বর্তমান তারিখ:23 August, 2019

আসছে হুয়াওয়ে মেট ২০ প্রো : ইমেজ এবং হার্ডওয়্যার লিকস

চলতি বছরের আগামী ১৬ অক্টোবর, হুয়াওয়ে রিলিজ করতে চলেছে তাদের নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন, হুয়াওয়ে মেট ২০ প্রো, যা হুয়াওয়ের মেট সিরিজের পরবর্তী মডেল। তবে অন্যান্য সব ফ্ল্যাগশিপ স্মার্টফোনের মতোই অফিশিয়াল রিলিজের আগেই এই স্মার্টফোনটির ডিজাইন এবং স্পেসিফিকেশন বা হার্ডওয়্যার ইনফরমেশন লিক হয়েছে ইন্টারনেটে। হুয়াওয়ের মেট সিরিজের এই নতুন স্মার্টফোনটির সাথে আগের মডেলটির বেশ কিছু মিল রয়েছে।

হুয়াওয়ে মেট ২০ প্রো-তে থাকবে ৬.৩৯ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে যা আগের মডেলগুলোর মতোই ১৮ঃ৯ অ্যাসপেক্ট রেশিওযুক্ত এবং খুবই চিকন সাইড বেজেলযুক্ত। এছাড়া খুব সাধারনভাবেই, স্ক্রিনের ওপরের দিকে থাকছে একটি নচ। যদিও বেজেল এবং নচ-এর ব্যাপারটি এখন আর কোন স্মার্টফোনের ক্ষেত্রে উল্লেখযোগ্য কোন ফিচার বা কোন চেঞ্জ নয়। কারন, ১৮ঃ৯ ডিসপ্লে, চিকন বেজেল এবং নচ বর্তমানে সব স্মার্টফোনেই থাকে। যাইহোক, ফোনটির ডিসপ্লে রেজুলেশন ৩১২০*১৪৪০ পিক্সেল।

গত বছরের হুয়াওয়ে পি২০ প্রো এর মতো এবছরের মেট ২০ প্রো-তেও থাকবে তিনটি রিয়ার ক্যামেরা, যার একটি ৪০ মেগাপিক্সেল, আরেকটি ২০ মেগাপিক্সেল এবং আরেকটি ৮ মেগাপিক্সেল সেন্সর। আগের মডেলগুলোর মতো হুয়াওয়ে মেট ২০ প্রো এর ট্রিপল রিয়ার ক্যামেরাগুলো লেইকা (Leica) পাওয়ারড, যদিও এটা নতুন কিছু না। কারন, হুয়াওয়ে তাদের সব ফ্ল্যাগশিপ স্মার্টফোনেই Leica Powered ক্যামেরা ব্যাবহার করেছে এবং এখনো করছে। এছাড়া ফোনের ফ্রন্ট সাইডে নচের ভেতরে থাকছে ২৪ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ফেসিং ক্যামেরা যা হুয়াওয়ের মতে যথেষ্ট ভালো সেলফি তুলতে সক্ষম। এছাড়া লিকস অনুযায়ী, এই স্মার্টফোনটির ফ্রন্ট সাইডে হুয়াওয়ে অ্যাড করতে চলেছে একটি IR সেন্সর, যা ফেস আনলকের জন্য ব্যাবহার করা হবে। পূর্বে এই IR সেন্সরের ব্যাবহার আইফোন ১০ এবং ১০এস এবং আরও কয়েকটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যাবহার করা হয়েছে।

হুয়াওয়ে মেট

আরেকটি মজার ব্যাপার হচ্ছে, হুয়াওয়ে মেট ২০ প্রো স্মার্টফোনটি নিজেই একটি ওয়্যারলেস চার্জার হিসেবেও কাজ করবে যার ফলে বিভিন্ন ধরনের অ্যাক্সেসোরিস যেমন- হেডফোন, স্মার্টওয়াচ কিংবা অন্য কোন ফোনও চার্জ করা সম্ভব হবে।  লিকস অনুযায়ী এটাও জানা যায় যে হুয়াওয়ে মেট ২০ প্রো স্মার্টফোনটিতে থাকবে না এসডি কার্ড সাপোর্ট। তবে এই ফোনটি সাপোর্ট করবে “ন্যানো মেমরি কার্ড” নামের নতুন এক ধরনের ন্যানো সিম কার্ডের সাইজের এসডি কার্ড যা হুয়াওয়ে তৈরি করবে। এই নতুন ধরনের এসডি কার্ডটির স্টোরেজ ক্যাপাসিটি হবে সর্বোচ্চ ২৫৬ জিবি পর্যন্ত।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

হার্ডওয়্যারের ব্যাপারে বলতে হলে, হুয়াওয়ে মেট ২০ প্রো-তে থাকবে হুয়াওয়ের নতুন কিরিন ৯৮০ অক্টাকোর প্রোসেসর এবং সাথে থাকবে ৬ জিবি কিংবা ৮ জিবি র‍্যাম। থাকবে ১২৮/২৫৬/৫১২ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। আর সম্পূর্ণ সিস্টেমটিকে ব্যাকআপ করার জন্য থাকবে ৪২০০ মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি যা ফোনটিকে খুবই ভালো ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম হবে বলে আশা করা যায়।