পানি পান করার সঠিক নিয়ম । দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয়?

পানি পান করার সঠিক নিয়ম । দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয়?

বিশুদ্ধ পানির অপর নাম জীবন। পানি শুধু আমাদের কেবল তৃষ্ণাই মেটায় না শরীরে পানির ভারসাম্যও ঠিক রাখে। আমরা সবাই জানি শরীরের সুস্থতায় পানি পান করার বিকল্প নেই এবং শরীরের আর্দ্রতা যোগাতে পানিই একমাত্র ভরসা। একজন সুস্থ মানুষের দিনে ৬-৭ গ্লাস পানি পান করা উচিৎ, এর চেয়ে কম পানি পান করলে শরীরের পানি শূন্যতার সৃষ্টি হতে পারে। তবে পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কে অনেকে জানি না। যার ফলে আমরা পর্যাপ্ত পানি পান করলেও সঠিক কাজে লাগে না।

কিন্তু আমরা অনেক সময় ব্যস্ততার কারণে কিংবা অভ্যাসবশত দাঁড়িয়ে পানি পান করি। এই অভ্যাস স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। চলুন জেনে নেওয়া যাক পানি পান করার সঠিক নিয়ম-ও দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয়-

পানি পান করার সঠিক নিয়ম

পানি কি?

পানি এক প্রকার গন্ধহীন, বর্ণহীন, স্বচ্ছ তরল পদার্থ। এটি হাইড্রোজেন ও অক্সিজেনের সমন্বয়ে গঠিত। দুই পরমাণু হাইড্রোজেন ও এক পরমাণু অক্সিজেন মিলে এক অণু পানি গঠন করে। এর রাসায়নিক সংকেত হলো H2O। পানির হিমাঙ্ক ০ ডিগ্রি এবং স্ফুটনাঙ্ক ১০০ ডিগ্রি সেলসিয়াস। পানি এমনই একটি উপদান যা প্রতিটি প্রানীর বেঁচে থাকার জন্য অপরিহার্য। পানি মানব শরীরের সমস্ত ক্রিয়াকলাপের পাশাপাশি নানাবিধ শারীয়বৃত্তীয় কাজ সম্পাদন করে।

বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে যে মানব শরীরের প্রায় ৭০% পানি ও ৩০% অন্যান্য উপাদান রয়েছে। এই ৭০% পানি শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের কার্যকলাপ নিখুঁত ভাবে সম্পাদন করে থাকে। সঠিকভাবে কাজ করার জন্য, মস্তিষ্কের যথাক্রমে ৮০% পানি, ফুসফুস ৯০%, রক্ত ​​৮৩%, হাড় ৩০%, পেশী ৭৫% এবং ত্বক ৬৪% পানি প্রয়োজন। সুতরাং, আপনি বলতে পারেন যে শরীরের সমস্ত গুরুত্বপূর্ণ অঙ্গগুলি সঠিক ভাবে কাজ করার জন্য সম্পূর্ণরূপে পানির উপর নির্ভরশীল।

পানি পান করার সঠিক নিয়ম

পানি পান করার সঠিক নিয়ম

আগেই বলা হয়েছে মানব শরীরের সুস্থতায় পানির বিকল্প নেই। প্রতিটা খাবার খাওয়ার যেমন নিয়ম রয়েছে ঠিক তেমনি পানি পান করার সঠিক নিয়ম রয়েছে। পানি পান করার সঠিক নিয়ম হলো, পিঠ সোজা করে বসে পান করা। এভাবে পানি পান করলে মস্তিষ্কে সহজে পানি পৌঁছায়। ফলে মস্তিষ্কের কার্যকলাপ উন্নত হয়। এটি হজমে সহায়তা করে ও পেটের ফোলাভাবও কমাতে সাহায্য করে। প্রিয় পাঠক বন্ধুরা চলুন জেনে নেওয়া যাক পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কেঃ-

  • একজন সুস্থ, স্বাভাবিক ও প্রাপ্তবয়স্ক মানুষ প্রতিদিন ৮ থেকে ৯ গ্লাস পানি পান করবে। তবে অতিরিক্ত শারীরিক পরিশ্রম করলে, বাচ্চাকে দুধ খাওয়ালে কিংবা জ্বর বা ডায়রিয়া হলে পানি ও তরল খাবার বেশি পরিমাণে খেতে হবে।
  • পানি পান করার সঠিক নিয়ম এর মধ্যে অন্যতম হলো খালি পেটে পানি পান করা। প্রতিদিন সকালে খালি পেটে ১ গ্লাস পানি পান করলে বিপাক ক্রিয়ার উন্নতি হয়।
  • সারা দিন অল্প অল্প করে পানি পান করতে হবে। লম্বা সময় ধরে পানি পান না করা কিংবা একবারে বেশি পানি পান করা- দুটোই শরীরের জন্য ক্ষতিকর।
  • খাবার খাওয়ার মাঝে বারবার পানি পান করবেন না। এতে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। খাবার শেষ হওয়ার সঙ্গে সঙ্গেও পানি পান করা উচিত নয়। এতে মেদ বেড়ে যাওয়া ও হজমের সমস্যা হওয়ার ঝুঁকি থাকে। খাবার খাওয়ার আধাঘণ্টা বা ৪০ মিনিট পর পানি পান করুন।
  • যারা মেদ কমাতে চাইছেন, তারা ফ্রিজের ঠান্ডা পানি পান করবেন না। কুসুম গরম পানি পান করুন।
  • পানি পান করার সময় একবারে প্রচুর পরিমাণে চুমুক না দিয়ে অল্প অল্প করে চুমুক দিয়ে পানি পান করতে হবে। পানির পাশাপাশি শরীরের আর্দ্রতা বজায় রাখতে ডাবের পানি, ঘরে তৈরি তাজা ফলের রস, লেবুর পানি ও স্মুদি পান করুন।
  • তামার পাত্রে পানি সংরক্ষণ করে পান করার অভ্যাসও খুব ভালো। তামার শীতল বৈশিষ্ট্য শরীরকে ডিটক্সিফাই করতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও রক্ত স্বল্পতা দূর করতে সাহায্য করে।

পানি পান করার সঠিক নিয়ম

দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয়

দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয় তা সম্পর্কে কোন বিজ্ঞানী গবেষণা করে নি। তবে কিছু কিছু চিকিৎসক মনে করেন যে, দাঁড়িয়ে পানি পান করলে শরীরে সমস্যা হতে পারে। যেমন, দাঁড়িয়ে পানি পান করলে কিডনির কার্যক্ষমতা কমে যায় এবং শরীরের ভিতরের ছাঁকনিগুলি কুঁচকে যায় ও নেফ্রনগুলো শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ কম পায় যার ফলে শরীরকে পরিশ্রুত করা সম্ভব হয়ে ওঠেনা। দাঁড়িয়ে পানি পান করলে শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়, চলুন জেনে নেই বিস্তারিতঃ-

  • আয়ুর্বেদ বিশেষজ্ঞরা জানিয়েছেন যে, দাঁড়িয়ে পানি পান করলে তা পরিপাকতন্ত্রকে নানা ভাবে প্রভাবিত করে। পানি প্রচণ্ড শক্তি ও গতিতে শরীরে প্রবেশ করার কারণে শরীরে তরলের ভারসাম্য নষ্ট হয় ও বদহজমের সৃ্ষ্টি হয়। আর বসে পানি পান করলে মানুষের শরীর পানি পানের সঠিক সুফল পায়।
  • আয়ুর্বেদ বিশেষজ্ঞরা আরও বলছেন, দাঁড়িয়ে পানি পান করলে ইসোফেগাসের মারাত্মক ক্ষতি হয়। যে কারণে গ্যাস্ট্রো ইসোফেগাল রিফ্লাক্স ডিজিজে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়।
  • দাঁড়িয়ে পানি পান করলে পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে, এটি স্নায়ুতন্ত্রকেও নষ্ট করে দিতে সক্ষম।
  • বিশেষজ্ঞরা আরও জানান, দাঁড়িয়ে পানি পান করার অভ্যাসের ফলে জয়েন্ট গুলোতে পানি জমে যায়। এর থেকে বাত বা আর্থ্রাইটিস রোগের সমস্যা সৃষ্টি হতে পারে।
  • দাঁড়িয়ে পানি খেলে গ্যাস ও অম্বল হতে পারে। এমনকি ফুসফুসেরও ক্ষতি করতে পারে।
  • দাঁড়িয়ে থাকা অবস্থায় পানি পান করলে শরীরে তরলের ভারসাম্য নষ্ট করে ও টক্সিন বেড়ে যায়, যা বাতের সমস্যার সৃষ্টি করে।
  • দাঁড়িয়ে পানি খেলে শরীরের ভিতরে থাকা ছাকনিগুলো সংকুচিত হয়ে যায়। ফলে শরীর পরিশ্রুত করার কাজ বিঘ্নিত হয়। আর শরীরে টক্সিনের মাত্রা বাড়তে থাকে।
  • দাঁড়িয়ে পানি পান করলে আমাদের বুকের পেশিতে চাপ পড়ে। ফলে আমাদের হৃদযন্ত্রের উপরেও চাপ সৃষ্টি হয় যা মারাত্মক বিপদ ডেকে আনতে পারে।
  • দাঁড়িয়ে পানি পান করলে আমাদের স্নায়ু উত্তেজিত হয়ে পড়ে যার কারণে রক্তচাপ বেড়ে যায়। ফলে উদ্বেগ বাড়তে থাকে।

দাঁড়িয়ে থেকে পানি পান করলে শরীরের বিভিন্ন রকম সমস্যা সৃষ্টি হয়, তাই আমাদের উচিৎ পানি পান করার সঠিক নিয়ম মেনে চলা।

দাঁড়িয়ে পানি পান করলে কি ক্ষতি হয়

দাঁড়িয়ে পানি পান সম্পর্কে ইসলাম কি বলে

পানি মহান আল্লাহ তাআলার পক্ষ থেকে মানবজাতির জন্যে সবচেয়ে বড় নেয়ামত গুলোর অন্যতম। দেহের কোষ, কলা বা টিস্যু, বিভিন্ন অঙ্গ তথা মস্তিষ্ক, কিডনি, পাকস্থলী, ত্বক, চুল ইত্যাদির যথাযথ কার্যকারিতার জন্য পানি অত্যাবশ্যকীয়। দেহের সকল কার্যাবলী সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য পর্যাপ্ত পরিমাণ পানি পান করা প্রয়োজন।

পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কে আমাদের নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সব সময় বসে পানি পান করতেন। কাজেই বসে পানি পান করা একটি গুরুত্বপূর্ণ সুন্নাত। সুন্নাতের খিলাফ কোন কাজে সাধারণত কল্যাণ থাকে না।

  • মুহাম্মদ ইবনুল মুসান্না (রহঃ) .আনাস (রাযিঃ) হতে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোন লোককে দণ্ডায়মান হয়ে পান করতে বারণ করেছেন। কাতাদাহ বলেন, আমরা বললাম, তবে খাবারের ব্যাপারে (আদেশ কি)? তিনি বললেন, সেটা তো আরো নিকৃষ্ট, আরো জঘন্য। (ইসলামিক ফাউন্ডেশন ৫১০৩, ইসলামিক সেন্টার ৫১১৪)
  • আবু হুরাইরাহ্ (রা.) থেকে আরো বর্ণিত তিনি বলেন: রাসূল (সা.) ইরশাদ করেন: ‘‘দাঁড়িয়ে পানি পানকারী যদি জানতো সে তার পেটে কি ঢুকিয়েছে তা হলে সে বমি করে তা ফেলে দিতো’’। (আব্দুর রাযযাক, হাদীস ১৯৫৮৮, ১৯৫৮৯ আহমাদ্, হাদীস ৭৭৯৫, ৭৭৯৬)

এরকম আরো অসংখ্য বিশুদ্ধ হাদীস রয়েছে, যাতে পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কে বলা হয়েছে।[jugantor]

শেষ কথা

পানি পান করার সঠিক নিয়ম ও দাঁড়িয়ে থেকে পানি পান করলে কি ক্ষতি হয় আর্টিকেলটি যদি আপনাদের কাছে তথ্যবহুল মনে হয় তাহলে আপনি আপনার সোস্যাল সাইটে শেয়ার করতে পারেন। পানি পান করার সঠিক নিয়ম সম্পর্কে আপনার কোন মতামত থাকলে আমাদের কে অবশ্যই কমেন্ট করে জানাবেন। যেহেতু পানি এবং দুধ দুটিই তরল পদার্থ, সেহেতু দুধ খাওয়ার উপকারিতা ও অপকারিতা এবং দুধ খাওয়ার সঠিক পদ্ধতি সম্পর্কে জানতে পারেন।

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *