ক্যান্সারের ঝুঁকি কমাতে শীতকালীন সবজির ভূমিকা ও উপকারিতা

ক্যান্সারের ঝুঁকি কমাতে শীতকালীন সবজির ভূমিকা ও উপকারিতা

বাজারের দিকে চোখ ফেরালে বর্তমান সময়ে শীতকালীন সবজি যেমন ফুলকপি, বাঁধাকপি, গাঁজর, ব্রকলি, সবজি বিট, স্প্রাউট, সেলেরিয়াক, চেরিময়া, কলার্ড সবুজ শাক ক্র্যানবেরি, রসুন জাম্বুরা ইত্যাদি দেখা যায়।শীতকালীন সব্জি যেমন টাটকা ও ফ্রেশ থাকে তেমনি আমাদের স্বাস্থ্যের জন্য উপকারি।

ক্যান্সারের ঝুঁকি কমাতে শীতকালীন সবজি উপকারিতা

দিন যত সামনের দিকে এগোচ্ছে ততোই আমাদের মারাত্মক রোগের ঝুঁকি বাড়ছে। মারাত্মক রোগ বলতে সর্ব প্রথমে আমাদের মনে আসে ক্যান্সারের কথা। যে ব্যক্তি ক্যান্সার রোগে আক্রান্ত হন তার যদি সঠিক সময়ে চিকিৎসা না করানো হয় তবে তার মৃত্যু অব-ধারিত।

বর্তমানে পুরুষদের প্রোস্টেট ও মহিলাদের স্তন ক্যান্সারের ঝুঁকি সব সবচাইতে বেশি। এর কারনে বছরে প্রচুর মানুষ মারা যাচ্ছে। রোগ হওয়ার সাথে সাথে চিকিৎসা করা দরকার, এবং সেই সঙ্গে সতর্ক থাকাও দরকার।  অনেক চিকিৎসক ক্যান্সারের ঝুঁকি কমাতে কিছু শীতকালীন সবজি খাওয়ার পরামর্শ দিয়েছেন।

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘ব্রকলি’

যদি ও ব্রকলি বারো মাসে পাওয়া যায় না, এটি একটি  শীতকালীন সবজি।ব্রকলি খাওয়া শরীরের পক্ষে খুবই ভাল ও স্বাস্থ্যকর। এতে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন কে রয়েছে। তাছাড়া ব্রকলিতে সালফোরাফেনের মাত্রা বেশি থাকে। গবেষণায় দেখা গেছে ব্রকলি স্তন ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি কমায়। মহিলাদের ক্ষেত্রে এটি খেলে ৭৫% স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়। তাছাড়া ব্রকলিতে ভিটামিন কে হাড়ের স্বাস্থ্য কে শক্তি- শালী করে, হার্ট কে রক্ষা করে, মস্তিষ্কের স্বাস্থ্য ও চোখের শক্তি বাড়ায়।

ব্রকলি সবজি _ wirebd.com

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘গাঁজর’

গাজর খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারি, যদি আপনি প্রোস্টেট বা স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে চান বা ক্যানসার রোগে ঝুঁকি কমাতে চান বা কোলন ক্যানসারের ঝুঁকি কমাতে চান, তাহলে নিয়মিত গাজর খেতে পারেন, যদিও গাঁজর শীতকালীন সব্জি, এই সবজি কিন্তু এখন বারো মাসই পাওয়া যায়। যদি কোন ব্যক্তি প্রতিদিন গাজর খায় তবে তার কোলন ক্যানসার এবং প্রোস্টেট ক্যানসার হওয়ার সম্ভাবনা যথাক্রমে ২৬% ও ১৮%  কমে যাবে।

carrot

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘বাঁধাকপি’

ফুসফুস ক্যান্সারের ঝুঁকি কমাতে বাঁধাকপি গুরুত্বপূর্ণ। কারন বাঁধাকপি তে রয়েছে শরীরের জন্য প্রয়োজনীয়, ভিটামিন সি। ভিটামিন সি শরীরের ফ্রি র‌্যাডিক্যাল দ্বারা সৃষ্ট ক্ষতির হাত থেকে রক্ষা করে। এবং ক্যান্সার সহ অনেক দীর্ঘ স্থায়ী রোগের ঝুঁকি থেকে সুরক্ষা প্রদান করে। প্রায় ২১টি গবেষণার ফলাফল  বিশ্লেষণে করে দেখা গেছে যে, প্রতিদিন ১০০ মিলিগ্রাম ভিটামিন সি গ্রহণ করলে তা ফুসফুস ক্যান্সারের ঝুঁকি ৭ শতাংশ পর্যন্ত কমাতে পারে।

Cabbage

গবেষণায় আরও দেখা গেছে, নিয়মিত বাঁধাকপি খেলে রক্ত চাপ কমে, হজম শক্তি বৃদ্ধি পায়, প্রদাহ বা জালাপড়া কমে যায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাছাড়া লাল বাঁধাকপিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা প্রদান করে।

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘ফুলকপি’

ফুলকপি পুষ্টি সমৃদ্ধ সবজি। ফুলকপিতে রয়েছে ভিটামিন ‘বি’, ‘সি’, ‘কে’, ক্যালসিয়া,আয়রন, ম্যাগনেসিয়াম ও জিংক।বাল্টিমোর জনস হপকিন্স ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের গবেষকরা ফুলকপির পাতায় আইসো থায়োসায়ানেটস নামক এক ধরনের রাসায়নিক পদার্থ পেয়েছেন যা ক্যান্সার নিরোধক হিসেবে কার্যকর।

cauliflower

 

 

তাছাড়া ফুলকপিতে উপস্থিত সালফোরাপেন ক্যান্সার কোষকে ধ্বংস করতে সাহায্য করে। ফুলকপির মধ্যে কোলন ক্যান্সার, স্তন ক্যান্সারের জীবানুর সঙ্গে লড়াই করার ক্ষমতা রয়েছে।বিভিন্ন বিজ্ঞানী গবেষণা করে প্রমান করেছেন যে, সপ্তাহে প্রায় দুই ১ থেকে ২ কেজি ফুলকপি বা এ জাতীয় শাক সবজি খেলে মলাশয় ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অর্ধেক কমানো সম্ভব হবে।

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘ব্রাসেলস স্প্রাউটস’

ব্রাসেলস স্প্রাউট মূলত কপি জাতীয় সবজি। এটা দেখতে অনেকটা বাঁধাকপির মতো। প্রতিটি পাতার গোড়ায় বাঁধাকপির মতো একটি করে ছোট কুঁড়ি হয়। এ কুঁড়ি বা বাডটি ব্রাসেলস স্প্রাউট, যা সবজি হিসেবে খাওয়া হয়। অন্যান্য কপি জাতীয় সবজির তুলনায় এতে এন্টি-অক্সিডেন্ট, ভিটামিন সি, এ, এবং ভিটামিন কে প্রচুর পরিমাণে বিদ্যমান।এছাড়াও ব্রাসেলস স্প্রাউটে ক্যান্সারের প্রতিরোধী উপাদান গস্নুকোসিনোলেটসের পরিমাণ সর্বাধিক।

Brussels sprouts

শীতকালীন সবজি ব্রাসেলস স্প্রাউটস নিয়মিত খেলে  প্রস্টেট ক্যান্সার, কোলন ক্যানসার, স্তন ক্যানসার, ও ফুসফুস ক্যানসার এর ঝুঁকি অনেক ক্ষেত্রে কমানো সম্ভব হয়।

ক্যানসার প্রতিরোধে  ‘স্কোয়াশ’

শীতকালীন সবজি স্কোয়াশ মূলত বিদেশী সবজি হলেও আমাদের দেশের বাজারে পাওয়া যায়। স্কোয়াশে প্রচুর পরিমাণে প্রাকৃতিক উপাদান রয়েছে। সবুজ, হলুদ কিংবা সাদা রঙ এর স্কোয়াশ নানা ধরণের রোগ থেকে আমাদের রক্ষা করে থাকে। স্কোয়াশ খেলে আমাদের শরীরের মধ্যে অ্যান্টি মাইক্রোবিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান সরাসরি যুক্ত হয়। স্কোয়াশে ভিটামিন এ, সি, ই ও বি-৬ ছাড়াও নায়াসিন, থায়ামিন, প্যান্থটোমিন এসিড রয়েছে।

স্কোয়াশ সবজি _ wirebd.com

স্কোয়াশে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট, যা দেহের ফ্রি র্যাডিকেলস দূর করে।ক্যান্সারের ক্ষতিকর পদার্থ থেকে বিটাক্যারোটিন আমাদের দূরে রাখে । স্কোয়াশ ফুসফুস ক্যান্সারের সম্ভাবনাকে কমিয়ে দিতে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি কমাতে ‘বিট’

বিট শরীরের জন্য অনেক উপকারি একটি শীতকালীন সব্জি। এর নানা রকম পুষ্টিগুন রয়েছে।পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক, ক্লোরিন, আয়রন, সোডিয়াম সহ নানা উপকারি উপাদান। ক্যানসারের ঝুঁকি প্রতিরোধ করতে বিটের জুস অনেক উপকারী। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ক্যানসার প্রতিরোধক হিসেবে কাজ করে থাকে।

বিট সবজি _ wirebd.com

ক্যানসার হলে এর প্রতিকার করা খুবই কঠিন,তবে ক্যানসার হওয়ার আগে যদি আমরা শীতকালীন সবজি খাই তবে কিছুটা হলেও ক্যানসার প্রতিরোধ করা সম্ভব হবে।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফুসফুস ক্যান্সারের লক্ষণ, কারণ এবং চিকিৎসা পদ্ধতি

জেনে নিন প্রতিদিন আপেল খাওয়ার উপকারিতা ও নানাবিধ পুষ্টিগুণ

জরায়ু ক্যান্সার কি? জরায়ু ক্যান্সারের কারণ, প্রাথমিক লক্ষণ এবং চিকিৎসা