নগদ একাউন্ট খোলার নিয়ম_wirebd.com

নগদ একাউন্ট খোলার নিয়ম ২০২৪ । কিভাবে নগদ একাউন্ট খুলবেন

বাংলাদেশে সময়ের সাথে সাথে মোবাইল ব্যাংকিং জনপ্রিয় হচ্ছে। বর্তমানে যেসব মোবাইল ব্যাংকিং আমাদের দেশে চালু আছে তারমধ্যে অন্যতম হল নগদ মোবাইল ব্যাংকিং। এই আর্টিকেলে নগদ একাউন্ট খোলার নিয়ম ও নগদ একাউন্ট খোলার নিয়মাবলী সম্পর্কিত তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

২০১৮ সালের নভেম্বর মাসে বাংলাদেশ ডাক বিভাগের অধীনে নগদ মোবাইল ব্যাংকিং এর যাত্রা শুরু হয়। নগদের সেবা অন্যান্য মোবাইল ব্যাংকিং থেকে সাশ্রয়ী হওয়ায় বাংলাদেশে এর জনপ্রিয়তা দ্রুত বেড়ে চলেছে। এছাড়াও চমকপ্রদ নতুন অফার ও ক্যাশ আউটে বিশেষ ছাড় দিয়ে গ্রাহকদের আকর্ষণ করেছে নগদ।

নগদ একাউন্ট কেন তৈরি করবেন?

নগদ একাউন্ট খোলার নিয়ম
বাংলাদেশে দশটিরও বেশি মোবাইল ব্যাংকিং সেবা চালু আছে। এখন আপনার মনে প্রশ্ন জাগতেই পারে এগুলোর মধ্যে আপনি নগদ মোবাইল ব্যাংকিং কেন ব্যবহার করবেন? নগদের অনেক সুবিধা আছে যা আপনি অন্য মোবাইল ব্যাংকিং গুলোতে পাবেন না, যেমন-

  • সর্বনিম্ন ক্যাশ আউট চার্জ
  • নগদ অ্যাপ থেকে সেন্ড মানি ফ্রি
  • আকর্ষণীয় মোবাইল রিচার্জ ও পেমেন্ট অফার
  • গ্যাস বিল, বিদ্যুৎ বিল, পানির বিল ফ্রীতে পরিশোধ করার সুবিধা
  • কিউআর কোড স্ক্যান করে ঝামেলাহীন ভাবে পেমেন্ট করা যায়।

এছাড়াও নগদ ব্যবহার করে সেন্ড মানি, ক্যাশ ইন, ক্যাশ আউট, বিল পে, রেমিট্যান্স, মোবাইল রিচার্জ, EMI পেমেন্ট, ডোনেশান সহ আরও অনেক সুবিধা নিতে পারবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম

আমাদের কাছে অনেকেই নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। আসলে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী খুবই সহজ যা একবার দেখলেই যে কেউ নিজে নিজে করবে পারবে। বর্তমানে তিন পদ্ধতিতে নগদ একাউন্ট খোলা যায়-

  1. নগদ অ্যাপ ব্যবহার করে,
  2. ইউএসএসডি কোড *১৬৭# ডায়াল করে,
  3. নগদ উদ্যোক্তা পয়েন্ট বা কাস্টমার সার্ভিস পয়েন্ট থেকে।

এই তিন পদ্ধতির একটি থেকে অন্যটি আলাদা। তবে চিন্তার কোন কারণ নেই। এই আর্টিকেলে আমি আপনাকে তিনটি পদ্ধতিতেই নগদ একাউন্ট খোলার নিয়ম দেখাবো। তারপরে যে পদ্ধতি আপনার জন্য সুবিধাজনক সেভাবে নগদ একাউন্ট তৈরি করতে পারেন।

চলুন দেখে নেই নগদ একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন হবে-

  • মোবাইল ফোন
  • নিবন্ধিত সচল সিম
  • ন্যাশনাল আইডি কার্ড
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি

আলাদা আলাদা পদ্ধতিতে আলাদা জিনিসের প্রয়োজন হবে। যেমন *১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট খোলার জন্য পাসপোর্ট সাইজের দুই কপি ছবির কোনো প্রয়োজন নেই।

অ্যাপ দিয়ে নগদ একাউন্ট খোলার নিয়ম

আপনার কাছে স্মার্টফোন থাকলে আপনি খুব সহজেই ঘরে বসে নগদ একাউন্ট তৈরি করতে পারবেন। এজন্য নিচের নগদ একাউন্ট খোলার নিয়ম গুলো অনুসরণ করুন-

  • প্রথমেই প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে Nagad অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

  • অ্যাপ ওপেন করে রেজিস্ট্রেশন করুন বাটনে ক্লিক করুন। এরপর আপনি যেই নাম্বার দিয়ে নগদ একাউন্ট খুলতে চান সেই নাম্বারটি লিখে পরবর্তী বাটনে ক্লিক করুন।

  • মোবাইল নাম্বার দেওয়ার পর মোবাইল অপারেটর নির্ধারণের পালা। আপনি যেই সিম কোম্পানির সিম ব্যবহার করে নগদ একাউন্ট খুলতে চান সেই কোম্পানিটি নির্ধারণ করতে হবে। আপনি এখানে যেই নাম্বারটি দিয়েছেন সেই নাম্বারের কোম্পানিটি নির্ধারণ করুন। যেমন- রবি, গ্রামীনফোন, বাংলালিংক, এয়ারটেল।
  • নগদ যেহেতু টাকার সাথে সম্পর্কিত তাই অবশ্যই ব্যবহারকারীকে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে। জাতীয়পরিচয় পত্রের মাধ্যমে আপনি নিজের পরিচয় নিশ্চিত করতে পারবেন। নগদ মোবাইল অ্যাপের সাহায্যে ফোনের ক্যামেরা দিয়েই জাতীয় পরিচয়পত্র স্ক্যান করা যায়। আপনার জাতীয় পরিচয়পত্রের সামনের ও পিছনের দিকের স্পষ্ট ছবি দিতে হবে।

  • আপলোড করা ছবি যদি যথেষ্ট স্পষ্ট হয় তবে নগদ স্বয়ংক্রিয় ভাবে আপনার পরিচয় যাচাই সম্পন্ন করবে। প্রক্রিয়াটি সফল হলে নগদ আপনার জাতীয় পরিচয়পত্র থেকে প্রাপ্ত সকল তথ্য আপনার সামনে উপস্থাপন করবে। এ তথ্যের মধ্যে থাকবে আপনার জাতীয় পরিচয়পত্র নাম্বার, আপনার নাম, পিতা/স্বামীর নাম, মায়ের নাম, জন্ম তারিখ, বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা। সকল তথ্য ভাল ভাবে দেখে নিন। কোন কিছু ভুল থাকলে তা ঠিক করে ‘পরবর্তী’ বাটনে ট্যাপ করুন।

  • পরের ধাপে আপনার লিঙ্গ, লেনদেনের উদ্দেশ্য ও পেশা নির্ধারণ করতে হবে। এছাড়া আপনি নগদ একাউন্টে জমাকৃত টাকার উপর মুনাফা গ্রহণ করতে চান কি না তা সিলেক্ট করতে হবে।

ব্যবহারকারীর ছবি নগদ অ্যাপের মাধ্যমে আপলোড করতে হবে। নগদ অ্যাপকে আপনার ক্যামেরা ব্যবহারের অনুমতি দিতে হবে। অনুমতি প্রদানের পর নগদ অ্যাপের মাধ্যমেই ছবি তুলতে হবে। ছবি তোলার সময়-

  • চোখ থেকে চশমা (যদি থাকে) খুলে ফেলুন।
  • আপনার সম্পূর্ণ মুখমন্ডল ফ্রেমের মধ্যে আনুন।
  • ছবি তোলার সময় পর্যাপ্ত আলো থাকতে হবে।
  • আপনার ক্যামেরা এবং চেহারা স্থির রাখুন।

চোখের পলক ফেলার পরে স্বয়ংক্রিয় ভাবে ছবি তোলা হয়ে যাবে। ছবি যদি পছন্দ না হয় তাহলে আবার তুলতে পারবেন।

  • এরপরে নগদের শর্তাবলী ভালোভাবে পড়ে ‘আমি নগদ এর শর্তাবলীর সাথে একমত’ বাটনে ক্লিক করুন। আপনি ইচ্ছা করলে নিচের দুটি বাটন থেকে শর্তাবলী ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারবেন। শর্তাবলীর সাথে একমত পোষণ করার পরে আপনার স্বাক্ষর করতে হবে। এই অ্যাপটিতে স্বাক্ষরের ছবি আপলোডের পরিবর্তে সরাসরি স্বাক্ষর দেওয়ার ব্যবস্থা রয়েছে। স্বাক্ষরের স্থানে নিজের স্বাক্ষরটি করুন, পছন্দ না হলে ‘মুছে ফেলুন’ অপশন ব্যবহার করে আবার চেষ্টা করুন।

  • এই ধাপে আপনি যা কিছু আপলোড দিয়েছেন তার প্রতিটির আপলোড স্ট্যাটাস দেখাবে। পরিচয়পত্রের উভয় দিক, ছবি ও স্বাক্ষরের পাশে সফল লেখা থাকলে বুঝবেন আপনার আপলোড সফল হয়েছে।

  • এই ধাপে নগদ একাউন্ট খোলার সময় যেসব তথ্য দিয়েছেন সেগুলো আপনি দেখতে পাবেন। নাম, পিতার/স্বামীর নাম, মাতার নাম, লিঙ্গ, মোবাইল নাম্বার, পেশা, জাতীয় পরিচয়পত্র নাম্বার, ঠিকানা ও স্বাক্ষর সব ঠিক আছে কিনা তা খুব ভাল ভাবে দেখে নিন। ঠিক না থাকলে ‘পূর্ববর্তী’ বাটনে ট্যাপ করে আগের ধাপে ফেরত যেয়ে ঠিক করুন। আর তথ্য ঠিক থাকলে ‘পরবর্তী’ বাটনে ট্যাপ করুন।

  • এবার মোবাইল নাম্বার ও পিন সেট করার পালা। একাউন্ট খোলার জন্য যেই নাম্বারটি দিয়েছেন তা আপনার কি না নিশ্চিত করতে একটি OTP পাঠানো হবে। মেসেজ থেকে OTP নিয়ে ১ মিনিটের মধ্যে নগদ অ্যাপে লিখতে হবে। OTP সঠিকভাবে লিখে ‘যাচাই করুন’ বাটনে ট্যাপ করলে আপনার মোবাইল নাম্বার ভেরিফাই হয়ে যাবে।

মোবাইল নাম্বার ভেরিফাই করার পরে এবার পিন সেট করতে হবে। পিন সেট করার সময়-

  • এক সিরিয়ালে ৪টি সংখ্যা পিন হিসেবে ব্যবহার করা যাবে না। যেমন- ১২৩৪
  • প্রথম ৪টি জোড় সংখ্যা বা প্রথম ৪টি বেজোড় সংখ্যা পিন হিসেবে দেওয়া যাবে না। যেমন- ২৪৬৮
  • কেউ সহজেই অনুমান করতে পারবে এমন পিন ব্যবহার করবেন না।
  • পিন নাম্বার কাউকে বলা যাবে না।

নগদ কর্তৃপক্ষ কখনোই আপনার কাছে পিন নাম্বার জানতে চাইবে না। পিন সেট করার জন্য পিনটি নগদ অ্যাপে লিখুন। তারপর ‘সাবমিট’ বাটনে ক্লিক করুন।

  • এরপরে আপনি চাইলে আপনার কন্ট্যাক্ট অ্যাপের সাথে নগদ অ্যাপকে লিংক করতে পারেন, এতে করে আপনার ফোনে সেভ করা সকল নাম্বার অ্যাপে স্বয়ংক্রিয় ভাবে চলে আসবে। নগদ একাউন্ট খোলার নিয়ম গুলো যদি ঠিকমতো অনুসরণ করে থাকেন তাহলে আপনার ফোনে স্বাগতম জানিয়ে একটি ম্যাসেজ আসবে।

  • ‘পরবর্তী’ বাটনে ক্লিক করলে আপনি নগদ অ্যাপের হোম মেনুতে চলে যাবেন। আপনার নগদ পার্সোনাল একাউন্ট তৈরি করা হয়ে গেছে। আপনি এখন নগদ পার্সোনাল একাউন্টের সকল সেবাসমূহ ব্যবহার করতে পারবেন।

ব্যাস, নগদ একাউন্ট খোলার নিয়ম অনুসরণ করে আপনি নিজেই নিজের নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট তৈরি করেছেন।

*১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

প্রতিটি মানুষই আজ ব্যস্ত, তাই সময় ও সহজলভ্যতার কথা চিন্তা করে নগদ তার গ্রাহকের জন্য নিয়ে এসেছে দেশের যেকোন মোবাইল নাম্বার থেকে *১৬৭# নাম্বারে ডায়াল করে নগদ একাউন্ট খোলার পদ্ধতি। মাত্র তিনটি ধাপে চালু করা যাবে নগদ একাউন্ট। দেশের সকল মোবাইল অপারেটর থেকে *১৬৭# ডায়াল করে ‘নগদ’ একাউন্ট খোলা যাবে।

চলুন ইউএসএসডি (USSD) কোড *১৬৭# ডায়াল করে নগদ একাউন্ট খোলার নিয়ম দেখে নেই-

  • প্রথমে আপনার ফোনের ডায়াল প্যাড থেকে *১৬৭# ডায়াল করুন।

  • শর্তাবলি ভালভাবে পড়ে সম্মতি জানিয়ে ৪ ডিজিটের পিন সেট করুন।

  • পুনরায় পিন টাইপ করে কনফার্ম করুন।

  • আপনি কি ধরনের নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট তৈরি করবেন তা সিলেক্ট করুন। যদি মুনাফা পেতে চান তাহলে Rgular একাউন্ট বেছে নিতে পারেন, না হলে Islamic একাউন্ট সিলেক্ট করুন।

  • একাউন্টের ধরন সিলেক্ট করার পর আপনি নগদ থেকে একাউন্ট একটিভ হওয়ার মেসেজ পাবেন। এরপর আপনি নগদ একাউন্ট ব্যবহার করে লেনদেন করতে পারবেন।

নগদ একাউন্ট খোলার নিয়ম অনুসরণ করলে সহজেই যেকোনো সিম থেকে নগদ একাউন্ট তৈরি করে নিতে পারবেন।

উদ্যোক্তা পয়েন্ট থেকে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী

নগদ উদ্যোক্তা পয়েন্ট থেকে একাউন্ট খোলার জন্য প্রয়োজন-

  • ভোটার আইডি কার্ড
  • পাসপোর্ট সাইজের দুই কপি ছবি
  • যে সিম দিয়ে একাউন্ট খুলবেন সেই সিম
  • আপনার মোবাইল ফোন

উদ্যোক্তা পয়েন্টে যাওয়ার পর আপনাকে একটি ফর্ম দেওয়া হবে। সেই ফর্ম পূরণ করার পর উদ্যোক্তা পয়েন্টে থাকা এজেন্ট নগদ একাউন্ট খোলার নিয়ম অনুসরণ করে আপনার নগদ একাউন্ট তৈরি করে দিবে।

