বর্তমান তারিখ:18 September, 2019

মঙ্গলে জীবন ধারণের জন্য পর্যাপ্ত অক্সিজেন রয়েছে, বিজ্ঞানীদের নতুন খোঁজ!

মঙ্গলে লাইফ

এই লাল গ্রহটি নিয়ে আমাদের আগ্রহের কোন শেষ নেই, আমরা অনেক আগে থেকেই একে পড়াশুনা করে আসছি আর মডার্ন বিজ্ঞানের বদৌলতে মঙ্গলের প্রতি আমাদের দৃষ্টি ভঙ্গি অনেকটা পরিবর্তন হয়েছে। আমরা আগে যেটা ভাবতাম কিন্তু বর্তমান গবেষণা অনুসারে দেখা যাচ্ছে আমাদের পূর্বের কল্পনার তুলনার বর্তমানে মার্স অনেক বেশি অতিথিসেবাপরায়ণ, হতে পারে এতে মুক্ত বাতাসে নিশ্বাস নেওয়ার জন্য যথেষ্ট অক্সিজেন রয়েছে। নতুন গবেষণা অনুসারে দেখা গেছে এই লাল গ্রহের পৃষ্টের কাছাকাছি পর্যায়ে বা এর পৃষ্টে জমে থাকা লবণাক্ত পানিতে পর্যাপ্ত পরিমাণে O2 দ্রবীভূত অবস্থায় রয়েছে, যেটা হতে হতে কোন মাইক্রোবের খোলা বাতাসে অক্সিজেন গ্রহণ করার জন্য পর্যাপ্ত!

আগে কখনোই মার্সকে এমনটা কল্পনা করা হতো না যে, এতে জীবনের চিহ্ন থাকতে পারে, কেননা এর বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ অনেক কম। যেখানে আমাদের গ্রহে অক্সিজেনের পরিমাণ ২১% সেখানে মার্সের বায়ুমন্ডলে কেবল .১৪৫% অক্সিজেন রয়েছে। তাছাড়া সেখানে কোন গাছপালাও মজুদ নেই যে মুক্তভাবে অক্সিজেন উৎপন্ন হতে পারবে। মঙ্গলের বায়ুমন্ডলে অক্সিজেন উৎপন্ন হয়েছিলো সূর্যের রেডিয়েশন থেকে, সূর্যের রেডিয়েশন CO2 এর সাথে বিক্রিয়া করে কিছু O2 রিলিজ হয়েছিলো।

তাছাড়া মঙ্গলের বায়ুমন্ডল অত্যন্ত পরিমাণে পাতলা — আমাদের পৃথিবীর বায়ুমন্ডলের চাইতে ১৬০% বেশি পাতলা, তাছাড়া এর সক্রিয় ম্যাগনেটিক ফিল্ড না থাকার ফলে এটি স্পেসে সর্বদা বায়ুমন্ডল লিক করেই চলেছে। তাছাড়া এর সার্ফেস তাপমাত্রা এতোবেশি অংশে কম যে, এর সার্ফেসে পৃথিবীর বেশিরভাগ প্রাণীই মুক্তভাবে কখনো টিকতে পারবে না সাথে পানির তরল রুপ কখনোই সম্ভব হবে না।

বিশুদ্ধ তরল পানি মার্সের সার্ফেসে হয় জমে ফ্রিজ হয়ে থাকে অথবা বাষ্পে পরিণত হয়ে যাবে, কিন্তু নোনা-পানি মঙ্গলের ভুগহব্বরে তরল অবস্থায় থাকতে পারে। কেননা পানিতে লবণ মেশানো থাকলে সেটার বিশুদ্ধ পানির তুলনায় বেশি নিম্ন ফ্রিজিং পয়েন্ট হয়ে থাকে। এর জন্যই পৃথিবীর ঠাণ্ডাতম দেশ গুলোতে বরফ গলাতে লবণ ব্যবহার করা হয়ে থাকে।

গবেষকগন কম্পিউটার মডেল ব্যবহার করে অনুমান লাগান যে, মঙ্গলের সার্ফেসের কাছে এখনো লবণাক্ত পানি তরল অবস্থায় রয়েছে। এই লবণ বায়ু থেকে অক্সিজেন শুষে নেয়, আর পর্যাপ্ত বৈজ্ঞানিক হিসেব কষলে বের হয়ে আসে এই লবণাক্ত পানির মধ্যে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন দ্রবীভূত রয়েছে, যেটা হতে পারে মাইক্রো লাইফ সাপোর্ট দিতে সক্ষম।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

ফিচার ইমেজ ক্রেডিটঃ By Gorodenkoff Via Shutterstock

প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।