বর্তমান তারিখ:23 August, 2019

এইচটিসির নতুন ব্লকচেইন ফোন এক্সোডাস ১

চলতি বছরের মে মাসে এইচটিসি (HTC) জানিয়েছিলো, তারা একটি নতুন ধরনের স্মার্টফোন তৈরি করতে চলেছে যেটিকে তারা বলছে “ব্লকচেইন ফোন”। হ্যা, ঠিক ধরেছেন, এখানে ক্রিপ্টোকারেন্সির সেই ব্লকচেইনের কথাই বলা হয়েছে। এই ফোনটির ব্যাপারে এইচটিসি যখন ঘোষণা দিয়েছিলো, তখন অল্প সময়ের জন্য এই আপকামিং স্মার্টফোনটি নিয়ে কিছুটা হাইপ তৈরি  হয়েছিলো স্মার্টফোন ফ্যানদের মধ্যে। তবে কয়েকদিনের মধ্যেই এই ফোনটির হাইপ শেষ হয়ে যায়। তবে এইচটিসি এবার সত্যিকারেই তৈরি করেছে এই ব্লকচেইন ফোন এবং ইতোমধ্যে এই ফোনটি প্রিঅর্ডার করার সুযোগও দিচ্ছে সাধারন কনজিউমারদের। এইচটিসির রিলিজ করা এই নতুন ব্লকচেইন ফোনটির নাম এক্সোডাস ১ (Exodus 1)।

এই ফোনটিকে ব্লকচেইন ফোন বলা হচ্ছে কারন, এই ফোনটিতে একটি সিকিওর ওয়ালেট আছে, যেটি অ্যান্ড্রয়েড সিস্টেম থেকে আলাদা এবং এই ওয়ালেটটিতে ইউজাররা তাদের ক্রিপ্টোকারেন্সি টোকেনগুলোর কি বা ক্রিপ্টোকয়েন কি সিকিওরলি স্টোর করে রাখতে পারবে। এইচটিসির মতে এই ফোনটি ইউজারদের একে অন্যের মধ্যে বিটকয়েন বা অন্যান্য ক্রিপ্টোকয়েন ট্রেডিং এর সুবিধা এনে দেবে। এছাড়া ব্লকচেইন বেজড আরও কিছু ইউনিক ফিচারস থাকবে এই স্মার্টফোনে, যেগুলো অন্যান্য সাধারন অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকে না। তবে এই ফোনের ব্লকচেইন বেজড সব ফিচারগুলো এখনই এভেইলেবল হবে না ইউজারদের জন্য। ভবিষ্যতে সফটওয়্যার আপডেটের মাধ্যমে আরো অনেক ইউনিক ফিচারস অ্যাড করা হবে এক্সোডাস ১ স্মার্টফোনটিতে।

এছাড়া এইচটিসির এই ব্লকচেইন ফোনটিরতে থাকবে একটি সোশ্যাল কি রিকভারি মেকানিজম যেটি ফোন হারিয়ে গেলে বা চুরি হলে কিছু এক্সট্রা সিকিউরিটি ফিচারস প্রোভাইড করবে ইউজারদের। এই ফোনটিকে এবং এই টেকনোলজি ও প্রয়োজনীয় এপিআই থার্ড পার্টি ডেভেলপারদের জন্যও উন্মুক্ত করা হচ্ছে যাতে তারা এই ফোনটির জন্য তাদের নিজেদের অ্যাপস এবং ওয়ালেট তৈরি করতে পারে।

এটি যেহেতু একটি স্মার্টফোন, তাই স্পেসিফিকেশন এবং হার্ডওয়্যারও এটির একটি বড় বিষয় ইউজারদের জন্য। এক্সোডাস ১ স্মার্টফোনটিতে থাকছে ৬ ইঞ্চির এইচডি প্লাস রেজুলেশনের ডিসপ্লে, যার অ্যাসপেক্ট রেশিও ১৮ঃ৯। ফোনটির ব্যাক সাইডে থাকছে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটাপ, যার দুটিই ১৬ মেগাপিক্সেলের সেন্সর। এছাড়া ফ্রন্টেও থাকছে ডুয়াল সেলফি ক্যামেরা সেটাপ, যার দুটিই ৮ মেগাপিক্সেলের সেন্সর। প্রোসেসর হিসেবে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫। সাথে থাকছে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ। আর এই সম্পূর্ণ সিস্টেমটিকে ব্যাকআপ করছে ৩৫০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। থাকছে অ্যান্ড্রয়েড ৮ বা অরিও এবং আইপি ৬৮ ওয়াটার রেসিস্ট্যান্স।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই ফোনটির প্রাইস ০.১৫ বিটকয়েন যা প্রায় ৯৬০ ইউএস ডলারের সমান। আর হ্যা, যারা এই ফোনটি কিনতে চাইবেন, তাদেরকে বিটকয়েনের সাহায্যে পেমেন্ট করেই ফোনটি কিনতে হবে। আর যারা ফোনটি প্রিঅর্ডার করবেন তাদের কাছে এই ফোনটি পৌঁছাতে ডিসেম্বর পর্যন্ত সময় লেগে যাবে।