অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪

বর্তমানে ঘরে বসে অনলাইনের মাধ্যমে বিমানের টিকেট খুব সহজেই কাটা যায়। অনলাইনের মাধ্যমে দেশের অভ্যন্তরীণের পাশাপাশি আন্তর্জাতিক যেকোনো এয়ারলাইন্সের বিমানের টিকেট কাটা যায়। আর এ সবকিছুই সম্ভব হয়েছে প্রযুক্তির ফলে। আর এই প্রযুক্তির উন্নয়নের ফলে আমাদের জীবনযাত্রার মানের অগ্রগতি হয়েছে।

দেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক যাতায়াতের জন্য আকাশপথে ভ্রমণ অনেক বেশি সময় সাশ্রয়ী, সুবিধাজনক, এবং যথেষ্ট আরামদায়কও বটে। তাই যারা আমরা মাঝেমধ্যেই দেশের বাইরে কিংবা দেশের ভিতর আকাশপথে ঘুরতে অনেক পছন্দ করি। কিন্তু জানি না যে, অনলাইনের মাধ্যমে কীভাবে টিকেট বুকিং করতে হয় তাহলে আজকের এই আর্টিকেলটি তাদের জন্য। এই আর্টিকেলে আমি আপনাদের জানাবো অনলাইনের মাধ্যমে কীভাবে খুব সহজেই বিমানের টিকেট কাটা যায়। চলুন তবে শুরু করি-

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

বর্তমানে ডিজিটাল বাংলাদেশে আকাশপথের যাত্রাকে মানুষের কাছে সহজ করার জন্য এবং এই সেবাসমূহ অধিক মানুষের কাছে পৌঁছে দিতে, অধিকাংশ ট্রাভেল এজেন্সি ও এয়ারলাইন্স কোম্পানিগুলো অনলাইন টিকেট বুকিংয়ের ব্যবস্থা চালু করেছে। এতে করে যাত্রীরা খুব সহজেই ঘরে বসে বিমানের টিকিট কাটতে পারবে।

অনলাইনে বিমানের টিকেট কাটতে যেকোন ব্রাউজারের এড্রেসবারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (Biman Bangladesh Airlines) লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টের প্রথম ওয়েবসাইটে প্রবেশ করুন। একই নিয়মে আপনি যেকোন দেশের এয়ারলাইন্স থেকে বিমানের টিকেট কাটতে পারবেন।

ধরুন, আপনি তুরস্কের বিমানের টিকেট কাটতে চান। এক্ষেত্রে ব্রাউজারের এড্রেস বারে Turkish Airlines লিখে সার্চ করুন। তাহলে আপনি সার্চ রেজাল্টের প্রথমে তুরস্কের এয়ারলাইন্সের মেইন ওয়েবসাইটি পেয়ে যাবেন। সেখান থেকে তুরস্কের বিমানের টিকেট কাটতে পারবেন। নিয়মটি সব দেশের জন্য একই থাকবে। এখন ধরুন আপনি অনলাইনে বিমানের টিকিট কাটবেন তাহলে নিম্নে দেখানো পদ্ধতিগুলো অবলম্বন করুনঃ

বাংলাদেশ এয়ারলাইন্স ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুন এরপর মেনুবার থেকে Book Flight অপশনে ক্লিক করুন। এখানে তিনটি অপশন দেখতে পাবেন।

অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম

  • One way: এখানে One way এর মানে হলো শুধুমাত্র যাওয়ার টিকেট। ধরে নিলাম আপনি শুধুমাত্র তুরস্কে যেতে চাচ্ছেন। তাহলে One way অপশনটি ক্লিক করে টিকেট কাটা Continue করুন।
  • Round-trip: এর মানে হলো একই সাথে যাওয়া এবং আসার টিকেট।
  • Multi-city: এর মানে হলো একের অধিক দেশে যাতায়াত করা। যেমন: প্রথমে সিঙ্গাপুর তারপর জার্মানি। তাই আপনি যদি একের অধিক দেশে যাতায়াত করতে চান, তাহলে Round-trip বা Multi-city পদ্ধতিতে টিকেট কাটবেন তাহলে তুলনামূলকভাবে কম দামে টিকেট কাটতে পারবেন। আলাদা আলাদা দেশ থেকে টিকেট কাটলে দাম একটু বেশি পড়বে।

এবার Flying from অপশনে গিয়ে আপনি কোন জায়গা থেকে take off করতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। যেমন: ঢাকা এবং Flying to থেকে আপনি কোন দেশে যেতে চাচ্ছেন সেটি সিলেক্ট করুন। যেমন: তুরস্ক, সিঙ্গাপুর, জাপান ইত্যাদি। কিন্তু আপনি যদি ঢাকা থেকে কক্সবাজার যেতে চান তাহলে Flying from হবে ঢাকা এবং Flying to হবে কক্সবাজার।

এখন Depart date অপশন থেকে কবে যেতে চাচ্ছেন সেই তারিখ সিলেক্ট করুন। এবার ঘরের  যাত্রী সংখ্যা সিলেক্ট করুন। Default ভাবে ১ জন প্যাসেঞ্জার দেওয়া থাকবে। কিন্তু আপনি যদি একের অধিক ব্যক্তিকে নিয়ে একসাথে যাত্রা করতে চান তাহলে ২, ৩ বা ৪ জন সিলেক্ট করুন।

অনলাইনে বিমানের টিকেটের ক্যাটাগরি নির্বাচন

অনলাইনে বিমানের টিকেটের ক্যাটাগরি নির্বাচন

অনলাইনে বিমানের ৩টি ক্যাটাগরি রয়েছে। Class অপশনে গেলেই ৩টি ক্যাটাগরি দেখতে পারবেন। সেখান থেকে আপনার পছন্দমতো একটি ক্যাটাগরি বেছে নিতে পারেন। Class অপশন থেকে ক্যাটাগরি দেখার পাশাপাশি দেখতে পারবেন টিকেটের দাম, বিমান নম্বর, যাতায়াতের সময় ও তারিখ এবং এয়ারলাইন্স ইত্যাদি। নিম্নে অনলাইনে বিমানের ৩টি ক্যাটাগরির নাম লেখা হলো-

  • Economic
  • Premium economy
  • Business 

অনলাইনে বিমানের টিকেট কাটার জনপ্রিয় ওয়েবসাইট

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। এসব ওয়েবসাইটের মাধ্যমে আপনি দেশের যেকোনো জায়গা থেকে যেকোনো সময়, বিভিন্ন গন্তব্যের উদ্দেশ্যে অনলাইনে টিকেট কাটতে পারবেন। পাশাপাশি টিকেটের মূল্য পরিশোধের জন্য সহজ মাধ্যম হিসেবে ভিসা বা মাস্টার কার্ড কিংবা বিকাশ ও নগদ মোবাইল ব্যাংকিং পেমেন্ট ব্যবস্থাও চালু রয়েছে। নিম্নে জনপ্রিয় কিছু ওয়েবসাইটের নাম লেখা হলো-

  • বিমান বাংলাদেশ এয়ারলাইন্স (Biman Bangladesh Airlines)
  • গোযায়ান (GoZayaan)
  • নভো এয়ার (Novoair)
  • ফ্লাইট এক্সপার্ট (Flight Expert)
  • এমি বিডি (Amybd)
  • শেয়ার ট্রিপ (ShareTrip) ইত্যাদি।

অনলাইনে বিমানের টিকেট কাটতে কী কী লাগে

অনলাইনে বিমানের টিকেট কাটতে কী কী লাগে?

অনলাইনে বিমানের টিকেট কাটার জন্য খুব বেশি ডকুমেন্টের প্রয়োজন হয় না। কেবলমাত্র এয়ারলাইন্সের বিভিন্ন কার্যক্রমের নিরাপত্তা নিশ্চিত করতেই ব্যক্তিগত কিছু তথ্য দিয়ে সহায়তা করতে হয়। এর জন্য, এয়ারলাইন্স ওয়েবসাইটের প্যাসেঞ্জার ইনফরমেশন পেইজে যাত্রীর জাতীয় পরিচয়পত্র অনুযায়ী সম্পূর্ণ নাম, জন্ম তারিখ, লিঙ্গ এবং সচল মোবাইল নাম্বার ও ই-মেইল ঠিকানা দিতে হবে। তাছাড়াও একজন ব্যক্তির টিকেট কাটার জন্য আরো কিছু কাগজপত্রের দরকার হয়। এই কাগজগুলো থাকলেই আপনি বিভিন্ন ট্রাভেল প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন জায়গার বিমানের টিকেট কাটতে পারবেন। নিম্নে সেগুলো লেখা হলোঃ-

  • জাতীয় পরিচয়পত্র
  • আন্তর্জাতিক ফ্লাইটে টিকেট সংগ্রহ করতে, একটি বৈধ আন্তর্জাতিক পাসপোর্ট এবং বৈধ ভিসা।
  • যাত্রীর কাঙ্ক্ষিত যাত্রা শুরুর স্থান, ফ্লাইটের সময় ও গন্তব্যের তথ্য এবং
  • টিকেটের মূল্য পরিশোধ করতে নির্ধারিত অনলাইন পেমেন্টে পর্যাপ্ত পরিমাণ টাকা।

অনলাইনে টিকেটের টাকা পেমেন্ট করার নিয়ম

অনলাইনে টিকেটের টাকা পেমেন্ট করার নিয়ম

আপনি যদি অনলাইনের মাধ্যমে টিকেট ক্রয় করে থাকেন তাহলে আপনাকে অনলাইনেই টিকেটের দাম পরিশোধ করে দিতে হবে। আপনি চাইলে অনলাইনের যেকোনো কিছু থেকেই পেমেন্ট করতে পারবেন। যেমনঃ বিকাশ, নগদ ইত্যাদি। অনলাইনের মাধ্যমে যেভাবে টিকেটের টাকা পেমেন্ট করতে হয় তা নিম্নে দেখানো হলো-

