ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায়

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? ভোটার স্লিপ ছাড়া এনআইডি পাওয়ার সহজ উপায়

ভোটার স্লিপ হারিয়ে ফেলেছেন? অথবা ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সে সম্পর্কে জানতে চান? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি সে সম্পর্কে যাবতীয় সঠিক গাইডলাইন পেয়ে যাবেন।

নতুন ভোটারদের অনলাইন থেকে আইডি কার্ড বের করার জন্য বা আইডি কার্ড ডাউনলোড করার জন্য একমাত্র উপায় হচ্ছে ভোটার স্লিপ বা ভোটার নিবন্ধন স্লিপে থাকা নাম্বার ব্যবহার করা।কিন্তু, এই স্লিপ নাম্বার হারিয়ে ফেললে কিভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বের করবেন? তো চলুন, এ বিষয়টি নিয়ে বিস্তারিত সঠিক তথ্য জেনে নেয়া যাক-

ভোটার স্লিপ কি

ভোটার স্লিপ কি

নতুন জাতীয় পরিচয় পত্রের আবেদন করা হলে, আবেদন ফরমের নিচের ছোট একটি অংশ আপনাকে দেয়া হয়। আবেদন ফরমের এই ছোট অংশকে ভোটার স্লিপ বলা হয়। এছাড়া ফরমের এই অংশকে টোকে বা ফরম নাম্বার ও বলা হয়। ভোটার স্লিপে আপনার না, ঠিকানা এবং ভোটার নাম্বার উল্লেখ করা থাকে। অনলাইন থেকে এনআইডি কার্ড ডাউনলোড করতে ভোটার স্লিপের ফরম নাম্বারটি প্রয়োজন হয়। তাছাড়া, স্মার্ট ভোটার কার্ড ডেলিভারি পেতেও ভোটার স্লিপ বা নিবন্ধন নাম্বারটি প্রদর্শনের প্রয়োজন পড়ে।

এছাড়াও ভোটার স্লিপটি আপনার ভোটার আবেদন ও ভোটার হওয়ার স্বাক্ষ্য বহন করে। তাই ভোটার আইডি কার্ড ডেলিভারি পাওয়ার আগ পর্যন্ত ভোটার স্লিপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাই হোক ভোটার স্লিপ হারিয়ে গেলে, আপনাকে খুব দুঃশ্চিন্তা করার কারণ নেই। নিবন্ধন ফরম নাম্বার বা ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি আসুন তা নিচে থেকে জেনে নেয়া যাক।

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি

ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি – এই প্রশ্ন অনেকের মাথায় ঘোরপাক খেয়ে থাকে। ভোটার স্লিপ হারিয়ে গেলে আপনার সর্বপ্রথম করণীয় হচ্ছে ভোটার স্লিপের আরেকটা কপি সংগ্রহ করার জন্য আপনাকে উপজেলা নির্বাচন কমিশন অফিসে যোগাযোগ করতে হবে। সেখানে গিয়ে আপনাকে নির্বাচন কমিশন কর্মকর্তার কাছে আপনার ভোটার স্লিপ হারিয়ে ফেলার ঘটনাটি বলতে হবে। এর পর তারা আপনার হাতের দশটি আঙ্গুলের ছাপ নিয়ে ভোটার স্লিপের নতুন আরেকটি কপি আপনাকে দিয়ে দিবে।

উপজেলা নির্বাচন অফিসে যাওয়ার সময় আপনাকে অবশ্যই সাথে করে আপনার প্রয়োজনীয় ডুকুমেন্ট যেমন: জন্ম নিবন্ধন কার্ড, পিতা-মাতার ভোটার আইডি কার্ড ইত্যাদির ফটোকপি নিয়ে যেতে হবে। কেনোনা নির্বাচন অফিসের কর্মকর্তারা আপনার হাতের ছাপ এবং অন্যান্য তথ্য ব্যবহার করে আপনার আবেদন ফরমটি খুঁজে বের করবে, এবং আপনার নামের সাথে মিলিয়ে দেখবে সব কিছু ঠিক আছে কি না।

অফিসে নিয়ে যাওয়া ডুকুমেন্ট এর সাথে সব কিছু ঠিক থাকলেই কেবল তারা আপনার ভোটার নিবন্ধন ফরম পুনঃমুদ্রন করবে। নিবন্ধন ফরম পুনঃমুদ্রন করা হলে আপনাকে নতুন আরেকটি ভোটার স্লিপের কপি দিয়ে দিবে। এই ক্ষেত্রে আপনাকে সামান্য কিছু টাকা-পয়সা খরচ করতে হবে।

ভোটার নিবন্ধন ফরম খুঁজে না পাওয়া গেলে করণীয় কি

আপনার নিবন্ধন ফরম যদি উপজেলা নির্বাচন অফিসে থাকা সমস্ত নিবন্ধন ফরমের মধ্যে খুঁজে না পাওয়া যায়, তাহলে আপনি আপনার নির্বাচনী এলাকার ভোটার তালিকা থেকে আপনার নাম খুঁজতে পারেন। ভোটার তালিকা থেকে ভোটার নাম্বারটি সংগ্রহ করে নিতে হবে।

প্রত্যেক নির্বাচনের পূর্ব মুহুর্তে প্রতিটি নির্বাচন প্রতিনিধিদের কাছে ভোটার তালিকা হালনাগাদ করা হয়। আপনি চাইলে তখন সে তালিকা থেকে আপনার নাম খুঁজে বের করে এবং ভোটার নাম্বার সংগ্রহ করে সরাসরি উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।

ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায়

ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায়

পাঠক বন্ধুরা আপনারা যদি সত্যিই প্রকৃত ভোটার হয়ে থাকেন মানে পূর্বে কখনো ভোট দিয়েছেন বা আপনার বয়স ১৮ বছরের বেশি হয়েছে তাও ভোটার আইডি কার্ড পাননি তাদের ক্ষেত্রে ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায়গুলো হচ্ছে-

পূর্বে যারা ভোট দিয়েছে

যে সকল ভোটাররা পূর্বে ভোট দিয়েছেন, ভোটার আইডি কার্ড বা আইডি নাম্বারও জানেন না তারা নিচের পদ্ধতি অনুসরন করে ভোটার আইডি নাম্বার ও আইডি কার্ড বের করতে পারেন।  আসুন জেনে নেই ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায় সমূহ গুলো কি কি-

  • পাড়া/মহল্লা বা গ্রামের জন্য যে ভোটার তালিকা রয়েছে, সে ভোটার তালিকায় দেখবেন আপনার নাম, আপনার বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখসহ ১২ টি সংখ্যার একটি ভোটার নাম্বার যুক্ত করা হয়েছে।
  • ভোটার তালিকা হতে আপনার ভোটার নাম্বার টি লিখে লিখে নিতে হবে এবং ওই ভোটার নাম্বার নিয়ে উপজেলা নির্বাচন অফিসে গিয়ে আপনার ভোটার নাম্বারের মাধ্যমে এন আইডি নাম্বার বা এন আইডি কার্ড সংনরক্ষন করতে পারবেন।
  • তাছাড়া আপনি চাইলে ওয়ার্ড মেম্বার, মহিলা মেম্বার কাউন্সিলর এবং মহিলা কাউন্সিলর এর নিকট সর্বশেষ ভোটার তালিকা পেয়ে যাবেন।
  • আপনি যদি ওয়ার্ড মেম্বার, মহিলা মেম্বার এবং কাউন্সিলর এর কাছে ভোটার তালিকা না পান, সে ক্ষেত্রে উপজেলা নির্বাচন অফিসে গিয়ে ভোটার তালিকাটি দেখতে পারেন।

পূর্বে যারা ভোট দেয়নি

পূর্বে যারা ভোট দেয়নি

যে সকল ভোটাররা পূর্বে ভোট দেয়নি, ভোটার আইডি কার্ড বা আইডি নাম্বারও জানেন না, আবার তাদের ভোটার স্লিপ হারিয়ে গেছে। কিন্তু সে সকল ভোটারদের ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়া খুবই জটিল বিষয়। তার কারণ ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য স্লিপ নম্বর বা ভোটার নম্বর কোনটাই আপনার কাছে সংরক্ষিত নেই। পূর্বে যারা ভোট দেইয়নি তাদের ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার কয়েকটি উপায় নিচে দেওয়া হলো-

  • প্রথমেই আপনাকে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে। তাদেরকে জানাতে হবে যে আপনার ভোটার নিবন্ধন স্লিপটি হারিয়ে গেছে এবং আপনার তথ্য খুঁজে দেওয়ার জন্য তাদের কে রিকুয়েস্ট করতে হবে।
  • উপজেলা নির্বাচন অফিসের কর্মকর্তাগণ বাংলাদেশ নির্বাচন কমিশনের সার্ভার থেকে আপনার তথ্য খুঁজে বের করে দিতে সাহায্য করবে। কিন্তু এ প্রচেষ্টা অনেকটায় সময় সাপেক্ষ এবং প্রচুর ঝামেলাপূর্ন।
  • দ্বিতীয় নিবন্ধন ফরমে ব্যবহৃত নামের বানান, পিতার নাম এবং জন্ম তারিখ সঠিক ভাবে দিতে না পারলে আইডি নাম্বার খুঁজে নাও পেতে পারে।
  • আপনার যদি এমন ঘটনা ঘটে থাকে তাহলে ভোটার হওয়ার সময় বা নিবন্ধন করার সময় যে সকল নাম ব্যবহার করেছিলেন সেগুলো সঠিকভাবে জানানোর চেষ্টা করবেন।
  • যদি উপজেলা নির্বাচন অফিস থেকে তথ্য খুঁজে না পাওয়া যায় তাহলে পরবর্তী ভোটার তালিকা আসা পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে এবং সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসে যোগাযোগ করতে হবে।
  • জেলা নির্বাচন অফিসে গিয়ে বিস্তারিত জানাবেন তারা আপনার হাতের ছাপ নিয়ে আপনার আইডেন্টিটি যাচাই করে দেখবে।
  • যদি নির্বাচন কমিশনের সার্ভারে আপনার তথ্য সেভ করা থাকে তাহলে তারা আপনার আইডি নাম্বার লিখে দিবে, এবং আইডি নাম্বার নিয়ে সোজা উপজেলা নির্বাচন অফিসে আসবেন। বাদ বাঁকি কাজ তারায় করে দিবে।
  • আপনার তথ্য যদি জেলা নির্বাচন অফিসে না পাওয়া যায় তাহলে তারা আপনাকে নতুন স্লিপ প্রদান করবে।
  • নতুন স্লিপে লেখা থাকবে কোন প্রকার তথ্য পাওয়া যায়নি। এছাড়াও তাদের স্লিপে স্বাক্ষর ও সীল দেওয়া থাকবে।
  • পরবর্তিতে আপনাকে নতুন করে ভোটার হতে হবে।
  • জেলা নির্বাচন অফিস থেকে দেওয়া স্লিপটি কখনই হারানো যাবেনা। হারিয়ে গেলে পূনরায় আবার জেলা অফিসে যেতে হবে।

শেষ কথা

সবশেষে বলা যায় যে, ভোটার স্লিপ হারিয়ে গেলে অনেক ঝামেলায় পড়তে হয় এনআইডি নাম্বর বা ভোটার আইডি কার্ড পাওয়ার জন্য। এনআইডি নাম্বর বা ভোটার আইডি কার্ড না পাওয়া পর্যন্ত ভোটার স্লিপটি খুবই যত্ন সহকারে সংরক্ষণ করতে হবে। ভোটার স্লিপ হারিয়ে গেলে করণীয় কি? ভোটার স্লিপ ছাড়া এনআইডি নম্বর ও কার্ড পাওয়ার সহজ উপায় সম্পর্কিত আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে! আর্টিকেলটি যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই সবার মাঝে শেয়ার করবেন। এ বিষয়ে আরও জানতে ভিজিট করুনঃ- govtbd.info ।  এই রকম আরও নিত্য নতুন আর্টিকেল পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *