কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শেখার সহজ উপায় ২০২৪

ইংরেজি শেখার সহজ উপায় ২০২৪ । কিভাবে ইংরেজি শিখবো?

অনেকের কাছে ইংরেজি সাবজেক্টটা বেশ কঠিন মনে হয়। তাই আমরা ইংরেজি শেখার সহজ উপায় খুজে থাকি। ঠিক আমার ক্ষেত্রেও, ইংরেজি নাম শুনলেই ভয় লাগতো। সবসময় আমার এক চিন্তাই মাথায় আসতো, কিভাবে ইংরেজি শিখবো? কারণ, আমাদের দৈনন্দিন জীবনে ইংরেজির গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। তাই ইংরেজি শেখার জন্য আমি কিছু সহজ উপায় অবলম্বন করেছিলাম যা আমাকে দ্রুত ইংরেজিতে পারদর্শী হতে সহায়তা করেছিল। এখন আমি পৃথিবীর যে প্রান্তেই যাই না কেনো ইংরেজি আমাকে পিছিয়ে ফেলতে পারবেন না।

জবে ইন্টারভিউ দিতে গেলেও ইংরেজিতে কথা বলতে ভয় লাগে না। কিছু  কৌশল জানা থাকলে আপনিও আমার মতো খুব সহজে  ইংরেজিতে পারদর্শী হতে পারবেন। আর এই কঠিন বিষয়কে খুব সহজে আয়ত্ত করা যায়। আজকের আর্টিকেলে আমি নিজে কিভাবে ইংরেজি শিখেছি এবং ইংরেজি শেখার সহজ উপায় অবলম্বন করেছিলাম সেটিই আপনাদের সাথে শেয়ার করব। আশা করি, আজকের আর্টিকেল আপনাদের অনেক উপকার দিবে।

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি হল পৃথিবীর ‍দ্বিতীয়তম আন্তর্জাতিক ভাষা। আপনি যদি অনর্গল ইংরেজিতে কথা বলতে পারেন তবে আপনি সবার থেকে এগিয়ে থাকবেন। এ জন্য আমরা ইংরেজি শেখার সহজ উপায় অনলাইন খুজে থাকি। আপনার কথা বলার দক্ষতা উন্নত করতে ইংরেজি শেখা খুব প্রয়োজন। এর জন্য আপনাকে বেশি বেশি ইংরেজি অনুশীলন এবং সঠিক জায়গায় ব্যবহার করতে হবে। ইংরেজি আমাদের নিত্যদিনের চলার পথের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। ঘরে-বাইরে যেখানেই যান ইংরেজির প্রয়োজন হয়। তাই এখন ইংরেজি জানাটা জরুরি হয়ে পড়েছে। কিভাবে সহজ উপায়ে ইংরেজি শেখা যায় তা নিচের অংশে তুলে ধরার চেষ্টা করেছি।

ইংরেজি গ্রামারের নিয়ম শিখুন

ইংরেজির গ্রামার শেখা বেশ চ্যালেঞ্জিং হতে পারে। কিন্তু সঠিক পদ্ধতির মাধ্যমে ইংরেজি গ্রামার আয়ত্ত করা যায়। যেমনঃ বেসিক বিষয়গুলির উপর ফোকাস করে, অনলাইনে বিভিন্ন গ্রুপ ব্যবহার করে, পড়ার অনুশীলন করে, নিয়মিত লেখার মাধ্যমে আপনি ইংরেজিতে দক্ষতা বাড়াতে পারেন। ইংরেজি ব্যাকরণে দক্ষতা অর্জনে এখানে কিছু প্রয়োজনীয় টিপস রয়েছে।

  • প্রথমে ইংরেজির বেসিক গ্রামার দিয়ে শুরু করুন।যেমন;  verb tenses, pronouns, and sentence structure
  • ইংরেজি ব্যাকরণ শিখতে YouTube চ্যানেল এবং শিক্ষামূলক ওয়েবসাইট দেখুন।
  • আপনার উচ্চারণ এবং ব্যাকরণ উন্নত করতে জিভ টুইস্টার অনুশীলন করুন।

