বর্তমান তারিখ:22 August, 2019

কোয়ালকম রিলিজ করলো নতুন মিডরেঞ্জ চিপসেট স্ন্যাপড্রাগন ৬৭০

মোবাইল চিপসেট নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম গত মঙ্গলবার অ্যানাউন্স করেছে স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের প্রথম ১০ ন্যানোমিটার আর্কিটেকচার প্রযুক্তিতে তৈরী আপার মিডরেঞ্জ স্মার্টফোন চিপসেট স্ন্যাপড্রাগন ৬৭০। কোয়ালকম কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরের আগস্টে বাজারে আসা স্ন্যাপড্রাগন ৬৬০ এর চেয়ে ২৫% বেটার পারফরমেন্স পাওয়া যাবে স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের লেটেস্ট ৬৭০ চিপসেটটিতে। স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটে শুধু স্মার্টফোনের পারফরম্যান্স বাড়বেই না, বরং স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের আগের জেনারেশনের চিপসেটগুলোর চেয়ে কয়েক গুন্ বেশি পাওয়ার অ্যাফিসিয়েন্টও হবে স্ন্যাপড্রাগন ৬৭০। স্ন্যাপড্রাগন ৬৭০ একটি অক্টা-কোর প্রসেসর হওয়ায় এর হাই পাওয়ার দুটি কোরের সর্বোচ্চ ক্লক স্পিড ২.০ গিগাহার্জ আর বাকি ছয়টি লো-পাওয়ারড কোর ১.৭ গিগাহার্জে ক্লকড। এতে আর্কিটেকচার হিসেবে ব্যাবহার করা হয়েছে কোয়ালকমের নিজস্ব কাস্টম সিপিইউ আর্কিটেকচার ক্রায়ো ৩৬০।

স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটটিতে ব্যবহার করা যাবে সর্বোচ্চ ফুল এইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে এবং সর্বোচ্চ ফোরকে রেজুলেশনের এক্সটার্নাল ডিসপ্লে ব্যবহার করা যাবে এতে। এছাড়া মোবাইল গ্রাফিক্স এর জন্য সর্বোচ্চ অ্যাড্রেনো ৬১৫ জিপিইউ ব্যবহার করা যাবে স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেট।

স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটে আরও ব্যবহার করা যাবে সর্বোচ্চ ফ্রেম রেটের ২৫ মেগাপিক্সেলের একটি ও ১৬ মেগাপিক্সেলের দুটি  ক্যামেরা। এছাড়া বেটার ইমেজ প্রসেসিং এর জন্য এতে ব্যবহার করা হয়েছে ২য় জেনারেশনের কোয়ালকম স্পেকট্রা ২৫০ আইএসপি, যার ফলে ফোরকে রেজুলেশনে ৩০ এফপিএস ফরমেটে ভিডিও ধারণ করতে সক্ষম হবে স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেট যুক্ত প্রতিটি স্মার্টফোন। পাশাপাশি এতে হাইব্রিড অটো ফোকাস ও ডুয়াল ফেস ডিটেকশন এর ফিচারও বিদ্যমান রয়েছে।

বরাবরের মত যুগের সাথে তাল মিলিয়ে স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটটিতেও ব্যাপক ব্যবহার রয়েছে কৃত্তিম বুদ্ধিমত্তা তথা এআই এর। স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেট ব্যবহার করা হয়েছে থার্ড জেনারেশনের কোয়ালকম হেক্সোন ৬৮৫ ভেক্টর এক্সটেনশন ডিএসপি, যা এর আগের জেনারেশনের চেয়ে ১.৮ গুন বেশিকার্য ক্ষমতা সম্পন্ন বলে নিশ্চিত করেছে কোয়ালকম।  তাছাড়া ন্যাচারাল পপ্রসেসিং ইউনিট তথা এনপিইও তেও স্ন্যাপড্রাগন ৬০০ সিরিজের অন্যান্য চিপসেটের চেয়ে বেশ শক্তিশালী।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেটে এলপিডিডিআর ৪এক্স সম্পন্ন সর্বোচ্চ ১৬ বিটের ৮ জিবি র‍্যাম ব্যবহার করা যাবে যার ক্লিক স্পিড হতে হবে ১৮৬৬ মেগাহার্টজ। এছাড়া স্ন্যাপড্রাগন ৬৭০ চিপসেট যুক্ত স্মার্টফোনে ফাস্ট চার্জিং এর জন্য রয়েছে কোয়ালকমের কুইক চার্জ ৪ প্লাস এর সুবিধা, যার ফলে ১৫ মিনিটে ৫০% চার্জ করতে সক্ষম। এতে আরও থাকছে ডুয়াল ভোলটিই ৪জি এর কানেকটিভিটি, যার সর্বোচ্চ ডাউনলোড স্পিড হতে পারবে ৬০০ এমবিপিএস এবং এর সর্বোচ্চ আপলোড স্পিড হতে পারবে ১৫০ এমবিপিএস। পাশাপাশি এতে ২.৪ ও ৫ গিগাহার্জ উভয় ফ্রিকোয়েন্সির ওয়াইফাই-ই সাপোর্ট করে, যার সর্বোচ্চ ডাউনলোড স্পিড ৮৬৭ মেগাবিট পার সেকেন্ড।