বিজ্ঞান নিউজ

ব্ল্যাকহোলের উপর স্টিফেন হকিং এর সর্বশেষ তত্ত্ব অনলাইনে প্রকাশিত হয়েছে!

0
ব্ল্যাকহোলের ছবি

প্রোফেসর স্যার স্টিফেন হকিং তার জীবনের এবং ক্যারিয়ারের বিরাট একটি অংশ ব্ল্যাকহোলের রহস্য উন্মোচন করার কাজে লাগিয়ে দিয়েছিলেন। আর বর্তমানে তার গবেষণার সর্বশেষ অধ্যায় অনলাইনে পাবলিশ করা হয়েছে, যেটা আপনি ফ্রি’তে পড়তে পারেন। এই লিংক থেকে স্যার স্টিফেন হকিং এর ব্ল্যাকহোলের উপর সর্বশেষ তত্ত্বটি পড়তে পারেন। তার মৃত্যুর পূর্বে এই বিখ্যাত পদার্থবিদ এবং মহাবিশ্বতত্ত্ববিদ ক্যামব্রিজ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের তার সহযোগীদের সাথে এই তত্ত্বটির শেষ রেজাল্ট অবধি পর্যন্ত যান, যে কোন বস্তু ব্ল্যাকহোলের মধ্যে চলে গেলে তার কি হতে পারে।

হকিং এর তত্ত্বটিতে কোয়ান্টাম তত্ত্ব ব্যবহার করেছেন, তার তত্ত্ব অনুসারে গভীর ঠাণ্ডা স্পেসে ব্ল্যাকহোল তাপ নির্গত করে তারপরে এটি ধীরেধীরে বিলীন হয়ে যায়। হকিং এর তত্ত্ব অনুসারে ব্ল্যাকহোলে কোন বস্তু প্রবেশ করলে সেটা হঠাৎ হারিয়ে যাবে এবং সারাজীবনের জন্য অস্তিত্বহীন হয়ে যাবে। কিন্তু কোয়ান্টাম ম্যাকানিক্স এর বেসিক সূত্র অনুসারে বস্তুটির তথ্য কখনো হারিয়ে যাবে না, এর ফলে এটি কূটাভাসের বা প্যারাডক্সের জন্ম নেয়, যেটাকে “the information paradox” বলা হয়।

নতুন গবেষণায় আলোচিত করা হয়েছে কিভাবে বস্তুটি ব্ল্যাকহোলে হারিয়ে যাওয়ার পূর্বে কিছু তথ্য সংরক্ষিত করে রাখবে। ব্ল্যাকহোলে কোন অবজেক্ট ডুকে যাওয়ার সময় প্রচুর পরিমাণে তাপ উৎপন্ন হবে। যাই হোক, এই গবেষণার পেপারে অনেক গুরুত্বপূর্ণ এবং কিছু জটিল বৈজ্ঞানিক টার্মস ব্যবহৃত করা হয়েছে, আপনি যদি ইন্টারেস্টেড হয়ে থাকেন সেক্ষেত্রে গবেষণাটির রিলিজ করা তথ্য গুলো পড়তে পারেন।

১৯৮৮ সালের রিলিজ হওয়া বেস্ট সেলার বই A Brief History of Time – স্টিফেন হকিং’কে অনেক খ্যাতিমান করে তোলে, এই বইয়ে অনেক জটিল ব্যাপার গুলো যেমন- বিগবাং তত্ত্ব এবং ব্ল্যাকহোল সাধারণ মানুষের বোধগম্য হয়ে উঠে। তিনি তার ক্যারিয়ারের বিশাল একটি অংশ আমাদের মহাবিশ্বকে জানার খোঁজেই ব্যায়িত করেছেন। তিনি মৃত্যুর আগ পর্যন্ত রোগাক্রান্ত ছিলেন, কিন্তু তার এক্সট্রা অডিনারি চিন্তাভাবনা তাকে অনেক দূর এগিয়ে নিয়ে যায়। তার বক্তব্য অনুসারে, “আমার লক্ষ্য খুবই সহজ, এটি হচ্ছে এই মহাবিশ্বের সবকিছুর সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান অর্জন করা, কেন মহাবিশ্ব এরকম এবং কেন এসকলের অস্তিত্ব রয়েছে!”


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে এই অসাধারণ বিজ্ঞানী ক্যামব্রিজে স্থানান্তর করেন এবং তার মৃত্যুর আগ পর্যন্ত সেখানেই বসবাস করেন। তার শারীরিক অক্ষমতা মোটেও তাকে দমিয়ে রাখতে পারে নি, তার গবেষণা এবং অনেক তত্ত্ব আজকের মডার্ন বিজ্ঞানের জন্য আশীর্বাদ!

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

মঙ্গলে জীবন ধারণের জন্য পর্যাপ্ত অক্সিজেন রয়েছে, বিজ্ঞানীদের নতুন খোঁজ!

Next article

You may also like

Comments