বর্তমান তারিখ:23 August, 2019

হুয়াওয়ে রিলিজ করলো মেট ২০ এক্স

বিশ্বের তৃতীয় বৃহৎ স্মার্টফোন ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠান হুয়াওয়ে ১৬ অক্টোবর লন্ডনে উন্মোচন করেছে হুয়াওয়ে মেট ২০ সিরিজের নতুন মডেলের তিনটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘হুয়াওয়ে মেট ২০, মেট ২০ প্রো ও মেট ২০ এক্স’। অনেক আগে থেকেই ‘হুয়াওয়ে মেট ২০ ও মেট ২০ প্রো’ এর তথ্য প্রকাশ হলেও নতুন চমক হিসেবে হুয়াওয়ে অ্যানাউন্স করেছে ‘হুয়াওয়ে মেট ২০ এক্স’। হুয়াওয়ে মেট ২০ সিরিজের সবচেয়ে বড় ডিসপ্লের এই স্মার্টফোন তৈরী করা হয়েছে গেমারদের কথা মাথায় রেখে। হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, মেট ২০ এক্স ফোনে ভিডিও গেম ভালো ভাবে উপভোগ করার জন্য রয়েছে একাধিক আকষণীয় ফিচার।

‘হুয়াওয়ে মেট ২০ এক্স’ স্মার্টফোনে রয়েছে ৭.২ ইঞ্চি ফুল এইচডি প্লাস সুপার অ্যামোলেড ১৮.৭:৯ রেশিও ডিসপ্লে। এবং এর ডিসপ্লের উপর রয়েছে ওয়াটার-ড্রপ নচ। হুয়াওয়ে দাবি করছে, মেট ২০ এক্স এর স্ক্রিন টু বডি রেশিও ৮৮ %। এছাড়া বিশ্বের প্রথম অ্যান্ড্রয়েড স্মার্টফোনা হিসেবে হুয়াওয়ে মেট ২০ সিরিজের ফোনে রয়েছে ৭ ন্যানোমিটার প্রযুক্তির হাইসিলিকন কিরিন ৯৮০ চিপসেট যা বিশ্বের সবচেয়ে শক্তিশালী অ্যান্ড্রয়েড স্মার্টফোন প্রসেসরগুলোর একটি। হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, CPU, GPU ও NPU সব দিক থেকেই বিশ্বের অন্যান্য স্মার্টফোন থেকে বেশ এগিয়ে হুয়াওয়ে মেট ২০ সিরিজের স্মার্টফোনগুলো। এছাড় হুয়াওয়ে মেট ২০ এক্স স্মার্টফোনটিতে রয়েছে ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। পাশাপাশি ২৫৬ জিবি পর্যন্ত ব্যবহার করা যাবে নতুন প্রজন্মের ন্যানো মাইক্রো কার্ড।

এছাড়া ‘হুয়াওয়ে মেট ২০ এক্স’ স্মার্টফোনের বিশেষ আকর্ষণ হিসেবে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা। হুয়াওয়ে মেট ২০ এক্স স্মার্টফোনটির রিয়ারে রয়েছে ৪০ মেগাপিক্সেলের (ওয়াইড অ্যাঙ্গেল লেন্স), ২০ মেগাপিক্সেলের (আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স) ও ৮ মেগাপিক্সেলের (টেলিফোটো লেন্স)। এছাড় সেলফির জন্য এতে রয়েছে ২৪ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

তাছাড়া চার্জিং টেকনোলজিতে এক অসাধারণ বিপ্লব নিয়ে এসেছে হুয়াওয়ে মেট ২০ সিরিজ। হুয়াওয়ে ২০ সিরিজের প্রতিটি স্মার্টফোনে রয়েছে ৪০ ওয়াটের ফাস্ট চার্জিং টেকনোলজি। যা বিশ্বের সবচেয়ে দ্রুত গতির চার্জিং টেকনোলজি। হুয়াওয়ে দাবি, করছে মাত্র ৩০ মিনিটে ৭০% পর্যন্ত চার্জ করা যাবে এই স্মার্টফোনগুলো। সবচেয়ে দ্রুত চার্জিং টেকনোলজির পাশাপাশি এতে রয়েছে ওয়ারলেস চার্জিং এর সুবিধাও। হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ ওয়াটের ওয়ারলেস চার্জিং টেকনোলজি রয়েছে এতে, যা বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ওয়ারলেস চার্জিং টেকনোলজি। এছাড়া ‘হুয়াওয়ে মেট ২০ এক্স’ স্মার্টফোনটিতে রয়েছে ৫০০০ এমএএইচ ব্যাটারী। এছাড়া, স্মার্টফোন গেমারদের কথা মাথায় রেখে একটি গেমপ্যাডও তৈরি করছে হুয়াওয়ে, যেটি মেট ২০ এক্স স্মার্টফোনটির সাথে কানেক্ট করে ব্যাবহার করা যাবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image Credit : Engadget