রাউটার _ wirebd.com

রাউটার কি? রাউটার কিভাবে কাজ করে?

বর্তমান সময়ে আমাদের পৃথিবী ইন্টারনেটের ওপর নির্ভরশীল। কেননা ইন্টারনেট এমন একটি মাধ্যম হিসেবে কাজ করছে যা আসলেই অকল্পনীয়। আমরা সকলেই জানি ইন্টারনেট মানেই কানেকটিভিটি। এবং সেটিকে এক ডিভাইস হতে আরেক ডিভাইসে কানেক্ট করার কাজটিই করে রাউটার। আজ মুলত আমরা রাউটার সম্পর্কে আলোচনা করবো। এটি কিভাবে কাজ করে, এবং এর প্রকারভেদ কি-

রাউটার

রাউটার কি?

রাউটার হলো হার্ডওয়্যার ও সফটওয়্যার এর সমন্বয়ে গঠিত একটি নেটওয়ার্কিং ডিভাইস। যা আমাদের নেটওয়ার্কের মধ্য দিয়ে ডেটা প্যাকেটকে তার নির্ধারিত গন্তব্যে পৌঁছে দেয়। রাউটার সাধারণত ডাটা ট্রান্সফারের জন্য একটি পাথ অথবা রাস্তা তৈরি করে। এটির বিশেষত্ব হলো ডেটা বা ট্রাফিক ফরওয়ার্ড করার জন্য সবচেয়ে কম দুরুত্বে পাথ নির্ধারণ করে থাকে। ফলে একটি ডেটা নুন্যতম সময়ের মধ্য তার গন্তব্যে পৌঁছে যায়। তবে রাউটার অনেকগুলো ভিন্ন ভিন্ন নেটওয়ার্ক কে এক সঙ্গে যুক্ত করতে সাহায্য করে। অর্থাৎ রাউটার হলো এক বা একাধিক কম্পিউটার ও মোবাইলের সাথে নেটওয়ার্কের সংযোক স্থাপনে সাহায্য করে।

রাউটার কি

রাউটার কিভাবে কাজ করে?

রাউটার মুলত নেটওয়ার্ক সংযোক স্থাপন করতে সাহায্য করে। এটির সংযোক ছাড়া কোন ধরনের ডাটা আদান প্রদান করা সম্ভব হয় না। মোবাইলের ডাটা ব্যায়বহুল হওয়ায় অনেকেই ওয়াইফাই ডেটা ব্যাবহার করা চালূ করছে। ওয়াইফাই ডেটা কম খরজে ব্যাবহার করা যায় এবং এতে খরচও কম হয়।

বর্তমান সময়ে বাসা বাড়িতে, অফিস আদালতে ও নানা স্থানে ওয়াইফাই ব্যাবহার হয়। তবে ওয়াইফাই ব্যাবহার করার জন্য প্রয়োজন রাউটার। এটি অনেক ভিন্ন ভিন্ন নেটওয়ার্ককে এক সঙ্গে যুক্ত করে। রাউটার একটি লোকাল এরিয়া নেটওয়ার্ক হিসেবে কাজ করে। নেটওয়ার্ক সংযোগে রাউটারের গুরুপ্ত অপরিসীম। ফলে এটির ব্যাবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

রাউটারের প্রকারভেদ

রাউটারের প্রকারভেদ

রাউটার অনেক ধরনের নেটওয়ার্ককে একত্রিত করতে সাহায্য করে। বর্তমান বিশ্বে ইন্টারনেটের চাহিদা যেমন ক্রমাগত বেড়েই চলছে সেই সাথে রাউটারের প্রয়োজনীয়তা বৃদ্ধি পাওয়াটাই স্বাভাবিক। রাউটার নানা ধরনের হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য

  • ব্রডব্র্যান্ড রাউটার।
  • ওয়্যারলেস রাউটার।
  • কোর রাউটার।
  • এজ রাউটার।
  • ইন্টারনেট প্রভাইডার রাউটার।
  • পকেট রাউটার এবং
  • ভার্চুয়াল রাউটার।

ইন্টারনেট আমরা নানা কাজে ব্যাবহার করে থাকি। কেও প্রয়োজনীও কাজের ক্ষেত্রে কেও বা অবসর সময় কাটানোর জন্য। এককথায় ইন্টারনেট আমাদের জীবনকে অনেক সহজ করে তুলেছে। আমরা প্রয়োজনীয় বার্তা সহজেই কম সময়ের মধ্য এক স্থান থেকে অন্য স্থানে পৌঁছে দিতে পারি ইন্টারনেটের মাধ্যমে। এবং ইন্টারনেটকে আমাদের মোবাইল ও কম্পিউটারের সাথে সংযোগ স্থাপনে রাউটার গুরুপ্তপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

রাউটার কেন ব্যাবহার করা হয়?

রাউটার ব্যাবহার করা হয় ইন্টারনেট সংযোগের ক্ষেত্রে।বর্তমান বিশ্বে ইন্টারনেটের প্রয়োজনীয়তা বৃদ্ধি পাওয়ায় আমরা খুব সহজেই যে কোন কাজ করতে পারি। প্রযুক্তির উন্নতি ঘটায় ইন্টারনেট কে আমরা নানা কাজে ব্যাবহার করি। বাসা বাড়ি, অফিস আদালত সহ আরও নানা স্থানে।

ইন্টারনেট কে আমাদের ফোন বা কম্পিউটারের সাথে সংযোগ স্থাপনে গুরুপ্তপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে রাউটার। কেননা রাউটার ছাড়া একটি লাইন অনেকগুলো ডিভাইসের সাথে সংযোগ স্থাপন করা সম্ভব নয়। অনেক সময় অফিসের প্রত্যেকটি কম্পিউটার একটি নিদিষ্ট আইপি অ্যাড্রেসে সংযোগ করতে রাউটারের ব্যাবহার করা হয়।

পকেট রাউটারের কাজ কি?

পকেট রাউটারের কাজ কি?

পকেট রাউটার সাধারণত অন্য রাউটার হতে অনেক ছোট হয়ে থাকে। এটি সহজেই যেকোনো স্থানে নিয়ে যাওয়া যায়।পকেট রাউটার অনেক প্রটেবল হওয়ায়, এর কারনে ওয়াইফাই ও মডেম সংযোগ দেওয়া যায়। এটি ব্যাবহারে প্রথমে তারের মাধ্যমে মডেমের সাথে সংযোগ করতে হয়।

এবং ওয়াইফাই ব্যাবহার করে অন্য ডিভাইসের মডেম থেকে ইন্টারনেট ব্যাবহার করা যায়। রাউটারটি ব্যাবহারে সিম কার্ডের প্রয়োজন হয়। সিমকার্ডের মাধ্যমে ইন্টারনেট সংযোগ রাউটারে পৌঁছানো হয়। তারপর ওয়াইফাই ব্যবহার করে অন্যান্য ডিভাইস মডেম থেকে ইন্টারনেট ব্যবহার করতে পারে।

রাউটার এবং মডেমের মধ্যে পার্থক্য

রাউটার ও মডেম এই দুই ডিভাইস আলাদা এবং এদের কাজ ও আলাদা। রাউটার নেটওয়ার্ককে সংযুক্ত করতে সাহায্য করে। যার দ্বারা আমরা সহজেই ইন্টারনেট সেবা ব্যাবহার করতে পারি। এবং মডেম হল কম্ব ফিচার। মডেম দ্বারা আমরা একটি  সিগন্যালকে modulate এবং  de-modulate করে থাকি। এতে বোঝা যায় রাউটার এবং মডেমের কাজ ভিন্ন রকমের। তবে এই দুইটি ডিভাইস নেটওয়ার্কের ক্ষেত্রে গুরুপ্তপূর্ণ ভুমিকা পালন করে থাকে।

রাউটারের বিভিন্ন যন্ত্রাংশ

রাউটারের বিভিন্ন যন্ত্রাংশ

রাউটার আমাদের নানা কাজে ব্যাবহার হয়ে থাকে। এটি দ্বারা আমরা সহজেই ইন্টারনেট সেবা পেয়ে থাকি। রাউটারকে একটি স্মার্ট ডিভাইস বলা হয়। এই রাউটার কিছু যন্ত্রাংশের দ্বারা তৈরি হয়। তাই এখন আমরা রাউটারের বিভিন্ন যন্ত্রাংশের সম্পর্কে জানবো-

  • সিপিইউ
  • র‍্যাম
  • ফ্ল্যাশ মেমোরি
  • নন ভোলাটাইন মেমোরি
  • নেটওয়ার্ক ইন্টারফেস
  • কনসোল

বর্তমান সময়ের প্রযুক্তির উন্নয়ন যেমন বৃদ্ধি পাচ্ছে, সেই সাথে আমাদের নানা কাজকে অতি সহজ করে তুলতে প্রযুক্তি গুরুপ্তপূর্ণ ভুমিকা পালন করে যাচ্ছে। সেই সাথে ইন্টারনেটকে সংযুক্ত করতে রাউটার একটি গুরুপ্তপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করে।

সময়ের সাথে সাথে প্রযুক্তির মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে। ফলে এর কারনে মানব জীবনে অনেক কাজকে খুব সহজেই করা সম্ভব হচ্ছে। ইন্টারনেট বর্তমান যুগে অতি গুরুপ্তপূর্ণ মাধ্যম। কেননা আমরা এটি দ্বারা সহজেই যে কোন কাজ ঘরে বসে থেকেই করতে পারি। ইন্টারনেটকে আমাদের ফোন অথবা কম্পিউটারকে এক সাথে সংযুক্ত করতে সাহায্য করে রাউটার। এই রাউটার সম্পর্কে আজ আমরা বিস্তারিত জানলাম। এছারাও রাউটারের সঠিক ব্যবহারবিধি জেনে তার সর্বোচ্চ সুবিধা পাওয়া সম্ভব।

আরও জানতেঃ- ভিজিট করুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

পকেট রাউটার কি? পকেট রাউটার এর সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানুন

চ্যাট জিপিটি কি? চ্যাট জিপিটি কীভাবে কাজ করে?

ইন্টারনেট কি? ইন্টারনেট কীভাবে কাজ করে? (সহজ বিশ্লেষণ)