নগদ একাউন্ট ব্যবহারের শর্তাবলী

  1. একটি নগদ মোবাইল ব্যাংকিং একাউন্ট শুধুমাত্র একজন গ্রাহকই ব্যবহার করতে পারবেন।
  2. বাংলাদেশের প্রচলিত সকল আইন ও ডাক বিভাগ কর্তৃক জারিকৃত বিধি, বিধান, নীতিমালা, আদেশ/নির্দেশ অনুযায়ী নগদের কার্যক্রম পরিচালিত হবে।
  3. একাউন্ট তৈরির সময় নগদ একাউন্ট নাম্বারটি সঠিকভাবে উল্লেখ করতে হবে। ভুল নাম্বার উল্লেখ করলে কোন প্রকার ক্ষতির জন্য নগদ দায়ী থাকবে না।
  4. একাউন্টে টাকার স্বল্পতার জন্য লেনদেন সম্পন্ন না হলে তার দায় গ্রাহকের।
  5. ক্যাশ আউট/পেমেন্ট ইত্যাদি ক্ষেত্রে কাউন্টার ত্যাগের পূর্বেই সব কিছু যাচাই করতে হবে। কাউন্টার ত্যাগের পর কোন রকম অভিযোগ গ্রহণযোগ্য হবে না।
  6. কোন রকম প্রলোভন বা প্রতারণার শিকার হয়ে গ্রাহক তার টাকা হারালে তার সম্পূর্ণ দায়ভার এককভাবে গ্রাহকের। নগদ সেই টাকা উদ্ধারের ক্ষেত্রে দায়বদ্ধ থাকবে না।
  7. নগদ সেবার সংশ্লিষ্ট মূল্য ও মাশুল বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক সময়ে সময়ে নির্ধারিত, পরিবর্তিত হতে পারে।
  8. মানি লন্ডারিং প্রতিরোধ আইন ২০১২, বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত সার্কুলার ও সন্ত্রাস বিরোধী আইন-২০০৯ অনুযায়ী গ্রাহক নগদের চাহিদা অনুযায়ী যেকোনো তথ্য নগদকে প্রদান করতে বাধ্য থাকবে।
  9. নগদ তার গ্রাহকের সকল তথ্য সর্বোচ্চ গোপনীয়তার সাথে সংরক্ষণ করবে। তবে নগদের উপর এখতিয়ারপ্রাপ্ত সরকারি কর্তৃপক্ষ, নগদের অনুমোদিত ব্যাক্তি বা অনুমোদিত সেবা প্রদানকারী প্রতিষ্ঠান এবং আদালতের নির্দেশপ্রাপ্ত ব্যাক্তির কাছে নগদ এসব তথ্য প্রকাশ করতে পারবে।
  10. গ্রাহকদের তাদের পিন (PIN) নাম্বার সর্বোচ্চ গোপনীয়তার সাথে সংরক্ষণ করতে হবে। কোনরকম ভুল, অসতর্কতা বা প্রতারণার কারণে কেউ পিন নাম্বার জেনে গেলে এবং ক্ষতি হলে তার কোন দায়-দায়িত্ব নগদ কর্তৃপক্ষ গ্রহণ করবে না।
  11. পার্সোনাল একাউন্টের গ্রাহকগণ তাদের নগদ একাউন্ট ব্যবহার করে ব্যবসা করা থেকে বিরত থাকবেন। গ্রাহক যদি এই শর্তাবলী ভঙ্গ করেন কিংবা নগদের বিবেচনায় তার আচরণ সন্দেহজনক কিংবা গ্রাহকের বিরুদ্ধে অভিযোগ পাওয়া যায় তাহলে কোনরকম নোটিশ প্রদান ছাড়াই একাউন্ট বন্ধ করে দেওয়ার অধিকার নগদের রয়েছে।
  12. নগদ একাউন্টের পাঠানো সমস্ত নির্দেশাবলী গ্রাহক মেনে চলতে বাধ্য থাকবেন।
  13. নগদ একাউন্টের সাথে সংযুক্ত সিম কার্ড প্রতিস্থাপন সংক্রান্ত যাবতীয় দায়-দায়িত্ব গ্রাহকের।
  14. নগদ একাউন্ট সংশ্লিষ্ট সিম কার্ড প্রতিস্থাপন হলে সংশ্লিষ্ট মোবাইল নেটওয়ার্ক অপারেটরের কাছ থেকে প্রতিস্থাপনের তথ্য পাওয়ার পর নগদ উক্ত একাউন্টটির কার্যক্রম অন্তত ২৪ ঘন্টা স্থগিত রাখবে।

নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কিত প্রশ্ন ও তার উত্তর

নগদ একাউন্ট খোলার পর বা আগে আমাদের কাছে এমন  কিছু প্রশ্ন আশে যা সবারই জানা প্রয়োজন। নগদ একাউন্ট নিয়ে বা নগদ ব্যবহার নিয়ে কিছু কমন প্রশ্ন আসে যা নিয়ে আলোচনা করা হলোঃ

নগদ একাউন্ট কিভাবে দেখবেন?

নগদ একাউন্ট তৈরি হয়ে গেলে *১৬৭# ডায়াল করে অথবা নগদ অ্যাপ থেকে আপনার একাউন্টটি দেখতে পারবেন।

নগদ মোবাইল ব্যাংকিং এর USSD কোড নাম্বার কত?

নগদ একাউন্ট এর USSD কোড নাম্বার হচ্ছে *167# । এই কোডটি দিয়ে নগদ একাউন্ট তৈরি করা থেকে লেনদেন সব করতে পারবেন।

নগদ মোবাইল ব্যাংকিং ইসলামিক একাউন্ট কি?

নগদের শরিয়া ভিত্তিক লেনদেন ব্যবস্থা। ইসলামিক একাউন্ট তৈরি করলে আপনার একাউন্টের ব্যালেন্সের উপর সুদ দিবে না নগদ। যা রেগুলার একাউন্ট এর উপর দেয়া হয়ে থাকে।

নগদ মোবাইল ব্যাংকিং থেকে সেন্ড মানি করতে কত টাকা চার্জ লাগে?

প্রথম ৫ টি ফ্রি। এরপর ৫ টাকা চার্জ প্রযোজ্য হবে। *১৬৭# এর মাধ্যমে সেন্ড মানি করলে প্রতি লেনদেনে ৫ টাকা চার্জ দিতে হবে।

নগদের মাধ্যমে কি ATM বুথ থেকে ক্যাশ আউট করা যাবে?

বর্তমানে নগদের ATM সুবিধাটি চালু নেই।

আমার কাছে টাকা না থাকলে নগদ কি ইমারজেন্সি ব্যালেন্স দিবে?

না।

আমি কি নগদ মোবাইল ব্যাংকিং ব্যবহার করে ২৪/৭ লেনদেন করতে পারবো?

হ্যা, আপনি যেকোনো দিন যেকোনো সময় লেনদেন করতে পারবেন।

নগদ দিয়ে মোবাইল রিচার্জ করলে কি অতিরিক্ত ফি দিতে হবে?

না, নগদ দিয়ে মোবাইল রিচার্জ সম্পূর্ণ ফ্রী।

নগদের ক্যাশ আউট চার্জ কত?

মাধ্যম ক্যাশ আউট চার্জ (প্রতি ১০০০ টাকায়)
রেগুলার অ্যাপ ১২.৫০ টাকা
ইসলামিক অ্যাপ ১৫ টাকা
USSD (রেগুলার+ইসলামিক) ১৫ টাকা

নগদ সম্পর্কিত যেকোনো সমস্যা বা জিজ্ঞাসার জন্য যেকোনো সময়-

শেষকথাঃ

আশা করি এই আর্টিকেলটি পড়ার পরে নগদ একাউন্ট খোলার নিয়মাবলী জানার পাশাপাশি নগদ সম্পর্কে আরও অনেক তথ্য জানতে পেরেছেন। নগদ একাউন্ট খোলার নিয়মাবলী অনুসরণ করে নগদ একাউন্ট খুলে আপনি এখন নগদের সকল সেবা নিতে পারবেন।

নগদ একাউন্টের সকল প্রকার অফার সম্পর্কে জানতেঃ- নগদ অফার ২০২৪

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *