WireBD

টেক রাউন্ডআপ ২ : প্রযুক্তির দুনিয়ায় ঘটে যাওয়া সবকিছু [জুলাই ২০১৮]

টেক রাউন্ডআপ এর দ্বিতীয় পর্বে সবাইকে জানাচ্ছি স্বাগতম। আপনারা ইতিমধ্যেই জেনে থাকবেন যে কেবলমাত্র টেক নিউজ তথা প্রযুক্তি নিউজ কভার করার জন্য  ওয়্যারবিডি নিউজ নামের আলাদা একটি ওয়েবসাইট আছে। আপনি প্রতিদিনের শুধুমাত্র টেক নিউজগুলোর ইনস্ট্যান্ট আপডেট পাওয়ার জন্য ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন। আর ওয়্যারবিডিের এই টেক রাউন্ডআপ সিরিজটি প্রত্যেক মাসে একবার করে করা হবে শুধুমাত্র সেই মাসের বা সেই সপ্তাহের গুরুত্বপূর্ণ প্রযুক্তি সম্পর্কিত কিছু নিউজ বা সংবাদ কভার করার জন্য।

এবারের টেক রাউন্ডআপে থাকছে…… 

শাওমি এর নতুন প্রোডাক্ট

চীনের অ্যাপেল খ্যাত শাওমি এ মাসে তাদের নতুন কতগুলো ডিভাইস বাজার আনতে চলেছে আর এগুলো হল রেডমি ৬ প্রো , ৬এ এবং এমআই প্যাড ৪। তবে কিছুদিনের মধ্যেই শাওমি এর নতুন আরেকটি স্মার্টফোন মি মিক্স ৩ বাজারে আসবে আর যার সম্পূর্ণ স্পেসিফিকেশন সম্পর্কে এখন ও জানা যায়নি । গত মাসে শাওমি তাদের তিনটি স্মার্টফোন  মি ৮ ,মি ৮ এসই এবং মি ৮ এক্সপ্লোরার এডিশন লঞ্চ করেছিল,পাশাপাশি লঞ্চ করেছিল একটি ফিটব্যান্ড মিব্যান্ড ৩।

Source : DirectD

মি মিক্স ৩ তে বরাবরের মত ১৮ঃ৯ রেসিও ৬.৯৯ ইঞ্চি এরবিশাল ডিসপ্লে এর সাথে থাকবে ৬ জিবি রাম এবং ১২৮ জিবি স্টোরেজ। তাছাড়াও এমাসে শাওমি ৬এ (২ জিবি এবং ৩ জিবি র‍্যাম ভেরিয়েন্ট ) স্মার্টফোনটি বাজারে নিয়ে আসবে; এই স্মার্টফোনটি হবে শাওমির একটি বাজেট রেঞ্জ স্মার্টফোন। এখন আসি শাওমি এর নতুন স্মার্ট ভয়েস অ্যাসিসটেন্ট ‘শিয়াও এআই’ এর কথায় । শিয়াও এআই শাওমির নতুন স্মার্ট ভয়েস অ্যাসিসটেন্ট । আর এই ভয়েস অ্যাসিসটেন্টকে তারা তাদের আসছে নানারকম হোমপড ডিভাইস এবং মুঠোফোনে ব্যবহার করবে ; তবে এখনও চায়নার বাহিরে তাদের এ আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স স্মার্ট অ্যাসিসটেন্টটি লঞ্চ করার কোনো প্ল্যান নেই৷

নকিয়ার নতুন ফিচারফোনে চলবে হোয়াটস অ্যাপ

নকিয়ার বর্তমান মাদার কোম্পানি এইচএমডি গ্লোবাল এর চিফ প্রোডাক্ট ম্যানেজার তার একটি টুইটার পোস্টে এটি নিশ্চিত করেছেন যে আসছে নকিয়ার নতুন নকিয়া ৮১১০ বানানা ফিচার ফোনটিতে হোয়াটস অ্যাপ সাপোর্ট করবে। এতদিন এই জনপ্রিয় মোবাইল মেসেজিং অ্যাপটি কেবল অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর জন্য উপলব্ধ হলেও নতুন কাই ওএস এর জন্যে এই অ্যাপটি আশার ফলে এখন ফিচার ফোনেও জনপ্রিয় এই মেসেজিং অ্যাপটি খুব সহজেই ব্যাবহার করা যাবে। এর কারনে ‘কাই ওএস’ চালিত নতুন জিওফোন২ ফিচার ফোনটিতেও হোয়াটস অ্যাপ চালানো যাবে।

Source Digital Trends

তবে নোকিয়া ৮১১০ নকিয়ার বানানা ফোনটি এই কাজের জন্য আরও একটু ভালো হবে কেননা এই ফিচারফোনটি ৪জি কানেকটিভিটি সাপোর্টটেড। অনেকে মেসেঞ্জার এবং হোয়াটস অ্যাপ এর মত জরুরি অ্যাপ ব্যাবহার করার জন্য কেবল  অ্যান্ড্রয়েড, আইওএস চালিত স্মার্টফোন ব্যাবহার করে থাকেন ;তবে এখন তাদের জন্য এটা স্মার্টফোন ছেড়ে ফিচারফোনে আশার অন্যতম বড় কারন হতে পারে। ইতিমধ্যে গুগল তাদের অনেক বিলিওন ডলার  বহু অ্যাপলিকেসন’কে ‘কাই ওএস’ রেডি করার জন্য ইনভেস্ট করে ফেলেছে । নকিয়ার এই ৪জি ফিচারফোনে থাকবে স্ন্যাপড্রাগন ২০৫ চিপসেট, ৫১২ এম্বি র‍্যাম এবং ৪ জিবি ইন্টারনাল স্টোরেজ।

স্যামসাং এর ৭ ও ৫ ন্যানোমিটার প্রযুক্তির এক্সিনস চিপসেট

স্যামসাং এআরএম এর সাথে পার্টনারশিপ করে আরও উন্নত প্রযুক্তির এবং ক্ষমতার চিপসেট তৈরি করছে। আর এখানে স্যামসাং এর নতুন এসব চিপসেট গুলো ৩ গিগাহার্জ পর্যন্ত ক্ষমতা সমপন্ন হবে , পাশাপাশি বিশেষ দিক হল নতুন এই চিপসেট গুলো হবে অনেক বেশি এনার্জি সাশ্রয়ী। যার ফলে  স্যামসাং এর নতুন এই প্রযুক্তির এক্সিনস প্রসেসরগুলি অনেক কম এনার্জি খরচ করে স্মার্টফোনকে অনেক বেশি সফটওয়্যার ব্যাকআপ দিবে। এ বছরের শেষ দিককার সময় থেকে স্যামসাং তাদের  এই নতুন চিপসেট এর প্রোডাকশন লাইনআপ শুরু করবে। স্যামসাং ‘লো পাওয়ার প্লাস ৭ ন্যানোমিটার’ এর পাশাপাশি আরেকটি ‘এক্সট্রিম আলট্রা ভায়োলেট লিথোগ্রাফি’ প্রক্রিয়ায় তৈরি চিপসেট ডেভেলপ করছে ; যা হবে আরও উন্নত তথা ৫ ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট।

Source Samsung

এই ৫ ন্যানোমিটার চিপসেট কেবল যে ৭ ন্যানোমিটার এর চাইতে ছোটই হবে তা নয় , পারফরমেন্স এর দিক দিয়ে অনেক শক্তিশালীও হবে। অনেকে এই চিপসেট’কে ল্যাপটপ ক্লাস প্রসেসর এর সাথেও তুলনা করছেন, কেননা এটি সেরকম মানের প্রসেসর এর চাপ নিতেও সক্ষম।  স্যামসাং এর  এ৭৫ চিপসেট এর ক্ষমতা যেখানে ছিল ২.৮ গিগাহার্জ এবং এটি ছিল একটি ১০ ন্যানোমিটার প্রযুক্তির চিপসেট। ঠিক সেখানে নতুন এ৭৬ ‘৭ ন্যানোমিটার চিপসেট’ এর ক্লকস্পিড হবে ৩ গিগাহার্জ। আর এটা স্বাভাবিক যে ৫ ন্যানোমিটার এর চিপসেট এর গতি এবং ক্লক স্পিড আরও বেশি হবে।

মাইক্রোসফট এর গিটহাব কিনে নেয়া-গুগল

এদিকে প্রায় সাড়ে ৭ বিলিয়ন ডলারে মাইক্রোসফট এর গিটহাব কোডিং প্ল্যাটফর্মকে কিনে নেয়াকে গুগল তাদের জন্য একটি বড়-সর হার হিসেবে দেখছে। গুগল গিটহাব এর নিলামে প্রথম থেকেই চেয়েছিল যে এই  জনপ্রিয় কোডিং প্ল্যাটফর্মকে তারা নিজেরা কিনে নিবে, তবে গিটহাব এর প্রতিষ্ঠাতা ক্রিস এর মাইক্রোসফট এর সিইও সত্য নাডেলা এর সাথে ভালো সম্পর্ক থাকার কারনে পুরো ব্যাপারটা তার দিকেই ঘুরে যায়। মূলত এখানে গিটহাবই চেয়েছিল যে তাদের এই সুবিশাল প্ল্যাটফর্মটি মাইক্রোসফট এর কাছে চলে যাক; আর এটিই মুল কারন যে গুগল চাইলেও গিটহাবকে কিনে নিতে পারল না।

হোয়াটস অ্যাপ এর নতুন টুল

ইদানীং আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে  হোয়াটস অ্যাপ এর কোটি কোটি ব্যাবহারকারি থাকার  ফলে সে দেশে নানানরকম ফেক নিউজ এবং এই সম্পর্কিত ভুয়া স্প্যাম ছড়িয়ে পড়ার নজির কম নয়। আর সম্প্রতি এরকম একটি ভুয়া স্প্যাম ছড়িয়ে পড়ার ফলে একজন বাক্তিকে বাচ্চা ছিনতাইকারী মনে করে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে; আর এমন নিরিহ মানুষের নিরিহ জীবন বিসর্জন এর কারন খতিয়ে দেখতে গেলে পর্যবেক্ষণ করা হয় যে কেবল হোয়াটস অ্যাপে ভুয়া তথ্য ছড়িয়ে পড়া বাক্তির চেহারার সাথে যে বাক্তিকে জীবন দিতে হয়েছে তার চেহারার সাথে মিল থাকার ফলে এমন কার্যটি ঘটেছে।

আর  এর ফলে যেমন দেশটির প্রশাসন সোচ্চার হয়েছে- একইভাবে আরও দ্বিগুণ সোচ্চার হয়েছে ফেসবুক এর অধিকৃত এই সামাজিক আলাপ মাধ্যমটি। আর এই কারনে হোয়াটস অ্যাপ নতুন একটি টুল পরীক্ষামুলকভাবে চালু করেছে , যা সাসপিসিয়াস লিঙ্ক , ছবি বা ভিডিও ইত্যাদিকে অত্ত্যাধিক স্প্যাম হওয়া থেকে প্রতিহত করবে , যার ফলে হোয়াটস অ্যাপ প্ল্যাটফর্মটি ব্যাবহার করে সহজেই ভুয়া খবর ছড়াবে না।

আশা করি আজকের টেক রাউন্ডআপ ২ আপনার ভালো লেগেছে। আর আপনারা আরও দ্রুত ওয়্যারবিডিে টেক রাউন্ডআপ চান কিনা তা অবশ্যই নিচে মতামতে জানাবেন। আর লেটেস্ট প্রযুক্তি আপডেট জানার জন্য তো নিয়মিত ওয়্যারবিডি নিউজ ভিজিট করবেন তা তো অবশ্যই। আজকের মত টেক রাউন্ডআপ এখানেই আর নিচে আপনাদের জন্য তো কমেন্ট সেকশন খোলা থাকল, আপনার মূল্যবান মতামত জানাতে ভুলবেন না।

তৌহিদুর রহমান মাহিন

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

1 comment

সোশ্যাল মিডিয়া

লজ্জা পাবেন না, সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!