এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪। দেখে নিন এসএসসি পরীক্ষার সময়সূচী

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪। দেখে নিন এসএসসি পরীক্ষার সময়সূচী

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ২০২৪ সালের এসএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছে। তুমি যদি ২০২৪ সালের এসএসসি পরীক্ষার্থী হও তাহলে এই পোস্টটি তোমার জন্য। তোমাদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে বাংলাদেশের শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত এসএসসি পরীক্ষার রুটিন সংযুক্ত করেছি। এখান থেকে খুব সহজেই এসএসসি পরীক্ষার সময়সূচি জেনে নিতে পারবে।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমরা নিশ্চয়ই জানো ২০২৪ সালে তোমাদের এসএসসি পরিক্ষা অনুষ্ঠিত হবে। আর কবে কোন পরীক্ষা হবে তা জানার জন্য পরীক্ষার রুটিন অবশ্যই দরকার। তো তোমরা যারা এসএসসি পরীক্ষার রুটিন খুঁজছ তারা এই আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়।  এখানে সকল বোর্ডের এসএসসি পরীক্ষার রুটিন পেয়ে যাবে।

এসএসসি পরিক্ষা ২০২৪

এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪

এসএসসি পরীক্ষা মূলত প্রত্যেক শিক্ষার্থীর জীবনে প্রথম পাবলিক পরীক্ষা। প্রত্যেক শিক্ষার্থীর জীবনে একবার হলেও এই পরীক্ষা দিয়ে থাকে। এই পরীক্ষায় উত্তীর্ণ হবার পর মাধ্যমিক শিক্ষা জীবনের সমাপ্তি ঘটে। মাধ্যমিক পরীক্ষায় পাস করার পর শুরু হয় আর একটি নতুন অধ্যায়, কলেজ জীবন। ভালো কলেজে চান্স পেতে গেলে ভালো ভাবে এসএসসি পরীক্ষায় পাস করতে হবে।

প্রতিবছর সারা দেশে ব্যাপক উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে, বলা যায় উৎসব মুখর পরিবেশে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। এই পরীক্ষায় সারা বাংলাদেশে প্রচুর শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতি বছর প্রায় ১৫- ২০ লক্ষ শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে। বাংলাদেশের আটটি শিক্ষা বোর্ড, একটি মাদ্রাসা বোর্ড ও একটি টেকনিক্যাল বোর্ড, টোটাল দশটি বোর্ড মিলে অনেক শিক্ষার্থী নিয়ে মাধ্যমিক পরীক্ষা অর্থাৎ এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এসএসসি পরীক্ষার তারিখ ও সময়

এসএসসি পরীক্ষার তারিখ ও সময়সূচী

সকল শিক্ষার্থীর মাঝে একটি প্রশ্ন বারবার জাগ্রত হয় যে – পরিক্ষা কবে থেকে শুরু হবে? কবে এসএসসির রুটিন প্রকাশিত হবে? আগে প্রতিবছর এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারী মাসে শুরু হতো। কিন্তু করোনা পরিস্থিতির কারনে এসএসসি পরীক্ষার সময় পরিবর্তন হয়েছে।

আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ২০২৪ সালের এসএসসি পরীক্ষা শুরু হবে, যা চলবে মার্চ মাসের ১২ তারিখ পর্যন্ত। সব তত্ত্বীয় পরীক্ষা নির্ধারিত তারিখে সকাল ১০টা থেকে শুরু হয়ে দুপুর ১টা পর্যন্ত চলবে। ১৩ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত হবে ব্যবহারিক পরীক্ষা। সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ, ২০ মার্চের মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করতে হবে।

পরীক্ষার জন্য বরাদ্দ সময় হবে ৩ ঘন্টা। পরীক্ষার MCQ এবং লিখিত উভয় বিভাগের মধ্যে কোন বিরতি থাকবে না।

  • ৯ঃ৩০ am উত্তরপত্র এবং বহুনির্বাচনী OMR বিতরন।
  • ১২ঃ০০ am  টায় বহুনির্বাচনী  প্রশ্ন পত্র বিতরন।
  • ১২ঃ৩০ pm OMR উত্তরপত্র সংগ্রহ।

 

 

এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি পরীক্ষার রুটিন ২০২৪ প্রকাশ করেছে। এ বছরের সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য আমরা এসএসসি রুটিন সংগ্রহ করেছি এবং এখানে প্রকাশ করেছি। আপনারা এখান থেকে খুব সহজে এসএসসি পরীক্ষার রুটিনের পিডিএফ ফাইল ডাউনলোড করে দেখতে পারবেন। আপনাদের মূল্যবান পরীক্ষার রুটিন ডাউনলোড করুন এখান থেকে –  এসএসসি পরীক্ষার রুটিন পিডিএফ

পরীক্ষার্থীদের জন্য বিশেষ নির্দেশনাবলী

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হবে। পরীক্ষার্থীদের জন্য কয়েকটি নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিপত্রে বলা হয়েছে, ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা সুন্দর সম্পন্ন করার জন্য এ নির্দেশনাসমূহ সবাইকে পালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা পূর্ণমান এবং পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে।

  • পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থী নির্ধারিত সময়ের পর পরীক্ষা কেন্দ্রে আসলে রেজিস্টারে নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। বিলম্বে আসা পরীক্ষার্থীদের তালিকা প্রতিদিন কেন্দ্রসচিব সংশ্লিষ্ট বোর্ডকে জানাবে।
  • কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষা কেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবে না। কেন্দ্রসচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • ট্রেজারি বা থানা বা নিরাপত্তা হেফাজত থেকে পরীক্ষার কেন্দ্রে বহুমুখী নির্বাচনী প্রশ্নসহ রচনামূলক বা সৃজনশীলের সব সেট প্রশ্নই নিতে হবে। সেট কোড পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে জানানো হবে। সে অনুযায়ী নির্ধারিত সেট কোডে পরীক্ষা গ্রহণ করতে হবে। কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার), কেন্দ্রসচিব এবং পুলিশ কর্মকর্তার উপস্থিতি ও স্বাক্ষরে বিধি অনুযায়ী প্রশ্নপত্রের প্যাকেট খুলে ফেলতে হবে।
  • পরীক্ষা চলাকালে এবং পরীক্ষা অনুষ্ঠানের আগে বা পরে পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থী ও পরীক্ষা সংশ্লিষ্ট কাজে নিয়োজিত ব্যক্তিরা ছাড়া অন্যদের প্রবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ থাকবে। এ সময়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশকারী অননুমোদিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে হবে।
  • অনিবার্য কারণে কোনো পরীক্ষা বিলম্বে শুরু করতে হলে যত মিনিট পরে পরীক্ষা শুরু হবে, পরীক্ষার্থীদের সে সময় থেকে যথারীতি প্রশ্নপত্রে উল্লেখিত নির্ধারিত সময় দিতে হবে।
  • পরীক্ষা কেন্দ্রে ও প্রশ্ন পরিবহনে দায়িত্বপ্রাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করবেন।
  • প্রশ্নপত্র ফাঁস কিংবা পরীক্ষার্থীদের কাছে উত্তর সরবরাহে জড়িত ব্যক্তিবর্গের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও জেলা প্রশাসন কঠোর আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রশ্নপত্র ফাঁসসংক্রান্ত গুজব কিংবা এ কাজে তৎপর চক্রগুলোর কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং সরকারের সংশ্লিষ্ট বিভাগ নজরদারি জোরদার করবে।

এসএসসি পরীক্ষা ২০২৪ এর নিয়মবিধি

এসএসসি পরীক্ষা ২০২৪ এর নিয়মবিধি

এই পরীক্ষার সময়সূচির নির্দেশনাগুলি অনুসরণ করার জন্য ছাত্র-ছাত্রীদের সতর্ক থাকা গুরুত্বপূর্ণ। আসছে ১৫ ফেব্রুয়ারী শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষা সংক্রান্ত নিয়ম-কানুন জানিয়ে আলাদা পরিপত্র জারি করা হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষায় কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ট্যাগ অফিসার), কেন্দ্রসচিব এবং পুলিশ কর্মকর্তার উপস্থিতিতে ও স্বাক্ষরে নির্ধারিত সেট প্রশ্নপত্রের মোড়ক খুলতে হবে। আর কোন সেট প্রশ্নপত্রে পরীক্ষা হবে, তা জানানো হবে পরীক্ষা শুরুর মাত্র ২৫ মিনিট আগে। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসরোধে এমন ব্যবস্থা নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া আরও কয়েকটি পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এসএসসি পরীক্ষার কিছু নিয়মবিধি নিচে উল্লেখ করা হল-

  1. স্বাস্থ্যবিধি মেনে চলা: করোনা মোকাবেলার জন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সুস্থ থাকার জন্য করোনা প্রতিরক্ষার উপায় মেনে চলতে হবে, যেমনঃ মাস্ক পরা, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ইত্যাদি।
  2. নিদিষ্ট সময়ে আসন গ্রহণ: পরীক্ষা কেন্দ্রে সঠিক সময়ে পৌঁছার জন্য বলা হয়েছে। পরীক্ষার শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই কেন্দ্রে আসন গ্রহণ করতে হবে।
  3. উত্তরপত্র এবং এমআর শিট: পরীক্ষা দিনে নির্দিষ্ট সময়ে অর্থাৎ সকাল ৯টা ৩০ মিনিটে উত্তরপত্র এবং এমআর শিট বিতরণ করা হবে।
  4. প্রবেশপত্র সংগ্রহ: পরীক্ষা শুরুর তিন দিন আগে প্রতিষ্ঠানপ্রধানদের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। প্রবেশপত্র নিয়ে অবশ্যই সতর্ক থাকতে হবে।

এই নির্দেশনাগুলি মেনে চলা জরুরি যাতে পরীক্ষার্থীরা সুস্থ ও সুন্দর ভাবে তাদের পরীক্ষা সম্পন্ন করতে পারে।

আরও জানতেঃ Secondary Education Board

Author

More Reading

Post navigation

Leave a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