WireBD

সত্যিই কি ইউএসবি ড্রাইভ ইজেক্ট করার দরকার আছে?

আপনি হয়তো এখন পর্যন্ত অনেক জায়গায় এমন অনেক আর্গুমেন্ট শুনেছেন যে ইউএসবি ড্রাইভ পিসি থেকে ডিসকানেক্ট করার সময় ইজেক্ট করা উচিত বা উচিত নয়। অনেক জায়গায় শুনে থাকবেন যে ইউএসবি ড্রাইভ সবসময়ই ইজেক্ট করা উচিত এবং অনেক জায়গায় শুনে থাকবেন যে ইউএসবি ড্রাইভ ডিসকানেক্ট করার আগে ইজেক্ট করার কোন দরকার নেই। কয়েকবছর আগে যখন আমাদের প্রত্যেকের পিসিতেই ডিভিডি ড্রাইভ ছিল এবং আমরা ব্যবহার করতাম, তখনকার সময়ে কোন ডিস্ক ওই ড্রাইভ থেকে বের করার আগে ইজেক্ট করার দরকার ছিল না। তখন শুধুমাত্র কাজ শেষে আমরা সরাসরি ডিস্কটি ড্রাইভ থেকে বের করে নিতাম।

ইউএসবি ড্রাইভ

তবে এখন আমরা সবাই ইউএসবি ড্রাইভ ব্যবহার করি। এখনকার সময়ে ইজেক্ট করা বলতে বোঝায় যে, আপনার অপারেটিং সিস্টেম ওই ইউএসবি ড্রাইভটির সাথে যা যা করছিল সেগুলো সব বন্ধ করার কমান্ড দেওয়া যাতে আপনি ইউএসবি ড্রাইভটি সিস্টেম থেকে ডিসকানেক্ট করতে পারেন। তাই ইজেক্ট করার অর্থ বলতে পারেন, আপনার ইউএসবি ড্রাইভটিকে অনেকটা ডিজেবল করে দেওয়া যাতে আপনার অপারেটিং সিস্টেম এটির সাথে কোনরকম ইন্টার‍্যাক্ট করতে না পারে, যদিওবা এটি ফিজিক্যালি আপনার পিসির সাথে কানেক্টেড আছে। কিন্তু ইজেক্ট করা এবং রিমুভ করার বিষয়টা তো অনেকটা একই হয়ে গেলো তাইনা? তাহলে এই ধরনের কনসেপ্ট কেন মানুষের মাথায় এসেছে যে ইউএসবি ড্রাইভগুলো রিমুভ করার আগে ইজেক্ট করে নেওয়া ভালো? আজকে এই বিষয়টি নিয়েই আলোচনা করবো।


কেন ইজেক্ট করা উচিৎ?

প্রথমত, ইউএসবি ড্রাইভ ইজেক্ট করার ফাংশনটি ইউএসবি ফিজিক্যালি রিমুভ করার আগে আপনার ইউএসবি ড্রাইভে থাকা ডেটাগুলোকে করাপ্টেড হওয়ার হাত থেকে বাঁচায়, যদি আপনার অপারেটিং সিস্টেম ওই ড্রাইভটিতে কোন ডেটা রাইট করতে থাকে। যদি আপনি আপনার ইউএসবি ড্রাইভটিতে কোন ডেটা রাইট করতে থাকেন এবং রাইট করার মাঝখানে আপনার ড্রাইভটি জাস্ট টান দিয়ে খুলে ফেলেন বা ডিসকানেক্ট করে ফেলেন, তারপর দ্বিতীয়বার যখন আপনি ড্রাইভটি পিসিতে কানেক্ট করবেন, তখন হয়তো দেখবেন যে আপনার ড্রাইভে থাকা সব ডেটা করাপ্টেড হয়ে গেছে বা আনরিডেবল হয়ে গেছে।

তবে আমি জানি যে, কোন ডেটা রাইট করার মাঝখানে হটাত করে নিজের ইচ্ছায় আপনি আপনার ইউএসবি ড্রাইভটি টান দিয়ে খুলে ফেলার মত বোকামি কখনোই করবেন না। তবে যদি আপনি ইউএসবিতে যেসব ডেটা রাইট করছিলেন সেসব নিজের হাতে ক্লোজ করে সম্পূর্ণ নিশ্চিত হয়ে তারপরেই ইউএসবি ড্রাইভটি টান দিয়ে খুলে ফেলেন? তাহলে কি কোন সমস্যা আছে? এর উত্তর হচ্ছে, এটা নির্ভর করে কয়েকটি বিষয়ের ওপরে। প্রথমটি হচ্ছে আপনি কোন অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন এবং আরেকটি হচ্ছে আপনি উইন্ডোজের একটি নির্দিষ্ট সেটিংস চেঞ্জ করেছেন কিনা।

আপনি হয়তো জানেন না যে উইন্ডোজে একটি ফিচার আছে যার নাম, রাইট ক্যাশিং। এই রাইট ক্যাশিং ফিচারটি আপনার ইউএসবি ড্রাইভটিতে ডেটা রাইট করার স্পিড বাড়িয়ে দেয়। এই ফিচারটির কারনে, আপনি যখন আপনার ইউএসবি ড্রাইভে কোন ডেটা ট্রান্সফার করেন বা ডেটা রাইট করেন, তখন ডেটাগুলো আপনার সিস্টেম মেমরিতে আরেকটি ক্যাশে জমা হতে থাকে। এর ফলে ইউএসবি ড্রাইভগুলোকে সম্পূর্ণ ডেটা ট্রান্সফার শেষ হওয়ার জন্য ওয়েট করতে হয়না। কারন, ক্যাশে ডেটা জমা থাকার কারনে এটি একই সময়ে মাল্টিপল ডেটা একবারে ট্রান্সফার করতে পারে। যার ফলে প্র্যাক্টিকাল লাভ এটাই হয় যে, আপনার সব ডেটাগুলো আরও দ্রুত ট্রান্সফার হতে পারে।

ইউএসবি ড্রাইভ

তবে এই স্পিড বুস্টের আরেকটি সমস্যাও আছে। সেটি হচ্ছে, এটা এনাবল করা থাকলে আপনি যদি আপনার ইউএসবি ড্রাইভ ইউজেক্ট না করেই ফিজিক্যালি রিমুভ করে ফেলেন, তখন আপনার ডেটা করাপ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। কারন, এটা এনাবল করার মানে হচ্ছে, এমনও হতে পারে যে আপনার সিস্টেম আপনাকে শো করছে না যে কোন ডেটা রাইট করা হচ্ছেনা ইউএসবি ড্রাইভে, তবে সত্যিকারে তখনো ডেটা রাইট করার কাজ চলছে। তাই এই ক্যাশিং এনাবল করা থাকলে অবশ্যই অবশ্যই ইউএসবি ড্রাইভ ইজেক্ট করবেন রিমুভ করার আগে। তবে এই সেটিংসটি অফ করা থাকলে ইউএসবি ড্রাইভ রিমুভ করার ইজেক্ট না করলেও চলবে। তবে এই সেটিংসটি ডিজেবল কিভাবে করতে হয় তা আমি দেখাবো না। কারন, এটি ডিজেবল করতে সাজেস্ট করবো না আমি। আমি সাজেস্ট করবো এই ফিচারটি অন রেখে ইউএসবি ড্রাইভ রিমুভ করার আগে কষ্ট করে ২ সেকেন্ড খরচ করে একবার ইজেক্ট করে নিতে।

আর হ্যা, এই ফিচারটি অফ করার সুযোগ উইন্ডোজ আগে থেকে রাখলেও লিনাক্স এবং ম্যাক ওএসে এই ফিচারটি আগে থেকেই এনাবল করা থাকে এবং ডিজেবল করার কোন সুযোগ দেওয়া হয়না। তাই আপনি যদি লিনাক্স অথবা ম্যাক ইউজার হয়ে থাকেন, তাহলে অবশ্যই কোন ইউএসবি ড্রাইভ ফিজিক্যালি রিমুভ করার আগে ড্রাইভটি ইজেক্ট করে নেবেন।

ইউএসবি ড্রাইভ

এখন আবার আগের পয়েন্টে ফিরে যাই। আপনি যদি ইউএসবি ড্রাইভটিতে অ্যাক্টিভলি কোন ডেটা ট্রান্সফার না করতে থাকেন, এবং আপনি উইন্ডোজে রাইট ক্যাশিং ডিজেবল করে রাখেন, তাহলে কি ইউএসবি ড্রাইভ ইজেক্ট না করেই রিমুভ করা সেফ? এর উত্তর হ্যা বলা যায়না আবার না-ও বলা যায়না। হতে পারে আপনি ইউএসবি ড্রাইভটিতে কোন ফাইল ট্রান্সফার না করলেও আপনার অপারেটিং সিস্টেম ড্রাইভটিতে খুবই অল্প পরিমান ডেটা আদান-প্রদান করছে কিংবা কোন ক্যাশ তৈরি করছে বা এমন অনেক কিছুই হতে পারে। তাই এটা যদিও নিশ্চিতভাবে বলা যায়না যে ইউএসবি ড্রাইভ ইজেক্ট না করে রিমুভ করলে আপনার সব ডেটা অবশ্যই করাপ্টেড হয়ে যাবে, তবে এটা নিশ্চিতভাবেই বলা যায় যে, ইউএসবি ড্রাইভ রিমুভ করার আগে ইজেক্ট করে নেওয়া অবশ্যই একটি ভালো ডিসিশন। ইজেক্ট করতে এই ২-৩ সেকেন্ড খরচ করার পেছনে ভালো ছাড়া খারাপের কিছুই নেই।


আশা করি এতক্ষনে কিছুটা হলেও ধারনা দিতে পেরেছি যে ইউএসবি ড্রাইভ ইজেক্ট করার দরকার আছে নাকি দরকার নেই। সবশেষে আবারো বলি, ইউএসবি ড্রাইভ রিমুভ করার আগে ইজেক্ট করে নেওয়া অবশ্যই একটি ভালো ডিসিশন। ইজেক্ট করতে এই ২-৩ সেকেন্ড খরচ করার পেছনে ভালো ছাড়া খারাপের কিছুই নেই। তাই সম্ভব হলে অবশ্যই ইউএসবি ড্রাইভ ইউজেক্ট করুন। আর আপনি লিনাক্স ইউজার হলে অবশ্যই অবশ্যই ইজেক্ট করবেন ইউএসবি ড্রাইভ।

আজকের মত এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

Image Credit : Alexey Rotanov Via Shutterstock

সিয়াম একান্ত

অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশুনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে সময় কাটাই। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

11 comments

সোশ্যাল মিডিয়া

লজ্জা পাবেন না, সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!