বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট (পর্ব-৫)

পর্ব-৫


যদিও ইন্টারনেট আর ওয়েব আলাদা জিনিস—তারপরেও ইন্টারনেটে আমরা বেশিরভাগ সময় ওয়েবেই কাটিয়ে থাকি। নানান কাজের জন্য রয়েছে নানান ওয়েবসাইট গুলো। দুনিয়ার এমন কিছু কিছু ওয়েব সাইট রয়েছে যেগুলো আপনি হয়তো কখনো কল্পনা পর্যন্ত করেন নি। যাই হোক, আজকের আর্টিকেলে এমন কিছু বেস্ট ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো যেগুলো আজব তো নয়, কিন্তু অনেক কাজের, প্রায় প্রতিনিয়ত বিভিন্ন কাজে আমি এই সাইট গুলোকে ব্যবহার করে থাকি।


আজকে কয়েকটি ভালো ওয়েবসাইট সম্পর্কে আলোচনা করবো যেগুলো আপনার কাজে আসতে পারে। এই  লিস্টের মধ্যে খুবই দরকারি ওয়েবসাইট থেকে শুরু করে শুধুমাত্র মজার জন্য তৈরী ওয়েবসাইট পর্যন্তও আছে. হতে পারে আপনাদের মধ্যে অনেকেই এই ওয়েবসাইটগুলোর ব্যাপারে আগে থেকেই জানেন এবং আগে থেকে ব্যাবহারও করে আসছেন। নিচে বলা ওয়েবসাইট গুলোর নাম যদি আপনি আগে থেকেই জেনে থাকেন বা আগেই ব্যাবহার করা থাকেন, তাহলে আপনি লেখাটি এড়িয়ে যেতে পারেন। আর যদি না জেনে থাকেন, তাহলে শেষ পর্যন্ত পড়ুন। আশা করি আজকের আর্টিকেল থেকে আপনি অন্তত ভালো কয়েকটি ওয়েবসাইটের নাম জানতে পারবেন যেগুলো আপনার ভবিষ্যতে দরকার হতে পারে।

আমাদের বেস্ট ওয়েবসাইট সিরিজের পূর্ববর্তী আর্টিকেলগুলো নিচে দেওয়া লিংক থেকে পড়তে পারেন যদি আপনি এখনো না পড়ে থাকেন-

→ বেস্ট ওয়েবসাইট : যেগুলো প্রত্যেকদিনই দরকার হতে পারে (পর্ব-১)

→ ৫টি বেস্ট উইন্ডোজ ফ্রী সফটওয়্যার ডাউনলোডিং ওয়েবসাইট (পর্ব-২)

→ বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! (পর্ব-৩)

→ বেস্ট ওয়েবসাইট : ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট! [পর্ব-৪]

তো আর কথা না বাড়িয়ে, চলুন শুরু করা যাক এই সিরিজের পঞ্চম পর্ব


PaperPlanes.world

এটি বেশ মজার একটি ওয়েবসাইট। ওয়েবসাইট বললে ভুল হবে, এটি সম্পূর্ণ একটি ফুল ফিচারড ওয়েব অ্যাপ। এখানে আপনার একমাত্র কাজ হবে কাগজ দিয় প্লেন বানিয়ে আকাশে উড়িয়ে দেওয়া। তবে কাগজ দিয়ে প্লেন বানানোর সময় কাগজে আপনার লোকেশনের একটি সিল দিয়ে দিতে হবে। এরপর প্লেনটি আকাশে উড়িয়ে দেওয়ার পরে অন্যান্য হাজার হাজার মানুষের তৈরি অন্যান্য প্লেনগুলোর সাথে আপনার প্লেনটি উড়তে থাকবে। এরপর অন্য কেউ যদি সাইটে থাকা জালটি ব্যবহার করে হাজার হাজার প্লেনের মধ্যে আপনার প্লেনটি ধরে ফেলতে পারে, তাহলে সে প্লেনটি খুলে আপনার লোকেশনের সিলের পাশে তার লোকেশনের আরেকটি সিল দিয়ে দিতে পারবে এবং আবার লঞ্চ করে দেবে প্লেনটি। এরপর আবার অন্য কেউ যদি ওই প্লেনটি খুঁজে পায় তাহলে সেও তার লোকেশনের আরেকটি সিল দিয়ে দিতে পারবে। এভাবেই চলতে থাকবে।

আপনি আপনার প্লেনটি লঞ্চ করার পরে আপনি নিজেই জাল দিয়ে অন্যান্য হাজার হাজার প্লেনের মধ্যে একটিকে ধরতে পারবেন এবং সেটিকে খুলে আপনার নিজের লোকেশনের সিল লাগিয়ে দিতে পারবেন এবং এটাও দেখতে পাবেন যে যেই প্লেনটি আপনি ধরেছেন সেটিকে আপনার আগে আরও কে কে ধরেছে এবং তাদের লোকেশনের সিলও দেখতে পারবেন। এবং আপনি যে প্লেনটি তৈরি করে লঞ্চ করেছেন সেটি কে কে ধরতে পেরেছে এবং সিল করেছে সেটাও জানতে পারবেন My Planes অপশন থেকে। এই ওয়েব অ্যাপটি সম্পূর্ণ মজার উদ্দেশে তৈরি তবে অবসর সময় কাটানোর জন্য অনেক ভালো একটি উপায় এটি। এই ওয়েব অ্যাপটির ইউজার ইন্টারফেসও খুবই সুন্দর। এটি ব্যবহার করে আপনি মুগ্ধ হতে বাধ্য। তবে এই ওয়েব অ্যাপটি ব্যবহার করতে হলে অবশ্যই স্মার্টফোন থেকে ভিজিট করবেন।

[su_button url=”https://paperplanes.world” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”4″ center=”yes” icon=”icon: hand-o-right”]ভিজিট করুন[/su_button]

YouTube TV

এটি হচ্ছে ইউটিউবের আরেকটি ইন্টারফেস। এটি মূলত ইউটিউবের টিভির জন্য তৈরি বা টিভি অপটিমাইজড ইন্টারফেস। তবে আপনি চাইলে এই ইন্টারফেসটি আপনার ওয়েব ব্রাউজারেও ব্যবহার করতে পারবেন। ভিডিও থাম্বনেইলগুলো একটু বড় করে ডার্ক ব্যাকগ্রাউন্ডের ওপর সাজানো হয়েছে ইউটিউবের এই ইন্টারফেসে। আপনি যদি কখনো স্মার্ট-টিভি বা অ্যান্ড্রয়েড টিভিতে ইউটিউব ব্যবহার করে থাকেন, তাহলে এই ইন্টারফেসটির সাথে আপনি আগে থেকে পরিচিত হবেন।

আমার মতে ইউটিউব ভিডিও দেখার সময় বেস্ট ভিউইং এক্সপেরিয়েন্সের জন্য ইউটিউবের এই ইন্টারফেসটির ফুল-স্ক্রিন সবথেকে ভালো। এছাড়া ইউটিউবের এই টিভি অপটিমাইজড ইন্টারফেসটি ইউটিউবের রেগুলার ইন্টারফেসের থেকে অনেক বেশি রেসপনসিভ। আপনি যদি অনেক বেশি ইউটিউব ভিডিও দেখেন এবং ইউটিউব ভিজিট করেন, তাহলে ইউটিউবের এই ভার্সনটি একবার ভিজিট করে দেখতে পারেন। আশা করি ভালোই লাগবে।

 

[su_button url=”https://youtube.com/tv” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”4″ center=”yes” icon=”icon: hand-o-right”]ভিজিট করুন[/su_button]

Circuler

আপনি কি কোন ধরনের যন্ত্র বা কম্পাস ব্যবহার না করে একটি পারফেক্ট বৃত্ত আঁকতে পারেন? সম্ভবত পারবেন না। আমিও পারবোনা। তবে এই ওয়েবসাইটে আপনি এটাই টেস্ট করতে পারবেন। এখানে মূলত আপনাকে আপনার মাউস কার্সর ব্যবহার করে ফ্রি হ্যান্ডে একটি বৃত্ত আঁকতে হবে। প্রত্যেকবার বৃত্ত আঁকার পরে আপনাকে দেখানো হবে যে আপনি কতটুকু পারফেক্ট বৃত্ত আঁকতে পেরেছেন। এখানে শুধুমাত্র আপনার বৃত্তটি কতোটা অ্যাকিউরেট হয়েছে তা দেখেই টেস্ট করা হবেনা।

বরং এটাও দেখা হবে যে আপনি কতক্ষন সময় নিয়েছেন বৃত্তটি আঁকতে এবং আপনি কতগুলো ডট ব্যবহার করেছেন বৃত্তটি আঁকার সময়। আপনি এভাবে কিছুক্ষন বৃত্ত আঁকার ট্রাই করলেই দেখবেন যে আপনি আস্তে আস্তে শুধুমাত্র মাউস কার্সরের সাহায্যেই আরও অ্যাকিউরেট বৃত্ত আঁকতে পারছেন। এটাও খুব বেশি দরকারি কিছু না, তবে অবসর সময়ে ট্রাই করার জন্য অনেক ভালো।

 

[su_button url=”http://vladgotlib.com/circular/” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”4″ center=”yes” icon=”icon: hand-o-right”]ভিজিট করুন[/su_button]

PEXELS

এটি একটি প্রয়োজনীয় এবং জনপ্রিয় ওয়েবসাইট। আপনি হয়তো আগে থেকেই জানেন এই ওয়েবসাইটটির ব্যাপারে এবং হয়তো ব্যবহারও করেছেন অনেকবার। তবে যারা জানেন না, তারা শুনুন, এটি একটি স্টক ইমেজের ওয়েবসাইট। বেস্ট ওয়েবসাইট সিরিজের গত পর্বে স্টক ইমেজের জন্য Pixabay ওয়েবসাইটটির ব্যাপারে আলোচনা করেছিলাম। এটা বলতে পারেন Pixabay এর মতোই আরেকটি ওয়েবসাইট, যাদের ইমেজ লাইব্রেরি প্রায় Pixabay এর মতোই বড়।

এখানে আপনি যেসব ইমেজ পাবেন সেগুলো ১০০% কপিরাইটফ্রি। এখান থেকে ইমেজ ডাউনলোড করে আপনি আপনার ওয়েবসাইট, আপনার ব্লগ, ইউটিউব চ্যানেল এবং যেখানে ইচ্ছা ব্যবহার করতে পারেন। এই সাইট থেকে ডাউনলোড করে ইমেজগুলো ব্যবহার করতে আপনাকে কোনরকম ক্রেডিট দিতে হবেনা এবং কখনো এসব ইমেজ নিয়ে কোনরকম কপিরাইটের ঝামেলাতেও পড়তে হবেনা। এই ওয়েবসাইটটির হোমপেজে থাকা সার্চ বারের সাহায্যে আপনি আপনার কিওয়ার্ড অনুযায়ী ইমেজ সার্চ করে ডাউনলোড করতে পারবেন। এছাড়া ক্যাটেগরি অনুযায়ী ব্রাউজ করেও ডাউনলোড করতে পারবেন।

 

[su_button url=”https://pexels.com” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”4″ center=”yes” icon=”icon: hand-o-right”]ভিজিট করুন[/su_button]

Apkmirror

এই ওয়েবসাইটটিও বেশ জনপ্রিয়। ম্যানুয়ালি অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর এপিকে ফাইল বা ইন্সটলেশন ফাইল ডাউনলোড করার জন্য এই ওয়েবসাইটটির জুড়ি নেই। এই ওয়েবসাইটে আপনি প্রায় সব জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপই পাবেন। শুধু তাই নয়, আপনি অ্যান্ড্রয়েড অ্যাপগুলোর Beta ভার্সন, এক্সপেরিমেন্টাল ভার্সন, আনরিলিজড ভার্সন ইত্যাদি প্রায় সব ধরনের ভার্সন পাবেন। এমনকি বিভিন্ন ম্যানুফ্যাকচারারের তৈরি বিল্ট ইন অ্যাপগুলোর এপিকে ফাইলও পাবেন যদিও সেগুলো ইন্সটল করতে পারবেন কিনা নিশ্চিত নয়।

যেমন- এখানে আপনি ফেসবুক লিখে সার্চ করলে ফেসবুকে অ্যাপের লেটেস্ট ভার্সন সহ পূর্ববর্তী সব ভার্সন এবং সব Beta ভার্সনও পাবেন যেমনটা আপনি গুগল প্লে স্টোরে কখনোই পাবেন না। এছাড়া উদাহরনস্বরূপ আপনি এখানে চাইলে স্যামসাং বা ওয়ানপ্লাসের তৈরি ডিফল্ট ক্যামেরা অ্যাপও পাবেন যদিও সেটি ইন্সটল করতে পারবেন না সব ডিভাইসে। এই ওয়েবসাইটটির ইউজার ইন্টারফেসও অনেক সুন্দর। এছাড়া ম্যানুয়ালি অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করতে চাইলে এর থেকে বেশি ট্রাস্টেড আর কোন থার্ড পার্টি ওয়েবসাইট আপনি পাবেন না।

 

[su_button url=”https://apkmirror.com” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”4″ center=”yes” icon=”icon: hand-o-right”]ভিজিট করুন[/su_button]

তো এগুলোই ছিল ৫ টি প্রয়োজনীয় এবং মজার ওয়েবসাইট যেগুলো আপনার ভালো লাগতে পারে। এই সিরিজের পরবর্তী পর্বে এমন আরো ৫ টি ওয়েবসাইট নিয়ে আলোচনা করবো। আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন। আপনার জানামতে এমন ভালো আরও কোন ওয়েবসাইট থাকলে তাও আমাদের সাথে শেয়ার করতে পারেন কমেন্ট সেকশনে। তাহলে সেগুলোকেও পরবর্তী পর্বে রাখবো। ধন্যবাদ।


WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

Image Credit : Pexels

সিয়াম
অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ ছিলো এবং হয়তো সেই আকর্ষণটা আরো সাধারন দশ জনের থেকে একটু বেশি। নোকিয়ার বাটন ফোন থেকে শুরু করে ইনফিনিটি ডিসপ্লের বেজেললেস স্মার্টফোন, সবই আমার প্রিয়। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। আর এই প্রযুক্তির প্রতি আগ্রহ থেকেই লেখালেখির শুরু.....