বর্তমান তারিখ:26 June, 2019

৮কে রেজুলেশন কি : বর্তমান সময়ের সবচেয়ে উন্নত UHD ভিডিও রেজুলেশন!

বর্তমান সময়ে ডিজিটাল টেলিভিশন এবং ডিজিটাল সিনেম্যাটোগ্রাফি এর ক্ষেত্রে সবচাইতে উন্নত আলট্রা হাই ডেফিনেশন রেজুলেশন। একে আমরা ৮কে রেজুলেশন বা ৮কে ইউএইচডি হিসেবে চিনি। বর্তমানে বাজারের সবচাইতে হাই রেজুলেশন এর টেলিভিশন এই ৮কে রেজুলেশন সাপোর্ট করে আর এসবকে বলা হয় ইউএইচডিটিভি বা আলট্রা হাই ডেফিনেশন টেলিভিশন। সাধারনত ৭৬৮০*৪৩২০ পিক্সেল এর রেজুলেশনকে বলা হয় ৮কে রেজুলেশন; সহজভাবে ৭৬৮০ পিক্সেল মানেই ৮কে রেজুলেশন একইভাবে বলা যায় ৪৩২০পি = ৮কে। ৮কে রেজুলেশন এর নিচে যে বানিজ্যিক রেজুলেশনটি বর্তমানে বাজারে প্রচলিত তা হল ৪কে বা ৪কে ইউএইচডি। আর ৪কে ডিসপ্লে এর রেজুলেশন হল ৩৮৪০*২১৬০ পিক্সেল; সুতরাং একইভাবে ২১৬০পি মানেই ৪কে। আর একারনে ৪টি ৪কে ডিসপ্লে কমবাইন্ড করে যোগ করে একটি ৮কে ডিসপ্লে প্রস্তুত করা সম্ভব।

৮কে এবং অন্যান্য রেজুলেশনের মধ্যে পার্থক্য

আসলে ৮কে রেজুলেশন এর আসল মজা এবং আসল পার্থক্য বোঝা যাবে টেলিভিশন বা মনিটরটা যত বেশি বড় হবে এবং টেলিভিশন বা মনিটর এর যত বেশি কাছে যাওয়া যাবে। ৮কে রেজুলেশন এর মনিটর বা টেলিভিশন যদি সাধারন ৪০”, ৩২” সাইজের হয় তাহলে ৪কে বা ২১৬০ পি এবং এইচডি বা ১০৮০পি এর থেকে এর বিশেষ কোনো পার্থক্য খুঁজে পাওয়া যাবেনা। তবে ধরুন আপনার সামনে ৭০” কোনো ৮কে রেজুলেশন এর ডিসপ্লে এবং আপনি সেই ডিসপ্লে এর একদম নিকটে চলে গেলেন ; তারপরও আপনি সেখানে একদম পিক্সেল-লেস এবং নিখুত ছবি দেখতে পারবেন। সাধারন এইচডি টেলিভিশন এর সামনে গেলে আপনি দেখবেন ছবিগুলো বক্স বক্স হয়ে ক্ষুদ্রাতিক্ষুদ্র পিক্সেলে বিভক্ত হয়ে আছে ;তবে ৮কে তে গিয়ে আপনি তা পাবেন না।

রেজুলেশনডাইমেনশন
১৪৪পি২৫৬ X ১৪৪
২৪০পি৩২০X২৪০
৩৬০পি৪৮০X৩৬০
৪৮০পি৮৫৪X৪৮০
৭২০পি (এইচডি)১২৮০X৭২০
১০৮০পি (ফুল এইচডি)১৯২০X১০৮০
১৪৪০পি২৫৬০X১৪৪০
২১৬০পি (৪কে)৩৮৪০X২১৬০
৪৩২০পি (৮কে)৭৬৮০X৪৩২০

সিনেমাটোগ্রাফির ক্ষেত্রে ৮কে

সিনেমাটোগ্রাফি এর ক্ষেত্রে ৮কে রেজুলেশন ক্যামেরা প্রযুক্তিকে নেয়ার কথা ভাবলে, প্রথমে আসবে ৮কে দৃশ্য ধারন ক্ষমতা সম্পন্ন ক্যামেরার কথা। ২০১৩ সালের এপ্রিল মাসে Astro Design তাদের AH-4800 ক্যামেরা এর মাধ্যমে বাজারে সর্বপ্রথম ৮কে দৃশ্য ধারন ক্ষমতা সম্পন্ন ক্যামেরা পরিচয় করিয়ে দেয়। এরপর ২০১৫ সালে বিশ্ব বিখ্যাত ক্যামেরা তৈরিকারক কোম্পানি রেড তাদের প্রথম ৮কে দৃশ্য ধারন ক্ষমতা সম্পন্ন ক্যামেরা নিয়ে আসে এবং আজ ২০১৮ সাল পর্যন্ত তারা ইতিমধ্যে বহু ৮কে দৃশ্য ধারন ক্ষমতা সম্পন্ন প্রোফেসনাল ক্যামেরা এনেছে। এসব ক্যামেরা সাধারন সিনেমা ক্যামেরার চাইতে অনেক ব্যয়বহুল এবং এরকম ফুটেজ এডিটিং রেন্ডারিং করা অনেক চ্যালেঞ্জিং। সারা পৃথিবীর টেলিভিশন ইন্ডাস্ট্রির দিকে তাকালে দেখা যাবে যে ইতিমধ্যে তারা কোটি কোটি ডলার এইচডি হাই ডেফিনেশন এবং ২কে ভিডিও ব্রডকাস্টিং এর পেছনে বিনিয়োগ করে ফেলেছে। আর এমন সময়ে যেহেতু ৪কে টেলিভিশন ব্রডকাস্টিং ঠিকঠাকভাবে শুরু হয়নি ; সেখানে ৮কে ব্রডকাস্টিং শুরু হওয়া কত দূরে পড়ে আছে।

এদিকে জাপানের সর্ববৃহৎ ব্রডকাস্টিং কোম্পানি এনএইচকে নেটওয়ার্ক তাদের দেশে ৮কে রেজুলেশনে ব্রডকাস্টিং সেবা ডেভেলপ করছে। তারা ৮কে রেজুলেশনে ভিডিও ও অডিও ফরম্যাট ব্রডকাস্ট করার জন্য একটি সম্ভাব্য স্ট্যান্ডার্ড তৈরি করছে। এই ব্রডকাস্টিং স্ট্যান্ডার্ড কেবল যে ৮কে ভিডিওই ব্রডকাস্ট করতে পারবে কেবল তা নয়। এটি ২২.২ অডিও চ্যানেলে সরাসরি মাল্টি চ্যানেলে অডিও ব্রডকাস্ট করা যাবে, যাকিনা ৫.১ চ্যানেল স্পিকারে আল্ট্রা ৩ডি সাউন্ড প্রোভাইড করতে পারবে। এনএইচকে জাপান এর এই সুপার হাইভিশন নামক ৮কে ব্রডকাস্টিং এর উদ্যোগ কোনো টেলিভিশন অডিও ও ভিডিও ব্রডকাস্টিং হিসেবে এই প্রথম। এনএইচকে জাপান তাদের ওয়েবসাইটে এটা নিশ্চিত করেছে যে তাদের সুপার হাইভিশন এর রেজুলেশন হবে ৭৬৮০*৪৩২০ পিক্সেল।

