WireBD

ফায়ারফক্সে গুগল ক্রোমের এক্সটেনশন ইন্সটল করবেন যেভাবে! [টিউটোরিয়াল]

ফায়ারফক্সের নতুন ভার্সন, ফায়ারফক্স কোয়ান্টাম রিলিজ হওয়ার পরে অধিকাংশ পুরনো ফায়ারফক্স ইউজারই আবার নতুন করে ফায়ারফক্স ব্যবহার করা শুরু করেছেন। আর যারা এখনও পর্যন্ত ফায়ারফক্স ইউজার ছিলেন, তারা সম্ভবত আরও বেশি করে ব্যবহার করছেন ফায়ারফক্স। বর্তমানে এই নতুন ফায়ারফক্স প্রায় গুগল ক্রোম এবং অন্যান্য যেকোনো ক্রোমিয়াম বেজড ব্রাউজারের মতোই ফাস্ট এবং ডিজাইনের দিক থেকে উইন্ডোজ ১০ এর অন্য যেকোনো ব্রাউজারের থেকে অনেক সুন্দর এবং অনেক মডার্ন। তবে যারা নতুন করে ফায়ারফক্স ব্যবহার করা শুরু করেছেন তাদের জন্য সবথেকে বড় সমস্যা হচ্ছে ব্রাউজার এক্সটেনশনস, যেগুলোতে ফায়ারফক্সে অ্যাড-অনস নামে পরিচিত। গুগলের ক্রোমের অনেক ইউজফুল এক্সটেনশনস ফায়ারফক্সে এভেইলেবল নয়। এজন্য যারা গুগল ক্রোমের পাশাপাশি ফায়ারফক্স ব্যবহার করেন, তাদেরকে ব্রাউজার অ্যাড-অনস নিয়ে ভালোই ঝামেলায় পড়তে হয়। তবে আপনি হয়তো জানেন না যে, ফায়ারফক্সেও গুগল ক্রোমের এক্সটেনশন ইন্সটল করা সম্ভব। কিভাবে ইন্সটল করবেন, আজকে সে বিষয়েই আলোচনা করবো।


প্রথমত ফায়ারফক্সে আপনাকে একটি অ্যাড-অন ইন্সটল করতে হবে যেটির নাম Chrome Store Foxified। এই অ্যাড-অনটি মজিলার নিজের তৈরি নয়। অর্থাৎ এটি ফায়ারফক্সের অফিশিয়াল অ্যাড-অন নয়। এটি থার্ড পার্টি ডেভেলপারের তৈরি একটি অ্যাড-অন। তবে এটি ট্রাস্টেড ডেভেলপারের তৈরি, তাই নিশ্চিন্তে ইন্সটল করতে পারেন। এই লিংকে ফায়ারফক্স থেকে ভিজিট করলেই আপনি ফায়ারফক্সের অ্যাড-অন ওয়েবসাইটে এই অ্যাড-অনটি পেয়ে যাবেন।

ফায়ারফক্সে গুগল ক্রোমের এক্সটেনশন

এখান থেকে অন্যান্য যেকোনো ফায়ারফক্স অ্যাড-অন যেভাবে ইন্সটল করেন, ঠিক সেভাবেই এটিকে ইন্সটল করবেন Add To Firefox বাটনে ক্লিক করে। এরপর এক্সটেনশনটি ডাউনলোড হয়ে গেলে আপনার অ্যাড্রেস বারের একেবারে বাম কোনায় আরেকটি add অপশন পাবেন, সেখানেও ক্লিক করলেই অ্যাড-অনটি ব্রাউজারে ইন্সটল হয়ে যাবে। আর হ্যাঁ, ইন্সটল করার পর যদি অ্যাড-অন স্টোরে আপনার ফায়ারফক্স অ্যাকাউন্ট সাইন ইন করা না থাকে, তাহলে সাইন ইন করে নেবেন। ফায়ারফক্স অ্যাকাউন্ট সাইন ইন করা না থাকলে এই এক্সটেনশনটি কাজ করবে না।

এরপর আপনাকে চলে যেতে হবে ফায়ারফক্স ডেভেলপার হাব ওয়েবসাইটে। এখানে গিয়ে আপনার ফায়ারফক্স অ্যাকাউন্ট সাইন ইন করে নেবেন। ফায়ারফক্স অ্যাকাউন্ট নেই? তাহলে এখান থেকে আগে একটি ফায়ারফক্স অ্যাকাউন্ট ক্রিয়েট করে নিবেন এবং তারপর সাইন ইন করবেন। এরপরে টুলস অপশন থেকে Manage API Keys ক্লিক করবেন।

এখানে ক্লিক করলে নতুন একটি এপিআই কি জেনারেট করার অপশন পাবেন। এখানে ক্লিক করে আপনার দুটি কি জেনারেট হবে যেগুলোর একটি হচ্ছে JWT User এবং আরেকটি হচ্ছে JWT Secret। এই দুটি কি শুধুমাত্র জেনারেট করা পর্যন্তই আপনার কাজ। এগুলো কি দরকার এবং কেন দরকার এসব জানার দরকার নেই। তবে হ্যাঁ, এই কি দুটি সবসময়ই সিক্রেট রাখবেন। কারন নিজের এপিআই কি সবসময় গোপন রাখা উচিত, সেটা যে ধরনের এপিআই হোক।

এরপর সরাসরি চলে যাবেন ক্রোম ওয়েব স্টোরে যেখান থেকে গুগল ক্রোমের সব এক্সটেনশন ডাউনলোড করি আমরা। ভিজিট করবেন ফায়ারফক্স ব্যবহার করে। এখানে আপনি মেইন পেজ থেকে যেকোনো এক্সটেনশন ওপেন করবেন অথবা আপনার যে এক্সটেনশন দরকার সেটি সার্চ করে ওপেন করবেন। এক্সটেনশন পেজ ওপেন করলেই দেখবেন যে এক্সটেনশনটির পাশে Add to Chrome এর পরিবর্তে Add to Firefox বাটন আছে। এরপর তো নিশ্চই বুঝতে পারছেন যে এই বাটনে ক্লিক করতে হবে।

তবে এই এক্সটেনশনগুলো কিন্তু যেভাবে অন্য সব ফায়ারফক্স অ্যাড-অন ইন্সটল হয় সেভাবে ইন্সটল হবেনা। অ্যাড টু ফায়ারফক্স বাটনে ক্লিক করার পরে আরেকটি নিউ ট্যাবে Chrome Store Foxified অ্যাড-অনটির ড্যাশবোর্ড ওপেন হবে এবং সেখানেই এক্সটেনশনটি ডাউনলোড হবে এবং কিছুটা সময় নিয়ে ভেরিফাই করা হবে যে এক্সটেনশনটি Signed না কি Unsigned। যদি Unsigned হয় তাহলে আপনাকে ওয়ার্নিং দেওয়া হবে যে আপনি একটি Unsigned অ্যাড-অন ইন্সটল করতে চলেছেন, এবং আপনি অ্যালাউ করলেই এক্সটেনশনটি ইন্সটল হবে। আর যদি Signed হয় তাহলে এক্সটেনশনটি কোন সমস্যা ছাড়াই নিজে নিজেই ইন্সটল হয়ে যাবে।

অধিকাংশ ক্ষেত্রে এক্সটেনশনগুলো এভাবেই ইন্সটল করা সম্ভব হবে। তবে অনেকসময় অনেক এক্সটেনশনের ক্ষেত্রে এমনও হতে পারে যে ক্রোম স্টোরে Add to Firefox অপশনে ক্লিক করলে এক্সটেনশনটি ইন্সটল হচ্ছেনা। তখন আপনাকে যা করতে হবে তা হচ্ছে, ক্রোম স্টোরে গিয়ে এক্সটেনশনের পেজটি ওপেন করতে হবে এবং সেসময় ব্রাউজারের অ্যাড্রেস বার থেকে এক্সটেনশনটির অ্যাড্রেস কপি করতে হবে।

এরপর আপনার অ্যাড্রেস বারের ডান পাশের  থেকে Chrome Store Foxified এক্সটেনশনটির আইকনে ক্লিক করতে হবে এবং এক্সটেনশনটির ড্যাশবোর্ডে ঢুকতে হবে। এরপর এখানে প্রথমেই যে টেক্সট বক্সটি পাবেন সেখানে কপি করা লিংকটি পেস্ট করে Add To Firefox বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার এক্সটেনশনটি ডাউনলোড এবং ভেরিফাই হয়ে তারপরে ব্রাউজারে অ্যাড হয়ে যাবে।

মনে রাখবেন : ফায়ারফক্সে ক্রোম এক্সটেনশন ইন্সটল করার এই প্রোসেসটি এখনও পরীক্ষামূলক পর্যায়ে আছে। তাই আপাতত এই পর্যায়ে এই প্রোসেসটিতে অনেক বাগস আছে এবং এখনও এটি সম্পূর্ণ স্ট্যাবল নয়। তাই এই মুহূর্তে অনেক ক্রোম এক্সটেনশন কাজ নাও করতে পারে এবং অনেক এক্সটেনশন ঠিক যেভাবে কাজ করার কথা সেভাবে কাজ নাও করতে পারে। আর যেসব এক্সটেনশন ইতোমধ্যেই ফায়ারফক্স অ্যাড-অন স্টোরে এভেইলেবল আছে, সেসব এক্সটেনশন এভাবে ক্রোম স্টোর থেকে ইন্সটল করার কোন দরকার নেই। যেসব এক্সটেনশন ফায়ারফক্সে একেবারেই এভেইলেবল নয়, শুধুমাত্র সেগুলোর ক্ষেত্রেই এই প্রোসেসটি ব্যবহার করুন।


তো এই ছিল ফায়ারফক্সে গুগল ক্রোমের এক্সটেনশন ইন্সটল করার প্রোসেস। আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

সিয়াম একান্ত

অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ এবং প্রযুক্তিকে ভালোবাসি। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। তাই পড়াশুনার পাশাপাশি প্রায় অধিকাংশ সময়ই প্রযুক্তি নিয়ে সময় কাটাই। আশা করি এখানে আপনাদেরকে প্রযুক্তি বিষয়ক ভালো কিছু আর্টিকেল উপহার দিতে পারব।

17 comments

সোশ্যাল মিডিয়া

লজ্জা পাবেন না, সোশ্যাল মিডিয়া গুলোতে টেকহাবসের সাথে যুক্ত হয়ে সকল আপডেট গুলো সবার আগে পান!