বর্তমান তারিখ:19 October, 2019

ডাকডাকগো সার্চ ইঞ্জিন সম্পর্কে ১০টি বিষয়; যেগুলোর সম্পর্কে আপনি হয়ত জানেন না!

এমন একটি সার্চ ইঞ্জিন যা আপনাকে আর আপনার কোনো রকম সার্চ গতিবিধিকে ট্র্যাক করে না ; তার নাম ডাকডাক গো। প্রাইভেসি নিরাপত্তার কারনে ডাকডাক গো মানুষের কাছে অন্যতম প্রিয় একটি সার্চ ইঞ্জিন। ডাক ডাক গো ওয়েব সার্চ এর ক্ষেত্রে আপনাকে নানারকম ফিচারসও প্রদান করে থাকে। আজকে আমরা ডাকডাক গো সার্চ ইঞ্জিন সম্পর্কে ১০ টি বিষয় জানব; যা হয়ত আপনি আগে জানতেন না।

ডাকডাক গো – কি এবং এটা দিয়ে কি করা যায়

ডাকডাক গো খুবই সুন্দর প্রাসঙ্গিক এবং ফাস্ট ওয়েব সার্চ রেজাল্ট প্রোভাইড করতে সক্ষম, এমন একটি সার্চ ইঞ্জিন। পাশাপাশি এই সার্চ ইঞ্জিনটি তাদের জন্য; যারা চায় ওয়েবে যেন তাদের কোনো ডাটা ট্র্যাক করে জমা না করা হোক; গুগল যা খুবই ব্যাপক ভাবে করে। সুতরাং আপনি যদি চান যে, সার্চ ইঞ্জিন আপনার কোনো সিঙ্গেল ডাটা ট্র্যাক না করুক ; তবে আপনি ডাকডাকগো’তে সুইচ করতে পারেন। ডাকডাকগো’র আরো কিছু ফিচার যেমন:

  • ডাকডাকগো এর সার্চ রেজাল্ট পেজে কোনো নাম্বার পেজিনেশন নেই ; আপনি স্ক্রল করতে করতে নিচে যত যেতে থাকবেন; তত ফলাফল পেতেই থাকবেন। গুগলে যে ব্যাপারটি থাকে ফার্স্ট পেজ,সেকেন্ড পেজ সে ব্যাপারটি এখানে নেই।
  • কোনো ওয়েবসাইট ওপেন করলে সাধারনত সেই ওয়েবসাইট এর একটি ছোট্ট আইকন যাকে বলা হয় ফেভিকন ; তা আমরা ব্রাউজার ট্যাবে দেখতে পারি। তবে ডাকডাকগো সার্চ ইঞ্জিনে সার্চ রেজাল্টে প্রতি সাইটের ইউআরএল এর সাথে সেই সাইটের ফেভিকনও দেখা যায়।

প্রাইভেসি

ডাকডাকগো প্রাইভেসি এর ব্যাপারে খুবই সতর্কতা অবলম্বন করে থাকে। এই সার্চইঞ্জিনটি ডিফল্টভাবেই সার্চ লিকেজ প্রতিহত করে। অর্থাত,আপনি কি সার্চ করলেন তা কোনোভাবেই আপনি যে লিংকে ক্লিক করেছেন, সে ওয়েবসাইট জানতে পারবে না। এক্ষেত্র সে ওয়েবসাইট বা সে ওয়েব সাইটে থেকে থাকা অন্য কোন ওয়েব সার্ভিসের ট্র্যাকিং কোড বুঝতে পারবে যে, আপনি সে ওয়েবসাইটে প্রবেশ করেছেন ; তবে আপনি কি সার্চ করতে করতে প্রবেশ করেছেন তা জানতে পারবে না।

স্টপওয়াচ

অাপনি কি অফিসের কোনো কাজে আছেন? এই মুহূর্তে স্টপওয়াচ দরকার? তবে ডাকডাকগো এর এই স্টপওয়াচ ফিচারটি আপনার দারুন কাজে লাগবে। হমম,আপনি কেবল সার্চ বারে ‘stopwatch’ লিখে সার্চ করার মাধ্যমে পেয়ে যাবেন একটি স্টপওয়াচ ; যা হয়ত আপনার নানা কাজে লাগতে পারে।

কোনো শব্দের ব্যাখা

ডাকডাকগো সার্চ ইঞ্জিন ব্যবহার করে আপনি যেকোন শব্দের ব্যাখা খুবই সহজেই পেতে পারেন। এজন্য আপনাকে ব্যবহার করতে হবে কেবল একটি ছোট্ট সার্চ ট্রিকস। ডাকডাকগো এর সার্চ বারে যেকোনো শব্দের আগে দিখে দিন define তারপর দেখুন, সেই ওয়ার্ড এর ডেফিনেশন আপনার সামনে চলে আসবে।

প্রিয় সিনেমা সম্পর্কে বিস্তারিত

আপনি কোনো সিনেমা বা সে সিনেমায় অভিনিত আপনার পছন্দের অভিনেতা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন? আপনার জন্য ডাকডাকগো সার্চ ইঞ্জিন হাজির। ডাকডাকগো সার্চ ইঞ্জিন ব্যবহার করে আপনি নানা জনপ্রিয় এবং আন্তর্জাতিক সিনেমা এবং তাতে অভিনয় করা আপনার প্রিয় অভিনেতা সম্পর্কে জানতে পারবেন। যেমন ধরুনন আপনি সার্চ করলেন movies with Leonardo dicaprio অথবা movies directed by james cameron তাহলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল খুব সহজে পেয়ে যাবেন।

আবহাওয়া রিপোর্ট

ডাকডাকগো তে আপনি খুবই সহজে আপনার এলাকার আবহাওয়ারর রিপোর্টও পেয়ে যেতে পারেন। যদিও আমার দেখা মতে এখানে বাংলাদেশের সব শহরের আবহাওয়ার রিপোর্ট দেখায় না। তবে ঢাকার আবহাওয়া ফলাফল পেয়েছিলাম। যেমন, আপনি, যদি লেখেন Weather in Dhaka right now সেক্ষেত্রে আপনি ঢাকার আজকের সহ আগামী ৬ দিনের আবহাওয়া রিপোর্ট দেখতে পারবেন।

মিউজিক অনুসন্ধান

ডাকডাকগো আপনাকে কেবল সাউন্ডক্লাউড এর ভেতর মিউজিক অনুসন্ধান করার সুযোগ দেয়। অর্থাত এখানে আপনি কেবল একটি মিউজিক স্ট্রিমিং সার্ভিস এর ভেতর মিউজিক অনুসন্ধান করার সুযোগ পাচ্ছেন। য়া আমাদের অনেকের কাছে বেশ কাজে দিবে। এক্ষেত্রে আপনি যা অনুসন্ধান করবেন, গানের নাম বা শিল্পীর নাম সে নামের শেষে কেবল Soundcloud শব্দটি যোগ করে দিবেন।

রেসিপি

আপনি কি রান্না পারেন না? ভয় নেই আপনার জন্য আছে ডাকডাকগো। ডাকডাকগোতে আপনি আপনার পছন্দের নানারকম খাবারের রেসিপি পেয়ে যেতে পারেন। যা আপনাকে নতুন কোনো খাবার তৈরি করতে ব্যাপক সাহায্য করবে। কেবল কোনো খাবারের নাম লিখে তার সাথে recipe শব্দটি যোগ করে দিলেই আপনি সেই খাবারের রেসিপি ডাকডাকগোতে পেয়ে যাবেন।

যেকোন কিছু কনভার্ট

ফিট থেকে মিটারে কনভার্ট করবেন বা মাইল থেকে কিলোমিটারে? ডাকডাকগো আপনার জন্য এই কাজটিও করে দেবে। কেবল সার্চবারে লিখুন আপনি কোন একক থেকে কোন এককে কনভার্ট করতে চান, ব্যাস! আপনার সামনে একটি কনভার্টার উপস্থিত হবে।

ডাকডাকগো ওয়েবসাইট সর্টকাট

এই সার্চইঞ্জিনে বহু সংখ্যক ওয়েবসাইট এর সর্টকাট সেট করে দেয়া রয়েছে ; আর ডাকডাকগো একে বলে ব্যাং। যেমন: আপনি সার্চবারে কেবল !a লিখলে তা আপনাকে অ্যামাজনে নিয়ে যাবে আবার একইভাবে !w লিখলে সরাসরি উইকিপিডিয়াতে নিয়ে যাবে।



WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

যদিও ডাকডাকগো সার্চ ইঞ্জিনটির এসকল ফিচার গুগলের তুলনায় কিছুই নয় ; গুগল হয়ত এর তুলনায় অনেক ভালো এবং অনেক বড়। তবে ডাকডাকগো তার ইউজারদের কাছে যে বিষয়টির জন্য অঙ্গীকারবদ্ধ তা হল, তারা কোনোরকম ইউজার ডাটা ট্র্যাক করে না এবং ব্যবসায়িক কাজে লাগায় না। অন্যদিকে গুগল এর মূল ব্যবসাই ইউজার ডাটা নির্ভর। সুতরাং আপনার প্রাইভেসি সিকিউরড রাখার জন্যে এবং ডাটা বেহাত হওয়া থেকে রুখতে সার্চ ইঞ্জিন হিসেবে আপনি ডাকডাকগো ব্যবহার করতে পারেন।

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

5 Comments

  1. রনি Reply

    ভালো লাগলো বস। ওয়ার্ডপ্রেস সিরিজ দেন বস!!!!

  2. দেবাশীষ চক্রবর্তী Reply

    দারুন। কম খরচে ভি পি এন সার্ভিস নিয়ে লিখুন।
    পুলিশ কিভাবে কোন প্রোফাইল কে আইডেন্টিফাই করে তার পদ্ধতি জানতে ইচ্ছা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *