ডকএক্স ফাইল এক্সটেনশন কি? ডক Vs ডকএক্স | কোন ডকুমেন্ট ফাইল এক্সটেনশনটি সেরা?

ডকএক্স ফাইল এক্সটেনশন

আমরা যদি উইন্ডোজ ইউজার হয়ে থাকি তবে ফাইল এক্সটেনশন সম্পর্কে হয়ত অবশ্যই কম-বেশি জানি। ফাইল এক্সটেনশন হল কোনো ফাইল এর নামের সাথে ডট এর পরে থাকা ৩ বা ৪ অক্ষরের একটি এক্সটেনশন। যেমনঃ music.mp3, video.mp4, image.png ইত্যাদি ইত্যাদি। আর এসব ফাইল এক্সটেনশন আমাদেরকে বুঝতে সহায়তা করে ফাইলটি আসলে কি ধরনের।

যেমন mp4 বা mkv ফাইল এক্সটেনশন থাকলে আমরা বুঝতে পারি যে এটি একটি ভিডিও ফাইল ; আবার png বা jpeg ফাইল এক্সটেনশন থাকলে বুঝতে পারি যে এটি একটি ইমেজ ফাইল আবার mp3 ফাইল এক্সটেনশন দেখলে বুঝতে পারি যে এটি একটি মিউজিক ফাইল। যাই হোক, এরকম আরো অনেক ফাইল এক্সটেনশন বিদ্যমান রয়েছে। তবে আজ আমি আলোচনা করব একটি বিশেষ এবং অনেক জনপ্রিয় একটি ফাইল এক্সটেনশন নিয়ে আর এটি হল docx ফাইল এক্সটেনশন ।

আমরা যারা উইন্ডোজ ভিস্টা বা উইন্ডোজ এক্সপি থেকে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে আসছি ; তারা একটা জিনিস লক্ষ্য করেছি যে, আমরা মাইক্রোসফট ওয়ার্ডে যে ডকুমেন্টই লেখতাম না কেনো ; তা ডিফল্ট ভাবে একটি ফাইল এক্সটেনশন তথা .doc এ সেভ হত ; যেমনঃ document.doc। আর মাইক্রোসফট এর প্রথম নিজস্ব এই ফাইল এক্সটেনশনট doc ছিল খুবই বোধগম্য একটি ফাইলএক্সটেনশন কেননা doc মানে document খুব সহজেই বোঝা যেত।

তবে ২০০৭ মাইক্রোসফট অফিসের আপডেটেড ভার্সনের সাথে ওয়ার্ড ডকুমেন্ট সেভ হওয়ার ক্ষেত্রে ডিফল্ট ফাইল এক্সটেনশন .doc থেকে .docx নামক নতুন এক ফাইল এক্সটেনশনে পরিবর্তিত হয়ে যায়। তো, doc এর ব্যাপারটি খুবই সহজ বুঝলাম ; তবে এখানে docx এর অতিরিক্ত x লেটারটি এখানে বুঝাচ্ছেটা কি? এখানে x মানে extra বা extreme এরকম কিছু বুঝাচ্ছে? হমম,বলতে গেলে ব্যাপারটা কিছুটা সেরকমই।

DOCX ফাইল এক্সটেনশনকে বলা যেতে পারে মাইক্রোসফট অফিসের পূর্ববর্তী DOC ফাইল এক্সটেনশন এর সাক্সেসর।

যদিও এখনও মাইক্রোসফট অফিসে আপনি ডিফল্টভাবে DOCX ফাইল এক্সটেনশন থাকলেও; DOC ফাইল এক্সটেনশনটিও সিলেক্ট করতে পারবেন। তবে কেবল DOCX ফাইল এক্সটেনশনই আপনার যেকোন রকম ডকুমেন্ট এর জন্য আরও সিকিউর এবং স্মার্ট হবে ; এবং ডকুমেন্ট করাপ্টেড হওয়ার চান্স থেকে দূরে সরে রাখবে। আমার পরামর্শ মতে আপনি কেবল মাইক্রোসফট অফিস ২০০৭ এর আগের ভার্সন ব্যবহার করলে তখন কেবল DOC সিলেক্ট করতে পারেন। আজকের আর্টিকেলে আপনি জানতে পারবেন, কেন DOCX কেন DOC নয়?

DOC-ডক

মাইক্রোসফট তাদের ৩০ বছর আগে তৈরি করা MS-DOS অফিস সফটওয়্যারটি থেকে ডকুমেন্ট ফাইল এর এর জন্য তাদের তৈরি এই (.doc) এক্সটেনশনটটির ব্যবহার করে আসছিল। তবে সেসময় মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে doc এক্সটেনশনে সেভ করা কোনো ডকুমেন্ট কেবল মাইক্রোসফট এর ওয়ার্ড সফটওয়্যার ব্যবহার করেই দেখতে হত। যদিও ৯০এর দশক থেকে ২০০০ সালের ভেতর আরও অনেক ওয়ার্ড প্রোসেসর সফটওয়্যার doc ফাইল এক্সটেনশনকে ফ্যাক্টরি স্ট্যান্ডার্ড হিসেবে নিয়ে কাজ শুরু করেছিল ; তবে মাইক্রোসফট এর ডকুমেন্ট তাতে ওপেন করা যেত না ; আবার সেসব সফটওয়্যার এর ডকুমেন্টও মাইক্রোসফট অফিসে অপেন করা যেত না।

তবে ২০০৬ সালে মাইক্রোসফট অফিস এই doc এক্সটেনশন যুক্ত ‘ডকুমেন্ট ফাইল ফরম্যাট’ নিয়ে কাজ শুরু করে ; যেন তা কেবল মাইক্রোসফটের সফটওয়্যারে নয়,বাকি সকল ওয়ার্ড প্রোসেসিং সফটওয়্যারে সমানভাবে অ্যাক্সেস করা যায়। এরপর ২০০৮ সাল পর্যন্ত মাইক্রোসফট তাদের doc এক্সটেনশন এর স্ট্যান্ডার্ড আরও বেশি উন্নত করতে পারে যে, করেল’স ওয়ার্ডপারফেক্ট এর মত সফটওয়্যারে মাইক্রোসফট অফিস দিয়ে তৈরি ডকুমেন্ট সহজেই অ্যাক্সেস এবং এডিট করা যেত। আর এরপর মাইক্রোসফট তাদের Doc ফাইল এক্সটেনশনে আরও অনেক নতুনত্ব আনে এবং এই ফাইল এক্সটেনশন এবং এর স্পেসিফিকেশন আরও উন্নত করে। ২০০৮ পর্যন্ত doc ফাইল এক্সটেনশনটি অনেক জনপ্রিয় ছিল।

তবে আধুনিক ওয়ার্ড ডকুমেন্ট এর জন্য এই doc ফাইল এক্সটেনশন এর স্ট্যান্ডার্ড যথেষ্ঠ ছিলনা। কেননা ডকুমেন্টে এর নিত্যনতুন অনেক ফিচারস এই doc ফাইল এক্সটেনশন সাপোর্ট করতে পারত না। আর এখানে মাইক্রোসফট ওয়ার্ড প্রোসেসিং এর বাজার আরও শক্তপোক্ত ভাবে অবস্থান ধরতে তাদের নতুন এবং আরও কার্যকর একটি ডকুমেন্ট ফাইল এক্সটেনশন DOCX নিয়ে আসে।

DOCX-ডকএক্স

সময়টা ছিল মাইক্রোসফট এর জন্য অনেক প্রতিযোগিতা মূলক একটি মূহুর্ত ; কেননা বাজারে তখন ইতিমধ্যে আরও অনেক ওয়ার্ড প্রোসেসর সফটওয়্যার চলে এসেছে। আর মাইক্রোসফটকে এদের মধ্যে অনন্য হতেই হবে। কেননা তখন মাইক্রোসফট ওয়ার্ড এর মতই বাকি ওয়ার্ড প্রোসেসর সফটওয়্যার গুলো; doc ফাইল ফর্ম্যাট এর সাথে একই রকম ফিচারস অফার করতে শুরু করেছিল। তাই মাইক্রোসফট এবার কিছু নতুন করল, তারা কেবল ওয়ার্ড ডকুমেন্ট নয় ; পাওয়ার পয়েন্ট এবং এক্সেল ডকুমেন্ট এর জন্য নতুন ফাইল এক্সটেনশন এর সাথে তাদের আধুনিক ফাইল ফর্ম্যাট লঞ্চ করল ; আর এগুলো হলঃ DOCX, PPTX এবং XLSX।

ডকুমেন্ট ফাইল এর আধুনিক এই ফরম্যাটটি মাইক্রোসফট ২০০০ সালের শুরু করে ডেভেলপ করা শুরু করেছিল; তবে তারা এটি অফিস ২০০৭ এর সাথে অফিসিয়ালি লঞ্চ করে। মাইক্রোসফট এর নতুন এই ডকুমেন্ট ফরম্যাটগুলো ছিলো এক্সটেনসেবল মার্কআপ ল্যাংগুয়েজ বা XML ভিত্তিক ; হ্যাঁ ঠিক যেই ল্যাংগুয়েজ এর ভিত্তি করে ওয়েবপেজগুলো গঠিত হয়। মাইক্রোসফট অফিস এর আগের ওপেন অফিস প্রোগ্রাম থেকে সরে এসে, মাইক্রোসফট ২০০৭ সাল থেকে ওফিস ওপেন এক্সএমএল ফরম্যাটের সাথে তাদের যাত্রা শুরু করে। যার ফলে আগে যেখানে ডকুমেন্ট ফাইলগুলো .doc এক্সটেনশন এর সাথে বাইনারি ভিত্তিক ফরম্যাটে সেব হত ; সেগুলো এখন XML ভিত্তিক ফরম্যাটে সেভ হতে শুরু করে ; আর এর মূল ফাইল এক্সটেনশন ছিল DOCX।

আর ২০০৭ অফিস ভার্সন থেকে মাইক্রোসফট এই XML ভিত্তিক ডিফল্ট DOCX ফাইল এক্সটেনশন লঞ্চ করে। পাশাপাশি তারা PPTX এবং XLSX ফাইল এক্সটেনশনও লঞ্চ করে। তবে XML ভিত্তিল ফাইল ফরম্যাট বের হওয়ার পর থেকে মানুষ ভেবেছিল যে, আগের অফিস ভার্সনগুলো তে এগুলো সাপোর্ট নিবে না ; তবে আগের ওয়ার্ড ২০০৩ সফটওয়্যারে অনেক DOCX ফাইল অ্যাক্সেস করা গিয়েছে। DOCX ফরম্যাটে অতিরিক্ত অনেক সুবিধা যুক্ত হয়েছে,

  • ডকুমেন্টে নানারকম স্মার্টআর্ট যুক্ত করার সুবিধা এসেছে ; যেগুলো পরবর্তীতে এডিটেবল।
  • ডকুমেন্টে ছবি প্রবেশ এবং তা রিসাইজিং হয়েছে আরও স্মার্ট।
  • ডকুমেন্টে কমেন্ট যুক্ত করা ; বাহিরের ভিডিও যুক্ত করার মত ফিচার স্মার্ট ফিচার এসেছে।
  • সবচেয়ে বেশি যে সুবিধাটি হয়েছে তা হল ডকুমেন্টের সাইজ প্রায় ৮০% কমে গিয়েছে।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

আজ DOCX রিলিজ হওয়ার ১০-১১ বছর পর DOC এরপর এটি হয়েছে ডকুমেন্ট ফাইল এর জন্য নতুন ফ্যাক্টরি স্ট্যান্ডার্ড । বর্তমানে সকল ওয়ার্ড প্রোসেসর ডকুমেন্ট তৈরির ক্ষেত্রে নিত্যনতুন  নানা স্মার্ট  ফিচারস প্রদান করে ; ফাইলটিকে সেভ করে XML ভিত্তিক ফরম্যাটে DOCX ফাইল এক্সটেনশন এর সাথে।আমার মতে এখন যেকোন রকম ডকুমেন্ট এর জন্য DOCX এর বিকল্প নেই ; যদিও DOC ফাইল এক্সটেনশন যুক্ত ফরম্যাটও সবার অনেক প্রিয় হতে পারে ; তবে তা আজকের যুগে ডকুমেন্ট এর ক্ষেত্রে একটি ব্যাকডেটেড ফরম্যাট। কম সাইজের একটি লাইট ফুল ফিচারড ডকুমেন্ট তৈরির ক্ষেত্রে DOCX এর বিকল্প নেই।