৮কে সম্প্রচার পরিচালনা এবং এর এত উচ্চ রেজুলেশনের ভিডিও ডাটার ব্যান্ডউইথ ট্রান্সফার করার জন্য সম্প্রচার স্থানের ফিজিক্যাল যন্ত্রপাতি এবং রিসিভার ৪কে টেলিভিশন এসবের ভেতরে বিদ্যমান যাবতীয় যতসব কম্পোন্যান্ট রয়েছে সকল কিছুকে আপগ্রেডেশন এর আওতায় আনতে হবে। এখানে যে স্যাটেলাইটটি এসব ডাটাকে ট্রান্সমিট করছে সে স্যাটেলাইটকেও যথেষ্ঠ শক্তিসালী হতে হবে।
নিঃসন্দেহে আপনি অনলাইনে অন্যান্য মিডিয়া ফাইলের মত করে ৮কে ভিডিও দারুনভাবে উপভোগ করতে পারবেন; তবে অবশ্যই এইজন্য আপনাকে অনেক উচ্চ গতির ইন্টারনেট এর অধিকারি হতে হবে। আপনাকে অন্তত ৫০ এমবিপিএস বা তারও বেশি স্পীড এর ইন্টারনেট কানেকশন ব্যবহার করতে হবে। আর আপনি যখন ৫০ এমবিপিএস গতি নিয়ে একা কোনো ৮কে ভিডিও উপভোগ করবেন; তখন বাসার অন্য কোন ব্যবহারকারী ইন্টারনেট ব্যবহার করে স্পীড পাবেনা এটা স্বাভাবিক।

৮কে ডিসপ্লে

সনি, শার্প,এলজি এবং স্যামসাং এর মত কোম্পানি বেশ কয়েকমাস ধরে নানান ট্রেড ফেয়ারে তাদের নানারকম ৮কে ডিসপ্লে এর প্রোটোটাইপ উপস্থাপন করে আসছে ; তবে অনেক প্রোটোটাইপ উপস্থাপন করলেও বানিজ্যিকভাবে তারা কোনো ৮কে টেলিভিশন বাজারে আনে নি। তবে ইতিমধ্যে শার্প জাপান, চায়না এবং তাইওয়ানের বাজারে 70″ এর একটি ৮কে টেলিভিশন প্রক্রিয়া এবং বাজারজাত শুরু করেছে ; যার আমেরিকান ডলারে দাম ৭০ হাজার ডলার। এদিকে ডেল একটি ৩২” পিসি মনিটর তৈরি করেছে যার দাম ৪ হাজার ডলার।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

৪কে এর পর ৮কে রেজুলেশন বর্তমান সময়ের সবচাইতে উন্নত আলট্রা হাই ডেফিনেশন ভিডিও রেজুলেশন। তবে টেলিভিশন ব্রডকাস্টিং এর আগে দেখা যাচ্ছে যে সারা বিশ্বব্যাপী সিনেম্যাটোগ্রাফি এবং ভিডিওগ্রাফীতে ইতিমধ্যে এর ব্যপকভাবে ব্যবহার শুরু হয়ে গিয়েছে। ৮কে রেজুলেশন এর ডিসপ্লে গুলিতে যে ৮কে রেজুলেশন এর ছবি এবং ভিডিও গুলিকে বড় বড় এবং ডিটেইলড দেখা যাবে কেবল তা কিন্তু নয়। এখানে কালার,ডাইনামিক রেঞ্জ ইত্যাদি সকল দিক দিয়ে অনেক বেশি পার্থক্য লক্ষ্য করা যাবে। ব্যবসায়িক সিনেমা হলগুলোতে ৮কে সিনেমা প্রদর্শনের জন্য ৮কে ডিসপ্লে ব্যবহার করে সিনেমার একদম আসল এক্সপেরিয়েন্স খুব সহজেই উপভোগ করানো যাবে।

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

5 Comments

  1. Johny Reply

    ৮কে আসলে ভালো হইবে। বাট দেরি আছে। কিছু করার নাই। ৪কে এখনো জনর্পিয়তা পাই নাই। এখনো ১০৮০পি স্ট্যান্ডে!!

  2. অর্নব Reply

    কম্পিউটার মনিটরের চাইতে টিভি টেকনোলজিতে এতোবেশি উন্নতি আসার কারণ কি?

  3. Qader Reply

    বেস্ট 1080পি মনিটর সাজেস্ট করুন। ফটোশপ করবো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *