ফরেক্স ট্রেডিং কি? কিভাবে ফরেক্স ট্রেন্ডিং করে?

ফরেক্স ট্রেডিং-এ ক্যারিয়ার গড়ুন– শুনেছেন কথাটা? আপনি যদি বিভিন্ন কমিউনিটি টেক ব্লগ যেমন টেকটিউনস কিংবা টিউনারপেজ ইত্যাদি ভিজিট করে থাকেন তাহলে অবশ্যই সেখানে বিভিন্ন রাইটারের লেখা বিভিন্ন এই ধরনের ফরেক্স ট্রেডিং রিলেটেড বিভিন্ন আর্টিকেল দেখেছেন। অনেকে এই ধরনেরও অনেক প্রতিশ্রুতিও দিয়ে দেয় যে, ফরেক্স ট্রেডিং এর মাধ্যমে আপনি খুব দ্রুত লাখপতিও হয়ে যেতে পারবেন। কিন্তু এই ধরনের প্রতিশ্রুতিগুলো আপনার বা আমার মতো সাধারন মানুষের জন্য ঠিক কতোটুকু বিশ্বাসযোগ্য বা কতোটুকু সত্যি?


কিছুদিন আগে আমি সেটাই প্র্যাক্টিক্যালি খুঁজে দেখার চেষ্টা করেছিলাম কয়েকদিন ধরে। একজন সাধারন মানুষ যার ফরেক্স সম্পর্কে বিন্দুমাত্র জ্ঞান নেই, এমন একজন মানুষ হিসেবে ফরেক্স ট্রেডিং নিয়ে আমার এক্সপেরিয়েন্স কেমন ছিলো এবং আমি অন্যদের এটা করতে রিকমেন্ড করবো কিনা এবং না করলেও কেন করবো না সেই সব বিষয়গুলো নিয়েই আজকে আলোচনা করতে চলছি। তবে আপনি এখন প্রশ্ন করতে পারেন যে, আমার যখন ফরেক্স ট্রেডিং নিয়ে বিন্দুমাত্র আইডিয়া নেই, তাহলে

কেন এটা নিয়ে কথা বলছি?

এটা নিয়ে আলোচনা করার কারন হচ্ছে, ফরেক্স নিয়ে লোভনীয় অ্যাডস এবং টিউটোরিয়ালস এসব দেখে মুলত আমার মতো সাধারন মানুষরাই বেশি আকৃষ্ট হয়ে থাকে। যেমন- আপনি যদি এই ধরনের কোন টিউটোরিয়াল এবং অ্যাডস দেখেন যে আপনি মাত্র ১০ ডলার ইনভেস্ট করেই ফরেক্স ট্রেডিং করে নিশ্চিতভাবেই প্রতি মাসে এক হাজার ডলার ইনকাম করতে পারবেন, তাহলে আপনি অবশ্যই সেখানে একবার হলেও ক্লিক করে দেখবেন যে ব্যাপারটি আসলে কি। তবে আপনি যদি আগে থেকেই প্রোফেশনাল ফরেক্স মার্কেটার হয়ে থাকেন, তাহলে আপনি নিশ্চই এগুলো দেখে উত্তেজিত হবেন না।

এখানে মুলত আমি একজন সাধারন মানুষের দৃষ্টিকোণ থেকে আমার এক্সপেরিয়েন্স শেয়ার করবো যে ফরেক্স ট্রেডিং এর অ্যাড দেখে লাখ লাখ টাকা আয় করার স্বপ্ন নিয়ে ফরেক্স ট্রেডিং শুরু করেছে যদিও আগে থেকে কিছুই জানেনা এ ব্যাপারে। যদিও আমি নিজে লাখ লাখ টাকা আয় করার উদ্দেশ্য নিয়ে ফরেক্স ট্রেডিং ট্রাই করিনি। বলতে পারেন যে আমি এই আর্টিকেলটি লেখার জন্য এবং ফরেক্স ট্রেডিং সাইটগুলো নিয়ে একটু রিসার্চ করার লক্ষ্য নিয়েই এটি ট্রাই করেছি। তাহলে চলুন ফরেক্স ট্রেডিং করা যাক একটু!

সাইনআপ এবং ডিপোজিট

ফরেক্স ট্রেডিং শুরু করতে হলে প্রথমত যা করতে হয় তা হচ্ছে একটি তথাকথিত ট্রাস্টেড ফরেক্স ট্রেডিং সাইটে সাইনআপ করতে হয় আপনার ইমেইল এবং পাসওয়ার্ড ব্যাবহার করে। আমি প্রথমত সার্চ করেছিলাম যে ফরেক্সট ট্রেডিং এর জন্য সবথেকে জনপ্রিয় এবং সবথেকে বেশি ট্রাফিক পাওয়া সাইট বা সার্ভিস কোনটি। ইউটিউব, বিভিন্ন টেক ব্লগস এবং গুগলে অনেক খোঁজার পরে সব শেষে যে সাইটটি পেলাম সেটির নাম হচ্ছে IQ Options। দেখলাম যে এই ফরেক্স ট্রেডিং সাইটটি অন্যতম নামকরা একটি ফরেক্স ব্রোকার এবং এটি প্রতি মাসে প্রায় ১০ মিলিয়নের বেশি ট্রাফিক পেয়ে থাকে!

এদের পলিসি অনুযায়ী ফরেক্স ট্রেডিং শুরু করার জন্য আপনাকে সর্বনিম্ন ১০ ডলার ডিপোজিট করতে হবে তাদের এভেইলেবল পেমেন্ট মেথডগুলোর সাহায্যে। এরপর এই ১০ ডলার ট্রেড করে আপনার যা প্রোফিট হবে, সব আপনি উইথড্র করে নিতে পারবেন। খুবই অসাধারন একটি স্ট্রেইট ফরওয়ার্ড ডিল, তাইনা?

আমিও তেমনটাই ভেবেছিলাম। তাই আমি ১০ ডলার ডিপোজিট করলাম আমার অ্যাকাউন্টে আমার মাস্টারকার্ডের সাহায্যে। যদিও এখানে পেমেন্ট মেথড হিসেবে তারা Skrill এবং আরও কয়েকটি পেমেন্ট মেথড সমর্থন করে। তবে ক্রেডিট কার্ড সবথেকে ঝামেলামুক্ত হওয়ায় আমি এটাই ব্যাবহার করেছিলাম।

তখন খেয়াল করলাম যে তারা ডিপোজিটের জন্য এতটাই মুখিয়ে থাকে যে, তারা আমার কার্ডটিকে চার্জ করার আগে কোনরকম কনফার্মেশন মেসেজ বা কোনরকম OTP ব্যাবহার করেনি। আমি কার্ড ডিটেইলস এবং ডিপোজিট অ্যামাউন্ড সিলেক্ট করার সাথে সাথে তারা কার্ডটিকে চার্জ করেছে কোনরকম কনফার্মেশন ছাড়াই (যা অনলাইন ট্রাঞ্জেকশনের ক্ষেত্রে কিছুটা সন্দেহজনক এবং ইনসিকিওর)। যাইহোক, এটা অনেকক্ষেত্রে সাধারন ভেবে বাদ দিলাম এই চিন্তা। এবার এই ১০ ডলার ব্যাবহার করে ট্রেডিং শুরু করার পালা।

ফরেক্স ট্রেডিং শুরু করা যাক

যখন তাদের অরিজিনাল ট্রেডিং স্ক্রিনে গেলাম তখন দেখলাম যে, হসপিটালে মানুষের হার্টবিট স্ক্রিনে যেমন একটি লাইন ব্যাবহার করে দেখানো হয়, সেম তেমনই একটি লাইন বাম থেকে ডানদিকে এগিয়ে যাচ্ছে এবং কয়েক সেকেন্ড পরপরই একটু ওপরে উঠছে এবং পরক্ষনেই অনেক নিচে নেমে যাচ্ছে। আবার কয়েক সেকেন্ড পরেই দেখা যাচ্ছে লাইনটি নিচে নেমে যাচ্ছে এবং পরক্ষনেই অনেক ওপরে লাফ দিয়ে উঠে যাচ্ছে। আমি যতদুর জানি, এই লাইনটি কয়েক ধরনের কারেন্সির মার্কেট নির্দেশ করে।

আমার মতো ফরেক্স ট্রেডিং কি তা না একেবারেই জানে না এমন একজন মানুষের কাছে কোনভাবেই ধারনা করা সম্ভব ছিলো না যে এই লাইনটি ঠিক কখন উপরের দিকে যাবে এবং ঠিক কখন নিচে নেমে যাবে। ফরেক্স ট্রেডিং এক্সপার্টরা এ বিষয়ে কতোটুকু কি জানে আমি বলতে পারবো না, তবে এটুকু বলতে পারি যে, আপনি বা আমি কিছুতেই বুঝবো না যে ২ সেকেন্ড পরেই এই লাইনটি ওপরে যাবে না কি নিচে যাবে।