ইংরেজি শব্দ ভান্ডার মুখস্ত করুন (vocabulary)

ইংরেজি শব্দ ভান্ডার মুখস্ত করুন (vocabulary)

ইংরেজি শব্দ ভান্ডারে প্রচুর শব্দ রয়েছে যা একসাথে আয়ত্ত করা সম্ভব না। তাই প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ টা ইংরেজি শব্দ ভান্ডার মুখস্ত করার চেষ্টা করুন। ইংরেজি শেখার জন্য এই শব্দ ভান্ডার আপনাকে সাহায্য করবে। জানি শব্দভাণ্ডার মুখস্থ করা খুব কঠিন। তাই শব্দ ভাণ্ডার মুখস্থ করার কৌশল হলো আপনি প্রতিদিন যে শব্দগুলো পড়ছেন সেই শব্দগুলো খাতায় বা নোট করে লিখে রাখবেন। তার সাথে এই শব্দগুলোর ইংরেজি উচ্চারণ শেখার কৌশল টা জেনে নিন। যে শব্দগুলো আপনি প্রতিদিন পড়ছেন সেই শব্দগুলো সবসময় মনে রাখার চেষ্টা করবেন এবং সেই শব্দগুলো দিয়ে বাক্য তৈরি করার চেষ্টা করবেন।

বেশি বেশি ইংরেজি বই পড়ুন

বই পড়া ইংরেজি শেখার একটি দুর্দান্ত উপায়। ইংরেজি শেখার সহজ উপায় বেশি না খুজে ইংরেজি কে ভালোবাসতে হবে। আপনি যত বেশি ইংলিশে বই পড়বেন আপনার তত বেশি ইংরেজির reading skills বাড়বে। ইংরেজিতে পড়ার মাধ্যমে আপনি নতুন শব্দ, ব্যাকরণ কাঠামো এবং বাক্যাংশগুলি জানতে করবেন। যা আপনাকে আরও ভালো ইংরেজি শিখতে সাহায্য করবে।  বিভিন্ন ইংলিশ নিউজ পেপার, ম্যাগাজিন, ছোটদের গল্পের বইগুলো পড়তে পারলে বেশ উপকার হবে। এতে ইংরেজি বইয়ের শব্দসমূহের উপযুক্ত ক্ষেত্রে ব্যবহার করতে এবং বাক্য লেখার নানান ধরণ বুঝতে ও শিখতে পারবেন। তাই বেশি বেশি ইংরেজি বই নিয়মিত পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। এছাড়াও, ইংরেজি বই পড়া আপনার সামগ্রিক দক্ষতা উন্নত করবে ও বিভিন্ন বিষয় এবং লেখার ধরন সম্পর্কে আপনার জ্ঞান বৃদ্ধি করবে।

স্পষ্টভাবে উচ্চারণের চেষ্টা করুন

স্পষ্টভাবে উচ্চারণের চেষ্টা করুন

আপনার ইংলিশে কথা বলার সময় উচ্চারণ স্পষ্ট না হয় তাহলে আপনি কখনোই একজন ভালো বক্তা হতে পারবেন না। তাই মনে রাখবেন দ্রুত ইংরেজি বলতে পারলেই আপনি ইংরেজিতে পারদর্শী নন। আপনি ইংরেজি শেখা শুরু করলে Fluency’র প্রতি বেশি গুরুত্ব দেওয়া যাবে না। আর Fluency’র প্রতি খেয়াল রাখলে আপনাকে শুধু হতাশই করে যাবে যা আপনার শেখার উৎসাহকে বিঘ্নিত করবে। তাই, স্পষ্ট উচ্চারণের প্রতি জোর দিন, Fluency’র প্রতি নয়। এক্ষেত্রে স্পষ্ট উচ্চারণের জন্য আপনি যেকোনো শব্দকে Syllable-এ ভেঙ্গে নিয়ে বলার চেষ্টা করুন।  যেমন: Responsibilities শব্দটিকে ভাঙ্গুন। তাহলে হবে Res-pon-si-bi-li-ties। এবারে একটি একটি করে সিলেবল উচ্চারণ করুন। এতে আপনার উচ্চারণ করাও যেমন সহজ হবে, বানান ভুল হওয়ার সম্ভাবনাও তেমন থাকবে না।

Writing skill বাড়ানোর চেষ্টা করুন

আমরা অনেকে ইংরেজিতে লিখতে পারি না। এজন্য বেশি বেশি Writing skill বাড়ানোর চেষ্টা করতে হবে। আপনি ইংরেজিতে যা পড়বেন  সেটি নোট করে রাখার চেষ্টা করবেন।   তাহলে কিন্তু আপনার রাইটিং স্কিল ভালো হবে। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় বন্ধুদের সঙ্গে চ্যাটিং করার সময় ইংলিশে লেখার চেষ্টা করুন। এতে আপনার লেখার দক্ষতা বেড়ে যাবে। আপনার লেখার দক্ষতা যত বেশি হবে তত ভালো আপনি ইংলিশে কথা বলতে পারবেন।

দেখে দেখে ইংরেজি শিখুন

ইংলিশ মুভি দেখে আপনি ইংরেজি শিখতে পারেন। এছাড়াও চলচ্চিত্র বা টেলিভিশনে ইংলিশ শোগুলি আপনাকে সাহায্য করতে পারে। আপনি আপনার পছন্দ অনুযায়ী মুভি বা ইংলিশ শো সিলেক্ট করুন এবং মনোযোগ সহকারে শুনুন। কিছু না বুঝলে আগের জায়গায় ফিরে যান। ইংরেজি উচ্চারণ না বুঝতে পারলে সাবটাইটেলসহ মুভি ও টেলিভিশন শো দেখুন। না বুঝলে আবার রিপিট করুন। এতে করে আপনার listening skill-ও বৃদ্ধি পাবে।

সংকোচ বোধ করবেন না

অনেক সময় ভুলভাল ইংরেজি বললে কেউ যদি আপনাকে নিয়ে হাসে, সেই ভয়ে আর ইংরেজি শেখা হয় না। কিন্তু ঠিক দুইদিন পর সেটি আর কেউ মনে রাখবে না। তাই ইংরেজিতে কথা বলার জন্য কখনো লজ্জা করবেন না। উচ্চারণ করতে গিয়ে আমাদের মুখে অনেক জড়তা কাজ করে। এই ভয়ে কেউ ইংরেজিতে কথা বলতে চায় না। এটা কোন লজ্জার বিষয় নয়। ইংরেজিতে কথা বলার সহজ উপায় হল সংকোচ বোধ কাটিয়ে তোলা।  এই জন্য আপনি নিজের সাথে নিজেই ইংরেজিতে কথা বলার চেষ্টা করতে পারেন।

ইংরেজি শেখতে ইউটিউবে ফ্রি ক্লাস করুন

ইংরেজি শেখতে ইউটিউবে ফ্রি ক্লাস করুন

বর্তমানে ইংরেজিতে পারদর্শী হতে ইউটিউব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিভিন্ন ইউটিউব চ্যানেল ফ্রিতে ইংরেজি ক্লাস নিচ্ছে। আপনি চাইলে ঘরে বসে খুব সহজে ইউটিউবে ফ্রি ক্লাস করে ইংরেজি শিখতে পারবেন। এমনো অনেক ইউটিউব চ্যানেল আছে যেখানে বিভিন্ন মেয়াদী স্পোকেন ইংলিশ চ্যালেঞ্জ ভিডিও আপলোড করে। যেমনঃ ৩০ দিনে বা ৬০ দিনে স্পোকেন ইংলিশ চ্যালেঞ্জ এরকম। আপনিও এই চ্যালেঞ্জ গ্রহণ করে ঘরে বসে ইংরেজিতে পারদর্শী হতে পারবেন।  নিচের অংশে কতকগুলো ইউটিউব চ্যানেলের নাম দেওয়া হলো। এখান থেকে আপনারা ঘরে বসে ফ্রিতে ইংরেজি শিখতে সহায়তা করবে।

