বর্তমান তারিখ:17 August, 2019

ডার্ক ওয়েব এর কিছু ওয়েবসাইট; যা আপনি গুগলে কখনো খুঁজে পাবেন না!

ডার্ক ওয়েব সাইট

ইন্টারনেটে নানা তথ্য আহরন করতে করতে আপনি নিশ্চয়ই কোন না কোন সময় ডার্ক ওয়েব এর কথা শুনেছেন। আর এর ফলে ডার্ক ওয়েব সম্পর্কে সর্বদাই আমাদের মন অনেকসময় কৌতুহলী থাকে। তবে বাস্তব ঘটনা এই যে,আমরা সারফেস ওয়েবে ডার্ক ওয়েব সম্পর্কিত পর্যাপ্ত ধারনা ও তথ্য অনেকসময় খুঁজে পাই না। এই আর্টিকেলে আজ আমরা ডার্ক ওয়েব এর কতগুলো ওয়েবসাইট সম্পর্কে জানব।

ডার্ক ওয়েব ইন্টারনেটের অন্যতম রহস্যময় একটি স্হান ; আর একটা বিষয় পরিষ্কার যে ডার্ক ওয়েব সকলের জন্য নয়। ডার্ক ওয়েব নিয়ে যদি আপনি ইতিমধ্যে পড়ে থাকেন ; তাহলে আপনি অন্তত এই বিষয়টুকু জানেন বলে আমি মনে করি।

মানুষের মাঝে ডার্ক ওয়েব ভিজিট নিয়ে অনেক ধারনা, রহস্য এমনকি গুজব প্রচলিত রয়েছে। কেউ বলে এখানে মানুষ অবৈধ নানা কিছুর সন্ধানে যায় ;আবার অনেকে বলে মানুষ অনেক গোপন সংগঠন এর সাথে যুক্ত থাকতে ডার্ক ওয়েব ভিজিট করে। তবে একটা বিষয় নিশ্চিত যে,অনেক বড় বড় হ্যাকার সংগঠন ডার্ক ওয়েব থেকেই তাদের কার্যক্রম পরিচালনা করে। র‍্যান্সমওয়্যার  এর মত কম্পিউটার ভাইরাস জন্মস্হান এসব ডার্ক ওয়েব থেকেই। অনেকে নানা উদ্যেশ্যে এই রহস্যময় ওয়েব ব্রাউজ করতে পারে। আমরা অনেক সময় ডার্ক ওয়েব এবং ডীপ ওয়েব এই দুটিকে এক করে ফেলি। দুটির মধ্যেকার পার্থক্যকে খুঁজে পাই না। তবে বন্ধুরা ডার্ক ওয়েব এবং ডীপ ওয়েব দুটিই কিন্তু ভিন্ন দুটি জিনিস। আপনি সাধারন সারফেস ওয়েবে সার্চ ইঞ্জিনে অনসন্ধান করে হয়ত ডীপ ওয়েবে ঢোকার রাস্তা পেয়ে যাবেন। তবে আপনি কখনই সারফেস ওয়েবে সার্চ করে ডার্ক ওয়েবে প্রবেশ করার কোনো রাস্তাই খুঁজে পাবেন না। ডীপ ওয়েব ডার্ক এর তুলনায় অনেক ক্ষেত্রে ভিন্ন জিনিস; প্রতিটি ওয়েবসাইটের এডমিন প্যানেলও ডীপ ওয়েব এর অংশ। তবে ডার্ক ওয়েব  তৈরি হয়েছে  ভিন্ন উদ্দেশ্য বাস্তবায়ন করার জন্য। যতরকম অবৈধ কার্যকলাপ; মাদক,ভাইরাস,পর্ন ইত্যাদি অনেক বড় বড় ডিল এই ডার্ক ওয়েবের নিত্যনৈমত্ত্বিক ব্যাপার। আর এখানকার সবচেয়ে বড় প্লাস পয়েন্ট হচ্ছে এখানে মানুষের আইডেন্টিটি পুরোপুরিভাবে গোপনীয় থাকে।