তবে লাইন ওপরে গেল না কি নিচে গেল সেটা কেন এত ইম্পরট্যান্ট ফ্যাক্টর? কারন এই লাইনটিই হচ্ছে ফরেক্স ট্রেডিং এর মুল বিষয়, যার ওপর আপনার সম্পূর্ণ ফরেক্স ট্রেডিং ক্যারিয়ার নির্ভর করছে, যদি আপনি কখনো ফরেক্স ট্রেডিং নিয়ে ক্যারিয়ার গড়ার চিন্তা করে থাকেন। তবে আমরা তো ফরেক্স ট্রেডিং এর কিছুই জানি না। আমরা তো শুধু ফরেক্সের অ্যাড দেখে বা মানুষের মুখে শুনে লাখ লাখ টাকা আয় করার আশায় এসব শুরু করেছি। তাহলে আমরা কি করবো?

এই ট্রেডিং স্ক্রিনে আপনি মুলত ২ টি বাটন দেখতে পাবেন স্ক্রিনের ডানদিকে। সবুজ রঙের Call বাটন এবং লাল রঙের Put বাটন। এখানে মুলত আপনাকে আপনার ওয়ালেট থেকে নির্দিষ্ট পরিমান ডলার সিলেক্ট করে Call করতে হবে অথবা Put করতে হবে। Call করার মানে হচ্ছে আপনি বলছেন যে ট্রেডিং টাইমের মধ্যে আগামী ৩০ সেকেন্ড বা ১ মিনিট এই লাইনটি ওপরের দিকে থাকবে। ওপরের দিকে বলতে আপনি যে পয়েন্টে গিয়ে Call বাটনে ক্লিক করেছেন, সেই পয়েন্ট থেকে ওপরে থাকবে। ট্রেডিং টাইমের মাঝে যতবারই লাইনটি সেই পয়েন্টের নিচে চলে যাক, কিচ্ছু যায়-আসে না। ট্রেডিং টাইম শেষ হওয়ার ১ সেকেন্ড আগেও যদি ওই লাইনটি আপনার  নির্ধারণ করা পয়েন্টের ওপরে উঠে যায়, আপনি একটি ভালো পরিমান প্রোফিট পাবেন।

ধরুন, আপনি যদি আপনার ডিপোজিট করা ১০ ডলারের মধ্যে ১ ডলারের একটি Call করেন এবং যদি আপনার কথামতই লাইনটি Call পয়েন্টের ওপরে থাকে, তাহলে আপনি ওই ১ ডলারের ওপর হয়তো আরও  ৫০ সেন্ট বা আরও ১ ডলার প্রোফিট পাবেন এবং আপনার Call করা ডলারটি থেকেই যাবে। কিন্তু, যদি আপনি Call করার পরে ট্রেড শেষ হওয়ার সময় লাইনটি আপনার Call পয়েন্টের নিচে চলে যায়, তাহলে আপনি আপনার Call করা সম্পূর্ণ ১ ডলারই হারাবেন। যত বেশি ডলারের Call করবেন, তত বেশি প্রোফিট এবং তত বেশিই লস ব্যাপারটা আপনার ভাগ্যের ওপরে ডিপেন্ড করে, অনেকটা লটারির মতো।

আর Put বাটনটি হচ্ছে ঠিক Call এর বিপরীত। এখানে আপনি Put  অপশনে ডলার সেট করছেন মানে হচ্ছে আপনি বলছেন যে ট্রেডিং টাইম শেষ হওয়ার সময় এই লাইনটি আপনি যে পয়েন্টে Put করেছেন, সেই পয়েন্টের নিচে থাকবে। যদি কোনভাবে লাইনটি আপনার Put পয়েন্টের ওপরে চলে যায়, তাহলে আপনি আপনার সেট করা সমস্ত ডলার হারাবেন। আমি যতোটুকু বুঝেছি, এই ফরেক্স ট্রেডিং এর মুল ব্যাপারটিই হচ্ছে, আপনি যা এক্সপেক্ট করবেন, সেটাই হতে হবে। আপনি যদি সিলেক্ট করেন যে মার্কেট ওপরে যাবে, তাহলে মার্কেটকে ওপরেই যেতে হবে। আর যদি সেট করেন যে মার্কেট নিচে যাবে, তাহলে মার্কেটকে নিচেই যেতে হবে। যদি আপনার কথামত সব না হয়, তাহলে আপনার মারাত্মক পরিমান লস হবে এবং যদি আপনার কথামত সব হয়, তাহলে অনেক পরিমান লাভ পাবেন। ব্যাপারটা বলতেই পারেন যে, গ্যাম্বলিং করার মতো।

প্রথমত আমি ২ বার সবুজ বাটনে ১ ডলারের Call দিয়েছিলাম, অর্থাৎ আমি সিলেক্ট করেছিলাম যে আমি যে পয়েন্টে ডলার রেখেছি, মার্কেট সেই পয়েন্ট থেকে ওপরে থাকবে ট্রেডিং টাইম শেষ হওয়ার আগের মুহূর্তে। আর প্রথম ২ বার আমার কথামতোই মার্কেট ওপরে গিয়েছে এবং আমি প্রথম ১০ মিনিটেই ১০ ডলার থেকে ১৪ ডলার করে ফেলেছিলাম অ্যাকাউন্ট ব্যালেন্স। এরপর দ্বিতীয়বার যখন Call এবং Put করলাম, তখন ২ বারই ভালো পরিমান লস করলাম এবং ১ ঘণ্টার মধ্যেই আমার অ্যাকাউন্ট ব্যালেন্স আবার ৭ ডলারে নেমে আসলো।

এটাই স্বাভাবিক, কারন আমি মার্কেট স্ট্র্যাটেজি বা টেকনিকস এসব কিছুই জানি না এবং এসব বিষয়ে আমার কোন আইডিয়া নেই। আমি শুধুমাত্র তাই করছিলাম, যা একজন সাধারন মানুষ ফরেক্স ট্রেডিং এর অ্যাড দেখে এসে করবে। যাইহোক, ২ দিনের মধ্যেই আমি আমার অ্যাকাউন্ট ব্যালেন্স ২০ ডলারের বেশি করে ফেলেছিলাম Call এবং Put দিয়ে দিয়ে। বেশ ভালো পরিমান লাভ, তাইনা? ডিপোজিটের ওপরে প্রায় ২০০% লাভ। এবার আমার জাস্ট দরকার এই ডলারগুলো পেআউট করা বা উইথড্র করা। চলুন তাহলে উইথড্র নিয়ে কথা বলা যাক!

উইথড্র প্রোসেস

খুব খুশি হয়ে এবার আমি গেলাম অ্যাকাউন্টের উইথড্র সেকশনে। সেখানে গিয়ে দেখলাম যে তারা বেশ স্পষ্ট করে লিখে রেখেছে যে আমার অ্যাকাউন্টটি আমি ভেরিফাইড না করা পর্যন্ত আমি কোনরকম ডলার এখান থেকে উইথড্র করতে পারবো না। এ কেমন বিচার?

এখানে একটা বড় প্রশ্ন থেকেই যায় যে, অ্যাকাউন্ট ভেরিফাইড না করা পর্যন্ত যখন আমি আমার আয় করা টাকা উইথড্রই করতে পারবো না, তাহলে কেন সেটা তারা আমাকে ১০ ডলার ডিপোজিট করার আগে বললো না? টাকা উইথড্র করা এই ফরেক্স ট্রেডিং এর সবথেকে ইম্পরট্যান্ট বিষয়। তাহলে আমার অ্যাকাউন্ট ভেরিফাইড না করা পর্যন্ত যে আমি টাকা উইথড্র করতে পারবো না, সেটা অবশ্যই আমাকে সবার আগে বলা উচিত ছিলো। যাইহোক, আমি ব্যাপারটা স্বাভাবিকভাবেই নিলাম এবং অ্যাকাউন্ট ভেরিফাই করার জন্য আমার যা দরকার সেটা জোগাড় করলাম। এক্ষেত্রে সেটি হচ্ছে আমার ইন্টারন্যাশনাল পাসপোর্ট। সৌভাগ্যবশত, আমার ইন্টারন্যাশনাল পাসপোর্ট ছিলো। তাই সেটার একটা ছবি তুললাম এবং তাদের সাপোর্ট টিমে সেন্ড করে দিলাম ভেরিফাই করার জন্য।

ঠিক ২ মিনিট পরেই তারা আমার পাসপোর্টটি রিজেক্ট করে দিলো এবং কারন হিসেবে বললো ছবিটি হাই কোয়ালিটি না। ২ মিনিটের মধ্যে কিভাবে কোন কোম্পানির ভেরিফিকেশন টিম কোন ডকুমেন্ট ভেরিফাই করে, তা আমার জানা নেই। যাইহোক, তারা বললো ভেরিফাই করার জন্য তাদের পাসপোর্টটির হাই কোয়ালিটি স্ক্যান কপি দরকার। এবার সেটাই করলাম আমি। পাসপোর্টটি খুব সুন্দর করে স্ক্যান করলাম, ফটোশপ দিয়ে ছবিটা আরো শার্পও করলাম এবং তারপরে স্ক্যান কপিটি সেন্ড করলাম আবার তাদের সাপোর্ট টিমের কাছে। স্ক্যানড ফাইলটির সাইজ ছিলো ৯ মেগাবাইটেরও বেশি। তাহলে চিন্তাই করতে পারছেন যে ছবিটি যথেষ্ট শার্প ছিলো। তবে এবারও তারা আমার পাসপোর্টটি সুন্দর করে রিজেক্ট করে দিলো।

এবার ব্যাপারটা আমার কাছে বেশ সন্দেহজনক মনে হলো। কারন, আমি আমার এই সেম পাসপোর্ট ব্যাবহার করে ব্যাংক অ্যাকাউন্ট করেছি, ফেসবুক অ্যাকাউন্ট ভেরিফাই করেছি, Payoneer অ্যাকাউন্ট ভেরিফাই করেছি, Skrill অ্যাকাউন্টও ভেরিফাই করেছি। তাই এই পাসপোর্টটি ভেরিফিকেশনের জন্য অ্যাকসেপ্ট না করার কোন লজিকই নেই তাদের কাছে। তবুও প্রত্যেকবার বিভিন্ন রকম রিজন দেখিয়ে প্রায় ৫ থেকে ৬ বার তারা আমার পাসপোর্টটি রিজেক্ট করে দিলো। যখন আর কোন রিজন দেখানোর ছিলো না, তখন তারা জাস্ট বলে দিলো যে, Something is wrong with the document যা সত্যিই হাস্যকর।

ভেরিফিকেশন প্রবলেমে অতিষ্ট হয়ে, আমি তাদের সাপোর্ট বা লাইভ চ্যাটে ব্যাপারটি নিয়ে ডিসকাস করতে চাইলাম। তবে যতবারই আমি তাদের সাপোর্ট এজেন্টদের সাথে চ্যাট করেছি, প্রত্যেকবারই তারা বলেছে অন্য ডকুমেন্ট সাবমিট করতে অথবা এই ডকুমেন্টটির আরও ক্লিয়ার কপি সাবমিট করতে। প্রায় ১ সপ্তাহ ধরে আমি আমার পাসপোর্টের কপি সাবমিট করেই চলেছি এবং তারা রিজেক্ট করেই চলেছে। আর তাদের সাপোর্টে মেসেজ দিলেই তাদের প্রত্যেকটি এজেন্টই একই কথা বলে। আর তা হচ্ছে-

সবশেষে আমি আমার ডকুমেন্ট ভেরিফাই করার আশাই ছেড়ে দিলাম এবং কোনকিছু ভেরিফাই না করেই তাদের কাছে আমার ডলার উইথড্র করার রিকুয়েস্ট সেন্ড করে দিলাম। যদিও তারা বলেছিলো যে, ডকুমেন্ট ভেরিফাইড না করা পর্যন্ত তারা কোনরকম পেআউট রিকুয়েস্ট প্রোসেস করবে না, তবুও আমি পেআউট রিকুয়েস্ট করলাম দেখার জন্য যে, তারা কি রিপ্লাই দেয়। কিন্তু তারা যা করলো  তা হচ্ছে রিকুয়েস্টটি Processing স্ট্যাটাসে রাখলো এবং সেটি অ্যাপ্রুভও করলো না এবং রিজেক্টও করলো না। আর আমার অ্যাকাউন্টে আমার ডলার রিফান্ডও করলো না। প্রায় ৩ মাস হতে চলছে, তারা এখনও আমার পেমেন্টটি প্রোসেসই করে চলছে। এতদিনে তারা নিজেরাও হয়তো জানে না যে আমার ডিপোজিট করা ডলারগুলো কোথায়!


এই ছিলো ফরেক্স ট্রেডিং নিয়ে আমার পার্সোনাল অভিজ্ঞতা। আমি জানিনা যারা প্রোফেশনাল ফরেক্স ট্রেডার, তারা কিভাবে লাখ লাখ টাকা আয় করে, এবং মোস্ট ইম্পরট্যান্টলি, তারা কোন গ্রহের পাসপোর্ট ব্যাবহার করে তাদের অ্যাকাউন্ট ভেরিফাই করে। যাইহোক, আমি শুধু এই একটা ট্রেডিং ওয়েবসাইটই ট্রাই করেছি এবং খুব সম্ভবত সবথেকে জনপ্রিয় ট্রেডিং ওয়েবসাইটটি ট্রাই করেছি। অন্যান্য ট্রেডিং ওয়েবসাইটে কিভাবে কি করা হয় আমি জানি না। তবে যতদুর শুনেছি, অধিকাংশ ফরেক্স ওয়েবসাইটই ইউজার ভেরিফিকেশন নিয়ে এই ধরনের যুক্তিহীন সমস্যার সৃষ্টি করে থাকে।

আমার কাছে ব্যাক্তিগতভাবে জানতে চাইলে আমি নিজের অভিজ্ঞতা থেকে বলবো, ফরেক্স ট্রেডিং এর লোভনীয় টাইটেল এবং অ্যাডসের ফাঁদে পা দেবেন না, যদি আমার মতো সাধারন মানুষ হয়ে থাকেন। তবে যদি আপনি প্রোফেশনাল ফরেক্স ট্রেডার হয়ে থাকেন এবং ফরেক্স ট্রেডিং এর সকল খুঁটিনাটি খুব ভালোভাবে জেনে থাকেন, তাহলে আপনি কি করবেন না করবেন আপনার ব্যাপার। আর হ্যা, আরেকটা ব্যাপার, ফরেক্স ট্রেডিং থেকে আপনি ভালো পরিমাণ টাকা যদি আয় করতেও পারেন, এর কোন নিশ্চয়তা নেই যে আপনি সেই টাকা বাংলাদেশে আনতে পারবেন কিনা বা বাংলাদেশ সরকার এর কারনে আপনাকে মানি লন্ডারিং এর দায়ে আটক করবে কিনা।


আশা করি বোঝাতে পেরেছি যে কেন ফরেক্স ট্রেডিং এর ফাঁদে পা দেওয়া উচিত নয়, লাখ লাখ টাকা আয় করার নিশ্চয়তা থাকলেও। হ্যা, তাই ফরেক্স ট্রেডিং করার কথা ভাববেনও না, আমার মতো অজ্ঞতা দেখানোর কোন দরকার নেই আপনার বা যে কারোরই। যদিও আমি এটা শুধুমাত্র রিসার্চের লক্ষ্যেই করেছিলাম। যাইহোক, আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

Image: Shutterstock

About the author

সিয়াম

4 comments

  • অনেক অনেক ধন্যবাদ এই তথ্যপূর্ণ আর্টিকেলটি পাবলিশ করার জন্য

  • আসসালামুয়ালাইকুম ভাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ । আমি নতুন করে ইনভেস্ট করতে চেয়েছিলাম এখন আর করব না ‌‌। তবে আমার একটা প্রশ্ন থেকে যায় । তারা প্রতি লাখে প্রতি মাসে তিন থেকে চার হাজার টাকা কিভাবে লাভ দেয় একাউন্টে। একটা অ্যাকাউন্ট খুলে সেখানে টাকা রাখতে হয়। সেখানে প্রতি লাখ টাকা থেকে প্রতি মাসে তিন থেকে চার হাজার টাকা নাকি লাভ হয়। সেটা কিভাবে দেয় একটু জানাবেন প্লিজ।

  • অসংখ্য ধন্যবাদ!যদিও আমি কোন আটিকেল পড়লেও কমেন্ট করি না।কিন্তু আপনার লেখা এই আটিকেলটি পড়ে আমার খুব ভাল লাগল।কারণ আমার মনে হয় আপনার এই আটিকেলটির মধ্যে বাস্তবতা ছিল।তাই আমার ইচ্ছের অজান্তেই মন থেকে কমেন্ট করলাম।

    খুলুম-কা
    (আমার মাতৃভাষায় অথাৎ ত্রিপুরা ভাষায়। মানে নমস্কার/সালাম।)

Categories