বাংলা চ্যানেলের নাম

ইংলিশ চ্যানেলের নাম

ইংলিশে কথা বলার অভ্যাস করুন

ইংলিশে কথা বলার অভ্যাস তৈরি করুন। আপনার আশেপাশে বন্ধুবান্ধবদের সাথে ইংরেজিতে কথা বলুন। এছাড়াও আপনি আপনার বাসায় ছোট ভাই-বোনদের সাথে ইংরেজিতে কথা বলতে পারেন। আপনি যত বেশি ইংলিশে কথা বলার অভ্যাস তৈরি করবেন তত বেশি ইংরেজি আয়ত্ত করতে পারবেন। সকাল থেকে রাত পর্যন্ত আপনি যা যা করছেন সেগুলি ইংরেজিতে বলার চেষ্টা করুন। কোন জায়গায় আটকে গেলে আপনারা যেকারো  সাহায্য নিন। আপনি যদি গ্রামার এর ওপর গুরুত্ব দিয়ে ইংলিশে কথা বলার চেষ্টা করেন তাহলে কিন্তু আপনি ঠিকমতো ইংলিশে কথা বলতে পারবেন না।

ধৈর্য ধরে প্র্যাকটিস করুন

ধৈর্য ধরে প্র্যাকটিস করুন

ইংরেজি শেখার জন্য প্রথমে আপনার ধৈর্য ধারণ করতে হবে। আপনে যতই ইংরেজি শেখার সহজ উপায় বের করুণ না কেনো, ধৈর্য সহকারে ইংলিশ প্র্যাকটিস না করলে আপনি কখনোই ইংরেজি শিখতে পারবেন না। কারণ ইংরেজি শেখার মূল  কৌশল যদি বলা হয় সেটা হচ্ছে ধৈর্য ধরে ইংরেজি প্র্যাকটিস করা। আপনি যদি প্রতিদিন ধৈর্য ধরে ইংরেজি নিয়ে চর্চা করেন তাহলে দেখবেন ইংরেজি আপনার কাছে কোন কঠিন বিষয় মনে হবে না। ইংরেজিতে কথা বলার জন্য আপনাকে সমস্ত ইংরেজির মানে জানার দরকার নেই । চল্লিশ শতাংশ  জানলেই কিন্তু আপনি ইংরেজিতে কথা বলতে পারবেন। মনে রাখবেন ইংরেজিতে কথা বলা কঠিন হতে পারে কিন্তু হাল ছেড়ে দেওয়া যাবে না। সুতরাং ইংরেজি শেখার জন্য আপনাকে আত্মবিশ্বাসের সাথে ধৈর্য ধরে প্র্যাকটিস করা।

শেষ কথা

পরিশেষে বলা যায়, আপনি যদি এই আর্টিকেল থেকে ইংরেজি শেখার সহজ উপায় পেয়ে থাকেন তবে, ঘরে বসে ইংরেজি শেখেন তাহলে আপনি কখনো পিছনে পড়ে থাকবেন না। কারণ আপনি যদি উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য বিদেশ যান বা দেশে কোনো জব করেন তাহলে এই আর্টিকেলটি আপনার অনেক কাজে দিবে। আপনার উন্নত ক্যারিয়ার গঠনে ইংরেজিতে দক্ষতা হতে হবে। এতে  আপনাকে দ্রুত ইংরেজিতে দক্ষ হতে বা কথা বলতে সহায়তা করবে। আর সেই সাথে আপনি যদি ঘরে বসে ইনকাম বা ফ্রিল্যান্সিং শুরু করতে চান তাহলে আপনাকে এই আর্টিকেল আরও বেশি উপকৃত করবে।

উপরের উল্লেখিত ইংরেজি শেখার সহজ উপায়গুলো মনে রাখলে আপনার ক্যারিয়ার গঠনের  জার্নিটা বেশ সহজ হবে। আজকের আর্টিকেল ভালো লাগলে অবশ্যই আপনার বন্ধুবান্ধবদের সাথে শেয়ার করবেন। এবং এমন পোস্ট পেতে সাথেই থাকুন

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *