টেক নিউজমোবাইল

অ্যাপেল কোর্ট এর নির্দেশ নাকচ করে দিলো

0
অ্যাপেল

অ্যাপেল এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক কে কোর্ট থেকে আদেশ করা হয় আইফন এর ব্যাকডোর তৈরি করার জন্য। গত বছর ডিসেম্বর মাসে San Bernardino, California তে একটি জঙ্গিবাদী হামলা হয়েছিলো। সেই মামলার এর ভিত্তিতে এফবিআই একটি আইফোন উদ্ধার করেন। যেটি কিনা হামলার সাথে জড়িত সায়েদ রিজয়ান ফারুক নামক অভিযুক্ত এক জঙ্গিবাদীর ফোন। আইফোনটির মডেল iPhone 5c।

এখন সমস্যা হলো উদ্ধার পাওয়া ফোনটি encrypted অবস্থায় আছে। এবং এফবিআই সেই ফোন এর মধ্যে বিদ্দমান ডাটা গুলো আক্সেস করতে পারছে না। আবার ১০ বার এর বেশি ভুল পাসওয়ার্ড দিয়ে ট্রাই করলে স্বয়ংক্রিয় ভাবে আইফোনটির সকল বিদ্যমান ডাটা মুছে যাবে। এবং যেটা অফেরত যোগ্য। তাই কোর্ট অ্যাপেল এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক কে আদেশ দিয়েছেন যে, তারা নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরি করবে যাতে কিছু নিরাপত্তা ব্যাবস্থা নিষ্ক্রিয় করা থাকবে। অর্থাৎ অ্যাপেল আইফোন এর নিরাপত্তা ব্যাকডোর তৈরি করার জন্য আদেশ দেন। যাতে করে এফবিআই কর্মকর্তারা brute force আক্রমন করে সেই ফোনটির encryption বাইপাস করতে পারে।

আপনার ভালো লাগতে পারেঃ

কিন্তু অ্যাপেল এর প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক এই বিষয়টি ফিরিয়ে দিয়েছেন। নতুন একটি অপারেটিং সিস্টেম তৈরি করা হবে যাতে কিছু নিরাপত্তা ব্যাবস্থা নিষ্ক্রিয় করা থাকবে, এতির মাধ্যমে আইফোন এর নিরাপত্তা সংশয় ঘটবে বলে তিনি মত প্রকাশ করেন। তাছাড়া শুধু iPhone 5c মডেল না, এই অপারেটিং সিস্টেম দিয়ে প্রায় অ্যাপেল এর সব মডেল ই ক্র্যাক করা সম্ভব। এবং তিনি কিছুতেই ব্যাকডোর তৈরি করতে চান না।

অ্যাপেল কর্মকর্তা টিম কুক এর বক্তব্যঃ

তিনি অ্যাপেল এর কাস্টমার লেটার পেজ এ লেখেন, ” আমরা গত ডিসেম্বর মাসে San Bernardino এর উপর ঘটে যাওয়া জঙ্গিবাদী হামলায় খুব মর্মাহত। আমরা অনেক জীবন হারিয়েছি এবং সুবিচার চাই যারা এখনও বেচে আছে। এফবিআই আমাদের কাছে সাহায্য চেয়েছিল এই হামলার কিছুদিন পরে, এবং আমরা সরকারকে যথা সম্ভব চেষ্টা করি এই মারাত্মক অপরাধ দমন করার জন্য। আমাদের কাছে জঙ্গিবাদীদের জন্য কোনো সহানুভূতি নাই। যখন এফবিআই আমাদের কাছে ডাটা চেয়ে পাঠিয়েছিল, আমরা সর্বাধিক চেষ্টা করেছি তাদের সাহায্য করতে। এবং আমারা অ্যাপেল ইঞ্জিনিয়ারদের ও নিয়োগ করি এফবিআই কে সাহায্য করার জন্য। কিন্তু বর্তমানে আমেরিকা সরকার আমাদের কাছে এমন কিছু চেয়ে পাঠিয়েছে, যেটা আমাদের কাছে নেই। এবং যেটা অনেক ক্ষতিকর হতে পারে। তারা আইফন এর ব্যাকডোর তৈরি করার জন্য নির্দেশ দিয়েছে। বিশেষ করে এফবিআই চায় আমরা যেন আইফোন এর নতুন একটি operating system তৈরি করি। যাতে গুরুত্বপূর্ণ কিছু নিরাপত্তা ভেদ করা যায়। কিন্তু এই operating system কোনো ভুল হাত এ পরে গেলে সকল মডেল এর আইফোন এর জন্য নিরাপত্তা ছেদ হবে। আমারা জানি এফবিআই এই টুলটি ব্যবহার করে মহৎ কাজ করতে চান, কিন্তু আমরা এই ধরনের operating system তৈরি করে কোনো ভুল করতে চাইনা, যেটা কিনা আইফোন এর নিরাপত্তা ভেদ করবে।”

যদিও সরকার বলেছেন যে এই তুলতির সীমিত ব্যবহার করবেন তারা, কিন্তু এর কোনো নিশ্চয়তা পাচ্ছেন না অ্যাপেল কর্মকর্তা টিম কুক।

উপসংহারঃ

অ্যাপেল সম্পূর্ণ রূপে এফবিআই কে অগ্রাহ্য করছে না।  কিন্তু তিনি এই ধরনের কোনো operating system বানানোর ঝুঁকি নিতে চাচ্ছেন না। Encryption এখন প্রযুক্তি কোম্পানি গুলোর কাছে বেশ মাথা ব্যাথার স্বরূপ। বিশেষ করে অ্যাপেল এর মত কম্পানির কাছে। গুগল এবং হোয়াটসঅ্যাপ ও তাদের ক্রেতাদের ডাটা Encrypt করে রাখে। আর বেশির ভাগ সময়ই এই ডাটার জট ছাড়ানো সম্ভব হয়না।

 

তাহমিদ বোরহান
প্রযুক্তির জটিল টার্মগুলো কি আপনাকে বিভ্রান্ত করছে? কিছুতেই কি আপনার মস্তিষ্কে পাল্লা পড়ছে না? তাহলে বন্ধু, আপনি এবার সঠিক জায়গায় এসেছেন—কেনোনা এখানে আমি প্রযুক্তির সকল জটিল বিষয় গুলো ভাঙ্গিয়ে সহজ পানির মতো উপস্থাপন করার চেষ্টা করি, যাতে সকলে সহজেই সকল টেক টার্ম গুলো বুঝতে পারে।

স্যামসাঙ গ্যালাক্সি এস ৭ ফোনটি পানি প্রতিরোধী হবে

Previous article

পুরাতন মোবাইল বিক্রি করার আগে অবশ্যই দেখুন

Next article

You may also like

Comments

Leave a reply

Your email address will not be published. Required fields are marked *