Image on Shutterstock

ডার্ক ওয়েবে প্রবেশ এর পূর্বে কতগুলো বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। আপনাকে অবশ্যই আপনার কম্পিউটারে একটি ভালো ভিপিএন সার্ভিস ব্যবহার করতে হবে; যেন কোনভাবে আপনার কোন ডাটা ডার্ক ওয়েবের কোথাও না যায়, সে বিষয়ে সতর্ক থাকা জরুরি। যেহেতু সাধারন কোনো উপায়ে প্রবেশ করতে পারবেন না ; আপনাকে টর ব্রাউজার ব্যবহার করতে হবে। ডার্ক ওয়েবে কোনো নির্দিষ্ট সাইটের অ্যাড্রেস বা লিঙ্ক না জানা পর্যন্ত আপনি সেই সাইটে প্রবেশ করতে পারবেন। কোনো নির্দিষ্ট সাইটে প্রবেশ করতে হলে; আপনাকে অবশ্যই সেই সাইটের লিংক জানতে হবে। এসব ওয়েব লিংক সাধারন (.onion) নামক একপ্রকার বিশেষ ডোমেইন সহকারে হয়ে থাকে। ডার্ক ওয়েবে প্রবেশ করার পর আপনার কম্পিউটারে ব্যাকগ্রাউন্ডে কোনো সফটওয়্যার চালু না করে রাখাই ভালো । একটা কথা মনে রাখবেন, ডার্ক ওয়েব কোনো ঘোরাফেরার জায়গা নয়; আপনি এখানে কেবল নির্দিষ্ঠ কাজ ব্যাতিত ঘোরাঘুরির উদ্দেশ্যে আসলে তা না করাই ভালো। আপনি আপনার চোখের সামনে অনেক খারাপ কিছুর সম্মুখীন হতে পারেন। আপনি এখান থেকে টর ব্রাউজার ডাউনলোড করতে পারেন। যদিও টর ব্রাউজার নিজে থেকে আপনাকে অনেক গোপন রাখে; তবু ভিপিএন ব্যাবহার করা ভালো ।

এই আর্টিকেলে আমি ডার্ক ওয়েবে বিদ্যমান কেবল কিছু ভালো ওয়েবসাইট সম্পর্কে আপনাদের জানাব। ডার্ক ওয়েব বিখ্যাত ডার্গ সহ নানা অবৈধ কার্যকলাপ এর জন্য তবে সেসব সাইট সম্পর্কে আমি কিছু জানাবো না এবং সেইসব সাইটের লিংক শেয়ার করব না।


আপনি যখন ডার্ক ওয়েব ব্রাউজিং করছেন অবশ্যই কোন লিংকে ক্লিক করার আগে সাবধান থাকবেন। কেননা আজানা যেকোন লিংকে ক্লিক করার মাধ্যমে আপনি হঠাৎ করে একটি আন-কমফোর্ট জোন এর ভেতর প্রবেশ করে ফেলতে পারেন। সেকারনেই ডার্ক ওয়েবে কৌতুহল বশত ঘোরাফেরা না করাই ভালো। এমনও অনেক সাইট পাবেন যা আপনাকে কোনো না কোনো অ্যাডিকশন এর ভেতরও ফেলে দিতে পারে।তবে আমি আজ আপনাদের এই ডার্ক ওয়েবের কিছু ওয়েবসাইট পরিচিত করে দেব, তবে এগুলো ডার্ক ওয়েব এর আসল উদ্দেশ্যপূর্ণ ওয়েবসাইট নয় ।এই ওয়েবসাইট গুলো ডার্ক ওয়েবে নতুনদের জন্য।

The Hidden Wiki

আপনি টর ব্রাউজার ওপেন করে ভাবতে পারেন, এখানে কোনকিছু সার্চ করলে ডার্ক ওয়েব থেকে তার ফল পাবেন ; তবে এই ধারনা ভুল। টর কেবল আপনার জন্য একটি এনক্রিপ্টেড ব্রাউজিং পাথ এবং চ্যানেল হিসেবে কাজ করবে। তবে কোনো পার্টিকুলার ডার্ক ওয়েব সাইটের ঠিকানা আপনার নিজেকেই জানতে হবে অথবা সংগ্রহ করতে হবে। তবে কিছু ডার্ক ওয়েব সাইট রয়েছে যেখান থেকে আপনি .onion সাইট এর ঠিকানা গুলি পেতে পারবেন। এগুলো অনেকটা .onion সাইটের ডাইরেক্টরি এর মত। উদাহরন হিসেবে একটি হল The Hidden Wiki।

ডার্ক ওয়েব এর ওয়েবসাইটগুলো অনেকটা ১০ বছর আগের ওয়েব ইন্টারফেসের মত। আর এখানে জাভাস্ক্রিপ্ট এর ব্যবহার অনেক কম। The Hidden Wiki অনেকটা উইকিপিডিয়া এর মত একটি ডার্ক ওয়েব সাইট। আর এতে ডার্ক ওয়েব কমিউনিটি নিয়মিত নানারকম তথ্য আপডেট করে। আর এখান থেকে যেকেউ ডার্ক ওয়েব এর নানা ওয়েবসাইটের তথ্য সংগ্রহ করতে পারবে। The Hidden Wiki ডার্ক ওয়েবের নতুন ভিজিটরদের জন্য এই জগতকে চেনার জন্য ভালো জায়গা।

লিঙ্কঃ http://zqktlwi4fecvo6ri.onion/wiki/index.php/Main_Page

Blockchain for Bitcoins

নিশ্চয়ই ডার্ক ওয়েব হল বিটকয়েন খরচ করার অন্যতম একটি জায়গা। আর এই ডার্কওয়েবে কোনো বিটকয়েন ওয়ালেট থাকবে না; তা কি হয় নাকি। ডার্ক ওয়েব জগতের এমনই একটি বিটকয়েন ওয়ালেট হল Blockchain for Bitcoins। আর মজার ব্যাপার হল এখানে আপনি আপনার বিটকয়েন ওয়ালেট পরিচালনা করতে পারবেন সম্পূর্ণ অ্যানোনোমিয়াস ভাবে। যারা ডার্ক ওয়েব ব্যবহার করে নানারকম লেনদেন করে ; তারা তাদের বিটকয়েন ওয়ালেট হিসেবে সাধারনত Blockchain for Bitcoins কে বেছে নেয়। আর এই ওয়েবসাইটটি https সিকিউরড।

লিঙ্কঃ https://blockchainbdgpzk.onion/

Torch

টর্চ হল ডার্ক ওয়েব এর একটি সার্চ ইঞ্জিন । যদিও এটি গুগলের মত অত পারদর্শী সার্চ ইঞ্জিন নয় ; তবে এটি কাজের বলা চলে । এই সার্চ ইঞ্জিনে ম্যানুয়ালি অনেক ইনডেক্স হয়ে থাকা পেজ থেকে ফলাফল প্রদর্শিত হয়। গুগলের মত পারদর্শী সার্চ ইঞ্জিন না হলেও এটি ব্যাবহার করতে পুরোপুরি গুগলের মতই।

যেখানে গুগল একাই নিত্যনতুন ওয়েবসাইট গুলোকে একা একা আটোমেটিক ভিজিট করে; সেখানে এই সার্চ ইঞ্জিন  এর ক্ষেত্রে ওয়েবসাইট গুলোকে সার্চ ইঞ্জিন অ্যাডমিন নিজে থেকে ইনডেক্স করিয়ে নেন।

লিঙ্কঃ http://http://xmh57jrzrnw6insl.onion/

SoylentNews

এটিকে বলা যেতে পারে ডার্ক ওয়েবের একটি নিউজ পোর্টাল। এখানে ডার্ক ওয়েব ইউজাররা রেজিস্ট্রেশন করে তাদের নানারকম নিউজ জমা দিতে পারে। এখানে ভিজিটরেরা নিউজ পড়তে তো পারেই; পাশাপাশি সেই নিউজ সম্পর্কে মুক্তমনাভাবে ডিসকাশন করতে পারে। আধুনিক প্রচলিত অনলাইন নিউজ মিডিয়ার বিপরীতে এটি অনেক ভিন্নধর্মী একটি নিউজ মিডিয়া। এটি মূলত পরিচালিত হচ্ছে ডার্ক ওয়েব কমিউনিটি দ্বারা।

লিঙ্কঃ http://7rmath4ro2of2a42.onion/


আসলে এগুলো ডার্ক ওয়েব এর মূল ওয়েবসাইট নয়। ডার্কওয়েব মূলত বিখ্যাত এর নানাবিধ অবৈধ সার্ভিসেস গুলির জন্যে ; পাশাপাশি এখানে কেউ কাউকে চিনছে না জানছে এজন্যেও অনেক জনপ্রিয়। ডার্ক ওয়েব এর মূলত হ্যাকিং ফোরাম,হ্যাক হওয়া ক্রেডিট কার্ড, হ্যাক হওয়া পেপাল অ্যাকাউন্ট সহ নানাবিধ অবৈধ মার্কেটপ্লেস যেমন: ড্রিম স্টোর, সিল্করোড এগুলোর জন্য বিখ্যাত। এখানে মাদকের কেনা-বেচা,অশ্লীল ছবির কেনা-বেচা, হিউম্যান ট্রাফিকিং থেকে শুরু করে খুনের ডিল পর্যন্ত হয়ে থাকে। আর একটি পাবলিক ব্লগে এসব নিয়ে আলোচনা করাও অবৈধ আর আমাদেরও উচিত এসব ডার্ক ওয়েব সাইট এক্সেস থেকে বিরত থাকা।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Featured Image By Gorodenkoff on Shutterstock

কোন কিছু জেনে সেটা মানুষের মাঝে ছড়িয়ে দেয়ার মধ্য দিয়েই সার্থকতা । আমি মোঃ তৌহিদুর রহমান মাহিন- ভালোবাসি প্রযুক্তিকে , আরও ভালোবাসি প্রযুক্তি সম্পর্কে বেশি বেশি জানতে- জানাতে। নিয়মিত মানসম্মত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল উপহার দেয়ার প্রত্যয়ে আছি টেকহাবস এর সাথে।

11 Comments

    1. তৌহিদুর রহমান মাহিন Post author Reply

      অন্যসব ওয়েবসাইটে ঢোকা থেকে সাবধান থাকবেন ????

  1. অর্নব Reply

    একটা সাইট একসেস করতে পাচ্ছি না ????
    টোর লাগবে? মোবাইলে হবে না?

    1. তৌহিদুর রহমান মাহিন Post author Reply

      Tor ছাড়া হবেনা; পিসি ব্যাবহার করুন।

  2. Salam Ratul Reply

    ভালো লাগলো মজার কিছু জানতে পারলাম। ধন্যবাদ ভাইয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *