুগছেন এমন লোকেদের মেথি বীজ উপকার করে এবং টেস্টোস্টেরন বাড়ায়। এছাড়াও মেথির একাধিক উপকারিতা রয়েছে যেমন কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং আপনার ক্ষুধা নিয়ন্ত্রণে রাখে। খুশকি থেকে মুক্তি পেতে মেথির ঘরোয়া পদ্ধতি তৈরি করার সময় আপনাকে কিছু সহজ টিপস মনে রাখতে হবে।

  • প্রথমে একটি ছোট পাত্রে কিছু মেথি দানা সারারাত ভিজিয়ে রাখতে হবে।
  • এরপর আপনি সকালে ঘুম থেকে উঠে ভেজানো মেথি দানাগুলি পেস্ট করে নিন। তারপর মেথির পেস্টে সামান্য লেবুর রস দিয়ে ভালো করে মিশিয়ে নিন।
  • পেস্ট তৈরি হয়ে গেলে এটি আপনার মাথার ত্বকে এবং চুলে লাগান এবং ৩০ মিনিট শুকানোর জন্য রেখে দিন।
  • এর পর আপনি শ্যাম্পু দিয়ে  চুল ধুয়ে ফেলতে পারেন।

টক দই এর ব্যবহার

টক দই আমাদের শরীরের জন্য ভীষণ উপকারী। এটি রূপচর্চার কাজেও অনেক ব্যবহার করা হয়। টক দই আপনার চুলের খুশকি নিরাময়ে খুব কার্যকরী করে তোলে। প্রথমে হাফ কাপ টক দই ভালোভাবে ফেটে এতে  তিন চা চামচ অলিভ অয়েল মিশিয়ে আপনার মাথার ত্বকে লাগাতে হবে। এবার এক ঘণ্টা বা তার বেশি সময় শুকাতে দিতে হবে। এক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে ভুলবেন না।

লেবুর সাথে নারকেল তেল

নারকেল তেল আপনার চুলকে পুষ্ট রাখতে সাহায্য করে।  নারকেল তেলের সাথে সামান্য পরিমাণ লেবুর রস মেশানো হলে তখন এটি খুশকি নিরাময় করতে পারে। এই সংমিশ্রণটি একটি  ঘরোয়া কার্যকর প্রতিকার হিসেবে কাজ করে। প্রথমে আপনাকে ২ টেবিল চামচ নারকেল তেল গরম করতে হবে এবং এতে সামান্য পরিমাণ লেবুর রস সমানভাবে মেশান। এই মিশ্রণটি আপনার মাথার ত্বকে লাগিয়ে চুলে আলতোভাবে ম্যাসাজ করতে পারেন। ম্যাসাজ করার পরে ২০ মিনিটের জন্য রেখে দিন এবং তারপরে  শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

অলিভ অয়েল

অলিভ অয়েল আপনার চুলের জন্য অনেক উপকার করতে পারে। অলিভ অয়েল আপনার চুলের খুশকি প্রতিকার করে আপনার মাথার ত্বককে শক্তিশালী করে। মোটকথা, আপনার  চুলের স্বাস্থ্যের উন্নতি করে। এর জন্য আপনাকে যা করতে হবে তা হল, প্রথমে চুলে অলিভ অয়েল লাগিয়ে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর আপনি শ্যাম্পু দিয়ে আপনার চুল আলতো করে ধুয়ে ফেলতে পারেন। এই সহজ উপায়ের মাধ্যমে আপনি খুশকি থেকে মুক্তি পেতে পারেন।

পেঁয়াজের রস এর ব্যবহার

পেঁয়াজের রস আপনার মাথার ত্বকের খুশকি কমাতে সাহায্য করে। এর জন্য আপনাকে দুই/তিনটি  পেঁয়াজ ভালোভাবে ব্লেন্ডার করে রস বের করতে হবে। এরপর তুলো দিয়ে আপনার মাথার ত্বকে পেঁয়াজের রস লাগিয়ে নিন। অথবা গোসল করার সময় মগের মধ্যে পরিমাণ মতো শ্যাম্পু নিয়ে এতে পেঁয়াজের রস এবং তিন চামচ নারিকেল তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে আপনার মাথার চুলে মাসাজ করুন। তারপর ভালোভাবে চুল ধুয়ে ফেলতে হবে। এভাবে  ব্যবহার করলে আপনার মাথার ত্বকের খুশকি দূর হয়ে যাবে।

খুশকি কমাতে খাদ্যাভাসে পরিবর্তন

খুশকি কমাতে খাদ্যাভাসে পরিবর্তন

সাধারণত আপনার খাদ্যতালিকার পরিবর্তনগুলি খুশকির উপস্থিতি কমাতে বড় ভূমিকা পালন করতে পারে। এর জন্য আপনাকে নিচে অন্তর্ভুক্ত কিছু খাদ্যাভাসে পরিবর্তন আনতে হবে। এতে আপনার মাথার ত্বকের খুশকি কমাতে সাহায্য করবে।

  •   উচ্চ চিনির উপাদানযুক্ত খাবার শরীরের প্রদাহ বাড়ায় যা আরও বেশি খুশকি হওয়ার সম্ভবনা থাকে। তাই আপনার খাদ্যতালিকায় চিনির পরিমাণ কমিয়ে দিন। যেমন চা, কফি বা কম প্রক্রিয়াজাত খাবারে চিনি কম ব্যবহার করবেন। এর পরিবর্তে আপনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন ডার্ক চকলেট, স্ট্রবেরি, ব্লুবেরি, পালং শাক, ব্রকলি এবং টমেটো খেতে পারেন।
  • প্রতিদিন পুষ্টিকর এবং আঁশযুক্ত মৌসুমি ফল ও শাকসবজি সমৃদ্ধ খাবার খান।
  • কখনও কখনও ইষ্ট অতিরিক্ত খুশকি বৃদ্ধিতে সাহায্য করে। তাই আপনার খাদ্যাভাসে ইষ্ট কমাতে ইষ্টযুক্ত রুটি এবং অ্যালকোহলের ব্যবহার কমিয়ে দিন।

শেষ কথা

আজকের আর্টিকেলে আমরা খুশকি হওয়ার কারণ, চিরতরে খুশকি দূর করার উপায় এবং খুশকি কমাতে খাদ্যাভাসে পরিবর্তন নিয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।  আশা করছি, এই আর্টিকেল থেকে আপনাদের সকল সমস্যার সমাধান পেয়ে যাবেন। আমাদের আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে আপনার বন্ধু-বান্ধবের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমন সব রূপচর্চার পোস্ট পড়তে ভিজিট করুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *