ফেসবুক পেইজ খোলার নিয়ম। প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম ও ফেসবুক পেইজ কেন খুলবো

ফেসবুক পেইজ খোলার নিয়ম। প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম

অনেকেই আছেন যারা অনলাইনে ফেসবুক পেইজ খোলার নিয়ম সম্পর্কে জানার জন্য খোঁজ করে থাকেন। কেও কেও ফেসবুক পেইজ খোলার নিয়ম সম্পর্কে জানলেও সঠিক জায়গায় তথ্য না দিতে পারার কারনে ফেসবুক পেইজ খুলতে পারেন না।

পাঠক বন্ধুরা, আপনাদের মধ্যে যারা ফেসবুক পেইজ খোলার নিয়ম সম্পর্কে জানেন না তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি। এই আর্টিকেল থেকে আপনারা ফেসবুক পেইজ খোলার নিয়ম, প্রফেশনাল ফেসবুক পেইজ খোলার নিয়ম ও ফেসবুক পেইজ কেন খুলবো সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক-

ফেসবুক পেইজ কি

ফেসবুক পেইজ কি

ফেসবুক পেইজ হল এমন একটি সুবিধা যেখানে আপনি পোস্ট করার মাধ্যমে অনেক ফেসবুক ব্যবহারকারীর নিকট আপনার পোষ্ট পৌঁছে দিতে পারেন। ফেসবুক পেজ তৈরি করে আপনি নিজের ব্যবসা, সেলিব্রিটি প্রোফাইল, সংস্থা বা অন্য কোন ধরনের প্রতিষ্ঠানের সাথে সংযুক্ত হতে পারেন। এটি আপনার ফেসবুক অ্যাকাউন্টের বাইরে একটি বিশেষ প্রোফাইল পেজ তৈরি করে থাকে, যেটি আপনি পোস্ট করতে পারেন এবং আপনার নিকট প্রশংসা পেতে পারেন।

ফেসবুক পেজের পোস্টগুলি যাতে অনেক লোকের নিকট পৌঁছে দেওয়া সম্ভব হয়, তার জন্য ফেসবুক কোম্পানি পোস্ট বুস্ট করার সুবিধা চালু করেছে। এটি আপনি অর্থ প্রদানের মাধ্যমে ফেসবুক পেজের পোস্ট বুস্ট করে হাজার হাজার লোকের নিকট আপনার পোস্টটি পৌঁছে দিতে পারেন। মূল কথা হচ্ছে ফেসবুকের এটি একটি বিজ্ঞাপন সুবিধা। সুবিধাটি আপনি ফেসবুক পেইজের মাধ্যমে গ্রহণ করতে পারেন।

ফেসবুক পেইজ খোলার নিয়ম

ফেসবুক পেইজ খোলার নিয়ম

আপনাদের মধ্যে অনেকেই মনে করেন ফেসবুক পেইজ খোলার নিয়ম অনেক কঠিন। আসলে তাদের এই ধারণা মারাত্মক ভুল। ফেসবুক পেইজ খোলার নিয়ম অনেক সহজ, তবুও কিছু কিছু মানুষজন রয়েছে যারা ফেসবুক পেইজ কিভাবে খুলবো এ প্রশ্নটি করে থাকেন। তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে জেনে নেই ফেসবুক পেইজ খোলার নিয়ম ও পদ্ধতি সম্পর্কে। আপনাদের সুবিধার্থে নিচে ফেসবুক পেইজ খোলার নিয়ম ধাপে ধাপে বর্নণা করা হলো-

ফেসবুক আইডিতে লগিন করুন

ফেসবুকে একটি নতুন পেইজ তৈরি করতে হলে প্রথমেই আপনাকে আপনার ফেসবুক আইডিতে লগিন করতে হবে। সে জন্য আপনার হাতে থাকা স্মার্টফোনে ইনস্টলকৃত ফেসবুক অ্যাপে প্রবেশ করতে হবে। তারপর ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করুন।

page Create link:- facebook.com

ফেসবুক মেনু থেকে পেইজ অপশনে ক্লিক করুন

ফেসবুক আইডিতে লগিন করা সম্পূর্ন হয়ে গেলে, ডান পাশের উপরের কোণায় তিনটি দাগ কাটা মেনু দেখতে পাবেন। ফেসবুক পেইজ খোলার জন্য আপনাকে ওই তিনটি দাগ কাটা অপশনে ক্লিক করতে হবে। মেনুতে ক্লিক করার সাথে সাথে আরও অনেক গুলো অপশন চলে আসবে। সেখান থেকে আপনাকে পেইজ অপশনে ক্লিক করতে হবে। আপনার বুঝার সুবিধার্থে নিচের ছবিটি লক্ষ করুন-

ফেসবুক পেইজ খোলার নিয়ম

নতুন ফেসবুক পেজ তৈরির জন্য Create বাটনে ক্লিক করুন

ফেসবুক মেনু থেকে পেইজ অপশনে গেলে আপনি আপনার সকল পেইজগুলো দেখতে পাবেন। কিন্তু আপনি যদি চান নতুন একটি ফেসবুক পেজ তৈরি করবেন তাহলে সেখান থেকে Create বাটনে ক্লিক করতে হবে। নিচের ছবিটি লক্ষ করুন,

নতুন ফেসবুক পেজ তৈরির জন্য Create বাটনে ক্লিক করুন

উপোরক্ত ছবিতে দেখা যাচ্ছে যে, আগে থেকে আমার একটি পেইজ তৈরি করা ছিল। এবং আমি নতুন আরেকটি ফেসবুক পেজ খুলতে চাই। তাই Create এ ক্লিক করেছি।

Get Started এ ক্লিক করুন

পাঠকবৃন্দ আপনারা যখন পেইজ থেকে নতুন পেইজ খোলার জন্য ক্রিয়েট এ ক্লিক করবেন, তখন আপনার কাছে একটি পেইজ ওপেন হবে এবং সেখানে Get Started নামে একটি অপশন থাকবে।

নতুন পেইজ খোলা

গেট স্টার্ড নামে অপশনে ক্লিক করার মানে হলো আপনি ফেসবুক ট্রিমস এর সকল নিয়ম মানতে রাজি আছেন। অর্থাৎ ফেসবুক আপনাকে অনৈতিক বা খারাপ কাজের জন্য পেইজ ক্লোজ করে দিতে পারে।

নতুন ফেসবুক পেইজের নাম দিন

নতুন ফেসবুক পেইজ খোলার সময় আপনাকে পেইজের একটি নাম সিলেক্ট করতে হবে। পেইজের নামের জন্য আলাদা একটি বক্স থাকে। আপনি চাইলে সেখানে আপনার পছন্দ অনুযায়ী নাম দিতে পারেন। বাংলা, ইংরেজী, হিন্দি যেকোনো ভাষায় ফেসবুক পেইজের নাম দেওয়া যায়। তবে কিছু কিছু নাম রয়েছে যেগুলো ফেসবুক কর্তৃপক্ষ কখনোই সমর্থন করে না।

নতুন ফেসবুক পেইজের নাম

ওয়েবসাইট মার্কেটিং বক্সে নিজের ইচ্ছানুযায়ী ফেসবুক পেইজের নাম দেওয়া হলে নিচের নেস্কট বাটনে ক্লিক করতে হবে।

ফেসবুক পেজ ক্যাটাগরী সিলেক্ট করুন

সঠিক নাম দিয়ে ফেসবুক পেইজ খোলা হয়ে গেলে আপনাকে পেইজের একাধিক ক্যাটাগরি নির্বাচন করতে হবে। অর্থাৎ আপনার পেইজটি কি সম্পর্কে হবে তা ফেসবুক অথোরিটিকে জানাতে হবে। আপনি চাইলে পেইজ এর সার্চ ক্যাটাগরি নির্বাচন করতে পারেন।

ফেসবুক পেজ ক্যাটাগরী সিলেক্ট করুন

উপরের এই ছবিতে আপনি দেখতে পাচ্ছেন যে, আমি ফেসবুক পেইজের জন্য দুইটি ক্যাটাগরি নির্বাচন করেছি। আপনি চাইলে আপনার ইচ্ছামতো ক্যাটাগরি নির্বাচন করতে পারেন।

ফেসবুক বিজনেস পেইজ এর এড্রেস দিন

আপনি যদি আপনার ফেসবুক পেইজ এ বিজনেস ক্যাটাগরি এড করেন সেক্ষেত্রে আপনাকে পেইজের বিজনেস এড্রেস দিতে হবে। এড্রেস দেওয়ার জন্য একটি বক্স পাবেন। ওই বক্সে আপনার জেলা নাম দিতে হবে।পেইজে আপনি যে এড্রেস দিতে চান শুধু সেই এড্রেস এর উপর ক্লিক করলেই হবে।

এছাড়াও আপনি যদি পেইজের এড্রেস দিতে না চান, তাহলে আপনাকে ডানপাশ থেকে স্কিপ বাটনে ক্লিক করতে হবে। কিংবা “I Don’t want to add an address” লেখাটির পাশে টিক মার্ক দিয়ে Next বাটনে ক্লিক করতে পারেন।

ফেসবুক বিজনেস পেইজ এর এড্রেস

আপনি যদি আপনার ব্যবসা-প্রতিষ্ঠান বা যেকোনো সংস্থার কার্যকলাপের জন্য ফেসবুকে পেজ খুলতে চাচ্ছেন তাহলে সেই পেজের এড্রেস দিয়ে দেওয়া উচিত। কারণ কাষ্টমারদের বুঝতে সুবিধা আপনার বিজনেস এর জায়গা টা কোথায়।

ফেসবুক বিজনেস পেইজ ওয়েব সাইটের ঠিকানা দিন

ফেসবুক বিজনেস পেইজ এর এড্রেস দেওয়া কমপ্লিট হয়ে গেলে, আপনাকে পেইজে ওয়েবসাইটের ঠিকানা দিতে হবে। আপনার যদি কোনো ওয়েবসাইট থাকে তাহলে সেখানে আপনার ওয়েবসাইটের ডোমেইন নাম দিয়ে দিবেন। আর যদি আপনার কোন ওয়েব সাইট না থাকে তাহলে, স্কিপ করে পরবর্তি ধাপে যেতে হবে।

ফেসবুক বিজনেস পেইজ ওয়েব সাইটের ঠিকানা দিন

ফেসবুক পেইজে ছবি যুক্ত করুন

ফেসবুক পেইজ খোলার নিয়ম এর মধ্যে সর্বশেষ নিয়ম হচ্ছে ফেসবুক পেইজে ছবি যুক্ত করা। এই ধাপে আপনাকে ফেসবুক পেইজের জন্য একটি প্রোফাইল পিকচার এবং একটি কভার পিকচার যুক্ত করতে হবে। প্রোফাইল পিকচার ও কভার ফটো যুক্ত করার জন্য Add profile picture এবং Add Cover Photo নামক ২ টি অপশন থাকবে। বাটন দুইটিতে ক্লিক করে আলাদা আলাদা দুইটি ছবি যুক্ত করে দিন।

ফেসবুক পেইজে ছবি যুক্ত করুন

Done বাটনে ক্লিক করার সাথে সাথে নতুন একটি ফেসবুক পেজ তৈরি করা হয়ে যাবে।

তৈরি করা নতুন ফেসবুক পেইজ দেখতে কেমন

তৈরিকৃত নতুন ফেসবুক পেইজ দেখতে কেমন হবে তা দেখতে নিচের ছবিটি লক্ষ করুন।

তৈরি করা নতুন ফেসবুক পেইজ দেখতে কেমন

ফেসবুক পেইজ অনেকটা ফেসবুক প্রোফাইলের মতো দেখতে হলেও এখানে অনেক বেশি ফিচার রয়েছে। যেমন, আপনারা দেখতে পাচ্ছেন প্রোমট, এডস, সার্ভিস, রিভিউস, শপ, অফারসহ আরও অনেক অপশন রয়েছে।

শেষ কথা

আশা করছি আজকের এই আর্টিকেল থেকে আপনারা ফেসবুক পেইজ খোলার নিয়ম ও ফেসবুক পেইজ কেন খুলবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। ফেসবুক পেইজ খোলার নিয়ম সম্পর্কিত আর্টিকেলটি যদি আপনার উপকারে তাহলে আমার এই লেখা আর্টিকেলটিকে সার্থক বলে মনে করবো। ফেসবুক পেইজ খোলার নিয়ম সম্পর্কে আপনার আরও কোন কিছু জানার থাকলে কমেন্টে প্রশ্ন করতে পারেন। ইনশাআল্লাহ্‌ উত্তর দেওয়ার চেষ্টা করবো। আর্টিকেলের শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরও পড়ুনঃ- আসল ভিটমেট চেনার উপায় | আসল ভিটমেট ডাউনলোড করবেন যেভাবে

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন, এবং কিভাবে করবেন।

নতুন স্টাইলিশ ফেসবুক স্ট্যাটাস ও বাংলা ক্যাপশন ২০২৪