বর্তমান তারিখ:22 August, 2019

শাওমি মি মিক্স ৩ হতে পারে পৃথিবীর প্রথম ৫জি স্মার্টফোন!

চাইনিজ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি বেশ পরিচিত তাদের বাজেট ও মিডরেঞ্জের স্মার্টফোনের জন্য। তবে বিগত কয়েক বছরে শাওমি মিড্-রেঞ্জের স্মার্টফোনের পাশাপাশি চাহিদা বাড়ছে শাওমির ফ্ল্যাগশিপ ফোনেরও। তেমনি গত বছর শাওমি বাজারে এনেছিল একাধিক নতুনত্ব ও আকর্ষণীয় আউটলুকের ফ্ল্যাগশিপ স্মার্টফোন “শাওমি মি মিক্স ২”। এছাড়া মি মিক্স ২ এর আরেকটি আপগ্রেডেড ভার্সনও শাওমি বাজারে এনেছিলো প্রায় ৬ মাস পূর্বে, যার নাম দিয়েছিলো “শাওমি মি মিক্স ২ এস”। বাজারে আসার সাথে সাথেই গ্রাহকদের কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠে এই স্মার্টফোনটি। ‘শাওমি মি মিক্স ২’ এর মূল আকর্ষণ ছিল এর প্রিমিয়াম বিল্ড কোয়ালিটি ও চমৎকার ডিজাইন। ফোনটির ডিজাইন এবং হার্ডওয়্যারের কারনে গ্লোবাল স্মার্টফোন মার্কেটেও স্মার্টফোনটি বেশ সাড়া ফেলেছিলো।

এরই সাফল্যের ধারাবাহিকতায় এবার শাওমি মি মিক্স সিরিজের তৃতীয় সংস্করণ বাজারে আনতে চলেছে চাইনিজ টেক জায়ান্ট, শাওমি। যদিও অনেক আগে থেকেই ‘শাওমি মি মিক্স ৩’ এর রিউমার্স ও লিকস আসতে শুরু করেছিল। তবে সম্প্রতি প্রকাশ হয়েছে আপকামিং এই সুপার ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির রিলিজ ডেট। চলতি মাসের ২৫ তারিখে চায়নার বেইজিং শহরে উন্মোচন করা হবে বহুল অপেক্ষিত ‘শাওমি মি মিক্স ৩’। যদিও এদিন শুধুমাত্র শাওমি মি মিক্স ৩-ই রিলিজ করা হবে কি না এবং ঠিক কবে নাবগাদ এই স্মার্টফোনটি বিক্রির জন্য মার্কেটে এভেইলেবল করা হবে তা সঠিকভাবে জানা যায়নি, তবে আশা করা যায় আগামী ২৫ তারিখেই অ্যানাউন্স করা হবে এই স্মার্টফোনটি।

শাওমি মি মিক্স ৩’ স্মার্টফোন থাকতে পারে ৬.৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড নচ বিহীন ফুল স্ক্রিন ডিসপ্লে যার স্ক্রিন-টু-বডি রেশিও হবে ১০০%, যা আগে কখনো কোন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে দেখা যায়নি। শাওমি নিজেই নিশ্চিত করেছে যে, মি মিক্স ৩-এ থাকবে একটি স্লাইডিং পার্ট, যেখানে থাকবে ফ্রন্ট ফেসিং ক্যামেরা। এর স্লাইডিং পার্টের কারনেই মুলত তাদেরকে কোন নচ দিতে হবেনা মি মিক্স ৩ স্মার্টফোনে। এছাড়া স্মর্টফোনটিতে আরও থাকতে পারে এখনকার বেশ আলোচিত ও আকর্ষণীয় একটি ফিচার ‘ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার’। ‘শাওমি মি মিক্স ৩’ তে আরও থাকবে কোয়ালকমের সবচেয়ে শক্তিশালী ও ফ্ল্যাগশিপ চিপসেট স্ন্যাপড্রাগন ৮৪৫। ৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম ও ২৫৬ জিবি ইন্টারনাল স্টোরেজের দুটি ভিন্ন ভেরিয়েন্টে পাওয়া যাবে এই স্মর্টফোনটি। এছাড়া ১০ জিবি র‍্যামেরও একটি ভার্সন থাকবে মি মিক্স ৩ এর।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তাছাড়া ‘শাওমি মি মিক্স ৩’ ফোনটিতে আরও থাকবে ১৬ মেগাপিক্সেল ও ১৩ মেগাপিক্সেলের ডুয়াল রিয়ার ক্যামেরা। অন্যদিকে সেলফির জন্য এতে থাকবে ২০ মেগাপিক্সেলের থ্রিডি ফেসিয়াল রিকগনিশন স্লাইডিং ফ্রন্ট ক্যামেরা। এছাড়া শাওমির এমআই ইউআই ১০ এর পাশাপাশি এতে থাকবে অ্যান্ড্রয়েড ৮.১ (ওরিও)। তবে ফোনটির সবথেকে হাইলাইটেড ফিচারটি হতে পারে এর ৫জি কানেক্টিভিটি। শাওমি মি মিক্স ৩ হতে পারে পৃথিবীর প্রথম ৫জি নেটওয়ার্ক সাপোর্টেড স্মার্টফোন, যেটি সাধারন কোনজিউমাররা কিনতে পারবেন। যদিও সত্যিকারেই এই ৫জি কানেক্টিভিটি থাকছে কি না মি মি ৩-এ, সে বিষয়ে শাওমি অফিশিয়ালি তেমন কিছুই জানায়নি। এর জন্য ফোনটির লঞ্চ ইভেন্ট পর্যন্ত অপেক্ষা করতেই হবে। সব কিছু ঠিক থাকলে চলতি মাসের ২৫ তারিখেই উন্মোচন করা হবে ‘শাওমি মি মিক্স ৩’।