অ্যান্ড্রয়েড গো অ্যাপস রিভিউ : কতটা উপযোগী?

আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন এবং গুগল এবং অ্যান্ড্রয়েড নিয়ে ভালো খোঁজখবর রাখেন, তাহলে আপনি অবশ্যই অ্যান্ড্রয়েড গো নামটি অনেকবার শুনেছেন। যদি না জেনে থাকেনম তাহলে বলি, অ্যান্ড্রয়েড গো হচ্ছে গুগলের তৈরি করা অ্যান্ড্রয়েড অরিওর আরেকটি এডিশন যেটা লো এন্ড স্মার্টফোনগুলোকে ফোকাস করে তৈরি করা হয়েছে। যেসব, স্মার্টফোনে লো এন্ড হার্ডওয়্যার ব্যবহার করা হয় দাম কমানোর জন্য, যেমন- লো এন্ড মিডিয়াটেক প্রোসেসর, ৫১২ এমবি বা ১ জিবি র‍্যাম, ৮/১৬ জিবি স্টোরেজ ইত্যাদি, এসব স্মার্টফোনে অ্যান্ড্রয়েডের রেগুলার ভার্সন স্মুথলি চলবে না। র‍্যাম ম্যানেজমেন্ট খারাপ হবে, অ্যাপ ওপেন-ক্লোজ করতে বেশি সময় নেবে, অনেক অ্যাপ ভালোভাবে পারফর্ম করবে না, ফোনের এনিমেশন স্লো কাজ করবে, এই ধরনের অনেক সমস্যা দেখা যায় এসব স্মার্টফোনে।

এই সমস্যা সমাধান করার জন্যই মূলত গুগল এই অ্যান্ড্রয়েড গো এডিশন এবং অ্যান্ড্রয়েড গো  এর জন্য স্পেশালি কিছু অ্যাপ ডেভেলপ করেছে। এইসকম গো অ্যাপসগুলো রেগুলার অ্যাপগুলোর তুলনায় অনেক ছোট এবং অনেক কম রিসোর্স ব্যবহার করে। যার ফলে এই অ্যাপসগুলো এসব লো এন্ড স্মার্টফোনগুলোতেও অনেক ভালো পারফর্ম করতে পারবে। আজকে আমরা এটাই আলোচনা করবো যে গুগলের রিলিজ করা এইসকল গো এডিশনের অ্যাপস আসলে কতটা ভালো এবং কতটা ফাংশনাল। আর হ্যাঁ, এই অ্যাপসগুলো ব্যবহার করার জন্য আপনার লো এন্ড অ্যান্ড্রয়েড ফোনেরই দরকার হবে এমন কোন কথা নেই। আপনি চাইলে এই অ্যাপসগুলো আপনার প্রাইমারি অ্যান্ড্রয়েড ফোনেই ইন্সটল করতে পারবেন। তবে শুরু করার আগে, আপনি যদি অ্যান্ড্রয়েড গো সম্পর্কে বিস্তারিত জানতে চান, তাহলে আমাদের নিচের এই আর্টিকেলটি একবার পড়ে আসতে পারেন-

→  অ্যান্ড্রয়েড ওয়ান বনাম অ্যান্ড্রয়েড গো : এদের মধ্যে পার্থক্য কি?

আপাতত গুগল যে কয়েকটি অ্যান্ড্রয়েড অ্যাপের গো এডিশন রিলিজ করেছে সেগুলো হচ্ছে,

  • Google GO
  • Google Maps GO
  • Files GO
  • Youtube Go

কিন্তু এইসকল গো অ্যাপসগুলো কি সত্যিই কম রিসোর্স ইউজ করে? এই অ্যাপসগুলোকি সত্যিই রেসপনসিভ? আর এই অ্যাপসগুলোকি তাদের রেগুলার ভার্সনগুলোর মতোই ফাংশনাল?