  • পেমেন্ট করতে প্রথমেই Continue to payment অপশনে ক্লিক করুন
  • এখানে টাকা পরিশোধের জন্য অনেক গুলো পেমেন্ট গেটওয়ে রয়েছে। যেমন: Bkash, Nagad, Credit Card, Visa Card, Master Card ইত্যাদি।
  • যেকোনো একটি মেথড বেছে নিন।
  • এখন পেমেন্ট এড্রেস দিয়ে, নিচে থেকে এয়ারলাইন্স টার্মস এন্ড কন্ডিশন সিলেক্ট করে Continue to purchase বাটনে ক্লিক করুন।
  • পেমেন্ট করা শেষ হলে জিমেইলে টিকেটের পিডি এফ কপি চলে আসবে। এখন চাইলে এটিকে ডাউন-লোড ও প্রিন্ট করে ব্যবহার করতে পারেন।

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট চেক করার নিয়ম

অনলাইনে বিমানের টিকেট কাটার পরে অনেক সময় তা যাচাই করার প্রয়োজন হতে পারে। অনলাইনে বিমানের টিকেট এর অবস্থা চেক করতে যেকোন ব্রাউজারের এড্রেস বারে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিখে সার্চ করুন। তারপর সার্চ রেজাল্টে আসা বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে প্রবেশ করুন এবং মেনুবার থেকে Check your trip অপশনে ক্লিক করুন।

এবার আপনার সামনে একটি ফর্ম আসবে ফর্মটিকে সঠিকভাবে পূরণ করুন। যেমন:  Airlines PNR code ও passengers last name দিয়ে “Search” বাটনে ক্লিক করুন। Airlines PNR code এ আপনার টিকেট পেয়ে যাবেন। সব কিছু বসিয়ে সার্চ বাটনে ক্লিক করলে নির্দিষ্ট ফ্লাইটের বিস্তারিত তথ্য দেখতে পারবেন।

অনলাইনে বিমানের টিকেটের দাম কত টাকা

অনলাইনে বিমানের টিকেটের দাম কত টাকা?

বিমানের টিকিট অনলাইন ও অফলাইন দুই ভাবেই কাটা যায়। কিন্তু অফলাইনের থেকে অনলাইনে টিকিটের দাম অনেক বেশি হয়ে থাকে। এছাড়াও অনলাইনে টিকিটের রেট প্রতিনিয়ত কম বেশি হয়। আবার বেশ কয়েকটি মাধ্যমের উপরে অনলাইনে বিমানের টিকিটের দাম নির্ভর করে।

অনলাইনে বিমানের টিকেট এর মূল্য বিমানের ধরন, Class ও দূরত্বের উপরে নির্ভর করে কম বেশি হতে পারে। অভ্যন্তরীন ভ্রমণের ক্ষেত্রে সর্বনিম্ন ২,৫০০ থেকে সর্বোচ্চ ২০ হাজার টাকার মধ্যে যাতায়াত করতে পারবেন। তবে আন্তর্জাতিক দেশ ভ্রমণের ক্ষেত্রে সর্বনিম্ন ২৪ হাজার টাকা থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা পর্যন্তও টিকিটের দাম হতে পারে।

অনলাইনে বিমানের টিকেট কিভাবে সংগ্রহ করবেন?

প্রথমত, আপনি উপরে দেখানো নিয়ম গুলো অনুসরণ করে বিমানের টিকেট ক্রয় করবেন। টিকেটটি ক্রয় করার পর তাদের অফিসিয়াল ইমেইল থেকে আপনার পার্সোনাল ইমেইলে টিকেটের অরজিনাল কপি টি পাঠিয়ে দিবে। আপনাকে এই টিকেটের কপি কম্পিউটার দোকান থেকে প্রিন্ট করে নিতে হবে। আপনি যদি এইসব কিছু না করতে চান তাহলেও কোনো সমস্যা নেই। কারণ, টিকেটটি ফ্লাইটের আগে বিমান বন্দরের কাউন্টার থেকেও সংগ্রহ করা যায়। এজন্য আপনাকে পাসপোর্ট বা ভিসা নিয়ে তাদের কাছ থেকে অনলাইন টিকেট সংগ্রহ করতে হবে।

শেষ কথা

প্রিয় পাঠক, আশা করি আজকের এই আর্টিকেল থেকে আপনারা জানতে পেরেছেন কীভাবে অনলাইনে বিমানের টিকেট কাটতে হয়। এখানে আমি আপনাদের জানিয়েছি, অনলাইনে বিমানের টিকেট কাটার নিয়ম, টিকেট কাটতে কি কি লাগে, আন্তর্জাতিক বা অভ্যন্তরীণ টিকেটের দাম কত এবং সেই টিকেট আপনি কীভাবে সংগ্রহ করবেন। এই আর্টিকেলটি পড়লে আপনারা খুব সহজেই অনলাইনে টিকেট বুকিং করতে পারবেন।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

অনলাইনে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর বিমানের টিকেট কাটার নিয়ম ২০২৪