বর্তমান তারিখ:22 August, 2019

ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিক কি? গুগলের নতুন এই দুটি সার্ভিসে আপনি যে সুবিধা পাবেন?

ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিক

গুগল ইতিমধ্যে ইউটিউব মিউজিক এবং ইউটিউব প্রিমিয়াম লঞ্চ করবে বলে ঘোষণা দিয়েছে। মূলত গুগল ইউটিউব রেড কে বন্ধ করে দিয়ে নতুন ইউটিউব এর এই দুইটি প্রিমিয়াম সার্ভিস চালু করছে। তবে এই সংবাদটি জানার পর থেকে আমাদের অনেকের মনে অনেক ভাবনা কাজ করছে; আমরা অনেকে চিন্তা করছি যে, এর মাধ্যমে আমাদের বর্তমান অতি পরিচিত ইউটিউব কি কিছুটা পেইড হয়ে যাবে? বা আমরা কি ইউটিউব এর অনেক ফিচার হারাব? যা পেতে কি আমাদেরকে পরে ইউটিউবকে পেইড করতে হবে? তো বন্ধুরা আজকের আর্টিকেলে আমি আলোচনা করব ইউটিউব এর নতুন ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিক সার্ভিস সম্পর্কে।

থাকছে না ইউটিউব রেড এবং গুগল প্লে মিউজিক

বর্তমানে গুগল তাদের দুইটি সাবস্ক্রিবশন সার্ভিস চালু রেখেছে আর এগুলো হলঃ ইউটিউব রেড এবং গুগল প্লে মিউজিক। তবে আপনি যদি নিয়মিত আমাদের ওয়্যারবিডি নিউজ  ফলো করে থাকেন তবে নিশ্চয়ই জানতে পারবেন যে গুগল শীঘ্রই তাদের গুগল প্লে মিউজিক সার্ভিসটি বন্ধ করতে চলেছে। এতদিন আপনি যদি গুগলের প্লে মিউজিক সাবস্ক্রিবশন কিনে রাখতেন, তবে আপনাকে আর আলাদা করে ইউটিউব রেড এর জন্য সাবস্ক্রিবশন কিনতে হত না। অনেকে হয়ত জানেন না ইউটিউব রেড কি? ইউটিউব রেড হল ইউটিউব এর একটি বিশেষ ফিচার যা ২০১৪ সালে ‘মিউজিক কি’ নামে লঞ্চ হয়; যার মাধ্যমে আমেরিকা, কোরিয়া, অস্ট্রেলিয়া, মেক্সিকো এবং নিউজিল্যান্ড  বিজ্ঞাপন বিহীন ভাবে যেকোনো মিউজিক ভিডিও এবং অন্যান্য ভিডিও উপভোগ করতে পারত।

আর পরবর্তীতে যার নাম হয় ইউটিউব রেড; আর এখনও ইউটিউব রেড এই পাঁচটি দেশে চালু আছে। তবে এটিও দুঃখের কথা যে গুগল প্লে মিউজিক এর সাথে সাথে এই ইউটিউব রেড’ও বন্ধ হয়ে যাবে।ইউটিউব রেড এবং গুগল প্লে মিউজিক বন্ধ হয়ে যাওয়ার মধ্য দিয়ে গুগল চালু করবে তাদের নতুন সেবা আর এটিই হল ইউটিউব প্রিমিয়াম এবং ইউটিউব মিউজিক। গুগল প্লে মিউজিক বন্ধ হয়ে গেলে গুগল আর আলাদা করে কোন অডিও স্ট্রিমিং প্লাটফর্ম যদিও চালু করবে না তবে এর রিপ্লেস্মেন্ট হিসেবে তারা পাবে ইউটিউব মিউজিক। আর ইউটিউব রেড রিপ্লেস্মেন্ট হিসেবে তারা পাবে ইউটিউব প্রিমিয়াম।

ইউটিউব প্রিমিয়াম কি?

ইউটিউব হুলু ,নেটফ্লিক্স এর মত জনপ্রিয় সার্ভিস এর সাথে সরাসরি প্রতিযোগিতা করার জন্য গুগল তাদের ইউটিউব রেড সার্ভিস কে ইউটিউব প্রিমিয়ামে রূপান্তরিত করার সিদ্ধান্ত নিয়েছে।  ইউটিউব রেড এর রিপ্লেস্মেন্ট এই ইউটিউব প্রিমিয়াম এর মাসিক সাবস্ক্রিবশন চার্জ হবে ১১.৯৯ ডলার। যেখানে আগে গুগল প্লে মিউজিক ও ইউটিউব রেড দুটি মিলে সাবস্ক্রিবশন চার্জ ছিল ১০ ডলার। ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রাইব করার মধ্য দিয়ে সাবস্ক্রিবশনকারী ইউটিউব অরিজিনাল’স সহ ইউটিউব এর সকল কনটেন্ট বিনা বিজ্ঞাপন ছাড়াই উপভোগ করতে পারবে।

ইউটিউব প্রিমিয়ামে সাবস্ক্রিবশনকারী বিজ্ঞাপন ফ্রি মিউজিক , ব্যাকগ্রাউন্ড মিউজিক প্লে এবং মিউজিক ডাউনলোড এর মত ফিচার তো পাবেই ,পাশাপাশি বিজ্ঞাপন ফ্রি ইউটিউব এর যেকোনো ভিডিও এক্সেস,ইউটিউব অরিজিনাল’স এ এক্সেস , ইউটিউব এর যেকোনো ভিডিও ব্যাকগ্রাউন্ডে প্লে এবং ডাউনলোড এর মত ফিচার পাবে। মূলত ‘ইউটিউব রেড এবং গুগল প্লে মিউজিক’ এর রিপ্লেস্মেন্ট হিসেবে হিসেবে ফুল ফিচারড ভার্সন হিসেবে এই নতুন ‘ইউটিউব প্রিমিয়াম’ সার্ভিস। তবে ইউটিউব মিউজিক এর পর কবে এটি ইউটিউব রেড থেকে পুরোপুরি ইউটিউব প্রিমিয়ামে ব্রান্ডিং হবে তা বলা যাচ্ছে না।

ইউটিউব মিউজিক কি?

অন্যদিকে ইউটিউব প্রিমিয়াম এর নিচের যে প্যাকেজটি তা হলও ইউটিউব মিউজিক। যারা কেবল মিউজিক ভালবাসেন ইউটিউবে এবং বিজ্ঞাপন ফ্রি যেকোনো মিউজিক ভিডিও উপভোগ করতে চান তাদের জন্য এই প্যাকেজ। এই প্যাকেজ এর সাথে ব্যাকগ্রাউন্ডে মিউজিক প্লে এর পাশাপাশি মিউজিক ডাউনলোড এর ফিচার পর্যন্ত পাওয়া যাবে। তবে যেহেতু ইউটিউব মিউজিক এর সাবস্ক্রিবশন চার্জ ৯.৯৯ ডলার বা আগের ‘গুগল প্লে মিউজিক ও ইউটিউব রেড’ এর মতই সেহেতু এই প্যাকেজে সাবস্ক্রাইব করার চাইতে আমার মতে ইউটিউব প্রিমিয়ামে সাবস্ক্রাইব করা সবচেয়ে বুদ্ধিমানের কাজ হবে।

তবে গুগল এখানে একটি নতুন একটি প্ল্যান প্রয়োগ করেছে; গুগল স্পটিফাই এর মত করে ইউটিউব মিউজিক নামক একটি অ্যান্ড্রয়েড এবং অ্যাপেল এর আইওএস অ্যাপলিকেশন নিয়ে এসেছে । যে অ্যাপলিকেশনটি হবে ডেডিকেটেড মিউজিক লাভারদের দের জন্য। আর অনেক ক্ষেত্রে যারা কেবল ইউটিউবকে মিউজিক এর জন্য ব্যাবহার করেন তারা আরও একটু স্বাধীনতা এবং ডেডিকেশন এর জন্য হয়ত বাধ্য হয়ে ইউটিউব মিউজিক প্যাকেজটি সাবস্ক্রাইব করে ফেলবেন। তবে এই থেকে একটি বিষয় বোঝা যাচ্ছে যে, গুগল স্পটিফাই এর মত সার্ভিস এর গ্রাহকদেরকে টানার জন্য নতুন এই মিউজিক স্ট্রিমিং সার্ভিস নিয়ে আসছে।

যদিও গুগল প্লে মিউজিক এর টুইটার পেজে বলা হচ্ছে যে, এখনও কিছু পরিবর্তন করা হয়নি এবং গুগল প্লে মিউজিক এর সাবস্ক্রাইবারগন শীঘ্রই ইউটিউব রেডে ট্রান্সফার হয়ে যাবে ; আরেক টুইটে বলা হচ্ছে যে ইউটিউব রেড থেক শীঘ্রই ইউটিউব মিউজিক প্রিমিয়ামে তাদের ট্রান্সফার করা হবে তবে ব্যাপারটা এখনও পরিস্কার নয় যে , গুগল প্লে মিউজিক এর সাবস্ক্রাইবারদের আসলে কোন সার্ভিসে পাঠানো হবে , ইউটিউব প্রিমিয়াম না ইউটিউব মিউজিক সেটি স্পষ্ট নয়। তবে আমার জানা মতে  গুগল প্লে মিউজিক/ইউটিউব রেড এর সাবস্ক্রাইবারদের ইউটিউব মিউজিক সার্ভিস এর আওতায় আনা হবে এবং ইউটিউব প্রিমিয়াম এর জন্য ব্যাবহারকারিকে আলাদাভাবে সাবস্ক্রাইব করতে হবে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

এই দুইটি নতুন সার্ভিস এর মাধ্যমে গুগল মূলত এখানে তাদের বিশাল ইউটিউব কমিউনিটিকে ব্যাবহার করে আরও বেশি এবং কার্যকর নতুন সার্ভিস লঞ্চ করতে চলেছে। আর এটি ইউটিউব এর বাবহারকারিদের ইউটিউব এর মাধ্যমে যেমন এক নতুন এক্সপেরিয়েন্স প্রদান করবে তেমনি ভাবে তাদের নতুন সবচেয়ে বড় মার্কেট প্রতিযোগী নেটফ্লিক্স এবং স্পটিফাই এর সাথে প্রতিযোগিতায় নামবে। এর মাধ্যমে আরেকটি বিষয় বোঝা যায় গুগল তাদের এই পৃথিবীর ২য় সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন তথা ১ নম্বর ভিডিও সার্চ ইঞ্জিন থেকে কেবল বিজ্ঞাপন এর মাধ্যমে আর আয় করতে চাচ্ছে না। আর তাই তারা এখন সরাসরি গ্রাহকদের থেকে সাবস্ক্রিবশন চার্জ নেয়ার মাধ্যমে তাদের আরও বেশি আয়ের সম্ভাবনা   নিশ্চিত করছে।

এ থেকে যারা ইউটিউবে অনেক ভালো মানের কনটেন্ট ক্রিয়েটর এবং এসব সার্ভিসে যেসব ক্রিয়েটর এর ভিডিও সবচেয়ে বেশিবার দেখা হবে তাদের আয় আরও বেশি হবে এটা বোঝা যাচ্ছে।

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

7 Comments

    1. তৌহিদুর রহমান মাহিন Post author Reply

      বাঙালিদের জন্য বিজ্ঞাপনওয়ালা ইউটিউবই যথেস্ট।

  1. Arvin Sujon Reply

    Amader Jonno Opera Ache to .. Perfect Ad blocker .. Kintu amra Youtuber der Revenue NOSTO korte Chai Na .. Tai Ad shohoi Dekhbo..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *