বর্তমান তারিখ:23 August, 2019

না, ৪৮ ঘন্টার জন্য আপনার ইন্টারনেট বন্ধ হয়ে যাবে না!

আপনি যদি আজ এবং গত ২/১ দিন ইন্টারনেট এবং সোশ্যাল মিডিয়ার সাথে কানেক্টেড থেকে থাকেন, তাহলে আপনি অবশ্যই এমন একটি নিউজ অনেক জায়গায় শুনেছেন যে, খুব শীঘ্রই ৪৮ ঘন্টার জন্য বিশ্বব্যাপী ইন্টারনেট অউটেজ দেখা দিতে পারে বা ৪৮ ঘন্টার জন্য বিশ্বব্যাপী ইন্টারনেট ব্যাবস্থা বিঘ্নিত হতে পারে। এর কারন হচ্ছে, বিশ্বব্যাপী সকল ডোমেইন নেমের রক্ষণাবেক্ষণ করে যে অর্গানাইজেশন, The Internet Corporation of Assigned Names and Numbers (ICANN), তাদের সার্ভারে কিছু মেইনটেইন্যান্স এর কাজ করবে। তারা মুলত তাদের ক্রিপ্টোগ্রাফিক কি-গুলোকে আপডেট করবে যেগুলো DNS বা Domain Name System কে প্রোটেক্ট করার জন্য ব্যাবহার করা হয়।

রিসেন্ট কয়েক মাসের সব সিকিউরিটি লিক, হ্যাকিং এবং ডাটা ব্রিচের ঘটনাগুলো দেখে আগে থেকে সতর্ক থাকার জন্যই মুলত ICANN তাদের DNS Addresss গুলোর এনক্রিপশন কি-গুলো আপডেট করার সিদ্ধান্ত নিয়েছে। ICANN যখন একটি নির্দিষ্ট ওয়েবসাইটের অ্যাড্রেসের বা ডোমেইন নেমের এনক্রিপশন কি আপডেট করবে, তখন ওই স্পেসিফিক ওয়েবসাইটটি ভিজিটররা অ্যাক্সেস করতে পারবে না, যতক্ষন না পর্যন্ত আপডেট করার কাজ শেষ হচ্ছে। এইজন্যই মুলত বলা হচ্ছে যে, আগামী ৪৮ ঘন্টা সম্পূর্ণ পৃথিবীর ইন্টারনেটে বিঘ্ন দেখা দিতে পারে। বিভিন্ন ওয়েবসাইট এবং সোর্সে এই ইন্টারনেট আউটেজের নিউজ দেখে হয়তো আপনি ঘাবড়েও গিয়েছেন। কারন, আজকের দুনিয়ায় ইন্টারনেট ছাড়া ৪৮ ঘন্টা কেন, ৬ ঘন্টা থাকাও বেশ কষ্টকর।

তবে চিন্তার কোন কারন নেই। কারন, এর জন্য ইন্টারনেট একেবারে ডাউন হয়ে যাবে না। কারন, ICANN এই এনক্রিপশন কি আপডেট করার কাজটি একবারে করবে না, বরং ব্যাচ অনুযায়ী করবে। এছাড়া একটি ব্যাচের ডোমেইন নেম নিয়ে যখন কাজ করবে তখন ওই ব্যাচের সকল ওয়েবসাইটও ডাউন হয়ে যাবে না। শুধুমাত্র যখন যেই ওয়েবসাইটটির ডোমেইন নেম নিয়ে কাজ করা হবে, তখন শুধুমাত্র সেই ওয়েবসাইটটিই সাময়িক সময়ের জন্য ডাউন থাকবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ICAAN নিজেই এই আউটেজ টাইমের বিষয়টি নিয়ে যথেষ্ট পরীক্ষা-নিরীক্ষা করেছে এবং তারা নিশ্চিত করেছে যে, পৃথিবীর শুধুমাত্র ১% ইন্টারনেট ইউজার ডাউনটাইমের বা অন্যান্য ইন্টারনেট সম্পর্কিত ইস্যুর সম্মুখীন হবেন। আপনি যদি এই ১% ইউজারের মধ্যে পড়েন, তাহলেও আপনার চিন্তার কারন নেই। আপনি যেসব ইস্যু ফেস করতে পারেন সেগুলো সবই সাময়িক সময়ের জন্য এবং অতি দ্রুত ফিক্স হয়ে যাবে। এর জন্য আপনাকে অবশ্যই ৪৮ ঘন্টা বা ২ দিন ইন্টারনেট ছাড়া থাকতে হবে, এমনটা নয়!