বর্তমান তারিখ:22 August, 2019

এইচএমডি গ্লোবাল বাজারে আনলো নোকিয়া এক্স ৭

চলতি বছরই এইচএমডি গ্লোবাল ভিত্তিক স্মার্টফোন মেনুফেক্চারিং প্রতিষ্ঠা নোকিয়া বাজারে এনেছিল নোকিয়া এক্স লাইনআপের অ্যান্ড্রয়েড স্মার্টফোন ‘নোকিয়া এক্স ৬’। তবে বিশ্বব্যাপী এই স্মর্টফোনটি নোকিয়া ৬.১ প্লাস নামে বাজারে ছাড়া হয়। নচ ডিসপ্লে যুক্ত নোকিয়ার এই স্মার্টফোনটি বেশ ইতিবাচক সাড়া ফেলেছিলো গ্রাহকদের মাঝে।

এরই সাফল্যের ধারাবাহিকতায় এইচএমডি গ্লোবাল তথা নোকিয়া এবার বাজারে আনলো ‘নোকিয়া এক্স ৬’ এর পরবর্তী সংস্করণ ‘নোকিয়া এক্স ৭’। ১৬ অক্টবর চায়নায় উন্মোচন করা হয় এই স্মার্টফোনটি। পূর্বের ‘নোকিয়া এক্স ৬’ থেকে ‘নোকিয়া এক্স ৭’ ফোনের ডিজাইন ও বিল্ড কোয়ালিটিতে কোন পরিবর্তন না থাকলেও সফটওয়্যার ও হার্ডওয়্যার এর দিক থেকে রয়েছে ব্যাপক পরিবর্তন। এবারের ‘নোকিয়া এক্স ৭’ এর মূল আকর্ষণ এর জিইস লেন্স যুক্ত দুর্দান্ত ক্যামেরা। আধুনিক ক্যামেরার পাশাপাশি একাধিক নতুন ফিচারও রয়েছে ‘নোকিয়া এক্স ৭’ স্মার্টফোনটিতে।

‘নোকিয়া এক্স ৭’ ডিভাইসটিতে রয়েছে ৬.১৮ ইঞ্চি ফুল এইচডি প্লাস আইপিএস এলসিডি ১৮.৭:৯ রেশিও ডিসপ্লে। এর ডিসপ্লের উপর ফ্রন্ট ক্যামেরার জন্য রয়েছে নচ। নোকিয়া দাবি করছে, ‘নোকিয়া এক্স ৭’ এর স্ক্রিন টু বডি রেশিও সর্বোচ্চ ৮৬ %। এছাড়া ‘নোকিয়া এক্স ৭’ স্মার্টফোনটিতে রয়েছে সনি আইএমেক্স৩৬৩ সেন্সরের ১২ মেগাপিক্সেল প্রাইমারি ও ১৩ মেগাপিক্সেল সেকেন্ডারি ডুয়াল রিয়ার ক্যামেরা। তাছাড়া সেলফির জন্য ‘নোকিয়া এক্স ৭’ ফোনটিতে রয়েছে র‍্যা মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

সম্পূর্ণ গ্লাস বডির তৈরী ‘নোকিয়া এক্স ৭’ ফোনটিতে আরও থাকছে কোয়ালকমের সেরা মিডরেঞ্জ চিপসেট স্ন্যাপড্রাগন ৭১০ যা ২.২ গিগাহার্জের অক্টা-কোর প্রসেসর। পাশাপাশি থাকছে ৪ জিবি ও ৬ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজের তিনটি ভিন্ন ভেরিয়েন্ট। এতে আরও থাকছে ইউএসবি টাইপ-সি যুক্ত ৩,৫০০ এমএএইচ ব্যাটারী যা কিনা কুইক চার্জ ৩.০ সাপোর্টেড। এছাড়া ‘নোকিয়া এক্স ৭’ ডিভাইসটিতে রয়েছে সর্বশেষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ৯.০ (পাই) এর পাশাপাশি থাকছে অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম ইউজার ইন্টারফেস।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

চায়নার বাজারে ‘নোকিয়া এক্স ৭’ এর ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ভেরিয়েন্টের মূল্য নির্ধারণ করা হয়েছে ১,৭০০ ইউয়ান যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২০ হাজার টাকা। এছাড়া ৬ জিবি র‍্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের দাম ঠিক করা হয়েছে ২,০০০ ইউয়ান বা ২৫,০০০ টাকা, অন্যদিকে ৬ জিবি র‍্যামের সাথে ১২৮ জিবি স্টোরেজ ভেরিয়েন্টের মূল্য নির্ধারণ করা হয়েছে ২,৫০০ ইউয়ান অথবা ৩০,০০০ টাকা। ‘নোকিয়া এক্স ৭’ বাংলাদেশে কবে নাগাদ আসবে এখনো নিশ্চিত নয়, তবে ধারণা করা হচ্ছে আগামী ২-৩ মাসের মধ্যেই চলে আসবে।