বর্তমান তারিখ:22 September, 2019

লিক হয়েছে ২৯ মিলিয়ন ফেসবুক ইউজারের পার্সোনাল ডাটা

বর্তমানে সোশ্যাল মিডিয়া জায়ান্ট, ফেসবুক-কে নিয়ে একের পর এক নতুন নতুন স্ক্যান্ডালের যেন শেষ নেই। ইউজারের পার্সোনাল ইনফরমেশনগুলো ফেসবুক শুধুমাত্র নিজে অ্যাক্সেস করেছে তাই নয়, বরং এই পার্সোনাল ইনফরমেশনগুলোকে হ্যাক হওয়া থেকেও রক্ষা করতে পারেনি সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। এমনই অভিযোগ উঠেছে এবার ফেসবুকের বিরুদ্ধে। ফেসবুকের এবারের ডাটা ব্রিচের শিকার হয়েছে প্রায় ২৯ মিলিয়ন ফেসবুক ইউজার। প্রথমত ফেসবুক কর্পোরেশন নিজেই স্বীকার করেছিলো যে, প্রায় ৫০ মিলিয়ন ইউজারের অ্যাকাউন্ট এই ডাটা ব্রিচের শিকার হয়েছে। তবে পরবর্তীতে কিছু পরীক্ষা-নিরীক্ষার পরে ফেসবুক নিশ্চিত করে যে, ৫০ মিলিয়ন নয়, তবে রায় ২৯ মিলিয়নেরও বেশি ফেসবুক ইউজারের পার্সোনাল ইনফরমেশন লিক হয়েছে।

তবে ফেসবুক দাবী করেছে যে, ফেসবুক অ্যাকাউন্টের সাথে লিংক করা অন্যান্য সোশ্যাল মিডিয়া বা মেসেজিং অ্যাপসগুলো (ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ) থেকে কোন রকম ইউজার ডাটা লিক হয়নি। ফেসবুকের এই ২৯ মিলিয়ন ইউজার অ্যাকাউন্টের পার্সোনাল ডাটা হ্যাক হওয়ার পেছনে দায়ী ফেসবুকের একটি বাগ, যা ফেসবুক প্রোফাইলগুলোর View as ফাংশনের ছিলো। এই বাগটির সাহায্যে হ্যাকাররা এই ২৯ মিলিয়ন ইউজার অ্যাকাউন্টগুলোর সম্পূর্ণ প্রোফাইলের অ্যাক্সেস পেয়ে যায়। ধারনা করা হয় যে এর মধ্যে হ্যাকাররা ১৩ মিলিয়ন ইউজার অ্যাকাউন্টের বেসিক ইনফরমেশন অ্যাক্সেস করে, যার মধ্যে আছে ইমেইল অ্যাড্রেস, ফোন নাম্বার ইত্যাদি। বাকি ১৫ মিলিয়ন ইউজার অ্যাকাউন্টের ইমেইল অ্যাড্রেস এবং ফোন নাম্বারের পাশাপাশি অ্যাডভান্সড পার্সোনাল ইনফরমেশন, যেমন- জন্মতারিখ, লোকেশন, রেলিজিয়ন ইত্যাদিতেও অ্যাক্সেস করা হয়েছে।

ফেসবুকের  ভাষ্যমতে এই কোটি কোটি ইউজার অ্যাকাউন্টের ওপরে হ্যাকাররা হামলা চালিয়েছে গত মাস অর্থাৎ সেপ্টেম্বরের ১৪ তারিখে। তবে এই ম্যালিশিয়াস অ্যাটাকটি আইডেন্টিফাই করতে ফেসবুকের আরো ১১ দিন বেশি সময় লেগেছে। যদিও আপাতত সবকিছু ফেসবুকের নিয়ন্ত্রনেই আছে, তবে ডাটা ব্রিচের শিকার হওয়া এই ২৯ মিলিয়ন ইউজারকে ফেসবুক খুব দ্রুত তাদের হেল্প সেন্টারের সাহায্যে ে বিষয়ে নোটিফাই করবে বলে জানিয়েছে ফেসবুক।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

সুত্র : The Verge