Google GO

গুগলের তৈরি অ্যান্ড্রয়েড গো অ্যাপসগুলোর মধ্যেই এটাই প্রধান অ্যাপ বলা যায়। এটা মূলত আমাদের সবার অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকেই যে গুগল অ্যাপটি আছে, সেটির গো ভার্সন বা লো এন্ড ভার্সন বলতে পারেন। আমার ব্যাক্তিগত মতামত জানতে চাইলে এই অ্যাপটি আমার কাছে স্টক গুগল অ্যাপটির থেকেও অনেক বেশি ভালো লেগেছে। এই অ্যাপটির সাইজ মাত্র  ৪ মেগাবাইট, যেখানে অরিজিনাল স্টক গুগল অ্যাপটির সাইজ প্রায় ৬৭ মেগাবাইটের মতো। কিন্তু এইটুকু অ্যাপ হওয়া সত্তেও এতে ফিচারসের কোন অভাব নেই। বরং অরিজিনাল গুগল অ্যাপের থেকে আরও বেশি ফিচার পাবেন এতে। এর ইউজার ইন্টারফেসটিও অনেক সহজ এবং হালকা।

অ্যান্ড্রয়েড গো

এই অ্যাপটিতে পাশাপাশি অনেকগুলো টুলস পাবেন। যেমন, গুগল সার্চ টুল, ভয়েস সার্চ টুল, ট্রানস্লেট টুল, ইমেজ সার্চ, GIF ব্রাউজার, ওয়েদার ইনফরমেশন, গুগল ম্যাপ শর্টকাট এবং আরও অনেককিছু। এছাড়াও এই অ্যাপটিতে অন্য সব গুগল অ্যাপে সুইচ করার জন্যও আলাদা আলাদা শর্টকাট রাখা হয়েছে। এছাড়া ডেটা সেভ করার জন্য সেটিংসে ডেডিকেটেড কিছু সেটিংসও দেওয়া হয়েছে যেগুলো ব্যবহার করলে সার্চ রেজাল্টগুলো এবং ইমেজগুলো কমপ্রেস করা হবে যাতে সেগুলো কম ডেটা ব্যবহার করে। তবে এই গো এডিশনটিতে গুগল ফিড পেজ নেই। এটা কোন সমস্যাই না। কারণ, এমনিতেও বাংলাদেশে গুগল নাও ফিড এভেইলেবল নয়। মাত্র ৪ এমবির এই অ্যাপটি আমি অবশ্যই রিকমেন্ড করবো অন্তত একবার ট্রাই করে দেখার জন্য।

[su_button url=”https://www.apkmirror.com/apk/google-inc/google-go-a-fast-easy-fun-way-to-search/google-search-lite-1-0-177609757-release-release/” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”6″ center=”yes” icon=”icon: download”]ডাউনলোড[/su_button]

Google Maps GO

নাম শুনেই বুঝতে পারছেন এটা হচ্ছে গুগল ম্যাপস অ্যাপটির গো এডিশন বা লো এন্ড এডিশন। মজার ব্যাপার হচ্ছে, এই অ্যাপটি অবিশ্বাস্যরকম ছোট সাইজের। এই অ্যাপটির সাইজ হচ্ছে ১৬০ কিলোবাইট। অরিজিনাল গুগল ম্যাপের সাথে তুলনা করলে, অরিজিনাল গুগল ম্যাপ অ্যাপটির সাইজ হচ্ছে প্রায় ৪৯ মেগাবাইট। এই অ্যাপদুটির সাইজের ডিফারেন্স পড়ায় হাস্যকর পর্যায়ের। তবে গুগল ম্যাপস গো অ্যাপটি যথেষ্ট উপযোগী। এখানে মূলত গুগল ম্যাপসের ওয়েব অ্যাপটিকেই ইমপ্লিমেন্ট করা হয়েছে গো অ্যাপ হিসেবে। এছাড়া কিছু অপটিমাইজেশনও করা হয়েছে লো এন্ড হার্ডওয়্যারে ভালোভাবে পারফর্ম করার জন্য।

অ্যান্ড্রয়েড গো

এই অ্যাপটি ওপেন করলে আপনি ব্রাউজারে গুগল ম্যাপস ওপেন করলে যেমন ভিউ পান, অনেকটা তেমনই পাবেন। তবে ফাংশনালিটির ব্যাপারে বলতে হলে, রেগুলার গুগল ম্যাপস অ্যাপে যাযা করা সম্ভব তার প্রায় সবকিছুই এখানে করতে পারবেন, লাইভ নেভিগেশন বাদে। আপনি কোন অ্যাড্রেস সার্চ করতে পারবেন, স্ট্রিট ভিউ দেখতে পারবেন, আপনার নিজের লোকেশন দেখতে পারবেন, আপনার লোকেশন থেকে কোন জায়গার ডিরেকশন বের করতে পারবেন এবং প্রায় সবকিছুই পারবেন। শুধুমাত্র পারবেন না লাইভ নেভিগেশন দেখতে, যেটা অনেকে ড্রাইভিং এর সময় ব্যবহার করে থাকে। তবে বাংলাদেশে খুব কম মানুষই লাইভ নেভিগেশন সার্ভিস ব্যাবহার করে। তাই এটা তেমন কোন সমস্যা হওয়ার কথা না।

[su_button url=”https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.mapslite” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”6″ center=”yes” icon=”icon: download”]ডাউনলোড[/su_button]

Files GO

আমার মতে গুগলের তৈরি অ্যান্ড্রয়েড গো অ্যাপসগুলোর মধ্যে এই অ্যাপটিই সবথেকে ভালো এবং সবথেকে ইউজফুল। এটি মূলত গুগলের তৈরি একটি ফাইল ম্যানেজার অ্যাপ। এই অ্যাপটির সাইজ মাত্র ৮ মেগাবাইট। আর এটিকে ফাইল ম্যানেজার বললে ভুল হবে। এটি ফাইল ম্যানেজারের থেকেও আরও বেশি কিছু। এই অ্যাপটিতে আপনি শুধু আপনার স্মার্টফোনে থাকা ইমেজ, ভিডিও, মিউজিক ইত্যাদি এবং অন্যান্য ফাইলস ব্রাউজই করতে পারবেন তা না, আপনি আপনার স্টোরেজ ক্লিন-আপ করতে পারবেন। আপনার ফোনে থাকা সব ডুপ্লিকেট ফটো ক্লিন করতে পারবেন, ডুপ্লিকেট ফাইল ক্লিন করতে পারবেন, অপ্রয়োজনীয় অ্যাপসের ক্যাশ ফাইলগুলো ক্লিন করতে পারবেন।

অ্যান্ড্রয়েড গো

এই ধরনের অ্যাডভান্সড ফাইল ম্যানেজিং ফিচারস ছাড়াও আপনি এই অ্যাপটি ব্যবহার করে ফাইল শেয়ারও করতে পারবেন। আপনি চাইলে অন্য একজন Files GO ইউজারের সাথে ওয়াইফাই ব্যবহার করে কোন ডেটা খরচ না করেই ফাইল শেয়ার করতে পারবেন। অর্থাৎ, যেমনটা আমরা Shareit এর সাহায্যে করে থাকি। এছাড়া এই অ্যাপ ব্যবহার করে আপনি আপনার আনইউজড অ্যাপসগুলোর টেম্পোরারি ফাইলস ক্লিন করতে পারবেন। এছাড়া এটির হোমপেজে আপনি কার্ড আকারে সাজেশন পাবেন যে আপনার কখন কি ক্লিন করা উচিত।

[su_button url=”https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.nbu.files” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”6″ center=”yes” icon=”icon: download”]ডাউনলোড[/su_button]

Youtube GO

নাম শুনেই বুঝেছেন এবার ইউটিউবের পালা। এই অ্যাপটি হচ্ছে ইউটিউবের গো এডিশন যেটি লো এন্ড ডিভাইসের জন্য তৈরি করা। এই ইউটিউব অ্যাপটির সাইজ মাত্র ১০ মেগাবাইট। ইরিজিনাল ইউটিউব অ্যাপের সব ফিচারগুলো এই অ্যাপে নেই, তবে কিছু এক্সতট্রা ফিচারও আছে যেগুলো অরিজিনাল ইউটিউব অ্যাপে নেই। এই ইউটিউব অ্যাপটি ইউটিউব ব্রাউজ করার চেয়ে মূলত ভিডিও দেখার ওপরেই বেশি ফোকাস করে তৈরি করা হয়েছে। এই অ্যাপটিতে আপনি কোন ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করতে পারবেন না এবং কোন ভিডিওতে লাইক-কমেন্টও করতে পারবেন না। আপনার কাজ হবে শুধুমাত্র ভিডিও সার্চ করা এবং ভিডিও প্লে করে দেখা অথবা অফলাইনে দেখার জন্য ডাউনলোড করে রাখা বা ভিডিওটি অফলাইন করে রাখা।

অ্যান্ড্রয়েড গো

এখানে কোন ভিডিওতে ক্লিক করার পরেই সেই ভিডিওটি প্লে হবেনা। ভিডিওতে ক্লিক করার পড়ে আপনাকে দেখানো হবে যে ভিডিওটি কোন কোয়ালিটিতে প্লে করলে বা ডাউনলোড করলে আপনার কত মেগাবাইট ইন্টারনেট খরচ হবে এবং ডাউনলোড করতে চাইলে ঠিক কতটা স্পেস কোনজিউম করা হবে। এতক্ষমে বুঝতেই পারছেন, এই অ্যাপটি মূলত লিমিটেড ইন্টারনেট ইউজারদেরকেও টার্গেট করে রিলিজ করা হয়েছে। এছাড়া Files GO অ্যাপটির মতো এই ইউটিউব অ্যাপ ব্যবহার করেও আপনি আরেকজনের সাথে অফলাইন করে রাখা ভিডিওগুলো শেয়ার করতে পারবেন কোন ধরনের ডেটা চার্জ ছাড়াই।

[su_button url=”https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.youtube.mango” target=”blank” style=”soft” background=”#FE3D2E” size=”6″ center=”yes” icon=”icon: download”]ডাউনলোড[/su_button]

WiREBD এখন ইউটিউবে, নিয়মিত টেক/বিজ্ঞান/লাইফ স্টাইল বিষয়ক ভিডিও গুলো পেতে WiREBD ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ! জাস্ট, youtube.com/wirebd — এই লিংকে চলে যান এবং সাবস্ক্রাইব বাটনটি হিট করুণ!

তো এই ছিল অ্যান্ড্রয়েড গো অ্যাপসগুলোর একটি শর্ট রিভিউ। এই অ্যাপসগুলো কতটা ভালো এবং কতটা উপযোগী, আশা করি এই বিষয়ে কিছুটা হলেও ধারনা পেয়েছেন। না পেয়ে থাকলে, আপনি নিজেই অ্যাপগুলো ইন্সটল করা নিজেই ব্যবহার করে দেখতে পারেন। আজকের মতো এখানেই শেষ করছি। আশা করি আজকের আর্টিকেলটিও আপনাদের ভালো লেগেছে। কোন ধরনের প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্ট সেকশনে জানাবেন।

সিয়াম
অনেক ছোটবেলা থেকেই প্রযুক্তির প্রতি আকর্ষণ ছিলো এবং হয়তো সেই আকর্ষণটা আরো সাধারন দশ জনের থেকে একটু বেশি। নোকিয়ার বাটন ফোন থেকে শুরু করে ইনফিনিটি ডিসপ্লের বেজেললেস স্মার্টফোন, সবই আমার প্রিয়। জীবনে টেকনোলজি আমাকে যতটা ইম্প্রেস করেছে ততোটা অন্যকিছু কখনো করতে পারেনি। আর এই প্রযুক্তির প্রতি আগ্রহ থেকেই লেখালেখির শুরু.....